মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২৮ জুন ২০১০, ১৪ আষাঢ় ১৪১৭
বলেছিলে তাই চিঠি লিখে যাই... হলুদ খামের সেই চিঠি আজ স্মৃতি
ডাক পিয়নের কদর আর নেই
সমুদ্র হক ফাউন্টেন পেনে দোয়াতের কালি তুলে সে-ই কবে প্রিয় মুখের কাছে চিঠি লিখেছিলেন তা কি মনে আছে! সে-ই কবে ডাকপিয়ন হলুদ খামে ভরা বা পোস্টকার্ডে লেখা প্রিয়জনের চিঠি দিয়ে গেছে মনে কি আছে তা! ডাক পিয়নের কণ্ঠে চি-ঠি শুনলেই আনচান করে উঠত যে মন তা কি আজও নাড়া দেয়! মনে কি আছে টেলিগ্রামের কথা, বাহকের কণ্ঠে টেলিগ্রাম শুনলেই পিলে চমকেও উঠত। আজ এ সবই অতীতের সুখময় স্মৃতি, যা ভোলার নয়। বিশেষ করে প্রবীণ ও মধ্যবয়সীদের কাছে তো নয়ই। টেলিগ্রাম উধাও হয়েছে '৮০'র দশকের শেষেই, যা ব্রিটিশ বিজ্ঞানী স্যামুয়েল . . .
পরিবেশ ও জনস্বার্থকে প্রাধান্য দিয়ে কয়লা উত্তোলন করা হবে
বিজ্ঞান ও প্রযুক্তি পরিষদ সভায় প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পরিবেশ এবং জনসাধারণের স্বার্থকে অগ্রাধিকার দিয়ে সরকার কয়লা উত্তোলনের ব্যাপারে সিদ্ধান্ত নেবে, তাড়াহুড়ো করে কিছুই করা হবে না। রবিবার জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি পরিষদের ৬ষ্ঠ সভায় সভাপতির ভাষণে তিনি বলেন, বাংলাদেশে যথেষ্ট কয়লা রয়েছে। কিন্তু অন্যান্য দেশের চিত্র আমাদের থেকে ভিন্ন। বাংলাদেশের ঘনবসতি, সার্বিক পরিবেশ, কয়লা উত্তোলনের পর ভূমি ভরাট ও মানুষের ৰয়ৰতি ইত্যাদি বিষয় বিবেচনায় রেখেই আমাদের সিদ্ধান্ত নিতে হবে। প্রায় ১২ বছর পর প্রধানমন্ত্রীর কার্যালয়ে জাতীয় বিজ্ঞান ও . . .
বিরোধী দল দেশকে ওয়ান ইলেভেনের দিকে নিয়ে যাচ্ছে
সংসদে বাজেট আলোচনা
সংসদ রিপোর্টার ॥ বিরোধী দল চক্রান্ত-ষড়যন্ত্রের মাধ্যমে দেশকে আরেকটি ওয়ান ইলেভেনের দিকে নিয়ে যাচ্ছে বলে অভিযোগ করেছে মহাজোটের সংসদ সদস্যরা। প্রবীণ পার্লামেন্টারিয়ান ও আওয়ামী লীগের উপদেষ্টাম-লীর সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, খালেদা জিয়াকে ফ্লাগ, বেতন-ভাতাসহ সকল সুবিধা দেয়া হচ্ছে বিরোধীদলীয় নেত্রী হিসেবে, রাস্তার বিরোধীদলীয় নেত্রী হিসেবে নয়। অথচ তিনি অপরিণামদর্শী রাজনীতির মাধ্যমে দেশকে নৈরাজ্যের দিকে নিয়ে যাচ্ছেন। তবে কী খালেদা জিয়া আরেকটি ওয়ান ইলেভেন সৃষ্টি করতে চান? তাঁদের আচরণে তেমনি আলামত দেখা যাচ্ছে। জাতীয় . . .
