মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১৩ জুলাই ২০১০, ২৯ আষাঢ় ১৪১৭
ধর্মান্ধতা মৌলবাদ ও ফতোয়াবাজির বিরুদ্ধে তিনি ছিলেন সোচ্চার
নাট্যজন আবদুল্লাহ আল-মামুনের জন্মোৎসব পালিত
সৈয়দ সোহরাব মানুষ চিরদিন থাকে না। তাঁকে চলে যেতে হয়, সময়ের আবর্তে তাঁকে অনির্বাযভাবেই যেতে হয়। যিনি শিল্পী তাঁকেও যেতে হয়। তবে থেকে যায় তাঁর ভালবাসা, তাঁর সৃষ্টি, তাঁর সাধনার শিল্পকর্ম। বাংলা নাটকের প্রাণপুরুষ আবদুল্লাহ আল_মামুনও আজ নেই। কিন্তু তিনি ঠিকই বেঁচে আছেন এবং থাকবেন তাঁর ভক্ত, অনুরাগী ও নাটকপ্রিয় মানুষের মনে, তাঁর সৃষ্টিশীলতা দিয়েই। সোমবার এই গুণী নাট্যকারের ৬৮তম জন্মবার্ষিকীতে তাঁর সহকর্মীদের আলোচনায় এমনটিই উপলব্ধি হলো। জাতীয় নাট্যশালার সেমিনার কৰে 'আবদুলস্নাহ আল_মামুন স্মারক' . . .
গোলাম আযম নিজামী মুজাহিদ সাঈদী আমাকে মারতে চায়
মৃত্যুর আগে দেয়া হুমায়ুন আজাদের সাক্ষাতকার
শংকর কুমার দে ॥ গোলাম আজম, নিজামী, মুজাহিদ, সাঈদী ষড়যন্ত্র করে আমাকে মেরে ফেলতে চায়। মৃত্যুর আগে দেয়া এটা এক জবানবন্দী। এই জবানবন্দী দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. হুমায়ুন আজাদ। 'আমার নতুন জন্ম' নামের নিজের লেখা বইয়ে অধ্যাপক ড. হুমায়ুন আজাদ এই জবানবন্দী দিয়ে গেছেন। সিআইডি অধ্যাপক ড. হুমায়ুন আজাদ হত্যা মামলায় শোন এ্যারেস্ট দেখিয়ে রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করবে জামায়াতের আমির মাওলানা মতিউর রহমান নিজামী, সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ও নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীকে। . . .
পুলিশ হেফাজতে মৃত্যু ॥ গাইবান্ধায় সাবেক ওসিসহ ৩ পুলিশ জেলে
নাটোরে ক্রসফায়ারে হত্যায় পুলিশের ৭ সহযোগীও হাজতে
জনকণ্ঠ ডেস্ক ॥ গাইবান্ধা সদর থানা হেফাজতে মেধাবী ছাত্র সাজিদুর রহমান সাজিদকে অমানুষিক নির্যাতন ও শ্বাসরোধ করে হত্যার অভিযোগে সোমবার সাবেক ওসি নুর আলমসহ ২ পুলিশ কনস্টেবল দুলাল চন্দ্র, মিজানুর রহমানকে আদালত জামিন নামঞ্জুর করে জেল হাজতে প্রেরণ করেছে। এ ছাড়া অভিযুক্ত সদর থানার তৎকালীন ডিউটি অফিসার এএসআই ফাহিমা হায়দারের জামিন মঞ্জুর করা হয়েছে। অন্য চার আসামি আদালতে হাজির হয়নি। গাইবান্ধা জেলা ও দায়রা জজ মোঃ মনিরুজ্জামান এই নির্দেশ প্রদান করেন। এদিকে নাটোরের সিংড়ায় কথিত ক্রসফায়ারে আনসার নিহত হওয়ার ঘটনায় . . .
