মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ২৩ মার্চ ২০১০, ৯ চৈত্র ১৪১৬
শালবনে পাহাড়ের সারি পদ্মসিঁড়ি পাতালপুরী কৃত্রিম জলপ্রপাত
শেরপুরের গজনী অবকাশ কেন্দ্র
বাবুল হোসেন, শেরপুর ঘুরে এসে ॥ ঘন সবুজের গহীন শালবনে ঢাকা পাহাড়ের সারি। পাহাড়ের ফাঁকে ফাঁকে স্বচ্ছ পানির লেক। দিগন্ত ছোয়া পাহাড় থেক নেম আসা ছোটবড় ছড়া, ঝর্ণাধারা নেমে এসেছে এসব লেকে। অসংখ্য বোট বাঁধা এসব লেকের ঘাটে ঘাটে। ছায়া শীতল প্রাকৃতিক সৌন্দর্যের লীলভূমি পিকনিক স্পট শেরপুরের গজনীতে আরও আছে কৃত্রিম জলপ্রপাত, পাতালপুরি, পদ্মসিঁড়ি, ওয়াচ ্টাওয়ারসহ নানাকিছু। পাহাড়ী জনপদের নয়নাভিরাম এসব স্পট ঘুরে দেখতে পর্যটকদের জন্য আছে ঘোড়ার গাড়ি টমটম। গজনীর রিজার্ভ ফরেস্টে দেখা মিলবে বনবিড়াল, শৃগাল, বেজি বনমোরগ . . .
জোটের লুটপাটের সেই ৮২ অসমাপ্ত ব্রিজ সমাপ্তির উদ্যোগ
২৮১ কোটি টাকার প্রকল্প গ্রহণ
জনকণ্ঠ রিপোর্ট ॥ বিএনপি-জামায়াত জোট সরকারের আমলের অর্থ লুটপাটের সাৰী ৮২ অর্ধসমাপ্ত ব্রিজের কাজ সমাপ্ত করার উদ্যোগ নেয়া হয়েছে। গ্রহণ করা হয়েছে ২৮১ কোটি টাকার একটি প্রকল্প। এসব ব্রিজের কাজ দ্রুত শেষ করে সংযোগ সড়ক তৈরির মাধ্যমে ব্যবহার উপযোগী করা হবে। প্রকল্পটি বাস্তবায়িত হলে ইতোপূর্বে ব্যয় হওয়া হাজার কোটি টাকার সুফল পাবে মানুষ। সরকারের এই সিদ্ধান্ত ইতিবাচক রাজনীতির বহির্প্রকাশ বলে মনে করা হচ্ছে। পরিকল্পনা কমিশন সূত্রে জানা যায়, চলতি ২০০৯-১০ অর্থবছরের সংশোধিত এডিপিতে সম্পূর্ণ নতুন একটি প্রকল্প যোগ . . .
২০ মুক্তিযোদ্ধা সংবর্ধিত, চলচ্চিত্র উৎসব শুরু রাজশাহীতে
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ 'মুক্তিযুদ্ধ উৎসব বাংলাদেশ' শীর্ষক অনুষ্ঠানে ২০ বীর মুক্তিযোদ্ধাকে সম্মানিত করা হলো সোমবার। জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে এ সম্মাননা অনুষ্ঠানের আয়োজন করেছিল মুক্তিযুদ্ধ চেতনার ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি বিষয়ক সংগঠন রাইটার্স ফাউন্ডেশন বাংলাদেশ। এতে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর শিক্ষা, সামাজিক উন্নয়ন ও রাজনৈতিক উপদেষ্টা ড. আলাউদ্দিন আহমেদ। বিশেষ অতিথি ছিলেন বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান লুৎফুল হাই সাচ্চু, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি . . .
তেজগাঁওয়ে রাস্তা আটকে গার্মেন্টস শ্রমিকদের বিক্ষোভ
নগরীতে তীব্র যানজট
স্টাফ রিপোর্টার ॥ মজুরি বাড়ানোর প্রতিশ্রুতি ভঙ্গ করায় প্রায় ৫ হাজার গার্মেন্টস কর্মী ৩ ঘণ্টা রাস্তা অবরোধ করে বিক্ষোভ করেছে। এ সময় ঢাকার মহাখালীকেন্দ্রিক সারাদেশের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। মানুষ পড়ে চরম ভোগান্তিতে। সোমবার সকাল ৯টায় রাজধানীর তেজগাঁও শিল্পাঞ্চল থানাধীন মহাখালী-গুলশান লিঙ্ক রোড এলাকায় অবস্থিত ফোকাস ফ্যাশন প্রাইভেট লিঃ নামক স্যুয়েটার ফ্যাক্টরি থেকে বিক্ষোভের সূত্রপাত। সকালে শ্রমিকরা কারখানায় হাজির না হয়ে রাস্তায় অবস্থান নেয়। এ সময় আশপাশে অবস্থিত এমআরসি, সমাহার, ওয়েগা, এসএন সু্যয়েটারের . . .
