মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০১০, ২ আশ্বিন ১৪১৭
বায়ান্ন বাজার তিপ্পান্ন গলি
সৈয়দ সোহরাব ঈদের ছুটি শেষ হয়েছে, সেও ৫ দিন হলো। কিন্তু এখনও স্বাভাবিকতা ফিরে আসেনি রাজধানীতে। মানুষজন এখনও সুনসান নগরীতে বেশ আয়েশেই চলাফেরা করছে। সড়কগুলোতেও নেই যানজট। রাসত্মায় স্বাভাবিকের চেয়ে অনেক কম চলছে গাড়ি। সড়কগুলো এখনও রিঙ্ার দখলে। তবে আগামী রবিবার থেকে নগরী আবার ফিরে পাবে তার পুরনো রূপ। কারণ এরই মধ্যে গ্রাম থেকে সকলেই ফিরে আসবে নগরীতে। খুলে যাবে শিৰা প্রতিষ্ঠানও। রাসত্মাগুলোতে থাকবে গাড়ির বহর আর যানজট। ফুটপাথ জুড়ে থাকবে মানুষ আর মানুষ। নিরনত্মর ছুটতে থাকবে সকলে জীবনের তাগিদে। বেড়ে যাবে নগরীর . . .
পলাতক খুনীদের অবস্থান সম্পর্কে বাংলাদেশ নিশ্চিত
বঙ্গবন্ধুর হত্যাকারীদের দণ্ড কার্যকর করা হবে সরকারের মেয়াদেই ॥ আইনমন্ত্রী
স্টাফ রিপোর্টার ॥ বঙ্গবন্ধু হত্যা মামলায় মৃত্যুদণ্ড পাওয়া পলাতক আসামিদের কয়েকজনের অবস্থান সম্পর্কে বাংলাদেশ নিশ্চিত হয়েছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী। তবে তাদের ফেরানোয় বাধা রয়েছে। সচিবালয়ের আইন মন্ত্রণালয় কার্যালয়ে পলাতক আসামিদের ফিরিয়ে আনতে গঠিত টাস্কফোর্সের এক সভাশেষে বৃহস্পতিবার সাংবাদিকদের এ কথা বলেন আইনমন্ত্রী শফিক আহমেদ। মামলায় মৃতু্যদ-প্রাপ্ত ছয় আসামি পলাতক রয়েছে। এরা হলো লে. কর্নেল (অব) খন্দকার আব্দুর রশিদ, লে. কর্নেল (অব) শরিফুল হক, লে. কর্নেল (অব) এএম রাশেদ চৌধুরী, লে. কর্নেল (অব) এসএইচ . . .
সৌর বিদ্যুতে ৮৪২ ইউনিয়নে তথ্য কেন্দ্র হচ্ছে
প্যানেল স্থাপন প্রকল্প চালু হচ্ছে নবেম্বরে, ইন্টারনেট তৃণমূলে পৌঁছানোর উদ্যোগ
ফিরোজ মান্না ॥ সরকারী সেবাকে সহজ এবং দ্রুত মানুষের কাছে পেঁৗছে দিতে বিদু্যত নেই এমন ৮৪২ ইউনিয়নে সোলার প্যানেলের মাধ্যমে তথ্য কেন্দ্র স্থাপন করার সিদ্ধানত্ম নেয়া হয়েছে। গ্রামের মানুষকে ইন্টারনেটের আওতায় আনার জন্য সরকার এই উদ্যোগ নিয়েছে। ইউএনডিপির সহযোগিতায় হেলেন কেয়ার সারাদেশে এক হাজার এক শ' ইউনিয়নে ইন্টারনেট সংযোগসহ তথ্য কেন্দ্র স্থাপন করেছে। সোলার প্যানেল স্থাপন প্রকল্প আগামী নবেম্বরে চালু হবে। দেশের সব ইউনিয়নে তথ্য কেন্দ্র স্থাপনের জন্য অন্য এনজিওদের সহযোগিতা চাওয়া হয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ে . . .