বাংলাদেশে প্রতি পাঁচ শিশুর ২ জন বাড়ছে অপুষ্টি সঙ্গী করে
বিশ্বব্যাংকের মতে সাড়ে ৫ কোটি বাংলাদেশী পুষ্টি দারিদ্র্যের শিকার
শফিকুল ইসলাম জীবন ॥ বাংলাদেশের প্রতি ৫ শিশুর দুই জনই বড় হচ্ছে অপুষ্টিকে সঙ্গী করে। আর এই অপুষ্টির মাপকাঠিতেই এখন নিরুপিত হচ্ছে দেশের দারিদ্র্য। বিশ্বব্যাংকের হিসাবে এখন দেশের মোট দরিদ্র জনগোষ্ঠীর সংখ্যা প্রায় সাড়ে পাঁচ কোটি। তবে এই বিপুল জনগোষ্ঠীর দরিদ্রতা খাদ্য থেকে বেরিয়ে এখন রূপ নিয়েছে পুষ্টির দারিদ্র্যে। বাংলাদেশের এখনকার দারিদ্র্য আসলে অপুষ্টির দারিদ্র্য। সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. হোসেন জিল্লুর সমপ্রতি দেশের দারিদ্র্য এবং অর্থনৈতিক পরিস্থিতি সম্পর্কে বলেছিলেন, বাংলাদেশের দারিদ্র্যের . . .
যুদ্ধাপরাধীর বিচার দাবিতে নাট্য কর্মীদের কর্মসূচী ঘোষণা
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ কবির হুসেনের একক আলোকচিত্র প্রদর্শনী সোমবার দৃক গ্যালারিতে শুরু হয়েছে। বিকেলে এর উদ্বোধন করেন বন ও পরিবেশ প্রতিমন্ত্রী ড. হাছান মাহমুদ। এ সময় অস্ট্রেলিয়ার ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত কিলম্যানি ব্যাকেরিং ভিঙ্কেরস, লেখক আনিসুল হক প্রমুখ উপস্থিত ছিলেন। ছয় দিনব্যাপী প্রদর্শনীর শিরোনাম_ রিভার এ্যান্ড লাইফ। চলবে ১৭ জুলাই পর্যন্ত। প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে প্রদর্শনী। মুক্তিযুদ্ধের নাট্যোৎসবে দুই নাটক মঞ্চস্থ ॥ থিয়েটার আর্ট ইউনিট আয়োজিত মুক্তিযুদ্ধের . . .
বর্তমান সরকার দিকনির্দেশনাহীন অনুভূতিহীন ॥ মওদুদ
স্টাফ রিপোর্টার ॥ বর্তমান সরকারকে 'দিকনির্দেশনাহীন' এবং 'অনুভূতিহীন' সরকার হিসেবে আখ্যায়িত করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ এমপি। সোমবার জাতীয় প্রেসক্লাবে এক আলোচনাসভায় তিনি বলেন, সরকারের এক মন্ত্রী বলেন, ছাত্রলীগের কোন দায় তারা নেবেন না। আবার আরেকজন বলেন, বিরোধী দলের কর্মকাণ্ডের বিরুদ্ধে ছাত্রলীগকে সোচ্চার হতে হবে। আরেক মন্ত্রী আবার ছাত্রলীগকে বিরোধী দলের ওপর ঝাঁপিয়ে পড়তে বলেন। আসলে বর্তমান সরকার দিকনির্দেশনাহীন। সরকার কোন সমালোচনায় কোন প্রতিক্রিয়া দেখায় . . .
খালেদা জিয়ার রিট আবেদনের পরবর্তী শুনানি রবিবার
বাড়ি ছাড়ার নোটিস
স্টাফ রিপোর্টার ॥ বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার সেনানিবাসের বাড়ি ছাড়ার নোটিসের বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট আবেদনের শুনানি রবিবার আবার শুরু হবে। সোমবার শুনানিতে খালেদা জিয়ার আইনজীবী ব্যারিস্টার মওদুদ আহমেদ তাঁর বক্তব্য রেখেছেন। এর মধ্য দিয়ে বিএনপি চেয়ারপার্সন বেগম জিয়ার আইনজীবীদের শুনানি শেষ হয়েছে। এখন সরকার পৰের বক্তব্য শুরু হবে। এ্যাটর্নি জেনারেল বিদেশে থাকাতে সময় চাওয়া হয়েছে। অতিরিক্ত এ্যাটর্নি জেনারেল এমকে রহমান সময় প্রার্থনা করলে আদালত রবিবার শুনানির দিন পরবর্তীতে নির্ধারণ করেছে। বিচারপতি . . .
