মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ৯ অক্টোবর ২০১১, ২৪ আশ্বিন ১৪১৮
ই-কৃষির দিন সনি্নকটে রাইস ট্রান্সপ্ল্যান্টার দিয়ে যাত্রা ...
কৃষক ঘরে বসে বোতাম টিপবে, যন্ত্র থাকবে মাঠে
সমুদ্র হক, বগুড়া অফিস ফসলের মাঠে বলদের হাল চাষ, বীজ তলা তৈরি, চারা রোপণ, ধান কাটা ও মাড়াইয়ের সেদিনের চেনা দৃশ্যগুলো হারিয়ে গিয়ে যে যন্ত্র এসেছে তাও থাকছে না। কৃষিও 'ই-যুগে' প্রবেশ করছে অতি দ্রম্নত। দুর্যোগ মোকাবেলা ও জলবায়ু পরিবর্তনের সঙ্গে বিজ্ঞানীরা কৃষিকে নিয়ে যাচ্ছে ইলেকট্রনিক (ই) ডিভাইসে। এই ভাবনায় যে সব যন্ত্র উদ্ভাবিত হচ্ছে তাও দ্রুত আসছে বাংলাদেশে। আবার দেশী কারিগররাও নিজের গরজে স্থানীয় প্রযুক্তিতেই তৈরি করছে অনেক যন্ত্র। মাঠের কৃষক এ সব যন্ত্রের সঙ্গে সহজেই পরিচিত হতে পারছে। তাদের . . .
ক্ষমতায় এসেই আ'লীগ সরকার সন্ত্রাস দমনে সক্রিয় হয়ে ওঠে
জনকণ্ঠ ডেস্ক ॥ ২০০৯ সালের জানুয়ারিতে ক্ষমতায় আসার পরই আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার অভ্যনত্মরীণ এবং বিভিন্ন দেশে তৎপর সন্ত্রাসী সংগঠনগুলোর বিরুদ্ধে অভিযান চালানো শুরু করে। এর ফলে ২০০৯ সালে ভারত ও বাংলাদেশের মধ্যে সন্ত্রাস দমন সহযোগিতা আরও জোরদার হয়। এসব উদ্যোগের ফলে ভারতবিরোধী বিদ্র্রোহী গ্রুপ ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট অব অসমের (উলফা) শীর্ষস্থানীয় বেশ কয়েকজন সদস্যকে গ্রেফতার করা হয়েছে। গত নবেম্বরে বাংলাদেশের নিরাপত্তা বাহিনীর সদস্যরা লস্কর-ই-তৈয়বা ও হরকত-উল-জিহাদ-ই-ইসলাম/ বাংলাদেশ-গ্রুপের বেশ কয়েকজন . . .
তত্ত্বাবধায়ক ব্যবস্থা বাতিল করেছে উচ্চ আদালত
এ নিয়ে আলোচনার সুযোগ নেই ॥ আইন প্রতিমন্ত্রী
স্টাফ রিপোর্টার ॥ তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি পুনর্বহালের সম্ভাবনা সরাসরি নাকচ করে দিয়েছেন আইন প্রতিমন্ত্রী এ্যাডভোকেট কামরুল ইসলাম। তিনি বলেছেন, তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি পুনর্বহালের দাবির আড়ালে বিরোধী দল যুদ্ধাপরাধীদের রৰা করতে চাচ্ছে। শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক আলোচনাসভায় তিনি প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। সম্মিলিত তরুণ পেশাজীবী পরিষদ আয়োজিত তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতির প্রয়োজনীয়তা ও বর্তমান প্রেক্ষাপট শীর্ষক সভায় বক্তব্য রাখেন পটুয়াখালী-৩ আসনে সরকারদলীয় সংসদ সদস্য গোলাম মাওলা রনি, . . .
প্রাইমারীতে আরও ১৫ হাজার শিক্ষক ৩/৪ মাসের মধ্যে নিয়োগ
শীঘ্রই শিক্ষকপুল ॥ নিয়োগ দেয়া হবে ২০ হাজার খণ্ড কালীন শিক্ষক
বিভাষ বাড়ৈ ॥ প্রতিষ্ঠানের শিৰক-কর্মচারী সঙ্কট দ্রুত নিরসনকে সর্বোচ্চ অগ্রাধিকারমূলক কাজ বলে মনে করে প্রাথমিক ও গণশিৰা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিৰা অধিদফতর। এ লক্ষে গত আড়াই বছরেই প্রাথমিক শিৰা সংশিস্নষ্ট প্রতিষ্ঠানে নিয়োগ দেয়া হয়েছে ৬০ হাজার ৭৪০ জন শিক্ষক-কর্মচারী। কেবল তাই নয়, আগামী তিন থেকে চার মাসের মধ্যে সরকারী প্রাথমিক বিদ্যালয়ে নিয়োগ দেয়া হচ্ছে আরও ১৫ হাজার শিৰক, যার মধ্যে পাঁচ হাজার প্রধান শিক্ষক এবং বাকি ১০ হাজার সহকারী শিৰক। শিক্ষক সঙ্কট কাটিয়ে প্রাথমিক শিক্ষাদান অব্যাহত রাখতে শীঘ্রই গঠন . . .
জুবাইদা গুলশান আরার এ্যালবামের প্রকাশনা উৎসব ট্যুরিস্ট ক্লাবে
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ সুপরিচিত ও নন্দিত কথাসাহিত্যিক অধ্যাপক জুবাইদা গুলশান আরা। তবে এ পরিচয় ছাপিয়ে এবার তিনি আবির্ভূত হলেন কণ্ঠশিল্পী হিসেবে। প্রকাশিত হলো তাঁর আধুনিক বাংলা গানের এ্যালবাম 'গান আমার পরশমণি।' শিল্পীর নিজের লেখা দুটি মৌলিক গানের সঙ্গে ষাটের দশক থেকে বর্তমান সময়ের ৯টি জনপ্রিয় আধুনিক বাংলা গান দিয়ে সাজানো হয়েছে এ্যালবামটি। শনিবার বিকেলে রাজধানীর ট্রেজার আইল্যান্ড টু্যরিস্ট ক্লাবে এ্যালবামটির মোড়ক উন্মোচন ও প্রকাশনা উৎসবের আয়োজন করা হয়। এ মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত . . .
ভারতে দুই দিনের শিশুকে জীবন্ত কবর!
জনকণ্ঠ ডেস্ক ॥ হত্যার উদ্দেশ্যে জীবন্ত কবর দেয়া হয়েছিল দুই দিনের এক কন্যা শিশুকে। কিন্তু এক কৃষকের বদৌলতে বেঁচে গেছে শিশুটি। ভারতের মধ্যপ্রদেশের বোধনা গ্রামে এ ঘটনা ঘটেছে। খবর এনডিটিভি অনলাইনের। গত বৃহস্পতিবার বিকেলে বোধনা গ্রামের ওই কৃষক ৰেতে কাজ করছিলেন। হঠাৎ এক শিশুর কান্না তার কানে ভেসে আসে। কান্নার উৎসস্থল খুঁজে তিনি দেখতে পান ছোট্ট একটি শিশুর মাথা মাটি থেকে বের হয়ে আছে। তিনি বুঝতে পারেন শিশুটিকে জীবন্ত কবর দেয়া হয়েছিল। কিন্তু শিশুটি কোনভাবে তার মাথা মাটি ফুঁড়ে বের করতে পেরেছে। তাৎক্ষণাৎ তিনি . . .