মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০১০, ৩০ চৈত্র ১৪১৬
দিগন্তছোঁয়া টিলার সারি খাড়া সিঁড়ি লেক রেস্টহাউস
শেরপুরের মধুটিলা ইকোপার্ক
বাবুল হোসেন, শেরপুর ঘুরে এসে ঘন সবুজে আচ্ছাদিত দিগন্তছোঁয়া সুউচ্চ টিলার পর টিলা। শাল বন ঘেরা সারি সারি এসব সুউচ্চ টিলায় ওঠা-নামার জন্য রয়েছে দীর্ঘ খাড়া সিঁড়ি। মধুটিলা ইকো পার্কের ভেতরের এরকম এক টিলার ওপর রযেছে বন বিভাগের নান্দনিক দ্বিতল রেস্ট হাউস। চিড়িয়াখানা, শিশুপার্ক, দৃষ্টিনন্দন ভাস্কর্য। টিলার ফাঁকে ফাঁকে স্বচ্ছ জলের লেক। টিলা থেকে নেমে আসা ছোট বড় ছড়া ও ঝর্ণাধারা নেমে এসেছে এসব লেকে। অসংখ্য বোট বাঁধা থাকছে এসব লেকের ঘাটে ঘাটে। ছায়া শীতল প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি পিকনিক স্পট শেরপুরের মধুটিলায় . . .
জাতিসংঘ মিশনে যোগ দিচ্ছে নৌবাহিনীর দুই যুদ্ধ জাহাজ
৩২০ নৌসেনা নিয়ে ওসমান ও মধুমতির লেবানন যাত্রা
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ জাতিসংঘ শান্তি মিশনে এবার যোগ দিচ্ছে বাংলাদেশ নৌবাহিনীর ফ্রিগেট। ৩২০ সদস্য নিয়ে নৌবাহিনীর ফ্রিগেট ওসমান এবং প্যাট্রোল ক্রাফট মধুমতি সোমবার চট্টগ্রাম নৌঘাঁটি ছেড়ে লেবাননের উদ্দেশ্যে যাত্রা করেছে। জাতিসংঘ শান্তি মিশনে বাংলাদেশ নৌবাহিনীর কোন জাহাজের অংশগ্রহণ এই প্রথম। নৌপরিবহনমন্ত্রী শাহজাহান খান এবং নৌবাহিনীর পদস্থ কর্মকর্তারা লেবাননে জাতিসংঘের ইউনিফিল মিশনে বাংলাদেশ ফ্রিগেট মোতায়েনের জন্য জাহাজ দু'টিকে বিদায় জানান। এ সময় উপস্থিত ছিলেন নৌবাহিনীপ্রধান ভাইস . . .
বৈদ্যুতিক রেল যোগাযোগ ভবিষ্যত পরিকল্পনায়, এ মুহূর্তে নয়
রেল যোগাযোগ শেষ
রাজন ভট্টাচার্য ॥ ঘণ্টায় ৫৭৫ কিলোমিটার পথ অতিক্রম করতে পারে দ্রুতগতির বৈদু্যতিক ট্রেন। এ রকম ট্রেনের চলাচল আছে ফ্রান্সে। ট্রেনের নাম ' ট্রেন এ গ্র্যান্ড'। দ্রুতগতির এই ট্রেনে ময়মনসিংহ থেকে ঢাকায় আসতে সময় লাগবে ২০ মিনিটের কম। নারায়ণগঞ্জ থেকে আসতে সময় লাগবে পাঁচ মিনিটের কিছু বেশি। তবে ট্রেনের গতি যত বেশি হবে তত ব্যয় হবে বিদ্যুত। এছাড়া চার পদ্ধতি ব্যবহার করে ইলেক্ট্রিক ট্রেন পরিচালনা সম্ভব। এর মধ্যে বিশ্বের বিভিন্ন দেশে বৈদ্যুতিক ট্রেন চলাচলে ওভারহেড ওয়্যার সিস্টেম, থার্ডরেল বেশি জনপ্রিয়। . . .
