মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ৬ জুন ২০১০, ২৩ জ্যৈষ্ঠ ১৪১৭
এ কান্না থামবার নয় ৪৩ নম্বর বাড়ি এখন মৃত্যুপুরী
'আবাসিক এলাকায় কোন কারখানা ব্যবসা প্রতিষ্ঠান চাই না'
সৈয়দ সোহরাব এ কান্না থামবার নয়। এ শোক ভুলবার নয়। কোন শব্দ বা বাক্য দিয়ে কারও পৰেই এই শোক প্রকাশের ক্ষমতা নেই। স্বজন ও সর্বস্বহারা মানুষগুলো এখন বাকরুদ্ধ হয়ে গেছে। অতি পরিচিত, অতি চেনা মানুষদের হারিয়ে নির্বাক চোখে শুধু ফেল ফেল করে তাকিয়ে আছেন তাঁরা। সে চোখে অশ্রুও আর ঝড়ে না। তবে হৃদয় ৰরণ যে হয়ে চলেছে তা স্পষ্ট তাঁদের চোখে, মুখে, শরীরে। পুরান ঢাকার নিমতলীতে ইতিহাসের মর্মান্তিক অগ্নিদগ্ধের ঘটনায় পরিবার পরিজনসহ সবকিছু হারিয়ে বেঁচে যাওয়া ব্যক্তিরা এখন জানে না কি তাঁর করণীয়, কি তাঁর ভবিষ্যত? কেনই বা . . .
বিদ্যুতের পাঁচটিসহ পিপিপিতে ২৩ প্রকল্প
বাজেট ২০১০-১১
জাফর আহমেদ ॥ আগামী ২০১০-১১ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচীর (এডিপি) আওতায় প্রায় চার হাজার মেগাওয়াট বিদ্যুত উৎপাদনের লক্ষমাত্রা নির্ধারণ করেছে সরকার। মাত্র পাঁচটি বিদ্যুত কেন্দ্রের মাধ্যমে এই বিদ্যুত উৎপাদন করা হবে। তবে এ বিপুল পরিমাণ বিদ্যুত উৎপাদন এক বছরেই সম্পন্ন হবে না। আগামী বছর থেকে এসব বিদ্যুত কেন্দ্রের নির্মাণ কাজ শুরু হয়ে সর্বোচ্চ তিন বছরের মধ্যে সম্পন্ন হবে। এর মধ্যে কয়লা দিয়েই প্রায় ২ হাজার ৬শ' ৪০ মেগাওয়াট বিদ্যুত উৎপাদন করা হবে। এ সময়ের মধ্যে কয়লানীতি সম্পন্ন করেই এসব বিদ্যুত কেন্দ্র . . .
জনবসতিতে অতিরিক্ত চাপই অগ্নিকাণ্ডে প্রাণহানি বাড়িয়েছে
নিমতলীর অগ্নিগ্রাস থেকে প্রতিবেশীকে বাঁচাতে জীবন বিলিয়ে দেয়ার নজির সৃষ্টি
মামুন-অর-রশিদ ॥ নগর রাজধানী ঢাকাকে বাঁচাতে হলে ঢাকামুখী জনস্রোত বন্ধ করতে হবে। ঢাকা সিটি কর্পোরেশন এলাকায় এই মুহূর্তে জনবসতির সংখ্যা প্রতি বর্গকিলোমিটারে ১৮ হাজার। আর ঢাকা জেলায় সিটি কর্পোরেশনের বাইরের এলাকায় এই বসতির সংখ্যা কমপক্ষে ৬ হাজার, যা বিশ্বে বিরল। বছরে কর্মসংস্থানসহ নানা কারণে মোট জনসংখ্যার ২৩ দশমিক ১ ভাগ লোক শহরমুখী হয়, যার সংখ্যা ২ কোটি ৮০ লাখ। প্রতি ১২ বছরে শহরে জনসংখ্যা দ্বিগুণ হয়। ঢাকার আবাসিক এলাকায় নানা ধরনের বাণিজ্যিক প্রতিষ্ঠান ঝুঁকি আরও বাড়িয়ে তুলছে। জনজীবনকে দাঁড় করিয়ে দিচ্ছে . . .
