মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২৪ জানুয়ারী ২০১১, ১১ মাঘ ১৪১৭
একদিন মাটির ভিতর হবে ঘর... সমাজচিত্রের সবাক প্রতিবিম্ব
শিল্পকলায় লোকসঙ্গীত উৎসব
সৈয়দ সোহরাব লোকসঙ্গীত, এ দেশের সার্বিক লোকসংস্কৃতি ও ঐতিহ্যের এক মূল্যবান ধারা। বাঙালীর অন্তর্বীণায় সৃষ্ট এক অপরূপ সুরগাথাও। সমাজচিত্রের সবাক প্রতিবিম্বও বলা চলে এই লোকগানকে। যার মধ্যে খুঁজে পাওয়া যায় আঞ্চলিক আচারাদির পরিচয়, পারস্পরিকতার বর্ণনা ও সামাজিক ধ্যানধারণাসহ সহজ-সরল মানুষের মানসপটের বিবরণ যা আবহমানকাল ধরেই এই বাংলায় পরিবেশিত হয়ে আসছে। এ ধারাকে কেন্দ্র করেই আবির্ভাব ঘটেছে বহুধারার বাংলা সঙ্গীতের। তাই বাংলার লোকসঙ্গীত হয়ে উঠেছে আমাদের গর্ব ও অহঙ্কারের। জালের মতো জড়িয়ে থাকা সহস্র নদী, উন্মুক্ত . . .
বিডিআর এখন বিজিবি ॥ নতুন পতাকা ও মনোগ্রাম
বাহিনীর আইন ও শৃঙ্খলা কঠোরভাবে মানতে হবে, ১১টি নতুন ব্যাটালিয়ন, দোষীদের সাজা হবেই ॥ উদ্বোধনীতে প্রধানমন্ত্রী
স্টাফ রিপোর্টার ॥ বিডিআর এখন পুনর্গঠিত হয়ে বর্ডার গার্ড অব বাংলাদেশ বা বিজিবি। বিডিআর বিদ্রোহের ঘটনাকে পুঁজি করে একটি বিশেষ মহল দেশকে গৃহযুদ্ধের দিকে ঠেলে দেয়ার চেষ্টা করেছিল। সঠিক সিদ্ধান্তের ফলে দেশ এক ভয়াবহ বিপর্যয় থেকে রৰা পেয়েছে। সরকার অত্যন্ত দূরদৃষ্টি ও ধৈর্যের সঙ্গে পরিস্থিতি সামাল দিতে সক্ষম হয়েছে। বিডিআর বিদ্রোহের সুষ্ঠু বিচার হবে। ভবিষ্যতে আর যাতে কোন বাহিনীতে এ ধরনের হত্যাকাণ্ড না হয় সরকার সেদিকে সর্তক দৃষ্টি রাখছে। যে কোন বাহিনীর মধ্যে অবাঞ্ছিত ঘটনা এড়াতে প্রতিটি বাহিনীর সদস্যদের কঠোরভাবে . . .
বিচার বিভাগের দুর্নীতি তদন্তে ৫ বিচারপতি সমন্বয়ে কমিটি গঠন
'টিআইবি রিপোর্টের সারবত্তা নেই'
স্টাফ রিপোর্টার ॥ বিচার বিভাগের দুর্নীতি তদন্তে পাঁচ বিচারপতির সমন্বয়ে একটি কমিটি গঠন করা হয়েছে। আপীল বিভাগের বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার (এস কে সিনহা) নেতৃত্বে গঠিত কমিটির অন্য সদস্যরা হলেন বিচারপতি আনোয়ার উল হক, বিচারপতি এ কে এম ফজলুর রহমান, বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। বৃহস্পতিবার বিচার বিভাগের দুর্নীতি অনুসন্ধানে ফুলকোর্ট মিটিংয়ে কমিটি গঠনের সিদ্ধান্ত নেন প্রধান বিচারপতি এ বি এম খায়রম্নল হক। ওই মিটিংয়ে টিআইবির রিপোর্ট নিয়েও চুলচেরা বিশ্লেষণ করা হয়। সুপ্রীমকোর্টের . . .