দেশ ও মানুষকে রক্ষায় আন্দোলনের প্রস্তুতি নিতে হবে
শিক্ষক প্রতিনিধি সম্মেলনে খালেদা জিয়া
স্টাফ রিপোর্টার ॥ শিক্ষক সমিতি ও কলেজ শিক্ষক সমিতির প্রতিনিধি সম্মেলনে শিক্ষকদের উদ্দেশ্য বিরোধী দল বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া বলেছেন, জুলুমবাজ, দুর্নীতিবাজ ও অত্যাচারী এই সরকারের হাত থেকে দেশ রৰার জন্য আগামীতে আন্দোলন করতে হবে। ডিজিটাল অন্ধকার থেকে দেশ ও দেশের মানুষকে বাঁচাতে শিক্ষকদের ঐক্যবদ্ধ হয়ে আন্দোলনে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া। সোমবার বিকেলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শিক্ষক প্রতিনিধি সম্মেলন '২০১০-এর অনুষ্ঠানে প্রধান অতিথির . . .
সাভারে শ্রমিক পুলিশ সংঘর্ষ, ভাংচুর লুট ॥ আহত ৫০
আতঙ্কে অন্যান্য কারখানা ছুটি ঘোষণা
নিজস্ব সংবাদদাতা, সাভার, ১২ এপ্রিল ॥ সোমবার শ্রমিক বিক্ষোভে সাভারের শিল্পাঞ্চল উত্তপ্ত হয়ে ওঠে। সকাল থেকে কলমা এলাকার নাভানা টেঙ্গাইলের শ্রমিকদের সঙ্গে পুলিশের চলে দফায় দফায় সংঘর্ষ। বিক্ষুব্ধ শ্রমিকরা একটি পোশাক কারখানার শ্রমিক ব্যারাকে অগি্নসংযোগ, কয়েকটি পোশাক কারখানা ভাংচুর ও লুটপাট চালায়। পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে পুলিশ লাঠিচার্জ ও ২৫ রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে। সংঘর্ষে উভয়পক্ষের অর্ধশতাধিক আহত হয়েছে। বিক্ষোভের আতঙ্কে আশপাশের পোশাক কারখানাগুলো একদিনের জন্য সাধারণ ছুটি ঘোষণা করে কর্তৃপক্ষ। এদিকে, সাভারের . . .
চট্টগ্রামে পুলিশের ওপর জামায়াত শিবির ক্যাডারদের হামলা
আহত ২০, গ্রেফতার ১১
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ সোমবার বিকেলে চট্টগ্রামে শাহী জামে মসজিদে মুসল্লিরূপী জামায়াত-শিবিরের শত শত ক্যাডার জঙ্গী কায়দায় পুলিশের ওপর হামলা চালিয়েছে। ক্যাডারদের আচমকা এ দুঃসাহসিকতায় পরিস্থিতি সামাল দিতে গিয়ে গ্যাস গান ও রবার বুলেট ব্যবহার করেছে পুলিশ। প্রায় ঘণ্টাব্যাপী উভয় পক্ষের সংঘর্ষে নগরীর আন্দরকিলস্না এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। এ সময় দোকান ও যানবাহন ভাংচুর হয়েছে। সংঘর্ষে ৫ পুলিশসহ আহত হয়েছে অন্তত ২০ জন। গ্রেফতার হয়েছে ১১ ক্যাডার। চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) সূত্রে বলা হয়েছে, . . .
এস্রাজের সুরে কাল জাগবে রমনা বটমূল, বেঙ্গলে প্রাণের খেলা
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ পহেলা বৈশাখ মানেই হরেক উৎসব। আনন্দঘন নানা আয়োজন। তবে এর শুরুটা হয় রমনা বটমূলে। পাকিস্তানী যুগের সেই নিকষ কালো অন্ধকার পেছনে ফেলে এখন স্বাধীন বাংলায় অনুষ্ঠিত হচ্ছে ছায়ানটের এ অনুষ্ঠান। এরই ধারাবাহিকতায় বাংলা নববর্ষকে বরণ করে নিতে কাল বুধবার আয়োজন করা হচ্ছে বৃহৎ এ উৎসব। ইতোমধ্যে এর সকল প্রস্তুতি শেষ হয়েছে। সোমবার ছায়ানট আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। এতে প্রতিষ্ঠানের সাধারণ সম্পাদক শিল্পী খায়রুল আনাম শাকিল, পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান গ্রামীণফোনের কর্মকর্তা আমান আশরাফ ফায়েজ, . . .
