মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১২ জানুয়ারী ২০১১, ২৯ পৌষ ১৪১৭
বাউকুল নারকেল কুল ও আপেল কুল_ স্বাদে মিষ্টি, জনপ্রিয় হচ্ছে
শীতের ফল
সৈয়দ সোহরাব ষড়ঋতুর বাংলাদেশ। এখানে প্রত্যেক ঋতুতে যেমন আছে রংয়ের ছোঁয়া, তেমনি থাকে নানা উৎসব। প্রকৃতিও তার রূপ বদলায় ঋতুতে ঋতুতে। নিজেকে সাজায় বাহারি ফুল আর ফলের শোভায়। শীতও এর থেকে ব্যতিক্রম নয়। শীতের রুক্ষতা সত্ত্বেও এ ঋতুতে যত বাহারি ফুল ফোটে, তার তুলনা মেলা ভার। যদিও বাহারি ফুলের জন্য বসন্তের খ্যাতিও প্রবাদপ্রতিম। তা সত্ত্বেও শীতের ফুলের বৈভব এবং বৈচিত্র্য নেহায়েতই যে ফেলনা নয়, তারও চাৰুষ প্রমাণ এখন পাওয়া যায় ঢাকা উদ্যান, পার্ক ও ফ্ল্যাটবাড়ির ব্যালকনিগুলোতে। তবে সে তুলনায় ফল নেই বললেই চলে। . . .
খাদ্য আমদানিতে পরিমাণ ও মজুদের সময় বেঁধে দেয়া নিয়ে প্রশ্ন
মজুদবিরোধী আদেশ পুনর্প্রবর্তন প্রক্রিয়া
মোয়াজ্জেমুল হক, চট্টগ্রাম অফিস ॥ খাদ্যদ্রব্যের বাজার মূল্য পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সরকার দীর্ঘ বিশ বছরেরও বেশি সময় পর খাদ্যদ্রব্য মজুদ বিরোধী আদেশ পুনপ্রবর্তনের নীতিগত চিন্তাভাবনা করে তা কার্যকর করার জন্য প্রয়োজনীয় কার্যক্রম শুরম্ন করেছে। উলেস্নখ্য, ১৯৫৩ সালের ৮ আগস্ট তৎকালীন সরকার মজুদ বিরোধী আদেশ তথা 'দি ইস্ট বেঙ্গল (ফুড স্টাফ) প্রাইজ কন্ট্রোল এ্যান্ড এন্টি হোর্ডিং অর্ডার' চালু করে। উক্ত আদেশের আওতায় সরকার নোটিস দিয়ে খুচরা ব্যবসায়ী, পাইকারি ব্যবসায়ী বা অন্য যে কোন ব্যক্তির জন্য সময়ে . . .
যুদ্ধাপরাধীরাই জাতিকে বিভক্ত করছে, তাদের বিচারে অসুবিধা কোথায়?
শহীদ আলীম চৌধুরীর কন্যা নিপার সাক্ষাতকার
এনা, নিউইয়র্ক থেকে ॥ বিজয়ের মাস বাঙালীর জন্য গর্বের ও সেই সঙ্গে ঘৃণা এবং স্বজন হারানো দুঃখের মাসও বটে। ডিসেম্বর মাস এলেই দেশে এবং প্রবাসে ঘটা করে বিজয় দিবস পালন করা হয়। বাংলাদেশের জন্য যাঁরা জীবন দিয়েছেন তাঁদের স্মরণ করা হয়, তাঁদের প্রতি সম্মান জানানো হয়, নতুন করে দেশ গড়ার শপথ গ্র্রহণ করা হয়। সরকারগুলো রাজাকার বা যুদ্ধাপরাধীদের বিচার করার কথা বললেও আজ পর্যন্ত তাদের বিচার করা সম্ভব হয়নি। কিন্তু যারা শহীদ বুদ্ধিজীবীদের হত্যা করেছে তাদের বিচারের বিষয়ে উচ্চবাচ্য খুব একটা করা হয় না। বছরে একটি মাত্র দিন . . .
