মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২১ অক্টোবর ২০১১, ৬ কার্তিক ১৪১৮
বায়ান্ন বাজার তিপ্পান্ন গলি
মোরসালিন মিজান খালেদা যখন রোডমার্চ করছিলেন তখন হাসিনা টুকে নিচ্ছিলেন বহরের গাড়িগুলোর নম্বর। তথ্যটি মজার বটে। আর এ তথ্যই বলে দেয়, কেউ কাউকে ছেড়ে কথা বলবেন না। এটি স্বাভাবিকও বটে। তবে একেবারেই অস্বাভাবিক, খালেদা জিয়ার সাম্প্রতিক একটি আবদার। রোডমার্চ কর্মসূচীর এক পর্যায়ে যুদ্ধাপরাধীদের ছেড়ে দেয়ার আবদার করেন তিনি। এত দিন ঘুরিয়ে ফিরিয়ে বললেও এই প্রথম '৭১-এর খুনী, ধর্ষক, লুটেরাদের পৰে প্রকাশ্য অবস্থান নেন বিরোধীদলীয় নেত্রী। সারা দেশের সচেতন মানুষ এতে বিস্মিত। হতবাক। রাজধানী ঢাকাতে এ নিয়ে চলছে ব্যাপক . . .
বোয়িং-৭৭৭-৩০০ ইআর বিমান বহরে যোগ হচ্ছে আগামীকাল
নবেম্বরের প্রথম সপ্তাহে আসছে আরও একটি
ফিরোজ মান্না ॥ বহুল প্রতীৰিত বোয়িং-৭৭৭-৩০০ ইআর উড়োজাহাজ বিমান বহরে যোগ হচ্ছে আগামীকাল। বিমানের ইতিহাসে এটাই তাদের বহরে প্রথম নতুন কোন উড়োজাহাজ। এর আগে বিমানে কোন নতুন উড়োজাহাজ কিনতে পারেনি। নতুন প্রজন্মের আরও একটি উড়োজাহাজ আসবে এ বছরের নবেম্বরের প্রথম সপ্তাহে। দু'টি উড়োজাহাজ বিমানে যোগ হওয়ার পর অলাভজনক প্রতিষ্ঠানটি লাভের মুখ দেখবে বলে আশা করা হচ্ছে। পরিকল্পনা অনুযায়ী ২০২৯ সালের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের উড়োজাহাজের সংখ্যা দাঁড়াবে ৩৬টি। এভাবে ২০১১ সাল থেকে ২০২৯ সাল পর্যন্ত ১৮ বছরে ২৫টি . . .
ভাই-বোনের ভোটযুদ্ধ নিয়ে জমজমাট বাগযুদ্ধ
শামীমের পক্ষে কেন্দ্রের নেতারা ॥ আইভীর পৰে আকরাম
আর ৯ দিন
রুমন রেজা, নারায়ণগঞ্জ ॥ নির্বাচন যতই ঘনিয়ে আসছে ততই বাড়ছে প্রার্থী ও সমর্থকদের উত্তেজনা। প্রশ্ন উঠছে নানারকম। নির্বাচন সুষ্ঠু হবে তো? নির্বিঘ্নে ভোটাররা ভোট দিতে পারবে তো? ফল ঘোষণায় স্বচ্ছতা থাকবে তো? নির্বাচন কমিশন আশ্বস্ত করে বলেছে, নির্বাচন শান্তিপূর্ণ করতে সবধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। নির্বাচন হবে সুষ্ঠু ও নিরপেক্ষ। ইতোমধ্যেই ১৬৩ কেন্দ্রের জন্য ১৬৩ প্রিসাইডিং অফিসার ঠিক করা হয়েছে। তাঁরা সবাই হবেন সরকারী কর্মকর্তা। তবে কার কোথায় দায়িত্ব পড়ছে সেটি এখনই বলা হচ্ছে না। এছাড়াও নির্বাচনের ফলাফলে স্বচ্ছতার . . .
নবীনগর-কালিয়াকৈর সড়কে গ্যাস পাইপ ফেটে অগ্নিকাণ্ড
ব্রিজের পাইলিং ও ঝালাইয়ের সময় দুর্ঘটনা
সৌমিত্র মানব, সাভার ॥ বুধবার মধ্যরাতে আশুলিয়ার সীমান্তবর্তী এলাকায় নবীনগর-কালিয়াকৈর সড়কের 'চক্রবতী'তে নির্মাণাধীন ব্রিজে গ্যাস লাইনের পাইপ ফেটে অগ্নিকান্ডের ঘটনা ঘটে। এ সময় সড়কের দু'পাশে তীব্র যানজটের সৃষ্টি হয়। পাইপ ফেটে যাওয়ার বিকট শব্দে আশপাশের এলাকা কেঁপে ওঠে। সৃষ্টি হয় চরম আতঙ্কের। অগ্নিকাণ্ডের কারণে ডিইপিজেডসহ আশপাশ এলাকার গ্যাস সরবরাহ বন্ধ থাকে। বৃহস্পতিবার দুপুর দুটার দিকে গ্যাস সরবরাহ শুরু হয়। জানা গেছে, বুধবার রাত সাড়ে বারোটার দিকে 'চক্রবতী'তে ব্রিজের নির্মাণ . . .
