মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ১৩ জানুয়ারী ২০১১, ৩০ পৌষ ১৪১৭
উড়ল ফানুস, কোরাস গান_ জ্বলে উঠল হাজারো মোমবাতি
জাবির ৪০তম প্রতিষ্ঠা বার্ষিকী উৎসব ॥ বর্ণিল রূপে সেজেছে ক্যাম্পাস
আহমেদ রিয়াদ, জাবি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকীর গৌরবের ৪০ বছরের তিন দিনব্যাপী উৎসব বুধবার শুরম্ন হয়েছে। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এ দিন সকাল সাড়ে নয়টায় বিশ্ববিদ্যালয়ের বহুল আকাঙ্ক্ষিত প্রধান প্রবেশদ্বার উদ্বোধন করা হয়। উপাচার্য অধ্যাপক ড. শরীফ এনামুল কবির প্রবেশদ্বারের ফলক উন্মোচনকালে বলেন, আজ বিশ্ববিদ্যালয়ের ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী। এ দিনে বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রবেশদ্বার উন্মোচন করতে পেরে আমি আনন্দিত। উপাচার্য বিশ্ববিদ্যালয় পরিবারের সবাইকে বিশ্ববিদ্যালয়ের জন্মদিনের শুভেচ্ছা . . .
শিক্ষা প্রতিষ্ঠানে সৌহার্দের পরিবেশ নিশ্চিত করুন ॥ প্রধানমন্ত্রী
বেসরকারী শিক্ষক ও কর্মচারীদের সাক্ষাত
প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষা প্রতিষ্ঠানে সৌহার্দপূর্ণ পরিবেশ নিশ্চিত করা এবং শিক্ষার্থীদের শ্রেণীকৰে আকৃষ্ট করতে সিলেবাসের বোঝা কমানোর জন্য শিৰক ও সংশিস্নষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন। প্রধানমন্ত্রী বলেন, আপনাদের পাঠ্যবই ও সিলেবাসের অতিরিক্ত বোঝা হ্রাসে পদৰেপ নিতে হবে। কারণ এই অতিরিক্ত চাপ স্কুলগামী শিক্ষার্থীদের মানসিক বিকাশ বাধাগ্রস্ত করে। খবর বাসসর বুধবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের শিৰক ও কর্মচারীদের প্রতিনিধিরা তাঁর সঙ্গে সাক্ষাতকালে শেখ হাসিনা এ আহ্বান জানান। বৈঠক . . .
বঙ্গবন্ধু হত্যা মামলার পলাতক আসামিদের এ বছরই আনা হবে
আন্তঃমন্ত্রণালয় টাস্কফোর্সের সভা শেষে আইনমন্ত্রী
স্টাফ রিপোর্টার ॥ বঙ্গবন্ধু হত্যা মামলার বিদেশে পালিয়ে থাকা মৃত্যুদণ্ড প্রাপ্ত ছয় আসামিকে ২০১১ সালের মধ্যেই দেশে ফিরিয়ে আনা হতে পারে। সেজন্য তিন মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে। আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহম্মেদ বুধবার এ কথা বলেছেন। আইন মন্ত্রণালয়ে এক বৈঠক শেষে বিদেশে পালিয়ে থাকা বঙ্গবন্ধু হত্যা মামলার কিছু আসামির অবস্থান শনাক্ত করা হয়েছে জানিয়ে মন্ত্রী সাংবাদিকদের বলেন, কোন্ আসামি কোন্ দেশে রয়েছে তা বলা যাবে না। আসামিদের ফিরিয়ে আনার বিষয়ে অগ্রগতি হয়েছে এবং যেসব দেশে আসামিরা রয়েছে সেসব দেশ থেকে ভাল সাড়া . . .