সরে দাঁড়ালেন জাপা প্রার্থী, সব চক্রান্ত রুখে দেয়া হবে ॥ মহিউদ্দিন
চসিক নির্বাচনের প্রচার জমে উঠেছে ॥ ১৭ বছর মিথ্যা স্বপ্ন দেখানো হয়েছে_ মঞ্জু
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ অবশেষে চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী মহিউদ্দিন চৌধুরী মহাজোটের পূর্ণ সমর্থন লাভ করলেন। নির্বাচনের ১১ দিন আগে শনিবার জাপা সমর্থিত মেয়র প্রার্থী সোলায়মান আলম শেঠ আওয়ামী লীগ সমর্থিত মহিউদ্দিন চৌধুরীর সমর্থনে প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন। মহাজোটের স্বার্থে কেন্দ্রীয় সিদ্ধান্তের ভিত্তিতে তার সরে দাঁড়ানোর কথা জানিয়ে দেন। এর ফলে সিটি মেয়রের নির্বাচনী লড়াইটি পরিপূর্ণভাবে জোট-মহাজোটের লড়াইয়ে পরিণত হলো। কেননা, . . .
আলোকচিত্রে দুর্লভ ফুল ও প্রকৃতি, তিনটি প্রদর্শনীর উদ্বোধন
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে সরকারী নানা কর্মসূচী স্থগিত করা হলেও, শনিবার বিশেষ আলোকচিত্র ও চিত্রকর্ম প্রদর্শনীর আয়োজন করে দৃক গ্যালারি। 'বাইওডাইভার্সিটি ফর লাইফ' শীর্ষক চিত্রকর্ম প্রদর্শনীর উদ্বোধন করেন মোহাম্মদ আবদুল মোতালেব। দেশের ছয়টি জেলার স্কুলের ছাত্রছাত্রীরা এ প্রদর্শনীতে অংশ নেয়। একই দিন গ্যালারিতে শুরু হয়েছে মির্জা এসএ হাবিবের একক আলোকচিত্র প্রদর্শনী। বিকেলে এর উদ্বোধন করেন সংসদ সদস্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মুস্তাফিজুর . . .
রাজশাহী মহানগরীতে শিশু হাসপাতালের যাত্রা শুরু
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহী মহানগরবাসীর বহুল প্রত্যাশিত শিশু হাসপাতালের যাত্রা শনিবার শুরু হয়েছে। রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন এদিন সকালে প্রধান অতিথি হিসাবে আনুষ্ঠানিকভাবে শিশু হাসপাতালের উদ্বোধন করেন। রাজশাহী শিশু হাসপাতালের পরিচালক ডা. এ.বি. সিদ্দিকীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাজশাহী মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ও হাসপাতাল পরিচালনা কমিটির চেয়ারম্যান প্রফেসর ডা. এবিএম আব্দুল হান্নান, রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আব্দুল . . .
খুলনায় আবাসিক এলাকায় কেমিক্যাল ব্যবসা বন্ধের দাবি
স্টাফ রিপোটর্ার, খুলনা অফিস ॥ ঢাকাসহ দেশের সর্বত্র বসতি এলাকায় কেমিক্যালের গুদাম, কেমিক্যাল রক্ষণাবেক্ষণ ও এর ব্যবসা বন্ধের দাবি জানিয়েছে খুলনা নাগরিক সমাজ। শনিবার সংগঠনের এক জরুরী সভায় এ দাবি জানানো হয়। সভায় কেমিক্যাল, জ্বালানি তেল ও দাহ্য পদার্থ ব্যবসার জন্য বিধিবিধান যথাযথভাবে প্রয়োগের দাবি করা হয়। সকাল ১০টায় নগরীর যশোর রোডের স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান সেফ-এর কার্যালয়ে অনুষ্ঠিত খুলনা নাগরিক সমাজের সভায় সভাপতিত্ব করেন মুক্তিযোদ্ধা, নাগরিক নেতা এ্যাডভোকেট ফিরোজ আহমেদ। বক্তব্য রাখেন এ্যাডভোকেট সুব্রত . . .
কিশোরগঞ্জে এমপিওভুক্তির দাবিতে কলেজ শিক্ষকের আমরণ অনশন
সংবাদদাতা, কিশোরগঞ্জ, ৫ জুন ॥ এমপিওভুক্তির দাবিতে শনিবার সকাল ১০টা থেকে কিশোরগঞ্জ প্রেসক্লাব মুক্তমঞ্চে আমরণ অনশন শুরু করেছেন আর.এস আইডিয়েল ডিগ্রী কলেজের (এইচএসসি. বিএম শাখা) শিক্ষক মোহাম্মদ আসলাম মিয়া। তিনি জানান, ২০০৫ সালের ফেব্রুয়ারিতে যথাযথ নিয়োগ প্রক্রিয়ায় কলেজে যোগদানের পর থেকে নিষ্ঠার সঙ্গে বিনা বেতনে পাঠদান করে আসছি। শিক্ষকতার সাড়ে ৫ বছর ধরে একটাই আশা ছিল সরকার বেসরকারী শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত (মান্থলি পে-অর্ডার) করলে বেতন- ভাতাদি পেয়ে পরিবার পরিজন নিয়ে সচ্ছলভাবে বেঁচে থাকার একটা ব্যবস্থা . . .
