মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ৯ মার্চ ২০১০, ২৫ ফাল্গুন ১৪১৬
কাজের স্বীকৃতি বৈষম্য দূর ও সম্পত্তিতে সমঅধিকার চাই
নারী উদ্যোক্তাদের পণ্যমেলা শুরু
সৈয়দ সোহরাব ॥ আন্তর্জাতিক নারী দিবসের ঘোষণার শতবর্ষ পূর্ণ করল সোমবার। এই এক শ' বছরে নানা ৰেত্রে নারীর অবস্থান বিচার করলে বলা যায়, পেশাগতভাবে সারা বিশ্বেই তাঁরা অনেকদূর এগিয়ে গেছেন। বাংলাদেশের প্রেৰিতে এবং সার্বিক হিসাবে এ অর্জন হয়ত বড় কিছু নয়, তবে বেগম রোকেয়ার স্বপ্ন যে পূরণ হচ্ছে এটা সত্য। বাংলাদেশের শ্রমৰেত্রে নারীর অংশগ্রহণ ব্যাপকহারে বেড়েছে। শুধু গার্মেন্টসেই কাজ করছে ২৫ লাখ নারীশ্রমিক। কৃষি, নির্মাণ, মাটি কাটা, চিংড়ি, চাতাল, হসত্মশিল্প, তাঁত শিল্পসহ নানা অপ্রাতিষ্ঠানিক ৰেত্রে নারীর অংশগ্রহণ . . .
যুদ্ধাপরাধী বিচার বানচালে জামায়াত মরিয়া
তিন স্তরের কর্মপন্থা গ্রহণ
জনকণ্ঠ রিপোর্ট ॥ যুদ্ধাপরাধীদের বিচার ঠেকাতে তিন স্তরের বিশিষ্ট নয়া কমিটি গঠন করেছে জামায়াত-শিবির। প্রথম সত্মর কূটনৈতিক পর্যায়ে যুদ্ধাপরাধীদের বিচার ঠেকানোর চেষ্টা করে যাচ্ছে। দ্বিতীয় স্তরের আইনী লড়াইয়ের মাধ্যমে বিচার ভণ্ডুল করার কৌশল অনুযায়ী কাজ চলছে। শেষ স্তরের ভয়াবহ হামলার কৌশল রয়েছে। প্রথম স্তরের গঠিত কমিটি বাংলাদেশস্থ দু'টি বিশেষ দূতাবাসের সঙ্গে নয় বার গোপন বৈঠক করেছে। জামায়াত নেতা মোঃ কামারুজ্জামান ও ব্যারিস্টার আব্দুর রাজ্জাক এসব গোপন বৈঠকের নেতৃত্ব দিয়েছেন। আইনী লড়াই চালিয়ে যেতে শতাধিক . . .
বিনিয়োগে স্থবিরতা, জিডিপি সাড়ে পাঁচে নেমে আসতে পারে
এডিবি রিপোর্ট
বিশেষ প্রতিনিধি ॥ বৈশ্বিক মন্দার প্রভাব ২০০৯-১০ অর্থবছরের প্রথমভাগে বাংলাদেশের অর্থনীতিকে ৰতিগ্রস্ত করেছে। বিনিয়োগে স্থবিরতা বিরাজ করছে। হ্রাস পেয়েছে রফতানি। রেমিট্যান্স বাড়লেও কমেছে প্রবৃদ্ধি। তবে ঋণপত্র খোলার পরিমাণ এবং বেসরকারী খাতের ঋণপ্রবাহ বৃদ্ধি অর্থনীতি ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিচ্ছে। ফলে চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি সাড়ে পাঁচ শতাংশে নেমে আসতে পারে। এশীয় উন্নয়ন ব্যাংকের ত্রৈমাসিক পর্যালোচনা প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। রিপোর্টে বলা হয়েছে, কৃষি খাতে আউশ ফসল খরায় মারাত্মকভাবে ৰতিগ্রসত্ম হয়েছে। . . .
