মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৯ জানুয়ারী ২০১১, ৬ মাঘ ১৪১৭
নব্যবৈষ্ণববাদের প্রবক্তা ধর্মপ্রচারক ও নারী শিক্ষায় শ্রদ্ধাশীল
গেণ্ডারিয়ায় বিজয়কৃষ্ণ আশ্রমের পুরো ৩ বিঘা জমিই বেহাত, উঠেছে বহুতল ভবন
সৈয়দ সোহরাব নারী জাতির উন্নতি ও শিক্ষার ক্ষেত্র তৈরিতে পূর্ববঙ্গে যে ক'জন ঋষি_মনীষী কাজ করেছেন তাঁদের অন্যতম ছিলেন বিজয়কৃষ্ণ গোস্বামী। প্রখ্যাত ধর্মপ্রচারক হিসেবেও তিনি উভয় বাংলায় ছিলেন সমধিক পরিচিত। নারী শিক্ষার প্রতি শ্রদ্ধাশীল থাকার কারণেই তিনি ব্রাহ্মসমাজের আচার্য কেশবচন্দ্র সেনের উদ্যোগে প্রতিষ্ঠিত বিদ্যালয়ে করেছেন শিক্ষকতা। ধর্মপ্রচারক হিসাবে তিনিও ছিলেন ব্রাহ্মসমাজের আচার্য, তবে এক সময় ব্রাহ্মসমাজ ত্যাগ করে হয়ে ওঠেন নব্য বৈষ্ণববাদের প্রবক্তা। আর এ সাধনায় ব্রতী হয়েই গেণ্ডারিয়ায় প্রতিষ্ঠা . . .
মন্ত্রী এমপিসহ চট্টগ্রাম নগর আ'লীগের ৫ শীর্ষ নেতাকে অব্যাহতির সিদ্ধান্ত
কোন্দলের জের
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগে অন্তর্কোন্দল এমন পর্যায়ে উপনীত হয়েছে যে, এক মন্ত্রী ও এক এমপিসহ ৫ শীর্ষ নেতাকে সাংগঠনিক দায়িত্ব থেকে অব্যাহতি দেয়ার সিদ্ধান্ত হয়েছে। নগর আওয়ামী লীগ সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরীর চশমা হিলের বাসভবনে গত সোমবার রাতে অনুষ্ঠিত কার্যকরী কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। কেন্দ্রের অনুমোদন সাপেক্ষে সিদ্ধান্ত কার্যকর করা হবে বলে দলীয় সূত্রে জানানো হয়েছে। অপরদিকে, অব্যাহতির তালিকায় থাকা সংসদ সদস্য নুরুল ইসলাম বিএসসি বলেছেন, কাউকে বহিষ্কার করতে . . .
এমএলএম কোম্পানির ব্যবসার নীতিমালা চূড়ান্ত
ভোক্তার সঙ্গে প্রতারণা করলে শাস্তির বিধান, নেটওয়ার্কের মাধ্যমে অন্য দেশ থেকে ব্যবসা পরিচালনা নিষিদ্ধ
মিজান চৌধুরী ॥ ভোক্তার সঙ্গে প্রতারণার দায়ে শাস্তির বিধান রেখে মাল্টিলেভেল মার্কেটিং কোম্পানির (এমএলএম) নীতিমালার খসড়া চূড়ান্ত করা হয়েছে। নেটওয়ার্কের মাধ্যমে অন্যদেশ থেকে এ দেশে এমএলএম ব্যবসা পরিচালনা নিষিদ্ধ হচ্ছে। বিদেশী কোম্পানির ক্ষেত্রে ঢাকায় স্থানীয় অফিস বাধ্যতামূলক থাকতে হবে। এমএলএম কোম্পানি পরিচালনা করতে যৌথমূলধন কোম্পানির অনুমোদনের বিধান রাখা হয়েছে নীতিমালার খসড়াতে। খসড়ায় আরও উল্রেখ করা হয়, পণ্য ও সেবা বাজারজাত করার ৰেত্রে গুণগত মানে সরকারী সনদ থাকতে হবে। অলিক কোন পণ্য নেটওয়ার্কের মাধ্যমে . . .
মনীষা কৈরালা সুন্দরবনের পক্ষে ভোট দেবেন আজ
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ বিশ্ব প্রাকৃতিক সপ্তাশ্চর্য নির্বাচনে আজ বুধবার সুন্দরবনকে ভোট দেবেন বলিউড অভিনেত্রী মনীষা কৈরালা। পাশাপশি বলিউড সুন্দরী সুন্দরবনের পৰে প্রচার চালাবেন। মঙ্গলবার প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। এতে উপস্থিত ছিলেন শিল্পী মোস্তাফিজুল হক, শান্ত-মারিয়াম ফাউন্ডেশনের উপ-পরিচালক আবু জুবায়ের ও কিউরেটর রফিক সুলায়মান। আয়োজকরা জানান, সোমবার রাত পৌনে ৮টায় বাংলাদেশে এসে পৌঁছেছেন মনীষা। 'ভোট ফর সুন্দরবন' সস্নোগান নিয়ে শান্ত-মারিয়াম ফাউন্ডেশন . . .
জিয়াউর রহমানের জন্মবার্ষিকী আজ
স্টাফ রিপোর্টার ॥ বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি মরহুম জিয়াউর রহমানের ৭৫তম জন্মবার্ষিকী আজ। জন্মবার্ষিকী উপলৰে বিএনপি ও এর অঙ্গ সংগঠনের পক্ষে তেরো দিনব্যাপী কর্মসূচী হাতে নেয়া হয়েছে। কর্মসূচীর মধ্যে রয়েছে জিয়াউর রহমানের মাজার জিয়ারত, আলোচনা সভা, স্বেচ্ছায় রক্তদান ও বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদান। ১৯৩৬ সালের এই দিনে বগুড়া জেলার গাবতলী উপজেলায় জন্মগ্রহণ করেন জিয়াউর রহমান। জিয়াউর রহমানের জন্মবার্ষিকী উপলৰে বিএনপি মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেন বাণী দিয়েছেন। জিয়াউর রহমানের জন্মবার্ষিকী উপলৰে . . .