মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০১১, ১৪ মাঘ ১৪১৭
গাইবান্ধার চর সিধাই_পরিবর্তনের হাওয়া, স্বপ্ন আত্মনির্ভরের
তাঁত চালাচ্ছে নারী, ক্ষেতে সবুজের সমারোহ
আবু জাফর সাবু, গাইবান্ধা চর সিধাই গ্রামে এখন পরিবর্তনের হাওয়া। অর্থনৈতিকভাবে পিছিয়েপড়া গ্রামটির মানুষের এখন ভাগ্যোন্নয়নের সংগ্রাম শুরু হয়েছে। গাইবান্ধা মোলস্নারচর ইউনিয়নের এই গ্রামটিতে রয়েছে কয়েকটি ছোট বড় চর। প্রায় ৩শ' পরিবারের বাস। কৃষির ওপর নির্ভরশীল এখানকার মানুষ। ছিটা আমন, বাদাম, কাউন, চীনা, ভুট্টা এবং সবজির মধ্যে পটল ও কাঁচা কলার চাষ হয় সেখানে। অনেকেরই শুধু ভিটাবাড়ি ছাড়া আবাদী কোন জমিই নেই। দিনমজুরি করে তাদের জীবিকা নির্বাহ হয়। জীবিকার জন্য অনেকেই কৃষি মৌসুম ছাড়া অন্য সময় কাজের সন্ধানে . . .
কৌশল, সুপারিশ, চ্যালেঞ্জ ও সময়সীমা নির্ধারণে ২৪ উপ-কমিটি গঠন
জাতীয় শিক্ষানীতি বাস্তবায়ন
স্টাফ রিপোর্টার ॥ জাতীয় শিক্ষানীতি বাস্তবায়নের কৌশল, সুপারিশ, চ্যালেঞ্জ ও সময়সীমা নির্ধারণে ২৪টি উপ-কমিটি গঠন করা হয়েছে। শিক্ষানীতি বাস্তবায়ন জাতীয় কমিটির অধীনে কাজ করবে সকল উপ-কমিটি। মন্ত্রণালয়ের সচিব, অতিরিক্ত সচিব, যুগ্মসচিব ও উপসচিব পর্যায়ের কর্মকর্তাদের নিয়ে গঠিত উপ-কমিটিগুলোকে আগামী তিন মাসের মধ্যে তাদের সুপারিশ মূল কমিটির কাছে পেশ করতে হবে। উপ-কমিটিগুলোর কার্যক্রমসহ শিক্ষানীতি বাসত্মবায়ন কাজের সার্বিক অগ্রগতি তদারকি করবেন বিশিষ্ট শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল এবং শিক্ষা সচিব ড. কামাল আব্দুল . . .
পাকিস্তানী মিলের বর্জ্যে দূষিত হচ্ছে কৃষিজমি খালবিল
পরিবেশ অধিদফতরের নির্দেশ অমান্য করছে ভালুকার টেঙ্টাইল কারখানা
স্টাফ রিপোর্টার, ময়মনসিংহ ॥ পরিবেশ অধিদফতরের কঠোর নির্দেশনা অমান্য করে উৎপাদন চালাচ্ছে ভালুকার এঙ্পেরিয়েন্স টেঙ্টাইল মিলস লিমিটেড। কারখানার অপরিশোধিত তরল বর্জ্য ফেলা হচ্ছে আশপাশের কৃষিজমি ও খালবিলে। এতে করে ভালুকার ভরাডোবায় ভয়াবহ পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা করা হচ্ছে। এর আগে পরিবেশ দূষণের অভিযোগে কারখানা কর্তৃপক্ষকে ২ কোটি ২৪ লাখ ৬৪ হাজার টাকা জরিমানা করে কারখায় স্থাপিত তরল বর্জ্য পরিশোধনাগার সংক্ষেপে ইটিপি পুরোপুরিভাবে কার্যকর না করা পর্যন্ত এর উৎপাদন বন্ধ রাখার নির্দেশ দিয়েছিল পরিবেশ অধিদফতর। ঢাকা-ময়মনসিংহ . . .
