মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১৮ জুন ২০১০, ৪ আষাঢ় ১৪১৭
মহাজোটের মধ্যে সৃষ্ট টানাপোড়েনের কথা তুলে ধরলেন নেতারা
সংসদে বাজেট আলোচনা
সংসদ রিপোর্টার ॥ ২০১০-১১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ভূয়সী প্রশংসা করেছেন মহাজোটের নেতারা। তবে ক্ষমতায় আসার পর তৃণমূল পর্যায়ে মহাজোটের মধ্যে সৃষ্ট টানাপড়েনের কথা বেরিয়ে আসে জাতীয় পার্টি থেকে সর্বাধিক সাতবার নির্বাচিত সংসদ সদস্য ও প্রবীণ রাজনীতিক মুজিবুর রহমানের বক্তব্যে। বাজেটের ওপর আলোচনায় অংশ নিয়ে বৃহস্পতিবার তিনি এ ব্যাপারে প্রধানমন্ত্রীর হসত্মৰেপ কামনা করে বলেন, "মহাজোট মানে মহাশক্তি। জনগণ বিপুল ভোট দিয়ে মহাঐক্যজোটকে ক্ষমতায় পাঠানোর পর ভেবেছিলাম নিজ এলাকায় এবার অনেক কাজ করতে পারব। কিন্তু . . .
মৌলবাদীদের উত্থানে দেশে দোররা মারার প্রবণতা বাড়ছে
নীলিমা ইব্রাহিম স্মারক বক্তৃতায় ৮ সুপারিশ
স্টাফ রিপোর্টার ॥ ফতোয়ার নামে গ্রাম্য বিচারে নারী নির্যাতন বাড়ছে। দোররা মারার প্রবণতা দিন দিন বাড়ছে। দেশে মৌলবাদীদের উত্থানের কারণেই সমাজে এসব প্রবণতা দিন দিন আশঙ্কাজনক হারে বাড়ছে। সেই সঙ্গে অবাধ আকাশ সংস্কৃতির নেতিবাচক প্রভাবে সমাজে ইভটিজিংসহ নারী নির্যাতনের মাত্রা বাড়ছে। 'সম-অধিকার বেজিং পস্ন্যাটফরম ফর এ্যাকশনের পটভূমিতে বাংলাদেশের নারী নেতৃত্ব' শীর্ষক ড. নীলিমা ইব্রাহিম স্মারক বক্তৃতায় এসব তথ্য উপস্থাপন করা হয়। নীলিমা ইব্রাহিমের অষ্টম মৃতু্যবার্ষিকী উপলৰে বাংলাদেশ মহিলা সমিতি বৃহস্পতিবার . . .
বায়ান্ন বাজার তিপ্পান্ন গলি
সৈয়দ সোহরাব আষাঢ়ের প্রথম বৃষ্টি হলো বৃহস্পতিবার। বৃষ্টির তোড়জোড়ই বলে দিল বর্ষা এসে গেছে। মুষলধারে একটানা বৃষ্টি হয়েছে ঘণ্টার ওপর। এতে তপ্ত নগরী শীতল হয়ে গেছে। গরম-গুমট ভাব কেটে সি্নগ্ধ ও উষ্ণ পরিবেশ বিরাজ করছে রাজধানীতে। বৃষ্টির কারণে নগরীর বেশ কয়েকটি রাসত্মায় পানি জমে যানজটের সৃষ্টি হয়েছে। তবে পানি দ্রম্নত নেমে গেলেও সড়কগুলো আর যানজটমুক্ত হয়নি দ্রম্নত। দুপুরের এই জট কাটতে কাটতে রাত পার হয়ে গেছে। মালিবাগ, মৌচাক, রামপুরা, বাড্ডা, পল্টন, শাহবাগ, পান্থপথ, ফার্মগেট, বিজয় সরণিসহ আরও কয়েকটি সড়কে ছিল . . .