পদ-পদবি ও মজুরিতে নারী পদে পদে বৈষম্যের শিকার
লিঙ্গবৈষম্য ৩
শাহ আলম খান ॥ শ্রমিকের ঘাম সীমাহীন ত্যাগ ও তিক্ততার। এ সত্যটি অস্বীকার করার উপায় নেই। পুরুষ শ্রমের চেয়ে নারী শ্রমের উপাখ্যান আরও করুণ। অনন্যোপায় হয়েই একজন নারী তার শরীর থেকে ঘাম ঝড়াতে বাধ্য হয়। তবে নারীর ঘামে ভেজা শ্রমের অর্জিত আয়ে তার ওপর নির্ভরশীল বৃদ্ধ বাবা-মা, সন্তান কিংবা অৰম স্বামীকে সমৃদ্ধির ছোঁয়া দিতে না পারলেও মালিক হয়েছে আরও তাজা। দেশকে দিচ্ছে সমৃদ্ধি। কর্মৰেত্রে দেশ গড়ার হাতিয়ার নারী শ্রমিকের সান্তনা এখানেই। বিদ্যমান হাজারও বাধা-বিপত্তি উপেৰা করে তাই সাহসী নারী প্রতিনিয়ত ঘর ছেড়ে অংশ . . .
আইলা দুর্গতদের পাশে দাঁড়াব ॥ বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক
সাতৰীরার দুর্গতদের আশ্বাস ॥ চৌগাছায় সরকারের কর্মকাণ্ড দেখে খুশির কথা শোনালেন চ্যান
উত্তম চক্রবর্তী, যশোর ও সাতৰীরা থেকে ফিরে ॥ ১১ মাসেও ঘূর্ণিঝড় আইলার আঘাতে বিধ্বস্ত সাতৰীরার বিস্তীর্ণ অঞ্চলে স্বাভাবিক অবস্থা ফিরে আসেনি। বিশাল এলাকাজুড়ে আইলার ধ্বংসযজ্ঞের ৰত এখনও বইয়ে বেড়াচ্ছেন এ এলাকার লাখো মানুষ। বিধ্বস্ত জনপদে এখনও ছড়িয়েছিটিয়ে পড়ে আছে ভাঙ্গা ঘর, গাছ-পালা, ধানের গোলা, নৌকা ও লাঙ্গল। বিস্তীর্ণ জলরাশির মাঝখানে কঙ্কালসারে পরিণত হওয়া এ জনপদের কোথাও আংশিক, কোথাও পরিপূর্ণ বিধ্বস্ত। ঘর-বাড়িসহ সবকিছু হারিয়ে বেড়িবাঁধের ওপর ঠাঁই নেয়া লাখো মানুষ লোনা পানির সঙ্গে লড়াই করছে প্রতিনিয়ত। এক . . .
ওয়াহিদুল হক স্মরণ শনিবার, মঞ্চে আসছে বাল্মীকি প্রতিভা
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ দেশের সাংস্কৃতিক আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব ওয়াহিদুল হক ও মাযহারম্নল হককে বৃহস্পতিবার নানা আয়োজনে স্মরণ করবে সরোজ সংস্কৃতিবৃত্ত ও কল্যাণপরম্পরা। এ উপলৰে দিনে কেরানীগঞ্জের তারানগরে আয়োজন করা হবে বসন্ত উৎসব। রাতভর চলবে উচ্চাঙ্গ সঙ্গীতের আসর। সোমবার ছায়ানট ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। এতে লিখিত বক্তব্য পাঠ করেন দেশের বিশিষ্ট লেখক ও বুদ্ধিজীবী হাসান আজিজুল হক। আয়োজক সংগঠনের সভাপতি মাহমুদা খাতুন, ছায়ানটের সাধারণ সম্পাদক খায়রুল আনাম শাকিল, শিল্পী মিতা হক প্রমুখ . . .
