মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ৬ জানুয়ারী ২০১১, ২৩ পৌষ ১৪১৭
কুয়াশার চাদর, শত ব্যস্ততা পাখিদের কলতানে মুখর পদ্মার চর
চলছে মাসব্যাপী জলচর পাখি শুমারি
মীর নাসিরউদ্দিন উজ্জ্বল, মুন্সীগঞ্জ পাখির কলকাকলি, কুয়াশার চাদরে ঢাকা পদ্মায় কৃষকের নৌকা, জেলের মাছ ধরা, খড়ের সত্মূপ, রাখালের গরু চরানোর ব্যস্ততা, জমির ফসল নিয়ে কৃষকের নানা আয়োজন। ঘর সংসারের পাশাপাশি কৃষাণীর নদীর ধারেও নৌকা নিয়ে ছোটা ছোটির মধ্যেই শত শত পাখি উড়ে যাচ্ছে এধার থেকে ওধারে। এরই মাঝে পাখি বিশেষজ্ঞদের বাইনোকুলার আর টেলিস্কোপ নিয়ে ছুটে চলা। রবিবার মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ি উপজেলার দিঘিরপাড় চরে পদ্মার নিম্ন অববাহিকায় মাসব্যাপী দশম শীতকালীন জলচর জাতীয় পাখিশুমারি কার্যক্রম শুরু হয়। পদ্মার এই . . .
মুক্তিযুদ্ধবিরোধী, উগ্র জিহাদী বই পড়ানো হচ্ছে বিভিন্ন স্কুলে
২৩ বই বাতিল, মাঠে নামছে আইনশৃঙ্খলা বাহিনী
বিভাষ বাড়ৈ ॥ দেশব্যাপী স্কুলগুলোতে সহপাঠ বা সহায়ক বই বিক্রির নামে চলা অসাধু প্রকাশক ও মুক্তিযুদ্ধ বিরোধী গোষ্ঠীর অপতৎপরতা কঠোর হস্তে দমন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। শিৰার আড়ালে দেশের স্বাধীনতা বিরোধী বক্তব্য ও বিকৃত তথ্য এবং উগ্র জেহাদী ভাবধারা প্রচারের অপরাধে বাতিল করা হয়েছে ২৩টি সহায়ক বইয়ের অনুমোদন। এতদিন মুক্তিযুদ্ধ বিরোধী অসংখ্য সহায়ক বই স্কুলে পড়ানো হলেও এ ধরনের কর্মকাণ্ড দমনে এবার মাঠে নামবে আইনশৃঙ্খলা রৰাকারী বাহিনী। এদিকে, বিভিন্ন শিৰা ও গবেষণা প্রতিষ্ঠান, শিৰক সমিতি সূত্রে জানা গেছে, কেবল . . .
দৌড় সালাউদ্দিনের ক্যাডার এখন কবরীর পিএস!
ফতুল্লায় নিষিদ্ধ ঘোষণা, শ্রমিক লীগের সভায় গ্রেফতার দাবি ॥ পাল্টাপাল্টি তিন মামলা
স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ ॥ নারায়ণগঞ্জের ফতুল্লা থানার আলীগঞ্জে সরকারী জমিতে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার চেষ্টাকে কেন্দ্র করে নারায়ণগঞ্জ-৪ (ফতুল্লা) আসনের আওয়ামী লীগদলীয় সংসদ সদস্য সারাহ্ বেগম কবরী ও শ্রমিক লীগ নেতা কাউসার আহমেদ পলাশ মুখোমুখি হয়ে পড়েছেন। বুধবার বিকেলে ফতুল্লা ও আলীগঞ্জে দু'পক্ষের পাল্টাপাল্টি সভা হয়েছে। কাউসার আহমেদ পলাশের সভায় সারাহ্ বেগম কবরীর পিএস সিরাজুল ইসলাম সেন্টুকে ফতুল্লায় নিষিদ্ধ ঘোষণা করে ৪৮ ঘণ্টার মধ্যে তাকে গ্রেফতার দাবি জানানো হয়। সংশোধন হওয়ার জন্য কবরী এমপিকে ৭ দিনের . . .