বইমেলায় স্থান নির্ধারণী লটারি, 'রানওয়ে'র প্রদর্শনী খুলনায়
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ অমর একুশে গ্রন্থমেলার প্রস্তুতি এগিয়ে চলছে। এরই অংশ হিসেবে বুধবার বরাদ্দপ্রাপ্ত প্রকাশনা প্রতিষ্ঠানগুলোর স্থান নির্ধারনী লটারি অনুষ্ঠিত হয়। প্রকাশ্য লটারির আয়োজন করে বাংলা একাডেমী। একাডেমীর সেমিনার কৰে বিকেলে আয়োজিত লটারিতে প্রতিষ্ঠানের মহাপরিচালক শামসুজ্জামান খানসহ প্রকাশক ও প্রকাশক প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। প্রথমে এক ইউনিট, পরে দুই ও তিন ইউনিটের লটারি অনুষ্ঠিত হয়। মেলায় এবার অংশ নেবে ২১৪টি প্রকাশনা প্রতিষ্ঠান। এর বাইরে ১৫টি সরকারী প্রতিষ্ঠান, ৩৩টি সামাজিক সাংস্কৃতিক সংগঠন, ১৭টি . . .
খুমেক হাসপাতালে ডাক্তারকে ছোরা মারার অপচেষ্টা
কলেজ খুলে দেয়ার দাবি
স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগ- ১ এর সহকারী রেজিস্ট্রার ডা. জুয়েল কৃষ্ণ সুরকে ছুরিকাহতের চেষ্টা করা হয়েছে। তাকে রক্ষা করতে গিয়ে আহত হয়েছে আল আমিন নামে এক যুবক। বুধবার বেলা ১০ টার দিকে খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালের সামনে একটি রেস্টুরেন্টে এ ঘটনা ঘটে। এদিকে এ ঘটনার পর দুপুরে স্বাধীনতা চিকিৎসা পরিষদ (স্বাচিপ) ও ইন্টার্নি চিকিৎসক পরিষদের নেতৃবৃন্দ খুলনা মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ও মেডিক্যাল কলেজ হাসপাতালের সুপার ডা. কাজী হামিদ আসগরের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে . . .
সাঈদীর বিরুদ্ধে যুদ্ধাপরাধ মামলার তদন্তে পিরোজপুরে ট্রাইব্যুনাল
নিজস্ব সংবাদদাতা, পিরোজপুর, ২৬ জানুয়ারি ॥ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নেতা মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীসহ কয়েকজনের বিরুদ্ধে করা যুদ্ধাপরাধ মামলার তদন্তে আনত্মর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্তদল বুধবার পিরোজপুরে প্রত্যক্ষদর্শীদের সাক্ষ্য গ্রহণ করেছে। সিআইডির সিনিয়র সহকারী পুলিশ সুপার মোঃ হেলাল উদ্দিনের নেতৃত্বে তদনত্মকারী দলের অপর দুই সদস্য হলেন পরিদর্শক নুর হোসেন ও পরিদর্শক আতাউর রহমান। সিআইডির সিনিয়র সহকারী পুলিশ সুপার মোঃ হেলাল উদ্দিনের নেতৃত্বে ৩ সদস্যের তদনত্মদল বুধবার সকালে সার্কিট হাউসে বসে . . .
চট্টগ্রামের উন্নয়নে চলতি অর্থবছরে একনেকে ৪টি প্রকল্প অনুমোদন
অপেক্ষায় আরও চারটি স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রামের উন্নয়নে চউকের পক্ষ গুরুত্বের ভিত্তিতে ৮টি প্রকল্প বাস্তবায়ন প্রক্রিয়া শুরু হয়েছে। প্রয়োজনের ভিত্তিতে এসব প্রকল্প থেকে একের পর এক একনেক থেকে এ পর্যন্ত ৪টি প্রকল্প অনুমোদন পেয়েছে। একনেকের অনুমোদনের অপেক্ষায় চট্টগ্রামের উন্নয়নে আরও ৪টি প্রকল্প রয়েছে । এদিকে পাঠানটুলি সড়ক প্রকল্পটি অনুমোদন পায় গত ২৫ জানুয়ারি ঢাকায় প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় । এ প্রকল্পের ব্যয় হবে প্রায় ৪১ কোটি . . .