প্রিমিয়ার ভার্সিটির শিক্ষার্থীদের কাস বর্জন অব্যাহত
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ ডিনের পদত্যাগের ঘটনায় চট্টগ্রাম সিটি কর্পোরেশন পরিচালিত প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ে অচলাবস্থা অব্যাহত রয়েছে। সোমবারও টানা দ্বিতীয় দিনের মতো কাস বর্জন করে ব্যবসায় প্রশাসন অনুষদের শিক্ষার্থীরা। ডিন ড. মিলন কান্তি ভট্টাচার্যের পদত্যাগের সিদ্ধান্ত বাতিল না হওয়া পর্যন্ত কাস বর্জন অব্যাহত থাকবে বলে জানিয়েছে আন্দোলনরত শিক্ষার্থীরা। এদিকে, ঘটনার সুষ্ঠু সমাধানের দাবিতে বিশ্ববিদ্যালয়ের প্রধান পৃষ্ঠপোষক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীর সঙ্গে সাক্ষাত করার চেষ্টা করে ব্যর্থ হয় ছাত্রছাত্রীরা। . . .
চট্টগ্রামের প্রিমিয়ার ভার্সিটির প্রতিবাদ
চট্টগ্রামের প্রিমিয়ার ভার্সিটিতে কোন র্যাব পুলিশ প্রবেশ করেনি। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. অনুপম সেন এ কথা জানিয়ে জনকণ্ঠে প্রকাশিত 'চট্টগ্রামের প্রিমিয়ার ভার্সিটি ডিনের পদত্যাগ ॥ ভিসি অবরুদ্ধ' সংবাদের প্রতিবাদে বলেছেন, ৮ মার্চ ২০১০ তারিখে আপনাদের সুপরিচিত পত্রিকায় 'চট্টগ্রামের প্রিমিয়ার ভার্সিটি ডিনের পদত্যাগ ॥ ভিসি অবরুদ্ধ' শীর্ষক যে খবরটি প্রকাশিত হয়েছে তার মুখ্য অংশই অসত্য, তথ্যভিত্তিক নয়। এই সংবাদে বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা যেমন বিক্ষোব্ধ তেমনি আমিও ব্যক্তিগতভাবে মর্মাহত। লেখা . . .
সংসদ ৬ এপ্রিল পর্যন্ত চলবে
সংসদ রিপোর্টার ॥ সংসদের চলতি অধিবেশন ৬ এপ্রিল পর্যন্ত চলবে। সোমবার সংসদের কার্য উপদেষ্টা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। জানা যায়, জুনে বাজেট অধিবেশনের আগে আরেকটি সংৰিপ্ত অধিবেশন এড়াতেই এ অধিবেশন আগামী মাস পর্যন্ত চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয়া হয়। কার্যপ্রণালী বিধি অনুযায়ী এক অধিবেশন থেকে অপর অধিবেশন পর্যন্ত সর্বোচ্চ দুই মাসের বিরতি থাকতে পারবে। স্পীকার এ্যাডভোকেট আবদুল হামিদের সভাপতিত্বে জাতীয় সংসদে অনুষ্ঠিত কার্য উপদেষ্টা কমিটির সভায় উপস্থিত ছিলেন কমিটির সদস্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা, হুসেইন . . .
মহাসড়কে হত্যা ডাকাতি বন্ধে চট্টগ্রামে ব্যবসায়ীদের মানববন্ধন
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে চুরি, ডাকাতি, হত্যা, লুটপাট বন্ধের দাবিতে সোমবার চট্টগ্রামে মানববন্ধন কর্মসূচী পালন করেছে ট্রান্সপোর্ট ব্যবসায়ী মালিক সমিতি। সকাল ১০টায় নগরীর মাদারবাড়ি রেলগেট চত্বরে এ কর্মসূচী পালিত হয়। এতে সমিতির প থেকে সড়কে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার দাবি জানিয়ে বক্তব্য তুলে ধরেন সমিতির সভাপতি নুরুল বাহার। মানববন্ধনে বক্তব্য রাখেন চট্টগ্রাম ট্রান্সপোর্ট ব্যবসায়ী মালিক সমিতির নেতা হাজী সাইফুল ইসলাম, নুরম্নল আফসার, আজিজুল হক, মোহাম্মদ আলী, ফরিদ উদ্দিন, . . .
