মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১০ অক্টোবর ২০১১, ২৫ আশ্বিন ১৪১৮
আপোস আরাম বড় হয়ে উঠেছে... দরকার চে'র আদর্শ
কথা কবিতা গানে স্মরণানুষ্ঠান টিএসসিতে
মোরসালিন মিজান বিপ্লবটি ডালপালা গজিয়েছিল লাতিন আমেরিকায়। হাওয়ার বেগে তা ছড়িয়ে পড়েছিল পেরু, ইকুয়েডর, কলম্বিয়া, পানামা, কোস্টারিকা, এল-সালভাদর, ভেনিজুয়েলা ও বলিভিয়ায়। যিনি ছড়িয়ে দিয়েছিলেন তিনি চেগুয়েভারা। এ অপরাধে ১৯৬৭ সালে তাঁকে হত্যা করা হয়। গুম করা হয় মৃতদেহ। এরপর বহু বছর পার হয়ে গেছে। কিন্তু আশ্চর্য একটি প্রশ্ন উত্থাপিত হয় এখনও_ আসলে কি মৃতু্য হয়েছে চের? চেগুয়েভারার কি মৃতু্য হয় কোন দিন? না, হয় না। কারণ চের মৃতু্য হলে মানতার মৃত্যু হয়। অন্যায় অসাম্যের বিরুদ্ধে যত প্রতিবাদ সব পরাজিত হয়। আর তাই . . .
সীমান্তে মিয়ানমারের শক্তি বৃদ্ধি, মার্কিন সহায়তা চাইলেন জে. মইন
জনকণ্ঠ ডেস্ক ॥ সীমান্তে মিয়ানমারের সৈন্য সমাবেশের ঘটনায় ভীষণভাবে উদ্বিগ্ন বাংলাদেশ। ঢাকা তাঁর প্রতিবেশী দেশের সঙ্গে শান্তিপূর্ন সহাবস্থানে বিশ্বাসী_ উলেস্নখ করে সেনাবাহিনী প্রধান মইন উ আহমেদ সীমানত্মে মিয়ানমার কি পরিমাণ সৈন্য মোতায়েন করেছে তা জানতে মার্কিন রাষ্ট্রদূতের সহায়তা চান। এ ব্যাপারে সেনাপ্রধান সুনির্দিষ্টভাবে ভূ-উপগ্রহের চিত্র দিয়ে সহায়তা করার প্রস্তাব দেন রাষ্ট্রদূতকে। এ সময় সেনাপ্রধান মার্কিন রাষ্ট্রদূতকে বলেন, মিয়ানমারের সঙ্গে সংঘাতে যাওয়ার কোন ইচ্ছা আমাদের নেই। তবে তিনি সতর্কবাণী উচ্চারণ . . .
দেশে মানসিক রোগীদের মধ্যে পুরুষের চেয়ে নারীর সংখ্যা বেশি
বিশেষজ্ঞ চিকিৎসক আছেন মাত্র ১১৭ জন ॥ আজ বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস
স্টাফ রিপোর্টার ॥ দেশে মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞ আছেন মাত্র ১১৭ জন। মানসিক স্বাস্থ্যবিষয়ক ন্যাশনাল পলিসি প্রণীত হলেও যথাযথ কার্যকর নয়। এমন অবস্থার মধ্য দিয়ে আজ সোমবার পালিত হচ্ছে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস। এ বছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে ' মহৎ উদ্যোগ নিন: মানসিক স্বাস্থ্য খাতে বিনিয়োগ করুন'। বাণী দিয়েছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী। দিবসটি উপলৰে বিভিন্ন সরকারী-বেসরকারী সংগঠন ও প্রতিষ্ঠান নানা কর্মসূচী হাতে নিয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, দেশে প্রাপ্ত বয়স্কদের শতকরা ১৬ ভাগ মানসিক রোগী। মানসিকভাবে . . .
