মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২ অক্টোবর ২০১১, ১৭ আশ্বিন ১৪১৮
এখানে নামল সন্ধ্যা...কোন্ সমুদ্রপারে, তোমার প্রভাত হল
সার্ধশত জন্মবর্ষে রবীন্দ্রনাথকে কবিতাঞ্জলি
মোরসালিন মিজান একজন মাত্র আবৃত্তি শিল্পী। এর পরও বিশাল মঞ্চ মনে হচ্ছিল ভরপুর। কারণ, এখানে কবিতায় ভর করে উপস্থিত হয়েছিলেন স্বয়ং রবীন্দ্রনাথ। তাঁর রচনাবলী থেকে বিলিয়ে দিচ্ছিলেন লায়লা আফরোজ। কবিগুরুর সার্ধশত জন্মবর্ষে শ্রদ্ধা জানাতে শনিবার এ আবৃত্তি সন্ধ্যার আয়োজন করে মুক্তক পদাবলী। সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানের শিরোনাম_ আমি নইলে মিথ্যা হ'ত সন্ধ্যাতারা ওঠা। রবীন্দ্রনাথ সম্পর্কে শিল্পীর নিজের বিশ্বাসটিই যেন ধ্বনিত হয় এ শিরোনামে। সন্দেহ নেই, এ একই . . .
বিদেশে ঢাকার দুর্নাম মিডিয়াকে দুষলেন সাইফুর-নিজামী
জনকণ্ঠ ডেস্ক ॥ বাংলাদেশ সম্পর্কে মিথ্য প্রচারণা এবং এর ফলে বিদেশে দেশের ভাবমূর্তি নষ্ট হওয়ার জন্য দেশের সাংবাদিকদের কঠোর সমালোচনা করলেন অর্থমন্ত্রী সাইফুর রহমান ও শিল্পমন্ত্রী মতিউর রহমান নিজামী। বাংলাদেশের ভাবমূর্তি নষ্ট করার চেষ্টার জন্য সাইফুর রহমান দেশের প্রায় ১০০-১৫০টি সংবাদপত্রকে দায়ী করেন। তিনি বলেন, বিভ্রানত্মিকর শিরোনাম করার মাধ্যমে বিদেশে দুর্নীতিগ্রস্ত দেশ হিসেবে চিত্রায়িত হচ্ছে বাংলাদেশ। দেশ সম্পর্কে ভুল তথ্য দেয়া বা তির্যক মন্তব্য করে রিপোর্ট করার জন্য তিনি সাংবাদিকদের দায়ী করেন। সাইফুর . . .
বড়পুকুরিয়ায় কয়লা উত্তোলন দ্বিগুণ হচ্ছে আগামী বছর থেকে
কয়লাভিত্তিক বিদ্যুত কেন্দ্র স্থাপন প্রক্রিয়া থমকে আছে
রশিদ মামুন ॥ কয়লা উত্তোলন বৃদ্ধির পরিকল্পনা হাতে নেয়া হলেও বড়পুকুরিয়ায় বিদ্যুত কেন্দ্র স্থাপন প্রক্রিয়া থমকে আছে। বড়পুকুরিয়া কয়লা খনিতে আগামী বছর থেকে উৎপাদন দ্বিগুণ হলেও এখানে কয়লাভিত্তিক বিদ্যুত কেন্দ্র স্থাপনে পিডিবির নতুন পরিকল্পনা প্রাথমিক পর্যায়ে রয়েছে। তুলনামূলক উৎপাদন খরচ অনেক কম পুরনো এমন দুটি বিদু্যত উৎপাদন ইউনিটও নানা সমস্যায় ভুগছে। বড়পুকুরিয়া কয়লা খনি সূত্র জানায়, এখন তাদের উৎপাদিত কয়লার পুরোটা নিতে পারে না বিদ্যুত কেন্দ্র। স্বাভাবিকভাবেই তাদের বাইরে বিক্রি করতে হয়। তবে খনিকে লাভজনক . . .
খালেদা জিয়া আবারও জনগণের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলতে চান
যুবলীগের বিৰোভ সমাবেশে হানিফ
স্টাফ রিপোর্টার ॥ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহবুব-উল-আলম হানিফ বলেছেন, বিরোধীদলীয় নেতা বেগম খালেদা জিয়া জনগণের ভাগ্য নিয়ে আবারও ছিনিমিনি খেলতে চান বলেই আগামী সেপ্টেম্বরের আগেই ফাইনাল খেলার কথা বলেছেন। তারা অতীতেও দেশের মানুষের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলেছে এবং এখনও খেলছে। তবে আওয়ামী লীগ তাদের সকল ষড়যন্ত্র মোকাবেলা করে জনগণের ভাগ্য উন্নয়নে কাজ করে যাবে। বিএনপিকে হিংসাবিদ্বেষের রাজনীতি বাদ দিয়ে জনগণের কল্যাণে কাজ করার আহ্বান জানিয়ে তিনি বলেন, আওয়ামী লীগ কোন খেলা . . .