সৃজনে ও শেকড়ে-৪ শীর্ষক প্রদর্শনী ॥ রবিরাগের কবিবন্দনা আজ
সংস্কৃতি সংবাদ স্টাফ রিপোর্টার ॥ বৃহস্পতিবার থেকে বেঙ্গল গ্যালারি অব ফাইন আর্টসে শুরম্ন হয়েছে 'সৃজনে ও শেকড়ে-৪' শীর্ষক দশ শিল্পীর চিত্রকলা প্রদর্শনী। এদিন সন্ধ্যায় প্রদর্শনীর উদ্বোধন করেন বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক সৈয়দ মনজুরম্নল ইসলাম। এ ছাড়াও উপস্থিত ছিলেন ব্র্যাক ব্যাংক লিমিটেডের হেড অব কর্পোরেট এ্যাফেয়ার্স জীশান কিংশুক হক, বেঙ্গল গ্যালারি অব ফাইন আর্টসের পরিচালক সুবীর চৌধুরী, ফাউন্ডেশনের ব্যবস্থাপক . . .
বন্ধ সার কারখানায় গ্যাস সরবরাহের সিদ্ধান্ত
স্টাফ রিপোর্টার ॥ বন্ধ সার কারখানায় গ্যাস সরবরাহের সিদ্ধান্ত নিয়েছে সরকার। বৃহস্পতিবার বিদু্যত, জ্বালানি এবং খনিজসম্পদ মন্ত্রণালয়ে অনুষ্ঠিত বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। তবে কবে থেকে গ্যাস সরবরাহ করা হবে তা এখনও নির্ধারণ করা হয়নি। সার কারখানাগুলো চালুর প্রস্তুতি নেয়ার জন্য বলা হয়েছে। বৈঠকসূত্র বলছে, সার কারখানাগুলো যখন থেকে চাইবে তখনই গ্যাস দেয়া হবে। বৈঠকে গ্যাস উত্তোলনের ফার্স্টট্র্যাক প্রকল্প পর্যালোচনা করা হয়। এতে ফার্স্টট্র্যাক প্রকল্পের অগ্রগতি বিষয়ে জ্বালানি উপদেষ্টাকে পেট্রোবাংলার তরফ থেকে অবহিত . . .
আইন সংশোধন না হলে ইউপি ও পৌর নির্বাচন সম্ভব নয় ॥ সাখাওয়াত
স্টাফ রিপোর্টার ॥ আসন্ন সংসদ অধিবেশনে সীমানা সংক্রান্ত ইউনিয়ন পরিষদ ও পৌরসভা আইন সংশোধন না হলে নির্বাচন করা সম্ভব হবে না বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব) এম সাখাওয়াত হোসেন। তিনি বলেন, বিদ্যমান আইনে আমরা নির্বাচন করতে চাইছি না। বৃহস্পতিবার আগারগাঁওস্থ জাতীয় পরিচয়পত্র সহায়তা প্রদান প্রকল্পের কাজ পরিদর্শন শেষে তিনি এ কথা বলেন। সাংবাদিকদের তিনি বলেন, স্থানীয় সরকার (ডিসিসি, ইউপি ও পৌরসভা) নির্বাচনের জন্য কমিশনের প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে রয়েছে। সারাদেশের হালনাগাদ ভোটারদের ছবিসহ . . .
বিশ্ব ওজোন দিবস নানা কর্মসূচীর মধ্য দিয়ে পালন
স্টাফ রিপোর্টার ॥ নানা কর্মসূচীর মধ্য দিয়ে পালিত হয়েছে আন্তর্জাতিক ওজোন দিবস। কর্মসূচীর মধ্যে রয়েছে আলোচনাসভা, র্যালি। বন ও পরিবেশ মন্ত্রণালয় এবং পরিবেশ অধিদফতরের পৰ থেকে এসব কর্মসূচীর আয়োজন করা হয়। বৃহস্পতিবার এ উপলৰে জাতীয় প্রেসক্লাবে এক আলোচনাসভার আয়োজন করা হয়। অনুষ্ঠানে বন ও পরিবেশ প্রতিমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, পৃথিবীর ওজোনসত্মর রক্ষার জন্য ওজোনসত্মর ক্ষয়কারী সামগ্রীর বিকল্প ব্যবহার জনপ্রিয় করতে হবে। জনসাধারণের মধ্যে ওজোনসত্মর ক্ষয়ের সম্ভাব্য ক্ষতি সমপর্কে জনসচেতনতা সৃষ্টির কোন বিকল্প নেই। বিশেষজ্ঞদের . . .