না'গঞ্জে দোকানদারকে জরিমানা করায় ম্যাজিস্ট্রেট বদলি
বাকি না দেয়ার জের
স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ ॥ বাকি না দেয়ায় ভেজালবিরোধী অভিযান চালিয়ে এক দোকানিকে ৭৫ হাজার টাকা জরিমানা করার অভিযোগ উঠেছে। নির্বাহী ম্যাজিস্ট্রেটের বিরুদ্ধে ওই দোকানি ঢাকা বিভাগীয় কমিশনারের কাছে লিখিত অভিযোগ করেছেন। বাকি না দেয়ার অপরাধে উদ্দেশ্যমূলকভাবে তাঁর দোকানে অভিযানের নামে এই জরিমানা আদায় করা হয়েছে। বিভাগীয় কমিশনার উক্ত দোকান পরিদর্শন করেছেন। অভিযুক্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট ফারাহ গুল নিঝুমকে সোমবার জামালপুরে বদলি করা হয়েছে। বিভাগীয় কমিশনার ঘটনার সত্যতা স্বীকার করে বরেন, এ কারণেই তাঁকে বদলি . . .
আওয়ামী লীগে যুদ্ধাপরাধী নেই ॥ দীপু মনি
নিজস্ব সংবাদদাতা, চাঁদপুর, ১২ এপ্রিল ॥ পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আওয়ামী লীগে কোন যুদ্ধাপরাধী নেই। স্বাধীনতার সময় পুরো সংগ্রামকে সুসংগঠিত করেছে এ দল। আর এই দলের নেতৃত্বেই পুরো জাতি সংগ্রাম করে স্বাধীনতা অর্জন করেছে। দেশকে স্বাধীন করেছে। অতএব আওয়ামী লীগের মধ্যে স্বাধীনতা বিরোধী বা যুদ্ধাপরাধী থাকার প্রশ্নই আসে না। সোমবার দুপুরে পরররাষ্ট্রমন্ত্রী চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে আয়োজিত জেলা আওয়ামী লীগের বর্ধিত সভার আগে সাংবাদিকদের এ কথা বলেন। যুদ্ধাপরাধীদের বিচার প্রসঙ্গে মন্ত্রী . . .
বকেয়া বেতনের দাবিতে বেনাপোলে শ্রমিক বিক্ষোভ, ভাংচুর
নিজস্ব সংবাদদাতা, বেনাপোল, ১২ এপ্রিল ॥ প্রায় ৩৩ লাখ টাকা বকেয়া বেতনের দাবিতে বেনাপোল স্থলবন্দর হ্যান্ডলিং শ্রমিক ইউনিয়নের সদস্যরা সোমবার বিকেলে বেনাপোল বন্দরে আধা ঘণ্টা মালামাল লোড-আনলোড বন্ধ করে দেয়। এ সময় শ্রমিকরা বন্দরের প্রশাসনিক ভবনের নিচে রাখা পরিচালক ট্রাফিকের গাড়ি ভাংচুর করে। জানা যায়, শ্রমিকদের মার্চ মাসের বকেয়া মজুরির প্রায় ৩৩ লাখ টাকা বার বার বলার পরও অজ্ঞাত কারণে বন্দরের কতিপয় কর্মকর্তা আটকে রাখে। সোমবার সকালে এ নিয়ে শ্রমিকরা বন্দরের প্রশাসনিক ভবনে গিয়ে কর্মকর্তাদের শরণাপন্ন হয়। তার পরও . . .
গাজীপুরে নিহত মুক্তিযোদ্ধার পরিবারে শোকের মাতম, বিক্ষোভ
দাফনে ছিল না প্রশাসনের কেউ
নিজস্ব সংবাদদাতা, গাজীপুর, ১২ এপ্রিল ॥ গাজীপুরে সন্ত্রাসীদের হাতে নিহত মুক্তিযোদ্ধা আব্দুল করিমের পরিবারে শোকের মাতম সোমবারও থামেনি। নিহতের লাশ শোকবিহ্বল পরিবেশে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করা হয়েছে। তবে দাফনকালে স্থানীয় উপজেলা প্রশাসনের কেউ উপস্থিত ছিলেন না। এদিকে মুক্তিযোদ্ধা হত্যাকারীদের দ্রুত গ্রেফতার ও শাস্তির দাবিতে এলাকাবাসী সোমবার বিক্ষোভ সমাবেশ করেছে। এলাকাবাসীর দাবির প্রেক্ষিতে গাজীপুর পুলিশ সুপার স্থানীয় ফাঁড়ির ইনচার্জকে প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন। জানা গেছে, গাজীপুরে রবিবার নিজের বাড়ি-ভিটে . . .