দুইদিনে দু'টি ফ্লাইট বাতিল, দুর্ভোগের শেষ নেই হজযাত্রীদের
জেদ্দা বিমানবন্দর কর্তৃপক্ষকে মোটা অঙ্কের জরিমানা দিতে হয়েছে
ফিরোজ মান্না ॥ হজযাত্রীদের ভোগানত্মি এবারও পিছু ছাড়েনি। একদিকে উড়োজাহাজ অচল হয়ে যাওয়া, অন্যদিকে হজ ক্যাম্পে নানা দুর্ভোগ। এসব কারণে হজযাত্রীদের মনে কেবলই তিক্ত অভিজ্ঞতা জমা হচ্ছে। হজ মৌসুম শুরু হওয়ার আগে সংশিস্নষ্ট কর্তৃপক্ষ হজযাত্রীদের যেন কোন অসুবিধা না হয় সেজন্য কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করেন। কিন্তু ভোগান্তি শুরু হলে কারও বিরুদ্ধে কোন ব্যবস্থাই নেয়া হয় না। এমন এক পরিস্থিতিতে বছরের পর বছর ধরে হজব্রত পালন হয়ে আসছে। সমস্যা দেখা দিলে কর্তৃপক্ষ নীরব ভূমিকা পালন করেন। তারা তখন সংবাদ মাধ্যমের সঙ্গে কথাও . . .
সুমনা হকের চিত্রকর্ম মনের আকাশে রংধনু
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ 'ছোটবেলা থেকেই ছবি দেখার প্রতি দারুণ আগ্রহ ছিল। সবকিছু না বুঝলেও ক্যানভাসে রঙের ছড়াছড়ি মনের মাঝে আনন্দ ছড়িয়ে দিত। এরই মাঝে গান শেখা শুরু করি। এই গান শেখার পাশাপাশি চলতে থাকে চিত্রকলার চর্চা। গানের সুর আর ছবির রঙের মেলবন্ধন ঘটতে থাকে আমার মননে।' চিত্রকলা ও সঙ্গীতের সঙ্গে নিজের যোগসাজশ সম্পর্কে এভাবে বললেন চিত্রশিল্পী সুমনা হক। এই চিত্রশিল্পী একইসঙ্গে একজন স্বনামখ্যাত কণ্ঠশিল্পীও। এ কারণে তাঁর চিত্রকর্মের রেখা, রং ও বিন্যাসে থাকে সঙ্গীতের স্পন্দন। সঙ্গীত মানুষকে যে উচ্চতর . . .
অসচ্ছল ব্যক্তিদের আইনী সহায়তা দেয়া হচ্ছে ॥ আইনমন্ত্রী
স্টাফ রিপোর্টার ॥ আইনমন্ত্রী ব্যারিষ্টার শফিক আহমেদ বিচারক ও আইনজীবীদের উদ্দেশে বলেছেন, প্রকৃত অসচ্ছল ব্যক্তিরা যাতে আইনগত সহায়তা থেকে বঞ্চিত না হয়, তা নিশ্চিত করতে হবে। সরকার অসচ্ছলদের আইনী সহায়তা কার্যক্রম প্রদান চালিয়ে যাচ্ছে। সত্যিকারভাবে অসচ্ছল ব্যক্তিরা আইনী সহায়তা পেলেই বিষয়টি সফল হবে। "দেওয়ানী ও ফৌজদারী কার্যবিধি সংশোধনের প্রক্রিয়া চলছে। সমন নোটিস ও জবাব দেয়ার ক্ষেত্রে সময় বেঁধে দেয়ার চিন্তা-ভাবনাও রয়েছে। শনিবার রাজধানীর রূপসী বাংলা হোটেলে 'সরকারি খরচে আইনগত সহায়তা প্রদান কার্যক্রম . . .
জঙ্গীবাদ নিয়ে মার্কিন উদ্বেগ খালেদাকে অবহিত করলেন ক্রিস্টিনা রোকা
জনকণ্ঠ ডেস্ক ॥ বাংলাদেশের ক্রমবর্ধমান জঙ্গী তৎপরতা ও রাজনৈতিক সহিংসতা নিয়ে ওয়াশিংটনের উদ্বেগের কথা প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে জানালেন যুক্তরাষ্ট্রের দৰিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিনা রোকা। মার্কিন মন্ত্রী প্রধানমন্ত্রীকে সাফ জানিয়ে দেন, জঙ্গীবিরোধী গ্রেফতার অভিযান ও এ ব্যাপারে তদন্ত জোড়দার করতে হবে। তিনি বলেছেন, জঙ্গীবাদকে প্ররোচিত করে এমন সব প্রতিষ্ঠান বন্ধ করে দিতে হবে। তবে সন্ত্রাস দমনের ব্যাপারে বাংলাদেশের অঙ্গীকার বাস্তবায়নে কারিগরি সহযোগিতা দেয়ার আশ্বাস দেন রোকা। বাংলাদেশ . . .