পিপিআরসহ দু'টি বিল সংসদে পাস
সংসদ রিপোর্টার ॥ পূর্ব অভিজ্ঞতা ছাড়া যে কোন ব্যক্তি সর্বোচ্চ দুই কোটি টাকা পর্যন্ত সরকারী কেনাকাটায় সীমিত দরপত্রের মাধ্যমে অংশগ্রহণের সুযোগ রেখে আনা পাবলিক প্রকিউরমেন্ট (সংশোধন) বিলসহ সোমবার জাতীয় সংসদে দু'টি বিল পাস হয়েছে। পাস হওয়া অপর বিলটি হচ্ছে বাংলাদেশ পর্যটন বোর্ড বিল- ২০১০। এ ছাড়া জাতীয় সঙ্গীত, জাতীয় পতাকা ও প্রতীকের অবমাননায় জেল-জরিমানার বিধান রেখে অপর একটি বিল সংসদে উত্থাপিত হয়েছে। পাবলিক প্রকিউরমেন্ট বিলটি পাসের ফলে এখন থেকে দুই কোটি টাকা পর্যন্ত সরকারী কেনাকাটায় গণমাধ্যমে বিজ্ঞাপন . . .
পর্যাপ্ত মজুদ আছে খাদ্য, সঙ্কটের কোন সুযোগ নেই ॥ খাদ্যমন্ত্রী
সংসদে প্রশ্নোত্তর
সংসদ রিপোর্টার ॥ দেশে খাদ্য সঙ্কট বা খাদ্য নিরাপত্তাহীনতার কোন সুযোগ নেই। দেশে এখন প্রয়োজনীয় খাদ্যশস্য মজুদ রয়েছে। আন্তর্জাতিক বাজারে, বিশেষ করে পাশ্ববর্তী দেশগুলোতে চালের মূল্য বৃদ্ধি পেলেও সরকার ভর্তুকি দিয়ে বাজার স্থিতিশীল রাখছে। সোমবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনামন্ত্রী ড. আবদুর রাজ্জাক এ তথ্য জানান। তিনি দেশের মানুষের খাদ্যাভ্যাসে চালের পরিবর্তে আটার রুটির ওপর জোর দেয়ার আহ্বান জানান। এ সময় স্পীকার এ্যাডভোকেট আবদুল হামিদ প্রসত্মাব দেন, "সংসদে সকল মন্ত্রী-প্রতিমন্ত্রী, . . .
বি'বাড়িয়ায় ফাঁড়ি ইনচার্জসহ কয়েক জনকে আসামি করে হত্যা মামলা
পুলিশ হেফাজতে মৃত্যু
নিজস্ব সংবাদদাতা, ব্রাহ্মণবাড়িয়া, ১২ জুলাই ॥ পুলিশ হেফাজতে থাকা অবস্থায় নির্যাতনে রিক্সা চালক নিহতের ঘটনায় অভিযুক্তদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়া হয়নি। থানার ভারপ্রাপ্ত কর্মকতর্ার নির্দেশে নিরীহ রিক্সা চালক নুরুল হককে গ্রেফতারের পর নির্যাতন করায় তার মৃত্যু হয়। এ ঘটনায় আজ সোমবার একটি হত্যা মামলা দায়ের করা হয়েছে। নিহতের স্ত্রী কুলসুম বেগম বাদী হয়ে ব্রাহ্মণবাড়িয়া সিনিয়র চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হত্যা মামলা দায়ের করেছে। মামলায় শিবপুর পুলিশ ফাঁড়ির ইনচার্জ এএসআই নুর নবী, শিবপুর গ্রামের চৌকিদার . . .
বেসরকারী বিশ্ববিদ্যালয়ে মানসম্মত শিক্ষা নিশ্চিত করুন ॥ রাষ্ট্রপতি
রাষ্ট্রপতি জিল্লুর রহমান দেশের বেসরকারী বিশ্ববিদ্যালয়গুলোকে দরিদ্র শিক্ষার্থীদের উচ্চশিক্ষার সুযোগ দিতে কম বেতন নেয়ার পাশাপাশি গুণগত শিক্ষা নিশ্চিত করার নির্দেশ দিয়েছেন। বাংলাদেশ বেসরকারী বিশ্ববিদ্যালয় এ্যাসোসিয়েশনের (এপিইউবি) মহাসচিব অধ্যাপক ড. এম আলীমুল্লা মিয়ার নেতৃত্বে ৩-সদস্যের একটি প্রতিনিধি দল সোমবার বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সাৰাত করতে এলে তিনি একথা বলেন। খবর বাসসর। বৈঠককালে রাষ্ট্রপতি আন্তর্জাতিকমানের উচ্চশিৰার সঙ্গে সামঞ্জস্য রাখতে একটি আধুনিক ও সময়োপযোগী পাঠ্যসূচী প্রণয়নের মাধ্যমে গবেষণাকর্মে . . .
