মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১০ জানুয়ারী ২০১১, ২৭ পৌষ ১৪১৭
নীল বিদ্রোহের পক্ষে কাজ করতেই প্রকাশ করেন অমৃতবাজার পত্রিকা
সংবাদপত্র জগতের কিংবদন্তি শিশির কুমার ঘোষের শততম মৃত্যুবার্ষিকী আজ
সাজেদ রহমান, যশোর অফিস কালনিশিন্দি, আতা, ডুমুর, কলাগাছ পেরিয়ে শীতের সকালে পৌঁছানোর পর দেখা মিলল একটি পুরনো ভাঙ্গা বাড়ির। এখন কেউ বাস করেন না। বাড়ির সঙ্গেই শানবাঁধানো পুকুরের ঘাট। তার অনেকটাই ভেঙ্গে গেছে। বেদখল হয়ে গেছে প্রায় সমস্ত জমি। এই বাড়িতে বাস করতেন অমৃতবাজার গ্রামের ঘোষ পরিবার। এখনও মানুষ ঘোষ বাড়ি বলেই ডাকে। সংবাদপত্র জগতের কিংবদন্তি শিশির কুমার ঘোষের বাড়ি এটি। নীল বিদ্রোহে বাংলার কৃষকদের পক্ষে রিপোর্ট প্রকাশ করার জন্য তিনি বের করেন 'অমৃতবাজার পত্রিকা'। আজ ১০ জানুয়ারি তার ১০০তম . . .
৩২ পৌরসভায় সংশিস্নষ্ট ওসিদের রদবদলের নির্দেশ ইসির
লক্ষ্মীপুরে নতুন এসপি পদায়নের অনুরোধ ॥ ১৪ পৌরসভায় আজ সেনা মোতায়েন
স্টাফ রিপোর্টার ॥ অবাধ ও সুষ্ঠু নির্বাচনের স্বার্থে ৫ জেলার ৩২ পৌরসভায় নির্বাচন সংশিস্নষ্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে রদবদলের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এছাড়া সরকারের পূর্বসিদ্ধান্ত অনুযায়ী লক্ষ্মীপুর জেলার পুলিশ সুপারের বদলি বিষয়ে কমিশন সেখানে জরুরী ভিত্তিতে নতুন পুলিশ সুপারকে পদায়নের অনুরোধ জানিয়েছে। তবে প্রিসাইডিং কর্মকর্তার দায়িত্বপ্রাপ্ত কক্সবাজার জেলার এক নির্বাহী প্রকৌশলীর বদলির আদেশ স্থগিত করার নির্দেশ দিয়েছে কমিশন। রবিবার এসব বিষয়ে সংশিস্নষ্ট জেলায় পৃথক পৃথক চিঠি পাঠায় কমিশন। . . .
৩২ পৌরসভায় সংশ্লিষ্ট ওসিদের রদবদলের নির্দেশ ইসির
লক্ষ্মীপুরে নতুন এসপি পদায়নের অনুরোধ ॥ ১৪ পৌরসভায় আজ সেনা মোতায়েন
স্টাফ রিপোর্টার ॥ অবাধ ও সুষ্ঠু নির্বাচনের স্বার্থে ৫ জেলার ৩২ পৌরসভায় নির্বাচন সংশিস্নষ্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে রদবদলের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এছাড়া সরকারের পূর্বসিদ্ধানত্ম অনুযায়ী লক্ষ্মীপুর জেলার পুলিশ সুপারের বদলি বিষয়ে কমিশন সেখানে জরম্নরী ভিত্তিতে নতুন পুলিশ সুপারকে পদায়নের অনুরোধ জানিয়েছে। তবে প্রিসাইডিং কর্মকতর্ার দায়িত্বপ্রাপ্ত কঙ্বাজার জেলার এক নির্বাহী প্রকৌশলীর বদলির আদেশ স্থগিত করার নির্দেশ দিয়েছে কমিশন। রবিবার এসব বিষয়ে সংশিস্নষ্ট জেলায় পৃথক পৃথক চিঠি পাঠায় কমিশন। . . .
