মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ৮ এপ্রিল ২০১০, ২৫ চৈত্র ১৪১৬
পরিবেশবান্ধব, পানিতে ভাসবে_ স্বয়ংসম্পূর্ণ লিফট হাউস
কানাডা প্রবাসী স্থপতির উদ্ভাবন ॥ গরিবের সাহায্যে সরকার, ব্যাংক এনজিওকে এগিয়ে আসার আহ্বান
সৈয়দ সোহরাব পৃথিবীর অন্যতম অপরিকল্পিত একটি শহর ঢাকা। যার চারপাশে বন্যাপ্রবণ চারটি নদী। হিমালয় আর সমুদ্রের মাঝখানে যার অবস্থান। সে শহরটিই জলবায়ু পরিবর্তনের মারাত্মক ৰতির আশঙ্কার ওপরও দাঁড়িয়ে। যেমন হিমালয়ের বরফ বা হিমবাহ গলে গেলে বন্যায় ভেসে যাবে, তেমনি সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়লেই (বর্তমানে সমুদ্রপৃষ্ঠ থেকে ঢাকার স্বাভাবিক উচ্চতা ২ থেকে ১৩ মিটার) আবার যাবে তলিয়ে। তাছাড়া প্রতি বছর ৪% হারে শহরমুখী হওয়া মানুষের চাপে ২০২৫ সালে এ শহরের জনসংখ্যা হবে দু'কোটি। বর্তমানে এই শহরের মোট জনসংখ্যার তিনভাগের . . .
বর্ষার আগেই ঘূর্ণিদুর্গত এলাকায় পুনর্বাসন কাজ শেষ করুন
প্রধানমন্ত্রীর নির্দেশ
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্ষা মৌসুমের আগেই ঘূর্ণিঝড় উপদ্রুত এলাকায় বাঁধ মেরাতসহ পুনর্বাসন কাজ শেষ করার জন্য সংশ্শ্লিদের নির্দেশ দিয়েছেন। খবর বাসস'র। বুধবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কাউন্সিলের প্রথম সভায় তিনি এই নির্দেশ দেন। সভা শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব আবুল কালাম আজাদ সাংবাদিকদের এ কথা জানান। তিনি বলেন, প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় ঘূর্ণিঝড়সহ প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত এলাকায় পুনর্বাসন কার্যক্রম এবং দুর্যোগ পরিস্থিতি মোকাবেলায় করণীয় সম্পর্কে . . .
হাজার কোটির দ্বিতীয় প্যাকেজ বাস্তবায়নে টাস্কফোর্স কমিটি
বিজিএমইএ ও বিকেএমইএ'র সঙ্গে বৈঠক শেষে অর্থমন্ত্রী
অর্থনৈতিক রিপোর্টার ॥ মন্দা মোকাবেলায় হাজার কোটি টাকার দ্বিতীয় প্যাকেজ বাস্তবায়নে সরকার টাস্কফোর্স কমিটি গঠন করেছে। আগামী ১৫ দিনের মধ্যে রিপোর্ট প্রদানের জন্য ওই কমিটিকে সময় বেঁধে দেয়া হয়। কমিটির সুপারিশ অনুযায়ী দ্বিতীয় প্যাকেজ বাসত্মবায়নের কাজ শুরম্ন করবে অর্থ মন্ত্রণালয়। বুধবার তৈরি পোশাকশিল্পের দুই সংগঠন বিজিএমইএ ও বিকেএমই-এর সঙ্গে বৈঠক শেষে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত সাংবাদিকদের এ কথা জানান। তিনি আরও বলেন, দাবির মুখে তৈরি পোশাকশিল্পকে পিক রেট বিদু্যত চার্জ থেকে অব্যাহতি দেয়া হয়েছে। তবে . . .
