মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১১ অক্টোবর ২০১১, ২৬ আশ্বিন ১৪১৮
ধান গাছে পাখি_ ধ্বংস করছে শত্রুপোকা, উৎপাদনে সহায়ক
সরকারের কৃষিবান্ধব পরিকল্পনায় সাফল্য
তাহমিন হক ববি, নীলফামারী আমন ধানের ক্ষেতে ধৈঞ্চা গাছ। সেই গাছে উড়ে এসে বসছে পাখি। ঘাপটি মেরে ধরে ধরে খেয়ে নিচ্ছে ৰেতের শত্রু পোকা মাকড়। আর উপকারী পোকার বংশ বৃদ্ধি করতে সাহায্য করছে। আমন ক্ষেতে মাজরা, পাতা মোড়ানো, ঘাসফড়িং, চুঙ্গি, লেদাপোকা প্রভৃতি ক্ষতিকারক পোকামাকড় আক্রমণে কৃষককে এখন আর রাসায়নিক কীটনাশক প্রয়োগ করতে হচ্ছে না। ওই পাখি কীটনাশকের কাজ করে ফেলছে। এতে করে কৃষককুল বিশাল অর্থনৈতিক ক্ষতির হাত থেকে রক্ষা পাচ্ছে। আর ওই গাছের গুটিফল আর পাতা আমন ৰেতে ঝরে পড়ে তৈরি করছে জৈব সার। ই-কৃষি প্রযুক্তির . . .
সংস্কারবাদীদের বিজয়ী করার আশ্বাস ডিজিএফআইর
জনকণ্ঠ ডেস্ক ॥ সামরিক গোয়েন্দা সংস্থা ডিজিএফআই দৃঢ়তার সঙ্গে বলেছে, আগামী ডিসেম্বরেই সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। সংসদ নির্বাচনে যাঁরা বিজয়ী হবেন তাঁরা তত্ত্বাবধায়ক সরকারের কর্মকান্ডকে সমর্থন করবে_এই মর্মে নিশ্চয়তা চায় ডিজিএফআই। গোয়েন্দা সংস্থাটির নেতারা মনে করেন, এ ক্ষেত্রে আগামী সংসদ নির্বাচনে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির মূল ধারা অর্থাৎ খালেদা জিয়ার অনুগতরা যদি নির্বাচন বর্জন করে তাহলে বিএনপির সংস্কারবাদীদের নির্বাচনে অংশ নেয়া খুবই গুরুত্বপূর্ণ বিষয় হবে। ডিজিএফআই বলেছে, সে ৰেত্রে নির্বাচনে . . .
জিয়াকে সেনাপ্রধান করা হলে শেখ মুজিব খুন হতেন না
জিয়া হত্যায় এরশাদ জড়িত, মঞ্জুরকেও সে হত্যা করে ॥ কর্নেল অলি
এনা, নিউইয়র্ক থেকে ॥ ড. কর্নেল (অব) অলি আহমেদ বীর বিক্রম নিউইয়র্ক হতে প্রকাশিত সাপ্তাহিক ঠিকানাকে প্রদত্ত সাক্ষাতকারে বলেছেন যে, জিয়াউর রহমানকে সেনাবাহিনীর প্রধান করা হলে শেখ মুজিবুর রহমান খুন হতেন না। দীর্ঘ এ সাক্ষাতকারটি গত শুক্রবার বাজারে আসা ঠিকানায় প্রথম পাতায় গুরুত্বের সঙ্গে ছাপা হয়েছে। ঐ সাক্ষাতকারে তিনি বাংলাদেশের সাম্প্রতিক পরিস্থিতির ওপর বিস্তারিত তথ্য জানিয়েছেন। তিনি বলেছেন, এ বছরের মধ্যেই হাসিনা সরকারের আয়ু শেষ। স্বাধীনতা যুদ্ধে বিদ্রোহের সময় জিয়াউর রহমানের সঙ্গেই ছিলেন কি না, জানতে . . .
চিঠি প্রত্যাহারের শর্ত গ্রামীণের, বিটিআরসির প্রত্যাখ্যান
দুই পক্ষের অনড় অবস্থানে আলোচনার উদ্যোগ ব্যর্থ
স্টাফ রিপোর্টার ॥ বিটিআরসির সঙ্গে আলোচনায় বসার আগে পাওনা চেয়ে পাঠানো চিঠি প্রত্যাহারের শর্ত দিয়েছে গ্রামীণফোন। গ্রামীণের এই দাবি প্রত্যাখ্যান করে বিটিআরসি আইনী ব্যবস্থা নেবে। দুই পৰের অনড় অবস্থানের কারণে সোমবার গ্রামীণফোন ও বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) আলোচনার উদ্যোগ ব্যর্থ হয়ে গেছে। বিটিআরসি একটি অডিট রিপোর্টের ওপর ভিত্তি করে গত ৩ অক্টোবর বিটিআরসি ৩ হাজার ৩৪ কোটি টাকা পাওনা চেয়ে গ্রামীণফোনকে চিঠি দেয়। এরপর গ্রামীণফোন সংবাদ সম্মেলন করে ওই অডিট রিপোর্ট নিয়ে প্রশ্ন তুলেছে। সূত্র . . .
চট্টগ্রাম মহানগরীর পরিবহন ধর্মঘট প্রত্যাহার, স্বস্তি
দিনভর ভোগান্তি
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ সোমবার সন্ধ্যায় পুলিশ প্রশাসনের সঙ্গে জরুরী বৈঠকে ফলপ্রসূ আলোচনার পর ধর্মঘট প্রত্যাহার করেছেন পরিবহন মালিক ও শ্রমিকরা। ফলে সন্ধ্যা থেকে চট্টগ্রাম নগরীর বিভিন্ন সড়কে যানবাহন চলতে শুরম্ন করেছে। সিএমপির উপকমিশনার (ট্রাফিক) ফারম্নক আহমেদ জানান, বৈঠকে পরিবহন মালিক ও শ্রমিক পক্ষের নেতারা উপস্থিত ছিলেন। যাত্রী সাধারণের ভোগান্তির বিষয়টি বিবেচনায় নিয়ে তারাও ধর্মঘট প্রত্যাহার করে নেয়ার প্রয়োজনীয়তা উপলব্ধি করেন। তবে একই সঙ্গে নেতৃবৃন্দ সড়কে পরিবহন শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত . . .
বাংলাদেশের অভ্যন্তরে বাঁধ ও রাস্তা নির্মাণ বন্ধ রাখার অঙ্গীকার
বিজিবি-নাসাকা বৈঠক
নিজস্ব সংবাদদাতা, কক্সবাজার, ১০ অক্টোবর ॥ বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী নাসাকার মধ্যে সেক্টর কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক কক্সবাজারে অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে বিজিবির অনুরোধের পরিপ্রেক্ষিতে বাংলাদেশের নাইক্ষ্যংছড়ি সীমান্তবর্তী ঘুনধুম ইউনিয়নের তুমব্রু সীমান্তখালের পাড়ে মিয়ানমারের নাসাকা বাহিনীর বাঁধ ও রাস্তা নির্মাণ বন্ধ রাখার অঙ্গীকার করেন। এছাড়া আনত্মর্জাতিক আইন অনুযায়ী সীমান্ত রেখার ১৫০ গজের মধ্যে যেসব কাঁটা তারের বেড়া নির্মাণ করা হয়েছে, তা দু'দেশের সীমান্তরক্ষী . . .