মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ১ জানুয়ারী ২০১১, ১৮ পৌষ ১৪১৭
দিলের ঢাকায় ঘোড়ার গাড়ি দৌড় প্রতিযোগিতা, ঢাক বাজনা
ঢাকার চার শ' বছর পূর্তিতে ঢাকাবাসীর আয়োজন
সৈয়দ সোহরাব ॥ রাজধানী হিসেবে ঢাকার চার শ' বছর পূর্তির উৎসব উদ্যাপনের শেষ দিন গেল শুক্রবার। একই সঙ্গে ২০১০ সালেও ছিল শেষ দিন। আর এই শেষ দিনেই ঢাকার চার শ' বছরের ঐতিহ্যের অন্যতম ধারক ঘোড়ার গাড়ি বা টমটম গাড়ির দৌড় প্রতিযোগিতার আয়োজন করেছিল ঐতিহ্যবাহী সংগঠন ঢাকাবাসী। প্রতিযোগিতাটি হয়েছে জাতীয় সংসদ ভবন সংলগ্ন মানিক মিয়া এ্যাভিনিউর সড়কদ্বীপে। প্রতিযোগিতায় অংশ নিয়েছিল ১৪টি ঘোড়ার গাড়ি। রাজধানী ঢাকার ইতিহাসে ঘোড়ার গাড়ির দৌড় প্রতিযোগিতা নয়, ঘোড়ার গাড়ি একটা উল্লেখযোগ্য স্থান দখল করে আছে। তবে ঘোড়দৌড় . . .
টিসিবিকে সক্রিয় করতে প্রধানমন্ত্রীর সাত নির্দেশ
উদ্দেশ্য সিন্ডিকেট ভেঙ্গে বাজার নিয়ন্ত্রণ
মিজান চৌধুরী ॥ টিসিবিকে সক্রিয় করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাতটি নির্দেশ দিয়েছেন। আপাতত পাবলিক লিমিটেড কোম্পানিতে রূপানত্মর করা হচ্ছে না টিসিবিকে। লিমিটেড কোম্পানির বাইরে রেখেই টিসিবিকে কার্যকর করার নির্দেশ দেয়া হয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ে টিসিবিকে সক্রিয় করা সংক্রানত্ম বৈঠকে এ সিদ্ধান্ত হয়। এদিকে প্রধানমন্ত্রীর নির্দেশ বাস্তবায়নে বাণিজ্য মন্ত্রণালয় কাজ শুরু করেছে। নতুন করে টিসিবিকে সক্রিয় করা হচ্ছে। বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে এ তথ্য পাওয়া গেছে। সূত্রমতে, টিসিবিকে স্বাভাবিক রেখেই সক্রিয় করা . . .
আইভরিকোস্টে টান টান উত্তেজনা, তবে শান্তি রক্ষীরা ভাল আছেন
আলোচনা ব্যর্থ হবার পর গালফ হোটেলে নিরাপত্তা জোরদার
ফিরোজ মান্না ॥ আইভরিকোস্টে আন্তর্জাতিক সম্প্রদায়ের সব আলোচনা ব্যর্থ হয়েছে। এখন দুই পৰই যুদ্ধের জন্য প্রস্তুতি নিচ্ছে। তবে শান্তিরক্ষীরা শেষ মুহূর্তের শান্তি প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। প্রেসিডেন্ট লরা জিবাগবোর অনুগত বাহিনী নববর্ষ শুরুর দিন থেকে যে কোন সময় নবনির্বাচিত প্রেসিডেন্ট আলাসানে ওয়াত্তারা ও তার মন্ত্রিপরিষদকে গালফ হোটেল থেকে উচ্ছেদ করার ঘোষণা দিয়েছে। প্রেসিডেন্ট লরা জিবাগবোর মন্ত্রিপরিষদের সদস্য এবং ইয়ুথ পেট্রিয়ট গ্রুপের প্রধান চার্লস ব্লেগুবে এ ঘোষণা দেন। এই ঘোষণার পর জাতিসংঘ মিশনের শানত্মিরৰীরা . . .
২০১১ সাল আন্দোলনের বছর হিসেবে দেখছে বিএনপি
উপনির্বাচনে প্রার্থী চূড়ান্ত
স্টাফ রিপোর্টার ॥ ২০১১ সালকে সরকারের বিরম্নদ্ধে আন্দোলন ও সংগ্রামের বছর হিসেবে দেখছে প্রধান বিরোধী দল বিএনপি। আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকার যদি গত দুই বছরের আচরণ পরিবর্তন না করে তাহলে জনগণকে সঙ্গে নিয়ে কঠোর আন্দোলন গড়ে তোলার ঘোষণার হুমকি দিয়েছে তারা। পৌরসভা, উপ-নির্বাচন ও সর্বশেষ আগামী ঢাকা সিটি করপোরেশন (ডিসিসি) নির্বাচনকে কেন্দ্র করে সরকারের বিরুদ্ধে কঠোর আন্দোলনের কর্মসূচী দিবে বিএনপি। বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, আমাদের আন্দোলন অব্যাহত আছে। সরকার যদি তাদের . . .
'সৃজনে ও শেকড়ে-৭' শুরু বেঙ্গলে, শেষ হলো জয়নুল উৎসব
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ 'সৃজনে ও শেকড়ে-৭' শীর্ষক চিত্রকর্ম প্রদর্শনী শুক্রবার বেঙ্গল গ্যালারি অব ফাইন আর্টসে শুরু হয়েছে। দশ দিনব্যাপী এ প্রদর্শনীতে অংশ নিয়েছেন ইব্রাহিম, কুহু, সৈয়দ হাসান মাহমুদ, নাজমা আখতার, মুরশিদা আরজু আলপনা, গুলশান হোসেন, গৌতম চক্রবর্তী, সামছুল আলম আজাদ, দেওয়ান মিজান এবং নাজিয়া আন্দালীব প্রিমা। বিকেলে এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা অধ্যাপক গওহর রিজভী। বিশেষ অতিথি ছিলেন কবি ও স্থপতি রবিউল হুসাইন। উপস্থিত ছিলেন ব্র্যাক ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা . . .
যুদ্ধাপরাধীদের বিচার দাবিতে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের মানববন্ধন
স্টাফ রিপোর্টার ॥ আগামী বিজয় দিবসের আগে যুদ্ধাপরাধীদের বিচার সম্পন্ন করতে প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানিয়েছে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট। সেই সঙ্গে দেশবিরোধী ষড়যন্ত্রকারীদের ব্যাপারে সরকারকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন সংগঠনের নেতারা। শুক্রবার বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট আয়োজিত মানববন্ধন কর্মসূচী থেকে এ দাবি জানানো হয়। সংগঠনের পক্ষ থেকে জাতীয় প্রেসক্লাবে 'নতুন বছর ২০১১ সাল হোক যুদ্ধাপরাধীমুক্ত বাংলাদেশ, সরকারের কাছে এটাই আমাদের দাবি' শীর্ষক মানববন্ধন ও সাংস্কৃতিক কর্মী সমাবেশের আয়োজন করা হয়। . . .