এবার রাজশাহী যাচ্ছে তদন্ত সংস্থা ও প্রসিকিউটররা
যুদ্ধাপরাধী বিচার
বিকাশ দত্ত ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় যারা মানবতাবিরোধী অপরাধ করেছে, তাদের বিরুদ্ধে তদনত্ম করতে আনত্মর্জাতিক অপরাধ ট্রাইবু্যনালের তদন্ত সংস্থা এবং প্রসিকিউশন চলতি মাসের শেষে রাজশাহীসহ কয়েকটি জেলা সফর করবে। রাজশাহীতে গিয়ে তদন্ত সংস্থা জামায়াতের আমীর মতিউর রহমান নিজামী, আলী আহসান মোহাম্মদ মুজাহিদ, আব্দুস সুবহানসহ আরও কয়েক সন্দেহভাজন যুদ্ধাপরাধীর ওপর সাৰ্যপ্রমাণ সংগ্রহ করা হবে বলে জানা গেছে। অন্যদিকে যুদ্ধাপরাধীর অভিযোগে জামায়াত ও বিএনপির যে ছয় নেতা কারাগারে আটক আছেন তাঁদের বিষয়েও পুনরায় তদনত্ম করা . . .
হাইকোর্টের রায় বিকৃত, লিভ টু আপীল দেয়া উচিত ॥ আনিসুল
জেলহত্যা মামলায় আদেশ মঙ্গলবার
স্টাফ রিপোর্টার ॥ জেলহত্যা মামলায় হাইকোর্টের রায়ের বিরুদ্ধে করা লিভ টু আপীলের আদেশ মঙ্গলবার দেবে আপীল বিভাগ। রবিবার দ্বিতীয় দিনের মতো শুনানি গ্রহণের পর প্রধান বিচারপতি এবিএম খায়রম্নল হকের নেতৃত্বে তিন বিচারপতির বেঞ্চ আদেশের এই দিন ধার্য করেছেন। শুনানিতে অংশ নিয়ে জেলহত্যা মামলার রাষ্ট্রপক্ষের বিশেষ কৌঁসুলি আনিসুল হক বলেন, জাতীয় চার নেতা হত্যা মামলায় হাইকোর্টের রায় বিকৃত। ওই রায় যে বিকৃত তা প্রমাণ করার জন্যই লিভ টু আপীল মঞ্জুর করা উচিত। অন্যদিকে এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, আমরা বিচার কাজ . . .
ক্যাপটিভ ও ক্ষুদ্র বিদ্যুত কেন্দ্রের উৎপাদনে গতি আসবে
ফার্নেস অয়েলের শুল্ক প্রত্যাহার
স্টাফ রিপোর্টার ॥ ফার্নেস অয়েলের ওপর শুল্ক প্রত্যাহারের সিদ্ধান্ত নিজস্ব উদ্যোগে স্থাপিত বিদ্যুত কেন্দ্র ক্যাপটিভ (পাওয়ার) এবং ক্ষুদ্র বিদ্যুত কেন্দ্রের উৎপাদনে গতি আনবে। সম্প্রতি সরকার বিদ্যুত কেন্দ্রের জন্য বিনাশুল্কে ফার্নেস অয়েল দেয়ার সিদ্ধান্ত নেয়। জ্বালানি মন্ত্রণালয়ের আবেদনের প্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সম্মতি দেন। তবে একই সঙ্গে ফার্নেস অয়েলের মূল্যবৃদ্ধির প্রক্রিয়া চলায় শুল্ক প্রত্যাহার কতটা ফলপ্রসূ হবে তা নিয়ে সন্দেহ থেকে যাচ্ছে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ফার্নেস অয়েলের শুল্ক . . .