ন্যায়ভিত্তিক ও সমৃদ্ধ সমাজ প্রতিষ্ঠা করতে চাই ॥ প্রধানমন্ত্রী
'বাংলাদেশে সামাজিক সুরক্ষা বৃদ্ধি' শীর্ষক সম্মেলন উদ্বোধন
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তাঁর সরকার ন্যায়ভিত্তিক ও সমৃদ্ধ সমাজ প্রতিষ্ঠায় অঙ্গীকারাবদ্ধ। তিনি এ ব্যাপারে উন্নয়ন সহযোগী দেশগুলোর অব্যাহত সহযোগিতা প্রত্যাশা করেন। প্রধানমন্ত্রী রবিবার রাজধানীর রূপসী বাংলা হোটেলে পরিকল্পনা মন্ত্রণালয় ও জাতিসংঘ উন্নয়ন কর্মসূচীর (ইউএনডিপি) যৌথ আয়োজনে 'বাংলাদেশে সামাজিক সুরৰা বৃদ্ধি : একটি কার্যকর সমাজ উন্নয়ন ব্যবস্থা ও নিরাপত্তা বেষ্টনী সৃজন' শীর্ষক দু'দিনের উচ্চপর্যায়ের এক সম্মেলন উদ্বোধনকালে এ কথা বলেন। পরিকল্পনামন্ত্রী এয়ার ভাইস মার্শাল (অব) . . .
মহাখালীতে এক ব্যক্তিকে কুপিয়ে ১০ লাখ টাকা ছিনতাই
স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর মহাখালী এলাকায় রবিবার দুপুরে একটি বেসরকারী প্রতিষ্ঠানের এক কর্মকর্তাকে কুপিয়ে জখম করে ১০ লাখ টাকা ছিনিয়ে নিয়েছে সন্ত্রাসীরা। ছিনতাইকালে পুলিশ ও স্থানীয়রা ধাওয়া করলে ছিনতাইকারীরা ৪-৫ রাউন্ড গুলি ছুঁড়ে পুরো এলাকায় আতঙ্ক সৃষ্টি করে মোটরসাইকেলযোগে দ্রুত পালিয়ে যায়। বাড্ডায় সন্ত্রাসীদের গুলিতে বাড়ির একজন কেয়ারটেকার আহত হয়েছেন। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, প্যারাগন গ্রুপের একটি ব্যবসা প্রতিষ্ঠানের মহাখালী অফিস থেকে ১০ লাখ টাকা নিয়ে রাস্তার বিপরীত পাশে থাকা ন্যাশনাল ব্যাংকে . . .
যুদ্ধাপরাধের প্রামাণ্য দলিল 'আল-বদর' ডিভিডিতে
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের মুক্তিযুদ্ধে পাকবাহিনীর দোসর হিসেবে কাজ করেছিল এদেশেরই কিছু বিশ্বাসঘাতক। সরাসরি মুক্তিযুদ্ধের বিরোধিতা করে তারা পাকিস্তান রাষ্ট্রের পৰে অবস্থান নেয়। পাকবাহিনীর এই দোসররা গঠন করে আলবদর, রাজাকার ও আলশামস নামের বাহিনী। এসব বাহিনী স্বাধীনতাকামী বাঙালীকে দমন করতে মেতে ওঠে খুন, ধর্ষণ, লুণ্ঠন ও অগ্নিসংযোগের মতো মানবতাবিরোধী অপরাধে। আর এই মানবতাবিরোধী অপরাধীদের সংঘটিত যুদ্ধাপরাধের বিভিন্ন তথ্যসংবলিত দলিল নিয়ে প্রকাশিত হলো প্রামাণ্যচিত্র আলবদর। এই প্রামাণ্যচিত্রটির গবেষণা, চিত্রনাট্য . . .
বান্দরবানে পাহাড়ে ফাটল ॥ দু' শ' বাড়ি ঝুঁকিতে
নিজস্ব সংবাদদাতা, বান্দরবান, ৯ অক্টোবর ॥ বান্দরবান পার্বত্য সদর উপজেলার ইসলামপুর এলাকার একটি পাহাড়ে প্রায় ১ একর এলাকা জুড়ে বড় ধরনের ফাটল দেখা দিয়েছে। এ কারণে এলাকার ২ শতাধিক বসতবাড়ি ঝুঁকির মুখে পড়েছে। স্থানীয়রা জানায়, গত এক সপ্তাহ আগে সাংগু নদীর তীরবর্তী ইসলামপুর বাকে পাহাড়ের একটি বিশাল অংশে ধস দেখা দেয়। এর ফলে পাশের রাস্তা ও ৫টি কাঁচা ও আধা কাঁচা ঘরের দেয়ালে ফাটল দেখা দেয়। দিন দিন এই ধস আরও বিশাল আকার ধারণ করলে এলাকায় বসবাসরত লোকজনের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে এবং অনেকে বাড়িঘর ছেড়ে দিয়ে অন্যত্র অশ্রয় . . .