বিএনপিও আমাদের সঙ্গে আসবে ॥ মুজাহিদ
স্টাফ রিপোর্টার ॥ যুদ্ধাপরাধীদের বিচার ইস্যুতে বিএনপি জামায়েতের সঙ্গে রাজপথে ঐক্যবদ্ধ আন্দোলনে নামবে বলে আশা করে জামায়াত। যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত জামায়েতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদ বিএনপির ব্যাপারে এমন আশাবাদ ব্যক্ত করে বলেছেন, বিএনপি এখন নিজেদের মতো করে যুদ্ধাপরাধীদের বিচার ইস্যুতে আন্দোলন করছেন। কিন্তু আগামী কয়েক দিনের মধ্যেই আমরা (বিএনপি-জামায়াত) ঐক্যবদ্ধ কর্মসূচী নিয়ে মাঠে নামব। মুজাহিদ একই সঙ্গে দাবি করেছেন, কোথাও জামায়েত নেতাদের কর্মসূচী মুক্তিযোদ্ধারা প্রতিরোধ করছে . . .
কিরঘিজস্তানের মতো রাজপ্রাসাদ দখল করবেন হান্নান শাহ
স্টাফ রিপোর্টার ॥ উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে জাতীয়তাবাদী ছাত্রদল ঢাকা মহানগর (উত্তর) শাখার সম্মেলন অনুষ্ঠিত হয়েছে সোমবার। রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে অনুষ্ঠিত সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে বেফাঁস এবং বিতর্কিত বক্তব্যের জন্য আলোচিত বিএনপির স্থায়ী কমিটির সদস্য আ স ম হান্নান শাহ এবার কিরঘিজস্তানের মতো রাজপ্রসাদ দখল করে সরকার পতনের হুমকি দিয়েছেন। এৰেত্রে ছাত্রদলের নেতাকর্মীরা মূল হাতিয়ার হিসেবে কাজ করবে বলেও ঘোষণা দেন তিনি। এছাড়াও সেনাবাহিনী নিয়ে উস্কানিমূলক বক্তব্য দেন হান্নান শাহ। . . .
শিক্ষকদের জন্য পৃথক নিয়োগ কমিশন ও বেতন কাঠামো করা হবে ॥ শিক্ষামন্ত্রী
স্টাফ রিপোর্টার ॥ দেশের শিক্ষার উন্নয়নে শিক্ষক, শিক্ষাবিদ, অভিভাবকসহ সংশিষ্ট সকলের সহযোগিতা কামনা করেছেন শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ। একই সঙ্গে মন্ত্রী বলেছেন, শিক্ষার মানোন্নয়ন এবং শিক্ষার আসল লক্ষ্য অর্জনে শিক্ষকরাই হচ্ছেন সবচেয়ে গুরুত্বপূর্ণ শক্তি। তাই সরকার শিক্ষকদের আর্থিক, সামাজিক ও রাষ্ট্রীয় মর্যাদা বৃদ্ধির উদ্যোগ নিয়েছে। ইতোমধ্যে শিক্ষকদের জন্য পৃথক বেতন কমিশন গঠন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। আমরা শিক্ষকদের জন্য পৃথক নিয়োগ কমিশন ও আলাদা বেতন স্কেল প্রবর্তনের লক্ষ্যে কাজ করছি। সোমবার রাজধানীর . . .
কুয়েট শিক্ষার্থীদের হল ত্যাগ, ছাত্র কল্যাণ পরিচালকের পদত্যাগ
স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ রবিবার রাতে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) অনির্দিষ্ট কালের জন্য বন্ধ ঘোষণার পর সোমবার সকালে আবাসিক শিক্ষার্থীরা হল ত্যাগ করে চলে গেছে। এদিকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রফেসর ড. শিবেন্দ্র শেখর শিকদার ছাত্র কল্যাণ বিষয়ক পরিচালকের পদ থেকে পদত্যাগ করেছেন। অপরদিকে কুয়েট বন্ধ ঘোষণা ও ছাত্রলীগের দুই নেতাকে বহিষ্কার করায় মহানগর ছাত্রলীগ নেতৃবৃন্দ তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন। নেতৃবৃন্দ এ ঘটনাকে দুরভিসন্ধিমূলক আখ্যায়িত করেন। জানা গেছে, গত শুক্রবার ক্রিকেট খেলাকে . . .