ইসি সচিবসহ দুই সচিব বদলি
স্টাফ রিপোর্টার ॥ নির্র্বাচন কমিশন সচিবসহ দুই সচিবকে বদলি করা হয়েছে। এছাড়াও দফতর বদল করা হয়েছে দুই যুগ্মসচিবের। সোমবার সংস্থাপন মন্ত্রণালয়ের পৃথক প্রজ্ঞাপনের মাধ্যমে এই আদেশ জারি করা হয়েছে। নির্বাচন কমিশনের সচিব হুমায়ুন কবিরকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব এবং স্বাস্থ্য সচিব শেখ আলতাফ আলীকে ভূমি আপীল বোর্ডের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। সাভার লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের এমডিএস আশরাফ হোসেনকে মহিলা বিষয়ক অধিদফতরের মহাপরিচালক এবং সংস্থাপন মন্ত্রণালয়ের যুগ্মসচিব শফিউল আলমকে সাভার লোক প্রশাসন . . .
হঠাৎ চুপসে গেলেন সাকা
জনকণ্ঠ রিপোর্ট ॥ হঠাৎ চুপসে গেলেন বহুল বিতর্কিত রাজনীতিবিদ ও যুদ্ধাপরাধী হিসেবে তালিকাভুক্ত বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরী। গত কয়েকদিন ধরে সাকা চৌধুরী বাকরুদ্ধ। বিশেষ করে চসিক নির্বাচনের কদিন আগে থেকেই নিজেকে গুটিয়ে খোলসবদ্ধ করে ফেলেছিলেন এ বিতর্কিত নেতা। সমপ্রতি জামায়াতের শীর্ষ ৩ নেতা গ্রেফতার ও যুদ্ধাপরাধীদের বিচার নিয়ে সরকারের কঠোর অবস্থানের ফলে সাকার এমন খোলসবদ্ধ হওয়ার কারণ বলে অনেকে মনে করছেন। গত কয়েকদিন ধরে সাকা চৌধুরী চট্টগ্রামে অবস্থান করলেও দলীয় কোন কর্মসূচীতে অংশ . . .
আজ শুরু হচ্ছে রথযাত্রা উৎসব
স্টাফ রিপোর্টার ॥ আজ থেকে শুরু হচ্ছে শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব। এ উপলক্ষে দেশের বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে মেলা, পদাবলী কীর্তনসহ নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন) রথযাত্রা উপলক্ষে রাজধানীতে নয় দিনব্যাপী উৎসবের আয়োজন করেছে। আজ বিকেল চারটায় স্বামীবাগ থেকে বের করা হবে বর্ণাঢ্য শোভাযাত্রা। বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞের আয়োজন করা হয়েছে। প্রতিবছরের মতো এবারও রথযাত্রা উপলৰে ধামরাইতে বসছে সর্ববৃহৎ মিলনমেলা শ্রী শ্রী যশোমাধবের রথযাত্রা উৎসব। ভারত . . .
টাঙ্গাইলে আ'লীগে উত্তেজনা, সংঘর্ষের আশঙ্কা
কর্মী সম্মেলন পণ্ড
নিজস্ব সংবাদদাতা, টাঙ্গাইল, ১২ জুলাই ॥ টাঙ্গাইলের নাগরপুর উপজেলার সহবতপুর ইউনিয়ন আওয়ামী লীগের কর্মী সম্মেলনকে কেন্দ্র করে থানা আওয়ামী লীগের বিবদমান দুই গ্রুপের মধ্যে ধাক্কাধাক্কি ও হট্টগোলের ঘটনা ঘটে। এর ফলে পণ্ড হয়ে গেছে কর্মী সম্মেলন। বিক্ষুব্ধ কর্মীদের হাতে লাঞ্ছিত হয়েছে থানা আওয়ামী লীগের সহসভাপতি গোপাল চন্দ্র সাহা ও আ'লীগ নেতা রফিকুল ইসলাম। এ ঘটনার পর থানা আওয়ামী লীগের একাংশ জরুরী সভা ডেকে ওই ইউনিয়ন কমিটি বিলুপ্ত ঘোষণা করে। প্রত্যক্ষদর্শী ও দলীয় সূত্রে জানা যায়, সোমবার বিকেলে সহবতপুর ইউনিয়ন . . .