ভাষা পরীক্ষয় উত্তীর্ণ ৪৯৩ তরুণ কোরিয়া যেতে ব্যর্থ
প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা
ফিরোজ মান্না ॥ ভাষা শিক্ষা পরীক্ষায় পাস করেও ৪৯৩ জন তরুণ কোরিয়া যেতে পারল না। হতভাগ্য এই তরুণরা সরকারের সংশ্লিষ্ট মহলের দৃষ্টি আকর্ষণ করার জন্য নানা কর্মসূচী পালন করে চলেছে। কোরিয়া যাওয়ার জন্য গত আড়াই বছর ধরে অপেৰা করেছে তারা। এখন তাদের নামের তালিকা কোরিয়ান হিউম্যান রিসার্চ ডেভেলপমেন্ট (এইচআরডি) থেকে বাদ দেয়া হয়েছে। রোস্টার থেকেও নাম কাটা পড়েছে। হতাশ এই তরুণরা প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন। এ ব্যাপারে বাংলাদেশ ওভারসিস এমপ্লয়মেন্ট এ্যান্ড সার্ভিসেস লিমিটেড (বোয়েসল) এমডি মোহাম্মদ আব্দুলস্নাহ . . .
মোস্তফা রশিদী সুজা ও তাঁর স্ত্রীর সাজা হাইকোর্টে বাতিল
স্টাফ রিপোর্টার ॥ সাবেক হুইপ মোস্তফা রশিদী সুজা এবং তার স্ত্রী খোদেজা রশিদী সুজার অবৈধ সম্পদ অর্জন ও সম্পদের তথ্য গোপন সংক্রান্ত দুর্নীতি মামলায় দেয়া সাজা বাতিল করেছে হাইকোর্ট। এদিকে প্রধান বিচারপতি এবিএম খায়রুল হকের আহ্বানে সাড়া দিয়ে হাইকোর্টের আরও এক বিচারপতি মঙ্গলবার তাঁর কাছে সম্পদের হিসাব জমা দিয়েছেন। এ নিয়ে ৫ বিচারপতি সম্পদের হিসেব জমা দিলেন। অন্যদিকে নরসিংদী পৌরসভার নির্বাচন ১৫ দিনের জন্য স্থগিত করেছে হাইকোর্ট। একই সঙ্গে ওই নির্বাচনে মেয়র প্রার্থী লোকমান হোসেনকে এক সপ্তাহের মধ্যে সশরীরে হাজির . . .
সা'দত আলী আখন্দ সাহিত্য পুরস্কার পেলেন কবি মহাদেব সাহা
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ 'সা'দত আলী আখন্দ সাহিত্য পুরস্কার-২০১০' প্রদান করা হলো মঙ্গলবার। এবার পুরস্কার পেয়েছেন কবি মহাদেব সাহা। বাংলা একাডেমীতে আয়োজিত এক অনুষ্ঠানে তাঁর হাতে এ পুরস্কার তুলে দেয়া হয়। বাংলা একাডেমীর সভাপতি জাতীয় অধ্যাপক কবীর চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মহাপরিচালক শামসুজ্জামান খান। কবি মহাদেব সাহা, সা'দত আলী আখন্দ তনয়া তাহমিনা হোসেনসহ অন্যরা এ সময় উপস্থিত ছিলেন। বাংলা একাডেমীর মহাপরিচালক বলেন, সা'দত আলী আখন্দ সাহিত্য পুরস্কারটি বিশেষ গ্রহণযোগ্যতা . . .
খুমেক ছাত্রলীগের চার নেতা বহিষ্কৃত
অভ্যন্তরীণ কোন্দলের জের
স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ অভ্যন্তরীণ কোন্দলের জের ধরে বাংলাদেশ ছাত্রলীগ খুলনা মেডিক্যাল কলেজ শাখার চার নেতাকে সংগঠন থেকে বহিষ্কার করা হয়েছে। অনৈতিক কর্মকাণ্ড ও দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ এনে তাদের বহিষ্কার করা হয়। বহিষ্কৃতরা হলেন মেডিক্যাল কলেজ শাখা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক সাবি্বর মাহমুদ অয়ন, সহ-সাংগঠনিক সম্পাদ মেহেদী হাসান মিথুন, কার্যনির্বাহী সদস্য নাঈমুল আলম ও রফিকুল ইসলাম। খুলনা মেডিক্যাল কলেজ ছাত্রলীগের সভাপতি চয়ন বিশ্বাস এবং সাধারণ সম্পাদক আসিফ ইকবাল স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তির . . .