'আর কখনও সেল ফোন সাইলেন্ট রাখব না'
গাফফার খান চৌধুরী ॥ আর জীবনে মোবাইল ফোন সাইলেন্ট রাখব না। বন্ধ করার তো প্রশ্নই ওঠে না। ঢাকায় থেকে প্রিয় বাড়ির ফাটল ধরার খবর পেতে হলো আমেরিকায় ফোন করে। কথাগুলো বলছিলেন ফাটল ধরে আতঙ্ক ছড়িয়ে পড়া রাজধানীর শান্তিনগরের কনকর্ডের ১৬৯/১ নম্বর ২২তলা আবাসিক ভবনের বাসিন্দা মুক্তা খানম। তিনি বলেন, সপরিবারে কনকর্ডের ফাটল ধরা বহুতল আবাসিক ভবনটির ১৫তলার ১৫/বি নম্বর ফ্ল্যাটে বসবাস করছি। পেশায় আমি কম্পিউটার শিক্ষক। প্রতিদিনের মতো শনিবার সকালে মা-মেয়ে একসঙ্গে নাশতা করি। সকাল ৯টার দিকে আমি আমার কর্মক্ষেত্রে চলে যাই। . . .
রাবি ক্যাম্পাস থেকে টাইম বোমা উদ্ধার
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে একটি টাইম বোমা উদ্ধার করেছে পুলিশ। শনিবার সকাল সাড়ে ৮টার দিকে মতিহার থানা পুলিশ ইসমাইল হোসেন সিরাজী ভবনের সামনে থেকে বোমাটি উদ্ধার করে। টাইম বোমাটিতে সকাল ৯টা ২০ মিনিটে বিস্ফোরণের সময় নির্ধারণ করা ছিল বলে পুলিশ জানিয়েছে। পুলিশ জানায়, সকালে ক্লাস করতে আসা ছাত্ররা একটি কাপড়ের ব্যাগ দেখে প্রক্টর অফিসের মাধ্যমে পুলিশে খবর দেয়। পুলিশ ব্যাগটি খুলে টাইম বোমা দেখতে পায়। পরে বোমাটি মতিহার থানায় নিয়ে বালতির পানিতে ডুবিয়ে নিষ্ক্রিয় করা হয়। এদিকে . . .
অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের ১৫ লাখ টাকা দেবে জাতীয় পার্টি
নিমতলী ট্র্যাজেডি
স্টাফ রিপোর্টার ॥ নিমতলী অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের মধ্যে ১৫ লাখ টাকা বিতরণ করবে জাতীয় পার্টি। দলের পক্ষ থেকে চেয়ারম্যান এইচএম এরশাদ এ ঘোষণা দেন। নিমতলী অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে জাতীয় পার্টি ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আয়োজিত শনিবার এক যৌথ সভায় প্রধান অতিথির বক্তব্যে এরশাদ বলেন, জাতীয় পার্টি জনগণের পার্টি। তাই যে কোন দুর্যোগে জাতীয় পার্টি জনগণের পাশে থেকে কাজ করেছে। নিমতলী অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের পাশে জাতীয় পার্টি সাধ্য অনুযায়ী কাজ করবে। তিনি বলেন, জাতীয় পার্টি দেশের সকল মানুষকে . . .