না'গঞ্জে এলোপাতাড়ি বাস রেখে ৩ ঘণ্টা সড়ক অবরোধ, ট্রেনে বাধা
চালককে র্যাবের পিটুনির জের ॥ হাজার হাজার মানুষ দুর্ভোগে
স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ ॥ বুধবার সকালে শহরের এক নং রেল গেট এলাকায় এলোপাতাড়ি বাস রেখে যানজট সৃষ্টি করায় এক শ্রমিককে র্যাব সদস্যদের মারধরের ঘটনাকে কেন্দ্র করে পরিবহন শ্রমিকরা তিন ঘণ্টা সড়ক অবরোধ করে রাখে। বন্ধ করে দেয়া হয় নারায়ণগঞ্জ থেকে ঢাকাসহ সব রম্নটের বাস চলাচল। টায়ার ও কাগজ জ্বালিয়ে বিক্ষোভ প্রদর্শন করে পরিবহন শ্রমিকরা। তারা। বাধা দেয় ট্রেন চলাচলে। পৌনে এক ঘণ্টা শ্রমিকরা আটকে রাখে ট্রেন। এদিকে আকস্মিকভাবে সড়ক অবরোধ ও বাস ট্রেন চলাচল বন্ধ হয়ে যাওয়ায় শহরে অচলাবস্থার সৃষ্টি হয়। এতে হাজার হাজার . . .
উৎসব শুরু পদাতিকের, মুখোশ তৈরির প্রতিযোগিতা
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মৃতি নাট্যোৎসব ও স্মারক সম্মাননা অনুষ্ঠান বুধবার শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালায় শুরম্ন হয়েছে। পদাতিক নাট্য সংসদ টিএসসি আয়োজিত উৎসবের উদ্বোধন করেন বিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমান। আয়োজক নাট্যদলের সভাপতি তাসনীন হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ওয়াহিদুল ইসলাম। আলোচনা করেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ, বাংলাদেশ গ্রম্নপ থিয়েটার ফেডারেশনের চেয়ারম্যান লিয়াকত আলী লাকী, উৎসব কমিটির আহ্বায়ক নীহাদ . . .
পুলিশের তিন ইউনিট ভেঙ্গে এক করার প্রস্তাব, তোলপাড়
স্টাফ রিপোর্টার ॥ পুলিশ বাহিনীর তিন ইউনিট র্যাব, এপিবিএন, আরআরএফকে বিলুপ্ত করে 'বিশেষ পুলিশ বাহিনী' অর্থাৎ স্পেশাল পুলিশ ফোর্স (এসপিএফ) নামে এক ইউনিট গঠনের প্রস্তাব করা হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পুলিশ সদর দফতর, বিভিন্ন গোয়েন্দা সংস্থাসহ পুলিশের বিভিন্ন ইউনিটে পাঠানো হয়েছে প্রসত্মাবটি। পুলিশ বাহিনীর তিন ইউনিটকে এক ইউনিট করার পৰে বৈষম্যমূলক সুযোগসুবিধা, বিমাতাসুলভ আচরণ, কর্মকা-ের জটিলতাসহ নানা তথ্যউপাত্তের যুক্তি উপস্থাপন করা হয়েছে। প্রস্তাবকারী কে বা কারা তার কোন উলেস্নখ নেই প্রসত্মাবে। . . .
নিজামী মুজাহিদ সাতক্ষীরায় অবাঞ্ছিত
জনসভার অনুমতি বাতিল
স্টাফ রিপোর্টার, সাতীরা ॥ যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত জামায়াতের আমির মাওলানা মতিউর রহমান নিজামী ও সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদকে সাতীরায় অবাঞ্ছিত ঘোষণা করা হয়েছে। আজ বৃহষ্পতিবার সাতীরার শহীদ আব্দুর রাজ্জাক পার্কে যুদ্ধাপরাধীদের প্রতিহত করতে প্রতিবাদ জনসভা ডাকা হয়েছে। ইতোমধ্যে জনসভার জন্য জামায়াতকে দেয়া অনুমতি বাতিল করা হয়েছে। এদিকে মুক্তিযোদ্ধা সংসদ ও একাত্তরের ঘাতক দালাল নিমর্ূল কমিটি নিজামী-মুজাহিদকে প্রতিহত করার ঘোষণা দিয়ে বুধবার বিকালে শহরে লাঠি মিছিল বের করে এবং সন্ধ্যায় শহরের . . .