সার কার্ড বিতরণ নিয়ে কর্মীদের হাতে লাঞ্ছিত সংসদ সদস্য
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ বিনামূল্যে সার বিতরণের তালিকা তৈরিতে অনিয়মের অভিযোগে বিক্ষুব্ধ দলীয় নেতাকর্মীদের হাতে রাজশাহী-৩ (মোহনপুর-পবা) আসনে আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য মেরাজ উদ্দিন মোলস্না লাঞ্ছিত হয়েছেন। বৃহস্পতিবার দুপুরে মোহনপুর উপজেলা পরিষদ মিলনায়তনে এ ঘটনা ঘটে। এদিকে দলীয় সংসদ সদস্যকে লাঞ্ছনার ঘটনায় মোহনপুরে বিবদমান আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের মধ্যে তীব্র উত্তেজনা বিরাজ করছে। সম্ভাব্য সংঘর্ষ এড়াতে মোড়ে মোড়ে পুলিশ মোতায়েন করা হয়েছে। দলীয় নেতাকর্মী ও প্রত্যক্ষদশর্ীরা জানান, বৃহস্পতিবার . . .
গুলশানে বর্ষা উৎসব শুরু, সুফিয়া কামালের জন্মোৎসব আজ
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ বর্ষাকে নিয়ে যুগ যুগ ধরে বাংলার কবিরা তাঁদের কথামালার শৈল্পিকতায় এর রূপ-মাধুর্যের কত না বর্ণণা দিয়েছেন। কারও ভাষায় উঠে এসেছে বর্ষা_ ময়ূরের কেকার ভেজা সাজে ঝিলিস্নর গান, আবার কারও ভাষায়_ বাতাসে ভাসমান কদমকেয়ার সৌরভ... বা গুরম্ন গুরম্ন মেঘমলস্না...সহ আরও কত পঙ্ক্তিমালা। বাংলার কবিদের এমনই নানা কথামালা ও সুরের মূর্ছনায় বর্ষাকে বরণ করে নিতে তিন দিনব্যাপী উৎসবের আয়োজন করেছে বাংলাদেশ আর্ট কাউন্সিল। বৃহস্পতিবার গুলশান এ্যাভিনিউর আর্ট কাউন্সিল সেন্টারে এই উৎসবের উদ্বোধন হলো। এতে অতিথি . . .
মৃত্যুজনিত ক্ষতিপূরণ ৪০ শতাংশ বাড়ল
জাতিসংঘ শান্তিরক্ষা মিশন
শান্তিরক্ষা মিশনে কর্মরত বিভিন্ন বাহিনীর সদস্যদের মৃত্যুজনিত ক্ষতিপূরণ চল্লিশ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। জাতিসংঘে সাধারণ পরিষদের প্রশাসনিক ও বাজেটারি (পঞ্চম) কমিটিতে ১৫ জুন এ সংক্রান্ত একটি রেজুলিউশন সর্বসম্মতিক্রমে গৃহীত হয়। কমিটির সদস্যগণ ক্ষতিপূরণের পরিমাণ ৭০ হাজার মার্কিন ডলারে নির্ধারণ করতে সম্মত হয়। এর আগে শানত্মিরক্ষা মিশনে কর্মরত সকল বাহিনীর সদস্যদের মৃতু্যজনিত ক্ষতিপূরণের পরিমাণ ছিল ৫০ হাজার মার্কিন ডলার। ১৯৯১ সালে সামরিক পর্যবেক্ষকদের জন্য এবং ১৯৯৭ সালে শানত্মিরক্ষা মিশনের সদস্যদের জন্য শেষবার . . .
ড্যাপ রিভিউ কমিটির সিদ্ধান্ত
স্টাফ রিপোর্টার ॥ বিগত ১৩ জুন সচিবালয়ে অনুষ্ঠিত ডিটেল এরিয়া প্ল্যান বিষয়ক মতবিনিময়সভায় উপস্থিত কতিপয় সদস্যদের বক্তব্যে অসনত্মোষ প্রকাশ করেছেন ড্যাপ রিভিউ কমিটি। কমিটির সদস্যরা বলেছেন, ওই সভায় বিএলডিএ'র সভাপতি আহমদ আকবর সোবহান ওরফে শাহ আলমের আচরণ তাদের বিস্মিত ও মর্মাহত করেছে। এ ব্যাপারে অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীসহ কমিটির ছয় সদস্য মঙ্গলবার এক যৌথ বিবৃতির মাধ্যমে গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রীর কাছে তাঁদের প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। বিবিৃতিতে তাঁরা বলেছেন, শাহ আলম তাঁর বক্তব্যে সভায় উপস্থিত . . .