১২ জুন চট্টগ্রামের সংবাদপত্রে ধর্মঘট আহ্বান
পাঁচ দফা দাবি
স্টাফ রির্পোটার, চট্টগ্রাম অফিস ॥ সপ্তম ওয়েজ বোর্ড রোয়েদাদ পূর্ণ বাস্তবায়নসহ পাঁচ দফা দাবিতে আগামী ১২ জুন চট্টগ্রামের স্থানীয় পত্রিকায় পূর্ণ দিবস ধর্মঘটের ডাক দিয়েছে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন (সিইউজে)। দাবি আদায়ে শনিবার দিনব্যাপী প্রতীকী অনশন কর্মসূচী শেষে সাংবাদিক ইউনিয়নের নেতৃবৃন্দ নতুন এ কর্মসূচীর ঘোষণা দেন। নেতৃবৃন্দ হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, এর পরও ওয়েজ বোর্ডের পূর্ণ বাস্তবায়ন করা না হলে লাগাতার ধর্মঘট শুরু হবে। সকালে চট্টগ্রাম প্রেসক্লাব চত্বরে অনুষ্ঠিত অনশন কর্মসূচীতে সভাপতিত্বে করেন . . .
খিলগাঁওয়ে সড়ক দুর্ঘটনায় কলেজছাত্রী হত, নার্সের লাশ উদ্ধার
স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর খিলগাঁওয়ে সড়ক দূর্ঘটনায় এক কলেজছাত্রীর মর্মান্তিক মৃত্যু হয়েছে। ধানমণ্ডির রেনেসা হসপিটালের বাথরুম থেকে এক নার্সের লাশ উদ্ধার হয়েছে। শনিবার পুলিশ ও মেডিক্যাল সূত্রে এ তথ্য জানা গেছে। স্থানীয় সূত্র থেকে জানা গেছে, শনিবার বিকেল ৪টায় খিলগাঁও থানাধীন খিদমা হাসপাতালের সামনের রাস্তা দিয়ে রিক্সাযোগে যাচ্ছিল কলেজছাত্রী কামরুন্নাহার জ্যোতি (২৩)। এ সময় পেছন থেকে একটি গাড়ি তার রিক্সাটি ধাক্কা দিয়ে পালিয়ে যায়। এক পর্যায়ে জ্যোতি রিক্সা থেকে ছিটকে রাস্তার ওপর পড়ে। এ সময় ওই রিক্সা ওভারটেক . . .
স্বাস্থ্য নীতিতে জরুরী সেবা ও নিরাপদ মাতৃত্বকে গুরুত্ব দিতে হবে ॥ ইনু
স্টাফ রিপোর্টার ॥ ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হাসানুল হক ইনু, এমপি বলেছেন, মহাজোটের শরিকদের সঙ্গে আলোচনা না করে যে খসড়া স্বাস্থ্যনীতি প্রণয়ন করা হয়েছে, তার দায়দায়িত্ব আমরা নেব না। স্বাস্থ্যনীতিতে প্রাথমিক স্বাস্থ্যসেবা, জরম্নরী স্বাস্থ্যসেবা ও নিরাপদ মাতৃত্বকে গুরুত্ব দিতে হবে এবং অর্থায়নও বৃদ্ধি করতে হবে। শনিবার জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ চিকিৎসক সংসদ আয়োজিত খসড়া স্বাস্থ্যনীতি বিষয়ক গোলটেবিল বৈঠকে তিনি এ কথা বলেন। অধ্যাপক মোয়াজ্জেম হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত . . .
কক্সবাজারে এবি ব্যাংকে ডাকাতি, তিন লাখ টাকা লুট
৪ জন গ্রেফতার
নিজস্ব সংবাদদাতা, কক্সবাজার ॥ কক্সবাজার শহরের নিউ মাকের্ট এলাকায় এবি ব্যাংকে ডাকাতি হয়েছে। ডাকাত দল ব্যাংকের লকার ভেঙ্গে ২ লাখ ৭৮ হাজার টাকা লুটে নিয়েছে। পুলিশ এ ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে ব্যাংকের সিকিউরিটিসহ ৪ জনকে গ্রেফতার করেছে। পাশাপাশি ঘটনাটি রহস্যজনক বলেও মন্তব্য করেছে পুলিশ। ঘটনার বিবরণে জানা যায়, প্রতিদিনের মতো বৃহস্পতিবার বিকেলে ব্যাংক কার্যক্রম শেষ করে কর্মকর্তা কর্মচারীরা চলে যায়। একদল ডাকাত ব্যাংক ও মার্কেট সিকিউরিটিদের কৌশলে জিম্মি করে ব্যাংকের লকার ভেঙ্গে প্রায় পৌনে ৩ লাখ টাকা . . .