বিদ্যুত টাওয়ারে ওঠা তমা এখন মানসিক হাসপাতালে
নিজস্ব সংবাদদাতা, সিদ্ধিরগঞ্জ, ৭ এপ্রিল ॥ সিদ্ধিরগঞ্জে ২শ' ফুট উচু বৈদ্যুতিক টাওয়ারের চূড়ায় আরোহণ করে আলোড়ন সৃষ্টিকারী যুবতী আয়শা আক্তার তমা (২০) এখন ঢাকার একটি মানসিক হাসপাতালে পুলিশ পাহারায় চিকিৎসাধীন রয়েছে। মঙ্গলবার দুই লাখ ত্রিশ হাজার ভোল্টের (২৩০ কেভি) মেঘনা-হাসনাবাদ জাতীয় গ্রিডের সঞ্চালন লাইনের ৩৮ নং টাওয়ারের চূড়ায় উঠে চাঞ্চল্যের সৃষ্টি করে। ঢাকার রমনা জোনের ফায়ার সার্ভিসের বিশেষ টিম, সিদ্ধিরগঞ্জ থানা পুলিশ ও বিদু্যতের লোকজন ৩ ঘণ্টা চেষ্টার পর তাকে অত অবস্থায় নামিয়ে আনতে সম হয়। আয়শা আক্তার . . .
কক্সবাজারে ঠিকাদার ও তিন প্রকৌশলী জেলহাজতে
দুর্নীতি মামলা
নিজস্ব সংবাদদাতা, কক্সবাজার, ৭ এপ্রিল ॥ দুর্নীতির মামলায় এক ঠিকাদার ও ৩ প্রকৌশলীকে জেলহাজতে প্রেরণ করা হয়েছে। কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতে বুধবার এ আসামিদের জামিন নামঞ্জুর করে কারাগারে প্রেরণের নির্দেশ দেন। তারা হচ্ছেন- ঠিকাদার ও বিএনপি নেতা শাহাব উদ্দিন, কক্সবাজার জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ তাজমিলুর রহমান, চট্টগ্রাম সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী কুদ্দুসুর রহমান এবং আইডিবি প্রকল্পের নির্বাহী প্রকৌশলী এমএ কালাম। . . .
খুবির ঘটনা তদন্তে ৭ সদস্যের কমিটি, কেয়ারটেকার সাসপেন্ড
নেপথ্যে কারা?
স্টাফ রিপোটর্ার, খুলনা অফিস ॥ খুলনা বিশ্ববিদ্যালয়ে উচ্ছৃঙ্খল ছাত্রদের দ্বারা এক ফটোসাংবাদিককে লাঞ্ছিত করা, তাঁকে অবরুদ্ধ করে রাখা এবং বিশ্ববিদ্যালয়ে ভাংচুরের ঘটনার পেছনে কয়েকজন শিক, কর্মকতর্া ও সাবেক ছাত্রের ইন্ধন ছিল বলে জোরালো অভিযোগ উঠেছে। তারা ফটোসাংবাদিক শাহ নেওয়াজকে টার্গেট করে বিশ্ববিদ্যালয়ের পরিবেশকে অস্থিতিশীল করতে চেয়েছিল। তথ্য অনুসন্ধানে এমনটাই বেরিয়ে এসেছে। বিশ্ববিদ্যালয় কতর্ৃপও মনে করছেন একজন সাংবাদিকের সঙ্গে বিরোধের জের ধরে এমন ঘটনা ঘটতে পারে না। ঘটনা তদনত্মে বিশ্ববিদ্যালয়ের প থেকে . . .