নয়াদিল্লীতে বিডিআর বিএসএফ ডিজি পর্যায়ে বৈঠক শুরু
নয়াদিলস্নী, ৮ মার্চ, বাসস ॥ বাংলাদেশ রাইফেলস (বিডিআর) ও ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) মহাপরিচালক পর্যায়ের ছয় দিনব্যাপী বৈঠক সোমবার নয়াদিল্লীতে বিএসএফ সদর দফতরে শুরু হয়েছে। বৈঠকে ১৯ সদস্যবিশিষ্ট বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন বিডিআর প্রধান মেজর জেনারেল মইনুল ইসলাম। ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্বে রয়েছেন বিএসএফ প্রধান রমন শ্রীবাস্তভ। বিডিআর প্রধান মেজর জেনারেল মইনুল ইসলাম ঢাকা ত্যাগের আগে শনিবার বাসসকে বলেন, ঢাকায় ২০০৯ সালের জুলাই মাসে বিএসএফের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে ভারত গুলি বন্ধের . . .
রাবির হল থেকে ককটেল হিটলিস্ট রড জিহাদী বই উদ্ধার
নবাব আব্দুল লতিফ হল থেকে একটি ককটেল, এক হাজার জিহাদী বই, ছাত্রলীগ কর্মীদের হিটলিস্ট এবং বিপুলসংখ্যক লোহার রড-লাঠিসোটা উদ্ধার করা হয়েছে। সোমবার বেলা ১১টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত প্রক্টরিয়াল বডি, হল ও পুলিশ প্রশাসন যৌথভাবে শিবির নিয়ন্ত্রিত ১৬টি কক্ষে তল্লাশি চালিয়ে এসব উদ্ধার করে। জানা গেছে, হল শাখা শিবির সভাপতি হাসমত আলী লিটনের ২০৩ নম্বর ক থেকে একটি তাজা ককটেল, হলে অবস্থানকারী নয় ছাত্রলীগ নেতাকর্মীর হিটলিস্ট, একটি স্টীলের আলমারি, শতাধিক জিহাদী বই, সংগঠনের ব্যবহৃত ৫৪টি রেজিস্টার খাতা, শিবিরের . . .
নোয়াখালীতে শিবির ক্যাডারের বাড়ি থেকে রিভলবার ও গুলি উদ্ধার
নিজস্ব সংবাদদাতা, নোয়াখালী, ৮ মার্চ ॥ নোয়াখালীর কোম্পানীগঞ্জের চরপার্বতী ইউনিয়নে অলি আহম্মদ (২৮) নামে এক শিবির ক্যাডারের বাড়ি থেকে একটি বিদেশী রিভলবার ও ৮ রাউন্ড গুলি উদ্ধার করেছে পুলিশ। সোমবার বিকেলে অলি আহম্মদের বাড়ির তালাবদ্ধ ঘরের ভেতরের মাটি খুঁড়ে অস্ত্র ও গুলিগুলো উদ্ধার করা হয়। উদ্ধার করা গুলির মধ্যে রিভলবার দশমিক ৩২ বোরের পাঁচটি, থ্রি-নট-থ্রি রাইফেলের তিনটি এবং দুইটি পিলেট রয়েছে। এই ঘটনায় থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলে জানা গেছে। কোম্পানীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জানান, তিনি . . .
তুরস্কে ভূমিকম্পে ছয় গ্রাম বিধ্বস্ত, নিহত ৫৭
আঙ্কারা, ৮ মার্চ, এএফপি ॥ তুরস্কের পূর্বাঞ্চলীয় ইলাজিং প্রদেশে সোমবার সকালে ৬ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্পে কমপৰে ৫৭ জন নিহত হয়েছে। স্থানীয় এক কর্মকর্তা এএফপিকে এ কথা জানান। ইলাজিং প্রদেশ গবর্নরের কার্যালয়ের দুর্যোগ ব্যবস্থাপনা কেন্দ্র থেকে এক কর্মকর্তা জানান, ভূমিকম্পের উৎপত্তিস্থলের কাছে অবস্থিত ৬টি গ্রামে এই হতাহতের ঘটনা ঘটে। তিনি বলেন, আরও প্রায় ৫০ জন আহত হয়েছে। প্রাদেশিক গবর্নর মুয়াম্মের ইরোল এর আগে সিএনএন টার্ক টেলিভিশনকে জানিয়েছেন, বিধ্বসত্ম একটি গ্রামে উদ্ধারকারীরা ধ্বংসসত্মূপে আটকেপড়া . . .