বগুড়ায় সাবেক ছাত্রলীগ নেতাকে গুলি করে হত্যা
বিরোধের জের
স্টাফ রিপোর্টার, বগুড়া অফিস ॥ শনিবার রাতে শহরের শিববাটি এলাকায় বগুড়া জেলা ছাত্রলীগের সাবেক যুগ্ম সম্পাদক সাখাওয়াত হোসেন জুয়েল (৩৫) নৃশংসভাবে খুন হয়েছে। গুলি করে ও ধারাল অস্ত্র দিয়ে কুপিয়ে তাকে হত্যা করা হয়। এ সময় জুয়েলের সঙ্গী উজ্জল (৩৪) নামের এক যুবক আহত হয়। সে মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। বগুড়া জেলা স্বেচ্ছাসেবক লীগ জানিয়েছে, জুয়েল স্বেচ্ছাসেবক লীগের নেতা। পুলিশ ও স্থানীয় সূত্র জানায়, শিবাবাটি এলাকার বাসিন্দা সাবেক ছাত্রলীগ নেতা জুয়েলের সঙ্গে একই এলাকার যুবলীগ নেতা রোপনের দীর্ঘদিনের . . .
চন্দনাইশে আধিপত্য বিস্তার নিয়ে দু'গ্রুপে গুলিবিনিময়,আহত ১০
টেকনাফে উত্তেজনা
সংবাদদাতা, চন্দনাইশ, ৫ জুন ॥ চট্টগ্রামের চন্দনাইশের পাশ্ববর্তী এলাকা খাগরিয়ায় শনিবার বেলা ১১টায় আধিপত্য বিস্তার নিয়ে দুই গ্রুপের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষে ১০ জন আহত হয়েছে। এদের অধিকাংশই গুলিবিদ্ধ হয়েছে বলে জানা গেছে। সাতকানিয়া থানার পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। স্থানীয় সূত্রে জানা যায়, এলাকায় আধিপত্য বিস্তার নিয়ে দুই প্রভাবশালী গ্রুপের মধ্যে প্রথমে কথা কাটাকাটি হয়। এক পর্যায়ে উভয় পক্ষই বন্দুক নিয়ে গোলাগুলিতে লিপ্ত হয়ে পড়ে। এতে প্রায় ১০ জন আহত হয়। আহতরা হলো_ দুলিলুর রহমান (৪৫), . . .
আধিপত্য বিস্তার নিয়ে ঝিনাইদহে আ'লীগের দু'গ্রুপে সংঘর্ষ, আহত ২৫
স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার একতারপুর গ্রামে আওয়ামী লীগের দুই গ্রুপের রক্তক্ষয়ী সংঘর্ষে অন্তত ২৫ জন আহত হয়েছে। ঘটনাটি ঘটেছে শনিবার সকালে। আহতদের যশোর, কালীগঞ্জ ও ঝিনাইদহ হাসপাতালে ভর্তি করা হয়েছে। দেবরাজপুর গ্রাম কমিটির আওয়ামী লীগের সভাপতি আব্দুল বারিকের দু' পায়ের রগ কেটে দেয়ার জের ধরে সংঘর্ষের ঘটনা ঘটে। তাকে মুমূর্ষু অবস্থায় যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহতদের মধ্যে বারেক, যশোর এমএম কলেজের দ্বিতীয় বর্ষের ছাত্র বাবুল, শরিফুল ও ওহিদুলের অবস্থা আশঙ্কাজনক। . . .
প্রাইভেট চেম্বারে রোগী দেখা বন্ধ রাখার কর্মসূচী স্থগিত
স্টাফ রিপোর্টার ॥ প্রাইভেট চেম্বারে রোগী দেখা বন্ধ রাখার কর্মসূচী স্থগিত করেছে চিকিৎসক সংগঠনগুলো। নিমতলীর মর্মান্তিক অগ্নিকাণ্ড ও বেগুনবাড়ির ভবন ধসের দুর্ঘটনার প্রেৰিতে এ কর্মসূচী স্থগিত করা হয়েছে বলে শনিবার পাঠানো বিবৃতিতে জানানো হয়েছে। বিএমএ সভাপতি ডাঃ মাহমুদ হাসান মহাসচিব ডা. মোঃ শারফুদ্দিন আহমদ শনিবার পাঠানো যৌথ বিবৃতিতে জানান, অগ্নিকাণ্ডে হতাহতের আত্মার মাগফিরাত কামনা করছি। বিএমএ'র পক্ষ থেকে ২০ সদস্যবিশিষ্ট মেডিক্যাল টিম সর্বক্ষণিক আহতদের চিকিৎসা প্রদানে কর্তব্যরত আছে। আর পূর্বঘোষিত . . .