রাজশাহীর গ্রামে কৃষকের বাড়িতে পুলিশের হানা, দম্পতি প্রহৃত
থানা ঘেরাও বিক্ষোভ
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহীর তানোর উপজেলার মোহনপুর গ্রামে মাসিক বখরার দাবিতে কৃষকের বাড়িতে পুলিশী হামলার প্রতিবাদে গ্রামের শত শত মানুষ বুধবার বিকেলে উপজেলা সদরে বিােভ ও থানা ঘেরাও কর্মসূচী পালন করেছে। জানা গেছে, উপজেলার মুন্ডমালার পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই আব্দুল হামিদ ফোসৃ নিয়ে মঙ্গলবার রাতে মোহনপুর গ্রামের কৃষক আনোয়ার হোসেনের বাড়িতে প্রবেশ করে। এ সময় কৃষক আনোয়ার কিছু বুঝে ওঠার আগেই এসআই আব্দুল হামিদের নেতৃত্বে পুলিশ দল তাকে বেধড়ক পেটাতে শুরম্ন করে। একপর্যায়ে আনোয়ার অজ্ঞান হয়ে মাটিতে লুটিয়ে . . .
আসামি নয়, ডিসি পোর্ট বাকী সাৰী
১০ ট্রাক অস্ত্র মামলা
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চাঞ্চল্যকর দশ ট্রাক অস্ত্র মামলায় নিজের অবস্থান পরিষ্কার করলেন পুলিশের তৎকালীন উপকমিশনার (বন্দর) আবদুলস্নাহ হেল বাকী। নিজেকে নির্দোষ দাবি করে পুরোপুরি দায় চাপিয়েছেন এনএসআই কর্মকর্তাদের ওপর। সাক্ষী হিসেবে আদালতে প্রদত্ত স্বীকারোক্তিমূলক জবানবন্দীতে জানিয়েছেন, ঘটনার রাতে তাকে সব কিছু করতে হয়েছে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা এনএসআইয়ের তৎকালীন মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অব) আবদুর রহিমসহ শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের চাপে। অভিযুক্ত পুলিশ কর্মকর্তা বাকীকে আলোচিত এ . . .
মুক্তিযোদ্ধার তালিকায় চিহ্নিত রাজাকার!
বাগমারায় ক্ষোভ, তোলপাড়
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহীর বাগমারায় মুক্তিযোদ্ধার তালিকায় জামায়াত নেতা ও চিহ্নিত রাজাকার রেজাউল করিম রম্নবলের নাম উঠেছে। এ ঘটনায় স্থানীয় মুক্তিযোদ্ধারা ক্ষোভে ফেটে পড়েছেন। সাধারণ মানুষের মাঝেও তোলপাড় প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। মুক্তিযোদ্ধারা তালিকা থেকে তার নাম বাদ দেয়ার জন্য উপজেলার ভারপ্রাপ্ত মুক্তিযোদ্ধা কমান্ডার ও উপজেলা নির্বাহী অফিসারকে অভিযোগ দিয়েছেন। প্রত্যদর্শীরা জানান, মঙ্গলবার উপজেলা পর্যায়ে অসহায় ও গরিব মুক্তিযোদ্ধাদের ভাতা প্রদানের জন্য গঠিত যাচাই-বাছাই কমিটির সামনে হাজির হতে . . .
অবৰয়ের চরম প্রকাশ, তিন বছরের শিশুর শ্লীলতাহানি
স্টাফ রিপোর্টার ॥ আর কত অবৰয়! আর কত স্খলন! আর কত নিচে নামতে পারে মানুষ? সমাজে মূল্যবোধের চরম অবৰয়েরই নগ্ন প্রতিদ্বন্দ্বিতা শুরম্ন হয়ে গেছে। না হলে এবার কিনা রাজধানীতে ধর্ষণের শিকার হলো এমন এক শিশু যার সব দুধের দাঁত অবধি ওঠেনি। বয়স মাত্র দু'বছর সাড়ে ৪ মাস! এবারে এই জঘন্যতম যজ্ঞটি সম্পন্ন হয়েছে রাজধানীর উত্তরখান থানাধীন আমবাগান বড়বাগ এলাকায়। এই ঘটনার পর থেকেই অবিরাম রক্তৰরণ চলতে থাকা অবস্থায় সারারাত ঢাকা মেডিক্যালের বারান্দায় পড়ে থাকার পর বুধবার সকাল ৯ টায় গাইনি ও সার্জারি বিভাগের দু'দল চিকিৎসক . . .