প্রকল্প নির্মাণ কাজ দ্রুত সম্পন্ন করতে প্রধানমন্ত্রীর নির্দেশ
প্রধানমন্ত্রী শেখ হাসিনা মান বজায় রেখে প্রকল্পের নির্মাণ কাজ দ্রুত সম্পন্ন করার জন্য পাবলিক ওয়ার্কস বিভাগের কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন। তিনি প্রকল্প নির্মাণে স্থাপত্য শৈলী বজায় রাখার ওপরও গুরুত্বারোপ করেন। বিসিএস পাবলিক ওয়ার্কস ইঞ্জিনিয়ার্স এ্যাসোসিয়েশনের নবনির্বাচিত সভাপতি কবীর আহমেদ ভূঁইয়া ও সাধারণ সম্পাদক আবদুল কাদের চৌধুরীর নেতৃত্বে ৫০ সদস্যের এক প্রতিনিধি দল বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর সঙ্গে সাৰাত করলে তিনি এ কথা বলেন। খবর বাসসর। প্রধানমন্ত্রীর প্রেস সচিব আবুল কালাম আজাদ সাংবাদিকদের জানান, . . .
ঢাকা ভার্সিটি খুলছে কাল
বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ কাল শনিবার থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় খুলবে। দীর্ঘ ১৯ দিনের পবিত্র ঈদের ছুটি শেষে আবারও বিশ্ববিদ্যালয়ে ক্লাস, পরীৰা শুরু হবে। এরই মধ্যে শিৰার্থীরা ঈদের আনন্দ কাটিয়ে ক্যাম্পাসে ফিরতে শুরু করেছে। তবে গত বুধবার থেকে বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল কার্যক্রম শুরু হয়েছে। কাল শনিবার থেকে বিশ্ববিদ্যালয়ে নিয়মিতভাবে ক্লাস পরীৰা শুরম্ন হবে। রোজার মাসে ক্লাস পরীৰার সময়ে বিশেষ পরিবর্তন আনা হয়েছিল। এবার আর তা থাকছে না। চলতি শিৰাবর্ষের রম্নটিন অনুযায়ীই ক্লাস পরীৰা চলবে। রোজা ও পবিত্র ঈদ-উল-ফিতর . . .
কলাপাড়ায় অজ্ঞাত রোগে আড়াই শ' হাঁস মারা গেছে
নিজস্ব সংবাদদাতা, কলাপাড়া, ১৬ সেপ্টেম্বর ॥ কলাপাড়ার ধানখালী ইউনিয়নের লোন্দা গ্রামের ফিরোজ হাওলাদারের ফার্মের আড়াই শতাধিক হাঁস মারা যাওয়ার ঘটনায় সেখানে তোলপাড় শুরু হয়েছে। শনি থেকে বুধবারের মধ্যে হাঁসগুলো হঠাৎ করে মারা যাওয়ার ঘটনায় ওই খামারিসহ এলাকার লোকজন শঙ্কিত হয়ে পড়েন। প্রথমে তাঁরা এ্যানথ্রাঙ্ রোগে আক্রানত্ম হয়ে মারা যাওয়ার ঘটনা ঘটেছে বলে আতঙ্কিত হয়ে পড়েন। তবে কলাপাড়ার প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. ইমরুল ইসলাম জানান, এটি তড়কা বা এ্যানথ্রাঙ্ রোগ নয়। খাদ্যে বিষক্রিয়া কিংবা অন্য কোন কারণে হাঁসের মৃত্যুর . . .