মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ৪ জানুয়ারী ২০১১, ২১ পৌষ ১৪১৭
ইতিহাস কৃষ্টি সভ্যতা ছায়া সুনিবিড় আম্রকানন
রূপগঞ্জের ঐতিহ্যমণ্ডিত ১২১ বছরের জমিদারবাড়ি
মীর আব্দুল আলীম, রূপগঞ্জ প্রাচীন ঐতিহ্যের স্মৃতি কালের গহ্বরে ঢাকা পড়লেও এর নিদর্শন চিরকাল অম্লান। রূপগঞ্জের মুড়াপাড়ার জমিদার বাড়িটি তেমনই একটি স্মৃতিচিহ্ন। এ বাড়িটিকে ঘিরেই গড়ে উঠেছে রূপগঞ্জের ইতিহাস, কৃষ্টি, সভ্যতা ও আজকের এই কোলাহলপূর্ণ জনবসতি। শীতলক্ষ্যা নদীর তীর ঘেঁষে মহাকালের নীরব সাক্ষী হয়ে আজও মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জের মুড়াপাড়ার এ জমিদার বাড়িটি। ছায়া নিবিড় পরিবেশে গড়ে ওঠা মনোমুগ্ধকর এ জমিদার বাড়ি যে কোন পর্যটকের মন কাড়বে। রাজধানী ঢাকা থেকে মাত্র ১২ কিলোমিটার . . .
কবিগুরুর পুত্রবধূ দু' হাজার টাকা ধার চেয়ে চিঠি লিখেছিলেন!
বিশ্বজিৎ মনি, নওগাঁ ॥ সাহিত্যে নোবেলজয়ী বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের পুত্রবধূ প্রতিমা দেবী শরিকান নাতির বিয়ের জন্য ২ হাজার টাকা ধার চেয়ে পতিসরের জমিদারীর ম্যানেজার বীরেন্দ্রনাথ সর্বাধিকারীর কাছে চিঠি লিখেছিলেন। যতদূর জানা যায়, তিনি চিঠিটি লিখেছিলেন ১৯৪৬ সালের মে মাসের কোন এক শনিবারে। তাঁর চিঠিটি এমন : কল্যাণীয়েষু বীরেন, জোড়াসাঁকোর বাড়ি থেকে অমিতার চিঠি পেলুম। তার ছেলের বিয়ে ঠিক হয়েছে। ইতিপূর্বে তোমাকে বলেছি। বিয়ের খরচের টাকা সংগ্রহের জন্য তারা খুবই বিব্রত হয়ে পড়েছে। আমাকে বার বার লিখছে। অজিনের . . .
বিদ্রোহী মেয়র প্রার্থী নিয়ে বেকায়দায় মহাজোট
পাঁচ শতাধিক বিদ্রোহী প্রার্থী
রাজন ভট্টাচার্য ॥ আসন্ন পৌরসভা নির্বাচনে মেয়র পদে বিদ্রোহী প্রার্থীদের নিয়ে বেকায়দায় মহাজোট। তফসিল ঘোষিত ২৬৯ পৌরসভার মধ্যে চূড়ান্ত হওয়া প্রার্থীর বাইরে বিদ্রোহী প্রার্থীর সংখ্যা প্রায় পাঁচ শতাধিক! এর মধ্যে খোদ সিলেট বিভাগের ১৬ পৌরসভার বিপরীতে মেয়র প্রার্থীর সংখ্যা প্রায় ৯০০! কেন্দ্রের নির্দেশ অমান্য করে আওয়ামী লীগ ও জাতীয় পার্টির প্রার্থীরা এখনও গণসংযোগ করছেন। কেউ কেউ স্বতন্ত্র প্রার্থী হিসেবে কাজ করে যাচ্ছেন। বিভিন্ন পৌরসভায় বিদ্রোহী প্রার্থীদের কারণে তৃণমূল নেতাকর্মীদের মধ্যে ভাঙ্গন দেখা দিয়েছে। . . .
স্ত্রীর পরকীয়ায় বাধা দেয়ায় স্বামী খুন
গাড়িচাপায় এনজিও কর্মকর্তা হত
স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর যাত্রাবাড়ীতে স্ত্রীর পরকীয়া প্রেমে বাধা দেয়ায় এক রিক্সাচালক খুন হয়েছে। ঘটনার পর পুলিশ নিহতের স্ত্রী নাসিমাকে আটক করেছে। তার কথিত প্রেমিক লাভলু গা ঢাকা দিয়েছে। মতিঝিলে পুলিশের বিশেষ সংস্থার এক হাবিলদারের লাশ বাথরুম থেকে উদ্ধার হয়েছে। কল্যাণপুরে সড়ক দুর্ঘটনায় এক এনজিও কর্মকর্তার মৃত্যু হয়েছে। সোমবার পুলিশ ও মেডিক্যাল সূত্রে এ তথ্য জানা গেছে। স্থানীয় সূত্র জানায়, সোমবার ভোর পৌনে ৪টায় পুলিশ যাত্রাবাড়ী থানাধীন দনিয়ার বাজার সংলগ্ন সাত্তার সর্দার রোডের ৫১৭ নম্বর বাড়ি ভাড়াটিয়ার . . .
একুশের বইমেলার নীতিমালা বাস্তবায়িত হলে পরিচ্ছন্ন মেলা করা সম্ভব
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ বাঙালীর গর্বের, অহঙ্কার ও ঐশ্বর্যের অমর একুশে বইমেলা আবার এসে গেছে নগরবাসীর দোরগোড়ায়। জানুয়ারির ক'দিন গেলেই আগামী পয়লা ফেব্রুয়ারি থেকে বাংলা একাডেমী চত্বরে বসবে বাঙালীর এ প্রাণের মেলা। আর এ আয়োজনের বিভিন্ন দিক নিয়ে পর্যালোচনা করতে বাংলা একাডেমী সোমবার আয়োজন করেছিল এক বৈঠকের। একাডেমীর সেমিনার কৰে আয়োজিত এ বৈঠকে সভাপতিত্ব করেন সব্যসাচী লেখক ও কবি সৈয়দ শামসুল হক। আরও আলোচনা করেন বাংলা একাডেমীর মহাপরিচালক শামসুজ্জামান খান, সচিব আলতাফ হোসেন, একুশে বইমেলা ২০১১'র সদস্য সচিব শাহিদা . . .
নারায়ণগঞ্জে ঝুমা হত্যা মামলায় স্বামী ও শাশুড়ি রিমান্ডে
স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ ॥ শহরের জামতলা এলাকায় গৃহবধূ ঝুমা রানী দেকে আগুনে পুড়িয়ে হত্যার ঘটনায় গ্রেফতারকৃত স্বামী ও শাশুড়িকে পৃথকভাবে রিমান্ডে নিয়েছে পুলিশ। আদাত স্বামী প্রদীপ কুমারকে দুই দিন ও শাশুড়ি কণা রানী দে কে একদিনের রিমান্ড আবেদন মঞ্জুর করে। সোমবার দুপুরে নারায়ণগঞ্জ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক আশরাফুজ্জামান জিলানী এ আদেশ দেন। পুলিশ জিজ্ঞাসাবাদে তাদের সাতদিনের রিমান্ড আবেদন জানায়। ফতুল্লা মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জীবন কান্ি সরকার জানান, হত্যাকাণ্ডের ঘটনায় . . .