আহমদীয়াদের উচ্ছেদ দাবিতে টাঙ্গাইলে বিক্ষোভ, ৩ বাড়ি ভাংচুর
মসজিদের ইট সিমেন্ট লুট
নিজস্ব সংবাদদাতা, টাঙ্গাইল, ১৭ জুন ॥ টাঙ্গাইলের ঘাটাইল উপজেলায় আহমদীয়াদের উচ্ছেদ, অমুসলিম ঘোষণা ও চানতারা গ্রামে আহমদীয়াদের মসজিদ নির্মাণের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বিকেলে তাহাফফুজে খতমে নবুওয়াতের ব্যানারে এই বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। ঘাটাইল বাসস্ট্যান্ড থেকে শুরম্ন হয়ে আড়াই কিলোমিটার দূরে চানতারা গণউচ্চ বিদ্যালয় মাঠে গিয়ে বিক্ষোভকারীরা সমাবেশে মিলিত হয়। সংগঠনের সভাপতি মাওলানা নাসির উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন জামুরিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান . . .
যুবলীগ নেতা আটকের জের ॥ বি'বাড়িয়ায় হাজার হাজার লোকের বিক্ষোভ, সংঘর্ষ গুলি
আহত ১৫, উত্তেজনা
নিজস্ব সংবাদদাতা, ব্রাহ্মণবাড়িয়া, ১৭ জুন ॥ ব্রাহ্মণবাড়িয়া জেলা যুবলীগের সহসভাপতি আশিকুল আলম বাবলু গ্রেফতারের প্রতিবাদে বিক্ষোভে ফেটে পড়েছে শিমরাইলকান্দি এলাকার লোকজন। বৃহস্পতিবার সন্ধ্যায় হাজার হাজার লোক মিছিল নিয়ে শিমরাইলকান্দি থেকে শহরের প্রধান সড়কের দিকে অগ্রসর হতে চাইলে পুলিশ তাদের গতিরোধ করে। এ সময় পুলিশের সঙ্গে বিক্ষুব্ধ যুবলীগ ও মহিলা আওয়ামী লীগ নেতৃবৃন্দের ব্যাপক ধাওয়া পাল্টাধাওয়া হয়। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ১৫ রাউন্ড ফাঁকা গুলি ও ২০ রাউন্ড টিয়ার শেল নিক্ষেপ করে। এদিকে সন্ধ্যায় পুলিশ . . .
পাটের হারানো গৌরব ফিরিয়ে আনতে নানামুখী পদক্ষেপ নেয়া হয়েছে
সংসদে মন্ত্রীর বিবৃতি
সংসদ রিপোর্টার ॥ পাটের হারানো গৌরব ফিরিয়ে আনতে কৃষকদের উন্নতমানের বীজ সরবরাহ, ঋণ ও প্রশিক্ষণ দেয়া, পাট পচানোর জন্য বড় বড় সড়কের পাশে পানির ব্যবস্থা করাসহ সরকার নানামুখী পদৰেপ নিচ্ছে বলে জানিয়েছেন বস্ত্র ও পাটমন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী। বৃহস্পতিবার জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে মন্ত্রী দাবি করেন, সরকারের কার্যকর উদ্যোগের কারণে অন্যান্য বছরের তুলনায় চলতি বছর পাটের মানসম্পন্ন বীজের ঘাটতি কমে এসেছে। তবে তিনি স্বীকার করেন পাটের বাজার অস্থির হওয়ার কারণে প্রকৃত কৃষকরা এখনও যথাযথ মূল্য . . .