পদ্মা সেতু ॥ ঠিকাদারের প্রাক-যোগ্যতার দলিল পেলেই ব্যবস্থা নেবে বিশ্বব্যাংক
বিশেষ প্রতিনিধি ॥ পদ্মা সেতু বাস্তবায়নে সরকারের কাছ থেকে ঠিকাদারের প্রাক-যোগ্যতার ডকুমেন্ট পেলেই ত্বরিত ব্যবস্থা গ্রহণ করবে বিশ্বব্যাংক। যাতে নির্দিষ্ট সময়ের মধ্যে দেশের বৃহত্তম এই অবকাঠামো নির্মাণ প্রকল্প বাস্তবায়ন করা যায়। যোগাযোগ মন্ত্রী সৈয়দ আবুল হোসেনের কাছে পাঠানো এক চিঠিতে এ কথা জানিয়েছে বিশ্বব্যাংক। ওই চিঠিতে বলেছে, যোগাযোগমন্ত্রীর দৰ নেতৃত্বে পদ্মা সেতু বাস্তবায়নের প্রস্তুতিমূলক কাজ দ্রম্নত গতিতে এগিয়ে চলছে। এজন্য বিশ্বব্যাংক কান্ট্রি ডিরেক্টর ইলেন গোল্ডস্টেন যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেনকে . . .
বখাটের উৎপাতে বগুড়ায় কলেজ ছাত্রীর আত্মহত্যা
স্টাফ রিপোর্টার, বগুড়া অফিস ॥ বখাটে দুই যুবকের মানসিক নিপীড়ন ও প্রতিনিয়ত উত্ত্যক্ত করায় আত্মহননের পথই বেছে নিল বগুড়ার শেরপুর উপজেলার শান্তিনগর গ্রামের এইচএসসি পরীক্ষার্থী মা খাতুন (১৮)। বখাটেদের মানসিক নিপীড়নের বিষয়টি সকলকে জানিয়েও কোন প্রতিকার পায়নি দরিদ্র পরিবারের সন্তান কলেজ ছাত্রী রেশমা। ক্ষোভ-দুঃখে রবিবার সন্ধ্যায় সে বিষপানে আত্মহত্যা করে। পুলিশ ও ওই কলেজ ছাত্রীর পারিবারিক সূত্র জানায়, শেরপুর উপজেলার কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান শালফা টেকনিক্যাল এ্যান্ড বিএম কলেজের ছাত্রী রেশমা এইচএসসি পরীক্ষার্থী . . .
সরকার জিয়া আতঙ্কে ভুগছে ॥ তরিকুল
স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ বিএনপির স্থায়ী কমিটির সদস্য, সাবেক মন্ত্রী তরিকুল ইসলাম বলেছেন, দেশে বর্তমানে অলিখিত জরুরী অবস্থা চলছে। সরকার জিয়া আতঙ্কে ভুগছে। সংসদ নেত্রী দেশবাসীর হৃদয় থেকে শহীদ জিয়ার নাম মুছে ফেলার যে চক্রানত্ম করছেন তা কোনদিন সফল হবে না। জিয়া পরিবার এ দেশের মাটি ও মানুষের রাজনীতি করে। যতদিন বাংলাদেশ থাকবে, ততদিন দেশের প্রতিটি মানুষের হৃদয়ে শহীদ জিয়ার নাম খোদাই করা থাকবে। শত চেষ্টা করেও বর্তমান ফ্যাসিবাদী সরকার জিয়া পরিবারকে জনগণের কাছ থেকে বিচ্ছিন্ন করতে পারবে না। সরকার যত বেশি . . .