'দ্য ব্যাটল ফর দ্য ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্ট' প্রামাণ্যচিত্রের প্রদর্শনী আজ
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ গত কয়েক বছরের ধারাবাহিকতায় এবারও আয়োজন করা হলো মুক্তি ও মানবাধিকার বিষয়ক পঞ্চম আন্তর্জাতিক প্রামাণ্যচিত্র উৎসব। পাবলিক লাইব্রেরির শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে বিকেলে এর উদ্বোধন করেন মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ের সাহসী আলোকচিত্রী আব্দুল হামিদ রায়হান। আলোচনা করেন মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি প্রবন্ধকার মফিদুল হক, স্থপতি রবিউল হুসাইন, আক্কু চৌধুরী প্রমুখ। অনুষ্ঠানে উৎসবের বিস্তারিত তুলে ধরেন এর পরিচালক ফওজিয়া খান। উৎসবের উদ্বোধন করে বিশিষ্ট আলোকচিত্র শিল্পী আব্দুল হামিদ রায়হান বলেন, . . .
গ্রামীণ ব্যাংকের প্রতিবাদ
গ্রামীণ ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক নূরজাহান বেগম বুধবার এক প্রতিবাদলিপিতে বলেছেন, ৫ জানুয়ারি জনকণ্ঠ পত্রিকায় প্রকাশিত 'ইউনূসের পারিবারিক প্রতিষ্ঠানের দায়িত্ব নেয় গ্রামীণ ব্যাংক!'শীর্ষক সংবাদটি আমাদের দৃষ্টিগোচর হয়েছে। এতে গ্রামীণ ব্যাংক এবং ড. ইউনূস ও তাঁর পারিবারিক প্রতিষ্ঠান 'প্যাকেজেস করপোরেশন' সম্পর্কে কিছু তথ্য যথাযথভাবে উপস্থাপিত না হওয়ায় পাঠক মনে ভুল বোঝাবুঝির সৃষ্টি হতে পারে। তাই পাঠকের অবগতির জন্য প্রকৃত তথ্য নিচে তুলে ধরা হলো : মূল কর্মকাণ্ডের সম্পর্ক ॥ বিডিনিউজ . . .
চট্টগ্রামে ৭ মাস ধরে আবাসিক গ্যাস সংযোগ বন্ধ ॥ মানববন্ধন
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম অঞ্চলে দীর্ঘ সাত মাস ধরে আবাসিক খাতে সকল প্রকার গ্যাস সংযোগ বন্ধ রয়েছে। চাহিদাপত্রের সকল অর্থ কোম্পানি কোষাগারে জমা দিয়ে গ্যাস পাওয়ার অপেক্ষায় রয়েছেন অসংখ্য গ্রাহক। এ অবস্থায় অবিলম্বে চট্টগ্রাম নগরীর আবাসিক এলাকায় গ্যাস সংযোগ চালু করার দাবি জানিয়েছে কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (কেজিডিসিএল) ঠিকাদার কল্যাণ সমিতি। বুধবার সকালে এ দাবিতে সমিতির উদ্যোগে ষোলশহর এলাকায় অবস্থিত কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি কার্যালয়ের সম্মুখে এক মানববন্ধন . . .
নওগাঁয় ঠিকাদারদের হাতে প্রকৌশলী লাঞ্ছিত
এলজিইডি ভবনে পুলিশ নিজস্ব সংবাদদাতা, নওগাঁ, ৫ জানুয়ারি ॥ অনিয়ম ও দুর্নীতির অভিযোগে নওগাঁর এলজিইডির নির্বাহী প্রকৌশলী আমিনুল ইসলাম ঠিকাদারদের হাতে লাঞ্ছিত হয়েছেন। এ ঘটনার পর বুধবার বিকেল পর্যনত্ম এলজিইডি ভবনে পুলিশ মোতায়েন রয়েছে। জানা গেছে, লাঞ্ছিত প্রকৌশলী বুধবার বিকেল পর্যনত্ম অফিস করেননি। তবে বিকেলে তিনি পুলিশের পাহারায় জেলা প্রশাসকের কার্যালয়ে যান। সেখানে জেলা প্রশাসক ড. মোছাম্মৎ নাজমানারা খানুম, এফবিবিসিআই-এর পরিচালক ও নওগাঁ চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ড্রাস্ট্রির সভাপতি সামসুল হক, ঠিকাদাররা, . . .