কুষ্টিয়ায় র্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে গণবাহিনীর শীর্ষ নেতা মান্দার হত
নিজস্ব সংবাদদাতা, কুষ্টিয়া, ৭ এপ্রিল ॥ কুষ্টিয়ায় র্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে জাসদ গণবাহিনীর শীর্ষ এক নেতা হয়েছে। নিহতের নাম আশরাফুল ইসলাম ওরফে মান্দার (৪৫)। সে জাসদ গণবাহিনীর সেকেন্ড ইন কমান্ড। বুধবার সন্ধ্যায় জেলার ইসলামী বিশ্ববিদ্যালয় থানার ঝাউদিয়া খোর্দ বাখইল গ্রামের গোরসত্মানের নিকট এ বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে। র্যাব ঘটনাস্থল থেকে দু'টি আগ্নেয়াস্ত্র, গুলি ও বোমা উদ্ধার করেছে। র্যাব জানায়, খোর্দ বাখইল গোরসত্মানের কাছে একদল চরমপন্থী গোপন বৈঠক করছে এ সংবাদের ভিত্তিতে সন্ধ্যা সোয়া ৭টার দিকে কুষ্টিয়া . . .
শাওনের স্ত্রী দ্বারে দ্বারে ছুটছেন, হাফিজের গণসংযোগ
ভোলা-৩ উপনির্বাচন
নিজস্ব সংবাদদাতা, ভোলা, ৭ এপ্রিল ॥ ভোলা-৩ আসনের উপনির্বাচন প্রচার-প্রচারণা মিছিল মিটিংয়ে মুখরিত হয়ে উঠেছে জেলার লালমোহন তজুমদ্দিন উপজেলা। প্রতিদিনই আওয়ামী লীগ ও বিএনপির প্রাথর্ীরা সভা সমাবেশে ব্যসত্ম দিন-রাত অতিবাহিত করছেন। এমনকি নির্বাচনী প্রচারণায় ঘরে বসে নেই আওয়ামী লীগের প্রাথর্ী নুরনবী চৌধুরী শাওনের স্ত্রী ফারজানা চৌধুরীও। তিনি ঢাকা থেকে এসে স্বামীর নির্বাচনী প্রচারে মাঠে নেমে পড়েছেন। তাঁর স্বামীর বিজয় নিশ্চিত করার জন্য মরিয়া হয়ে ছুটছেন ভোটারদের দ্বারে দ্বারে। তবে বিএনপির প্রাথর্ী মেজর (অব) . . .
তালিকাভুক্ত শীর্ষ সন্ত্রাসী সাজু যশোরে আটক
স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ সরকার ঘোষিত তালিকাভুক্ত শীর্ষ ১৮ সন্ত্রাসী অন্যতম শাহাজাদা ওরফে সাজু বুধবার দুপুরে যশোরের বেনাপোল সামনত্মকাঠি সীমানত্ম থেকে আটক করা হয়েছে। গোপন সংবাদের ভিত্তিতে যশোর ডিবি পুলিশ আটক করেছে। তার বিরম্নদ্ধে ৫টি হত্যাসহ দেড় ডজন মামলা রয়েছে। ডিবি পুলিশ জানায়, গোপন সংবাদে খবর পায় বেনাপোলের সামনত্মকাঠি সীমানত্মে অবস্থান করছিল দেশের এই শীর্ষ সন্ত্রাসী সাজু। এই খবরের ভিত্তিতে ডিবি পুলিশ অভিযান পরিচালনা করে। সীমানত্মে অবস্থান করার সময় ডিবি পুলিশ দেশের এই শীর্ষ সন্ত্রাসীকে আটক করে। . . .