শীতল পাটিতে বসে দায়িত্ব পালন তবু কমতি ছিল না ভোটারদের উৎসাহে
চেয়ার টেবিল নেই
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ কোন চেয়ার টেবিলের ব্যবস্থা নেই। নির্বাচন কর্মকর্তাদের জন্যও নেই বসার আয়োজন। কিন্তু তাই বলে তো আর নির্বাচন থেমে থাকতে পারে না। কর্মকর্তা ও পোলিং এজেন্টরা এ কেন্দ্রে দায়িত্ব পালন করেছেন মেঝেতে শীতল পাটি বিছিয়ে। কিন্তু তাতেও ভোটারদের উৎসাহের কমতি দেখা যায়নি। এ দৃশ্যটি দেখা যায় নগরীর হালি শহরের সবুজবাগ ফোরকানিয়া মাদ্রাসা কেন্দ্রে। বুধবার বেলা প্রায় ১২টার দিকে সেখানে গিয়ে দেখা যায় বিপুলসংখ্যক ভোটারের উপস্থিতি। সবুজবাগ ফোরকানিয়া মাদ্রাসার দুই ফ্লোরে দু'টি ভোট কেন্দ্র। . . .
জালিয়াতি ব্যালট বাক্স ছিনতাই কিছুই হয়নি
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ বুধবার অনুষ্ঠিত চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে ভোট ডাকাতি, জালিয়াতি, কারচুপি, ব্যালট বাঙ্ ছিনতাই, সংঘর্ষ, আহত, নিহত হবার কোন ঘটনাই ঘটেনি। যা দেশের জন্য একটি রেকর্ড হিসেবে চিহ্নিত হয়েছে। দেশে অতীতের যে কোন নির্বাচনে কোন না কোন ঘটনা ঘটেছে। কিন্তু চট্টগ্রামের এ নির্বাচনই প্রথম যা এসব কিছুর উর্ধে রয়েছে। নির্বাচন ঘোষণা হবার পর থেকে এবং প্রচারাভিযানের শুরম্ন থেকে বৃহস্পতিবার ভোট গ্রহণ সম্পন্ন হওয়া পর্যনত্ম এ জাতীয় কোন ঘটনা না ঘটার ফলে শুধু চট্টগ্রাম নয়, সারাদেশে স্বসত্মি . . .
নির্ভয়ে ভোট দিলেন সংখ্যালঘুরা
সুজন ঘোষ, চবি ॥ সকল ধরনের বাধা বিপত্তি পেরিয়ে সংখ্যালঘু সমপ্রদায়ের ভোটাররা স্বতঃস্ফূর্তভাবে চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে তাঁদের ভোটাধিকার প্রয়োগ করতে সক্ষম হয়েছে। নির্বিঘ্নে ভোট প্রদান করায় তাঁদের মাঝে নেমে এসেছে স্বসত্মি। কারণ প্রচারণার শেষ দিনে আওয়ামী লীগ সমর্থিত নাগরিক কমিটি মনোনীত এবিএম মহিউদ্দিন চৌধুরীর অভিযোগ ছিল, একটি বিশেষ মহল সংখ্যালঘু সমপ্রদায়ের ভোটারদের বিভিন্নভাবে হুমকি দিচ্ছে। তিনি আশঙ্কা করছিলেন, বিভিন্ন মহলের ষড়যন্ত্রে হয়ত সংখ্যালঘু সমপ্রদায় ভোট কেন্দ্রে ব্যাপকহারে নাও আসতে . . .
সরকার পুলিশকে জনবান্ধব ফোর্স হিসেবে গড়তে চায় ॥ সাহারা
স্টাফ রিপোর্টার, সিলেট অফিস ॥ স্বরাষ্ট্রমন্ত্রী এ্যাডভোকেট সাহারা খাতুন বলেছেন, বর্তমান সরকার পুলিশকে জনবান্ধব ফোর্স হিসেবে গড়ে তুলতে নিরলসভাবে কাজ করছে। সে লৰ্যে দেশে বিদ্যমান ১ লাখ ২৪ হাজার পুলিশ সদস্যের সঙ্গে নতুন করে আরও ১৩ হাজার সদস্য নিয়োগ দিচ্ছে। পর্যায়ক্রমে তা ৩২ হাজারে উন্নীত করা হবে। তিনি বলেন, পুলিশের সেবা মানুষের কাছে সহজভাবে পেঁৗছে দেয়ার জন্য সরকার ইতোমধ্যে বিভিন্ন পদৰেপ গ্রহণ করেছে। পুলিশ রিফর্মের আওতায় দেশের মোট ৪৫০টি থানার মধ্যে ৩৫টিকে মডেল থানায় উন্নীত করা হয়েছে। এর মধ্যে ১৭টিতে . . .