জাজেজ লাউঞ্জে তিন শীর্ষ টিআইবি কর্মকর্তাকে চা-চক্রে আমন্ত্রণ
শিশুর অঙ্গহানি ॥ আইনজীবীকে লিখিত ক্ষমা প্রার্থনার আদেশ
স্টাফ রিপোর্টার ॥ বিচার বিভাগের দুর্নীতি নিয়ে জরিপ প্রতিবেদনের তথ্য পাওয়ার পর এবার টিআইবি কর্মকর্তাদের সঙ্গে সরাসরি কথা বলবে সুপ্রীমকোর্ট। এ জন্য একটি চা-চক্রের আয়োজন করা হয়েছে। বৃহস্পতিবারের ওই চা-চক্রে আমন্ত্রণ জানানো হয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-এর (টিআইবি) চেয়ারম্যান এম হাফিজউদ্দিন খান, ট্রাস্টি বোর্ডের সদস্য মোজাফফর আহমেদ ও নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামানকে। এদিকে সাত বছরের শিশু নিয়ামুল করিমকে অঙ্গহানি করে ভিক্ষাবৃত্তিতে বাধ্য করার ঘটনার প্রধান আসামি কোরবান আলীর পক্ষে আদালতে . . .
স্বাধীনতার ৪০ বছর উপলক্ষে দেশব্যাপী পথনাটক উৎসব
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ স্বাধীনতার ৪০ বছর পূর্তি উপলক্ষে দেশব্যাপী আয়োজন করা হচ্ছে পথনাটক উৎসব। ডেইলি স্টারের সহায়তায় এর আয়োজন করছে বাংলাদেশ পথনাটক পরিষদ। 'মুক্তিযুদ্ধের পতাকা হাতে চলেছি মোরা গণতন্ত্রের পথে' সেস্নাগানে ১৪ জানুয়ারি শুরু হবে বৃহৎ এ আয়োজন। চলবে মোট ৪৭ জেলায়। বুধবার রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন পরিষদের সভাপতি মান্নান হীরা। উৎসবের বিভিন্ন দিক তুলে ধরেন পরিষদের সাধারণ সম্পাদক মিজানুর রহমান। এ সময় ডেইলি . . .
রি-রোলিং ও স্টীল মিলে উৎপাদন বন্ধ ॥ আন্দোলনে যাচ্ছে আরও ১৫ সংগঠন
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ রি- রোলিং ও স্টীল মিলে কাঁচামালের সঙ্কট নিরসনে উদ্যোগ গ্রহণ না করায় সংশিস্নষ্ট আরও ১৫টি বাণিজ্যিক সংগঠন একযোগে বৃহত্তর আন্দোলনের হুমকি দিয়েছে। কাঁচামাল সঙ্কটের কারণে ইতোমধ্যে দেশের ৫শ' রি-রোলিং ও স্টীল মিল সোমবার থেকে উৎপাদন বন্ধ রেখেছে। নির্মাণ শিল্পের উপকরণ রড সীমিতভাবে বিক্রি করার কারণে রডের বাজার উর্ধমুখী হয়ে পড়েছে। স্টীল সামগ্রীর বেচাকেনা সীমিত হয়ে পড়ায় জাহাজ ব্রেকিং ও বিল্ডিং দুই সেক্টরেই সৃষ্টি হচ্ছে অনিশ্চয়তা। রি-রোলিং মালিকরা জানান, সীতাকুণ্ডে শিপ . . .
জনগণের রায় পাল্টে দেয়ার চেষ্টা হলে গণবিক্ষোভ
হুমকি নজরুলের
স্টাফ রিপোর্টার ॥ রাজশাহী ও রংপুর বিভাগের ৭২টি পৌরসভায় কিছু অঘটন ছাড়া নির্বাচন মোটামুটি শানত্মিপূর্ণ হয়েছে উলেস্নখ করে সরকার ও নির্বাচন কমিশনের কাছে সঠিক ফল প্রকাশের দাবি জানিয়েছে প্রধান বিরোধী দল বিএনপি। তবে ভোট গণনায় কোন ধরনের 'কারচুপি' কিংবা জনগণের রায় পাল্টে দেয়ার চেষ্টা করা হলে গণবিক্ষোভ অনিবার্য বলে সরকার ও নির্বাচন কমিশনকে হুঁশিয়ার করে দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরম্নল ইসলাম খান। বুধবার সন্ধ্যায় নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন বিএনপির . . .