জাতীয় বিশ্ববিদ্যালয় ॥ '০৯ সালের পরীক্ষার ফল আজও বের হয়নি
৪ বছরের অনার্স শেষ হচ্ছে ৬ বছরে ৩ বছরের ডিগ্রীও ৬ বছরে
বিভাষ বাড়ৈ ॥ সঙ্কটে জড়িয়ে পড়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পরীক্ষার ফল প্রকাশের কার্যক্রম। ২০১০ সালের মাঝামাঝি, এমনকি ২০০৯ সালে অনুষ্ঠিত হলেও আজ পর্যন্ত প্রকাশ হয়নি অনেক পরীৰার ফল। এক হাজার খাতা টেম্পারিংয়ের (পরীক্ষার হলের বাইরে বসে খাতা লিখে জমা দেয়া) ভয়াবহ অনিয়ম ধরা পড়েছে আইন বিষয়ের পরীৰায়। মাসের পর মাস অপেৰার পরেও ফল প্রকাশ না হওয়ায় আন্দোলন শুরু করেছে সারাদেশের বিভিন্ন কলেজের ডিগ্রী (পাস), অনার্স ও মাস্টার্স পরীৰার্থীরা। অভিযোগ উঠেছে, এখানে চার বছরের অনার্স কোর্স শেষ হয় ছয় বছরে, এক বছরের স্নাতকোত্তর . . .
আচরণবিধি লঙ্গন ॥ তিন প্রার্থীকে শোকজ
হবিগঞ্জ-১ উপনির্বাচন
স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ-১ (নবীগঞ্জ-বাহুবল) আসনের উপনির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের দায়ে রবিবার তিন প্রার্থীকে কারণ দর্শানোর নোটিস জারি করেছে নির্বাচন কমিশন। নির্বাচনী প্রচারে বিধি লঙ্ঘন করে মাইক ব্যবহারের অভিযোগে রিটার্নিং কর্মকর্তা এমরান মিয়া আওয়ামী লীগের প্রার্থী ডা. মুশফিক হোসেন চৌধুরী, জাতীয় পার্টির প্রার্থী এম এ মুনিম চৌধুরী বাবু এবং খেলাফত মজলিসের প্রাথর্ী মাওলানা শায়খ আব্দুল কাইয়ুম জাকীর বিরুদ্ধে এ নোটিস জারি করেন। নোটিসে বলা হয়, হবিগঞ্জ-১ আসনের উপনির্বাচনে নির্বাচন কমিশন নিয়োজিত পর্যবেক্ষকদের . . .
সিলেটে পুলিশ কর্মকর্তার পা ভেঙ্গে দেয়ায় ছাত্রলীগের ১৭ জনের বিরুদ্ধে মামলা
স্টাফ রিপোর্টার, সিলেট অফিস ॥ সিলেটে পুলিশ কর্মকর্তার পা ভেঙ্গে দেয়ার ঘটনায় ছাত্রলীগের ১৭ জনের বিরম্নদ্ধে পৃথক মামলা হয়েছে। আহত পুলিশ কর্মকর্তা সিলেট কোতোয়ালি মডেল থানার এএসআই দিদারুল আলম ও নগরীর দক্ষিণ বালুচরের আসত্মেরা বিবি বাদী হয়ে শনিবার রাতে এ মামলা করেন। মামলার আসামিরা হচ্ছে ছাত্রলীগ ক্যাডার টিলাগড়ের ডায়মন্ড, রাজন, জামাল উদ্দিন, নুর উদ্দিন, ছাদিকুর রহমান, কামাল, সোহেল ও বাবুলসহ অজ্ঞাত আরও ১২ জন। শুক্রবার রাতে নগরীর বালুচরে হেলাল ও আনোয়ার নামের দুই যুবককে আটক করে বেদম মারপিট করে ছাত্রলীগ ক্যাডাররা। . . .
প্রাথমিক শিক্ষক নিয়োগে লিখিত পরীক্ষার ফল প্রকাশ
মুক্তিযোদ্ধা সন্তান কোটা
স্টাফ রিপোর্টার ॥ প্রথমবারের মতো মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য অনুষ্ঠিত প্রাথমিক শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষার ফল প্রকাশ হয়েছে রবিবার বিকেলে। প্রাথমিক শিৰা অধিদফতরের ওয়েবসাইটে (িি.িফঢ়ব.মড়া.নফ) উত্তীর্ণ প্রার্থীদের জেলাওয়ারী রোল নম্বর পাওয়া যাবে। এ ছাড়া উত্তীর্ণ প্রার্থীদের রোল নম্বরের তালিকা জেলা প্রাথমিক শিক্ষা অফিসে পাঠানো হয়েছে। লিখিত পরীৰায় উত্তীর্ণ হয়েছে ৯ হাজার ১৮৭ প্রার্থী। জানা গেছে, সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগের লৰ্যে গত বছর ১৩ আগস্ট এই পরীৰা নেয়া হয়। পরীৰায় কেবল মুক্তিযোদ্ধার . . .