বঙ্গবন্ধুর পলাতক খুনীদের ফিরিয়ে আনতে অগ্রগতি
তিন মন্ত্রণালয় একযোগে কাজ করছে
বিকাশ দত্ত ॥ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যাকাণ্ডের মৃত্যুদণ্ডপ্রাপ্ত ১২ জনের মধ্যে ছয় জন বিদেশে পালিয়ে রয়েছে। এদের দেশে ফিরিয়ে আনতে সরকার উদ্যোগ নিয়েছে। বিদেশে যে সমস্ত খুনী পালিয়ে আছে তাদের বিষয়ে সরকার খোঁজখবর নিচ্ছে। একটি সূত্র জানিয়েছে, খুনীদের আনার বিষয়ে বেশ অগ্রগতি হয়েছে। শীঘ্রই এদের ফিরিয়ে আনা হবে। আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহম্মেদ বলেছেন, বিদেশে পালিয়ে থাকা খুনীদের শীঘ্রই দেশে ফিরিয়ে আনা হবে। এদিকে এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, খুনীদের দেশে ফিরিয়ে আনার চেষ্টা করা হচ্ছে। . . .
চট্টগ্রাম বন্দরে প্রভাব পড়েনি হরতালের, কাজকর্ম স্বাভাবিক
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রামে হরতাল মানেই বন্দরকে ঘিরে পিকেটিং ও অবস্থান কর্মসূচী। কারণ বন্দর অচল করেই হরতাল শতভাগ সফল হয়েছে বলে দাবি করা হয়। কিন্তু ব্যতিক্রম দেখা গেল শুধু রবিবারের হরতালে। মাঠে দেখা যায়নি বিএনপিকে। শ্রমিক কর্মচারীরা কাজে যোগদান করেছে প্রতিদিনের মতোই। ফলে বন্দর অভ্যনত্মরে পণ্য উঠানামা ছিল স্বাভাবিক। রবিবার চট্টগ্রাম বন্দর এলাকায় হরতালের সমর্থনে বিএনপি ও সহযোগী সংগঠনের কোন তৎপরতা পরিলক্ষিত হয়নি। এতদিন পর্যন্ত যে কোন হরতালের দিন বন্দর সংলগ্ন নিমতলী মোড়ে যে ধরনের সমাবেশ . . .
বগুড়ায় এক লাখ গুলি উদ্ধার ঘটনাটি আজও রহস্যাবৃত
সমুদ্র হক ॥ রহস্যাবৃতই থেকে যাচ্ছে বগুড়ায় ট্রাক বোঝাই গোলাবারুদ উদ্ধার ঘটনা। আনারসের ছদ্মাবরণে ভারি অস্ত্রের এক লাখ তাজা গুলি ও উচ্চ শক্তির পৌনে দু'শ' কেজি বিস্ফোরক বহনকারী একটি ট্রাক বগুড়ার কাহালু উপজেলার জোগারপাড়া গ্রামে এক ইটভাঁটির মধ্যে উদ্ধার হয় সাত বছর আগে ২০০৩ সালের ২৭ জুন রাতে। এই খবরে তোলপাড় শুরু হয় দেশজুড়ে। কারণ এর আগে দেশে এত গুলি উদ্ধারের অতি স্পর্শকাতর কোন ঘটনা ঘটেনি। এই ঘটনার দশ মাসের মধ্যে বগুড়ার চেয়েও ভয়াবহ ঘটনা ঘটে চট্টগ্রামে। ২০০৪ সালের ২ এপ্রিল চট্টগ্রামের এক জেটিতে . . .
নাট্যধারার পদক প্রদান, জার্মান সাংস্কৃতিক কেন্দ্রে চলচ্চিত্র
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ নাট্যধারা প্রবর্তিত তনুশ্রী পদক প্রদান করা হলো রবিবার। এ উপলক্ষে শিল্পকলা একাডেমীর এক্সরিমেন্টাল থিয়েটার হলে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। পদক বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ। তনুশ্রী স্মারক বক্তৃতা প্রদান করেন বিশিষ্ট প্রাবন্ধিক ও মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক। নাট্যধারার প্রধান সম্পাদক মাসুদ পারভেজ মিজুর সভাপতিত্বে অনুষ্ঠানে আলোচনা করেন নাট্য নির্দেশক শামসুল আলম বকুল। ঢাকার প্রতিশ্রুতিশীল তরুণ মেধাবী নাট্যকর্মীদের উৎসাহ যোগাতে গত ৯ বছর ধরে . . .