জবাব না পেলে ১৮ এপ্রিল ডিসিসি নির্বাচনের তফসিল
সাংবাদিকদের সিইসি
জনকণ্ঠ রিপোর্ট ॥ এ সপ্তাহের মধ্যে স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে জবাব না এলে ১৮ এপ্রিল ঢাকা সিটি কর্পোরেশন (ডিসিসি) নির্বাচনের তফসিল ঘোষণা করবে নির্বাচন কমিশন। সোমবার ইসি সচিবালয়ে সাংবাদিকদের এ কথা জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ড. এটিএম শামসুল হুদা। সে সময় তিনি আগামী জুন মাসে মেয়াদোত্তীর্ণ চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচন অনুষ্ঠানে কমিশনের আইনগত বাধ্যবাধকতা আছে বলে জানান। গত ৭ এপ্রিল বুধবার আগামী মে মাসে ডিসিসি নির্বাচনের সিদ্ধান্তের কথা জানিয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে সচিব বরাবর আনুষ্ঠানিক . . .
বিদ্যুত সঙ্কটের সুরাহা চান শিল্প ও ব্যবসায়ী নেতৃবৃন্দ
সংসদ রিপোর্টার ॥ শিল্প ও ব্যবসায়ী সংগঠনের সঙ্গে সংসদীয় কমিটির বৈঠকেও বিদ্যুত পরিস্থিতি নিয়ে ব্যাপক অসন্তোষ ও ক্ষোভের কথা উঠে এসেছে। বিদ্যুত সঙ্কটের কারণে উৎপাদন আশঙ্কাজনক হারে কমে গেছে মন্তব্য করে দ্রুত এর সুরাহা চেয়েছেন বণিক সমিতি নেতৃবৃন্দ। ফলে উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরে রাখতে আসন্ন বাজেটেই বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোর নিজস্ব বিদ্যুত উৎপাদনের জন্য ডিজেলভিত্তিক জেনারেটরের লাইসেন্স ফি মওকুফ এবং জেনারেটরের জন্য আমদানিকৃত যন্ত্রপাতি ও ডিজেলের ওপর শুল্ক প্রত্যাহারের সুপারিশ করেছে অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত . . .
আশরাফুল মাশরাফির শুভ সূচনা
এনসিএল টি২০
বিশেষ প্রতিনিধি ॥ অনেক টাকার দল সাইক্লোন অব চিটাগাং এখনও হারের বৃত্তেই আটকে থাকলেও রাজশাহী রেঞ্জার্সের জয়রথ এগিয়ে চলছে জোরেশোরে। অন্যদিকে ঢাকা ডাইনামাইটস ও সুলতান্স অব সিলেট শুভ সূচনা করেছে। তামিম, আফতাব, ডিকেন্স, রুবেল, নাসির হোসেন আর শোয়েব আখতারের দল টানা দ্বিতীয় ম্যাচও হেরেছে। কাল সোমবার সকালে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে সাইক্লোন অব চিটাগাংকে ৫ উইকেটে হারিয়ে শুভ সূচনা করেছে মাশরাফি বিন মুর্তজা ও অলক কাপালির সুলতান্স অব সিলেট। একইভাবে শুভ সূচনা করেছে ঢাকা ডাইনামাইটস। একই মাঠে হওয়া দ্বিতীয় ম্যাচে . . .
রাবি শিক্ষক সমিতি নির্বাচনে জামায়াত বিএনপি সমর্থক প্যানেলের ভরাডুবি
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শিক্ষক সমিতি কার্যকরী পরিষদের ১৫টি এবং বিভিন্ন প্রশাসনিক ক্যাটাগরির ২১টি পদে শিক্ষক প্রতিনিধি নির্বাচনে জামায়াত ও বিএনপি সমর্থকদের 'সাদা' প্যানেলের ভরাডুবি হয়েছে। সোমবার অনুষ্ঠিত এই নির্বাচনে আওয়ামী লীগ ও বাম সমর্থক মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ সমর্থিত 'হলুদ' প্যানেল নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা লাভ করেছে। মোট ৩৬টি পদের মধ্যে ৩৫টিতেই বিপুল ভোটের ব্যবধানে বিজয়ী হয়েছেন 'হলুদ' প্যানেলের . . .