কথা ললিতকলা একাডেমীর বর্ষপূর্তি উৎসব
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ 'কথা ললিতকলা একাডেমী' আঠারো বছর পেরিয়ে পা রেখেছে উনিশের আঙ্গিনায়। এ উপলক্ষে একাডেমীর আয়োজনে বৃহস্পতিবার সন্ধ্যায় শিল্পকলার জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে অনুষ্ঠিত হয় গুণীজন সংবর্ধনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান এবং সমগ্র অনুষ্ঠানটি উৎসর্গ করা হয় সঙ্গীতজ্ঞ প্রয়াত শিল্পী অজিত রায়ের স্মৃতির উদ্দেশ্যে। একাডেমীর পৰ থেকে অনুষ্ঠানে সংবর্ধনা দেয়া হয় কন্ঠশিল্পী অনুপ ভট্টাচার্য, ডালিয়া নওশীন ও নৃত্যশিল্পী মুনমুন আহমেদকে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিৰাবিদ প্রফেসর ড.আনিসুজ্জামান এবং . . .
জমি লিখে না দেয়ায় স্ত্রীকে পিটিয়ে হত্যা
নিজস্ব সংবাদদাতা, টঙ্গী, ২০ অক্টোবর ॥ বুধবার রাতে টঙ্গীর এরশাদনগরে স্বামীর নামে জমি লিখে না দেয়ায় ২ সন্তানের জননী গার্মেন্টস কর্মীকে পিটিয়ে হত্যা করেছে পাষ- স্বামী। পুলিশ ঘাতক ফারম্নককে গ্রেফতার করেছে। নিহতের লাশ ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল মর্গে রয়েছে। নিহতের ছোট বোন সামছুন্নাহার জানায়, এরশাদনগরের ৩নং বস্নকের ৫২১ নং বাসার গার্মেন্টস কর্মী সালমা চাকরি করে টাকা-পয়সা জমিয়ে গাজীপুরের গাছা এলাকায় ৩ কাঠা জমি ক্রয় করে। ২ বছর পর ওই জমি বিক্রি করে বোর্ডবাজার এলাকায় পৌনে ৫ কাঠা জমি ক্রয় করে। বিক্রি করার . . .
খুলনায় গুলিতে শ্রমিক নেতা নিহত
স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ খুলনার দৌলতপুরের মহেশ্বরপাশা খাদ্যগুদাম ওয়ার্কার্স ইউনিয়নের সভাপতি মোঃ মোদাচ্ছের হোসেন (৪৮) সন্ত্রাসীর গুলিতে ও ধারালো অস্ত্রাঘাতে নিহত হয়েছেন। বৃহস্পতিবার সন্ধ্যা ৭টার দিকে মহেশ্বরপাশা শিকারীর মোড়ে তিনি সন্ত্রাসী হামলার শিকার হন। খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালে নেয়ার পর কর্তব্যরত চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন। এ ঘটনায় এলাকার শ্রমিকরা বিৰুব্ধ হয়ে ওঠে। তারা দৌলতপুরে খুলনা-যশোর মহাসড়ক অবরোধ করে ও ভাংচুর চালায় বলে স্থানীয়র জানিয়েছে। জানা গেছে, মহেশ্বরপাশা খাদ্যগুদাম ওয়ার্কার্স . . .
টাঙ্গাইলে কলেজ অধ্যক্ষকে কুপিয়ে খুন
নিজস্ব সংবাদদাতা, টাঙ্গাইল, ২০ অক্টোবর ॥ সখীপুর উপজেলার পলাশতলী মহাবিদ্যালয়ের অধ্যক্ষ জামাল হোসেন ঠাণ্ডাকে চাপাতি দিয়ে কুপিয়ে খুন করেছে দুবৃর্ত্তরা। বৃস্পতিবার বিকেলে কলেজ থেকে বাড়ি ফেরার পথে তাঁর ওপর হামলা করে দুর্বৃত্তরা। এ সময় তার ডান হাত ও দুই পা ধারালো অস্ত্র দিয়ে বিচ্ছিন্ন করে ফেলে তারা। এর পর একটি মাইক্রোবাসযোগে পালিয়ে যায়। আশপাশের লোকজন অধ্যৰকে সখীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নিয়ে এলে ডাক্তার তাঁকে মৃত ঘোষণা করেন। লাশ ময়না তদন্তের জন্য টাঙ্গাইল হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে। জামাল হোসেন . . .