ভারতে বিদেশী জাহাজ আটক, সেনাসদরের বক্তব্য
আইএসপিআরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয় : রবিবার বেশ কয়েকটি জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত 'চট্টগ্রামে অস্ত্র নামানোর পর ভারতে বিদেশী জাহাজ আটক'সংক্রান্ত সংবাদের প্রতি সেনাসদরের দৃষ্টি আকৃষ্ট হয়েছে যা বিভ্রান্তিকর। এ প্রসঙ্গে সেনাসদরের বক্তব্য হলো : লাইবেরিয়ায় জাতিসংঘ মিশন এলাকা থেকে দায়িত্ব পালন শেষে একটি ব্যাটালিয়নসহ কয়েকটি কন্টিনজেন্টের কিছু সামরিক সরঞ্জাম জাতিসংঘের তত্ত্বাবধানে গত ১৫ জুন ২০১০ তারিখে এমভি এইজিয়ান গ্লোরি (গ.ঠ অঊএঊঅঘ এখঙজণ) জাহাজযোগে চট্টগ্রাম বন্দরে প্রত্যাবর্তন করে। স্থানীয় . . .
চট্টগ্রামে শান্তিপূর্ণ হরতাল ॥ বিচ্ছিন্ন ঘটনায় আটক ১৬
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ বিক্ষিপ্ত কিছু ঘটনা ছাড়া বিএনপি আহূত সকাল-সন্ধ্যা হরতাল চট্টগ্রামে শান্তি পূর্ণভাবে পালিত হয়েছে। হরতাল চলাকালে যন্ত্রচালিত যানবাহন তেমন চলেনি। অফিস আদালতে উপস্থিতি কম থাকলেও স্বাভাবিক কাজকর্ম চলেছে। হরতালের পক্ষে ও বিপক্ষে মিছিল সমাবেশ করেছে বিএনপি ও আওয়ামী লীগ। কয়েকটি স্থানে কিছু যানবাহন ভাংচুরের ঘটনা ঘটেছে। আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ অন্তত ২৫ জনকে নগরীর বিভিন্ন এলাকা থেকে আটক করেছে বলে দাবি করেছে বিএনপি। কিন্তু নগরীর বিভিন্ন থানা সূত্রে জানা গেছে, গাড়ি ভাংচুরসহ বিচ্ছিন্ন . . .
সীতাকুণ্ড আ'লীগ নেতা খুনে বিএনপি নেতা গ্রেফতার
সীতাকুণ্ড সংবাদদাতা ॥ চট্টগ্রামের সীতাকুণ্ডে দুর্বৃত্তের গুলিতে নিহত হয়েছেন পৌরসভার সাবেক কমিশনার ও স্থানীয় ওয়ার্ড আওয়ামী লীগের সহসভাপতি নূরুল আলম। শনিবার রাত সাড়ে ৯টার দিকে এ খুনের ঘটনা ঘটে। এ ঘটনায় পুলিশ শাহ আলম মেম্বার (৪৫) নামের এক বিএনপি নেতাকে গ্রেফতার করেছে। হত্যাকাণ্ডের ৩ ঘণ্টার মধ্যে তাকে তার বাড়ি থেকে গ্রেফতার করা হয়। তার ব্যবসায় প্রতিষ্ঠান থেকে একটি আগ্নেয়াস্ত্র উদ্ধার করেছে পুলিশ। নূরুল আলমের লাশ ময়নাতদন্ত শেষে রবিবার বিকেলে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়। সীতাকুণ্ড উপজেলা আওয়ামী লীগ . . .
মেঘে ঢাকা আকাশ ॥ কখনও ইল্শে গুঁড়ি, কখনও ঝমঝম বৃষ্টি
স্টাফ রিপোর্টার ॥ রাজধানীসহ দেশের অধিকাংশ স্থানে মাঝারি থেকে ভারি বৃষ্টিপাত হয়েছে রবিবার। আজ সোমবারও দেশের অধিকাংশ স্থানে ভারি বৃষ্টিপাত হতে পারে। উত্তর বঙ্গোপসাগর এলাকায় ঝড়ো হওয়ার সম্ভাবনা নেই। সমুদ্রবন্দরসমূহ থেকে সঙ্কেত নামিয়ে ফেলতে বলা হয়েছে। রবিবার রাজধানীতে ১০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। বৃষ্টিতে নগরবাসীকে চরম দুর্ভোগে পড়তে হয়। আবহাওয়া অফিস জানায়, আজ সোমবার ঢাকা, চট্টগ্রাম, বরিশাল, রাজশাহী, খুলনা এবং সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা . . .
সচিবালয়ে ছোঁয়া লাগেনি হরতালের
স্টাফ রিপোর্টার ॥ সচিবালয়ে হরতালের ছোঁয়া লাগেনি। বর্তমান সরকারের প্রথম হরতালের দিনে সচিবালয়ে কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতির ক্ষেত্রেও ফেলেনি কোন প্রভাব। মন্ত্রণালয়ে কাজও চলে স্বাভাবিকভাবে। সকাল সাড়ে ৮টার মধ্যে সচিবালয়ে কর্মচারীদের বহনকারী ৮টি দ্বিতল বাস এসে পৌঁছায়। ৯টার মধ্যে প্রায় ৮০ ভাগ কর্মকর্তা-কর্মচারী সচিবালয়ে উপস্থিত হন। একটু দেরি হলেও সকাল ১০টার মধ্যে বাকিরাও আসেন। যথারীতি অফিস করেছেন মন্ত্রী, সচিবরাও। আইনমন্ত্রী, কৃষিমন্ত্রী, স্থানীয় সরকার মন্ত্রী, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী, স্বাস্থ্য প্রতিমন্ত্রী, . . .
দেশে বিনিয়োগ করুন ॥ প্রবাসীদের প্রতি রাষ্ট্রপতি
লন্ডনে সংবর্ধনা
রাষ্ট্রপতি জিল্লুর রহমান ২০২১ সাল নাগাদ বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশে উন্নীত করার লক্ষে দেশে আরও বিনিয়োগ করার জন্য যুক্তরাজ্যের বিভিন্ন স্থানে বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের প্রতি আহ্বান জানিয়েছেন। খবর বাসসর। রবিবার ঢাকায় প্রাপ্ত এক বার্তায় বলা হয়, স্থানীয় সময় শনিবার সন্ধ্যায় লন্ডনের কেনসিংটন হলে যুক্তরাজ্যে অবস্থানরত প্রবাসী বাংলাদেশীদের দেয়া এক সংবর্ধনা সভায় বক্তৃতাকালে তিনি আরও বলেন, একটি সুখী, সমৃদ্ধ ও মর্যাদাপূর্ণ বাংলাদেশ গড়ে তোলার লক্ষে প্রবাসীসহ সকলকে দেশপ্রেমের চেতনায় উদ্বুদ্ধ হয়ে ঐক্যবদ্ধভাবে . . .
আজ চট্টগ্রামে নতুন কেন্দ্রে বিদ্যুত উৎপাদন শুরু হতে পারে
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রামে চরম গ্যাস সঙ্কটের মাঝে পিডিবির আরও একটি গ্যাস ভিত্তিক নতুন বিদ্যুত কেন্দ্র চালুর প্রস্তুতি নিয়েছে। গ্যাসের অভাবে এ কেন্দ্রটি বাণিজ্যিক উৎপাদন অনিশ্চয়তার মধ্যে রয়েছে। একই কারণে বন্ধ রয়েছে রাউজান ও শিকলবাহার চারটি ইউনিট। সীমিতভাবে গ্যাস সংযোগ পেলেই আজ সোমবার দেড় শ' মেগাওয়াট ক্ষমতার পিকিং পাওয়ার পস্ন্যান্ট পরীক্ষামূলক উৎপাদন শুরু করতে পারে। শুধু গ্যাস সঙ্কটের কারণে চট্টগ্রাম বিদ্যুত উৎপাদন জোনে অনত্মত ২শ' মেগাওয়াট বিদ্যুত উৎপাদন সম্পন্ন হচ্ছে না। . . .
সিলেটে ১৪ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন আজ
বিডিআর বিদ্রোহ
স্টাফ রিপোর্টার, সিলেট অফিস ॥ সুনামগঞ্জের ৮ রাইফেল ব্যাটালিয়নের বিডিআর বিদ্রোহ মামলায় অভিযুক্ত ১৪ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন হবে আজ সোমবার। বিডিআর সিলেট সদর দফতরে স্থাপিত বিশেষ আদালত-৩-এ সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিতব্য বিচার কার্যক্রমে সভাপতিত্ব করবেন বিডিআরের নবনিযুক্ত মহাপরিচালক মেজর জেনারেল মোঃ রফিকুল ইসলাম। গত ২ এপ্রিল এ আদালতে সুনামগঞ্জের ৮ রাইফেল ব্যাটালিয়নের বিডিআর বিদ্রোহ মামলার বিচার কাজ শুরু হয়। ২ ও ৩ এপ্রিল মামলার শুনানি শেষে ২৮ জুন সোমবার অভিযুক্তদের বিরুদ্ধে চার্জ গঠনের তারিখ নির্ধারণ করে . . .