'সবার জন্য শিক্ষার লক্ষ্য অর্জনে প্রতিবছর ১৬ বিলিয়ন ডলার চাই'
'১৪ সালের মধ্যে নিরক্ষরমুক্ত দেশ গড়তে আরও সহায়তা জরুরী ॥ শিৰামন্ত্রী
স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশে নিরক্ষরতা দূরীকরণে আরও আন্তর্জাতিক সহযোগিতার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেছেন, নিরক্ষরমুক্ত বাংলাদেশ গড়তে বর্তমান সরকার প্রতিশ্রুতিবদ্ধ। সকলের সহাযোগিতা নিয়ে কাজ করছে সরকার। কিন্তু ২০১৪ সালের মধ্যে নিরক্ষরমুক্ত বাংলাদেশ গড়তে আরও বেশি আন্তর্জাতিক সহায়তা জরুরী। রবিবার রাজধানীতে শুরু হওয়া সবার জন্য শিক্ষার লক্ষ্য অর্জনে এনজিওদের অংশগ্রহণ বিষয়ে পঞ্চম আন্তর্জাতিক বৈশ্বিক সভার উদ্বোধনী অধিবেশনে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন। সভায় দেশী-বিদেশী বিশেষজ্ঞরা . . .
আড়াই হাজার শ্রমিক নিয়ে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ বিপাকে
হাসান নাসির, চট্টগ্রাম অফিস ॥ চাকরিতে পুনর্বহালের জন্য বাছাই করা প্রায় আড়াই হাজার শ্রমিক নিয়ে বিপাকে পড়েছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। শ্রমিকদের আন্দোলনের মুখে আন্ত:মন্ত্রণালয় বৈঠকে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী কর্মহীনদের যাচাই বাছাই করা হয়। শ্রমিক সংগঠনগুলোর দাবি_এদের পুনরায় চাকরিতে নিয়োগ দেয়া হোক। অপরদিকে, চাকরি দাতারা বলছেন_ তাঁদের আর শ্রমিকের দরকার নেই। এদিকে, বাছাই করা শ্রমিকদের পুনর্নিয়োগসহ বিভিন্ন দাবি মেনে নিতে ৬ দিনের আলটিমেটাম দিয়েছে ডক বন্দর শ্রমিক-কর্মচারী ফেডারেশন। আগামী ২৮ মার্চের মধ্যে কোন . . .
শেরপুরে ৩৪ শহীদ পরিবারকে ভাতা ও চেক দিলেন আতিউর
ট্রাস্ট ব্যাংকের সহায়তা
নিজস্ব সংবাদদাতা, শেরপুর, ২২ মার্চ ॥ মুক্তিযুদ্ধ শেষ হয় না। মুক্তিযুদ্ধ এক নিরন্তর যুদ্ধ। আমরা একাত্তরে মুক্তিযুদ্ধ করেছিলাম শুধু পাকিস্তানী বাহিনীকে বিতাড়িত করার জন্য নয়, আমরা সেদিন যুদ্ধ করেছিলাম অভাব-অনটনকে বিতাড়িত করার জন্যও। যুদ্ধ করেছিলাম বঞ্চনা আর বৈষম্যের বিরুদ্ধে। মুক্তিযুদ্ধ শেষ হয়েছে আরিক অর্থে, কিন্তু আমাদের মুক্তির যুদ্ধ শেষ হয়নি। আমাদের অর্থনৈতিক মুক্তিযুদ্ধ এখনও চলছে। সোমবার দুপুরে শেরপুরের সূর্যদী গ্রামে ৭১-এর গণহত্যার শিকার শহীদ পরিবারের মাঝে ভাতা ও চেক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি . . .
চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপি কর্মিসভায় ধাওয়াধাওয়ি
বেগম জিয়ার মহাসমাবেশ
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মহাসমাবেশকে সামনে রেখে চট্টগ্রাম দণি জেলা বিএনপির প্রস্তুতি সভায় ধাওয়া পাল্টাধাওয়ার ঘটনা ঘটেছে। সোমবার সন্ধ্যায় নগরীর দোস্ত বিল্ডিং কার্যালয়ে বিবদমান দু'পরে মধ্যে এ ঘটনা ঘটে। দলীয় সূত্রে জানা যায়, মহাসমাবেশ সফল করতে দক্ষিণ জেলা বিএনপির উদ্যোগে কর্মিসভা আহ্বান করা হয় বিকেলে। দক্ষিণ জেলা সভাপতি সাবেক প্রতিমন্ত্রী জাফরুল ইসলাম চৌধুরীসহ কমিটির নেতৃবৃন্দ এবং তাদের অনুসারী কর্মীরা বিকেল সাড়ে ৫টা পর্যন্ত সেখানে সভা করেন। এ গ্রুপের . . .
খাগড়াছড়িতে নিজামীর কুশপুতুলে থুতু জুতো নিক্ষেপ
নিজস্ব সংবাদদাতা, খাগড়াছড়ি, ২২ মার্চ ॥ হযরত মুহম্মদের সঙ্গে জামায়াতে ইসলামী বাংলাদেশের আমির যুদ্ধাপরাধী মতিউর রহমান নিজামীর তুলনা করার প্রতিবাদে সোমবার সকাল সাড়ে নয়টায় খাগড়াছড়ি শহরের শাপলা চত্বরে মানববন্ধন, প্রতিবাদ সমাবেশ ও নিজামীর কুশপুতুলে থুতু ও জুতো নিক্ষেপ করা হয়েছে। বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, বাংলাদেশ ইসলামী ছাত্রসেনা ও প্রশিণপ্রাপ্ত ইমাম সমিতির উদ্যোগে এই কর্মসূচী পালন করা হয়। কর্মসূচীর শুরুতে আধঘণ্টা মানববন্ধন শেষে অনুষ্ঠিত হয় প্রতিবাদ সমাবেশ। সমাবেশ শেষে বিক্ষুব্ধ জনতা মতিউর রহমান নিজামীর . . .
তদন্ত রিপোর্ট দাখিলে আরও ৬০ দিন সময় পেল সিআইডি
১০ ট্রাক অস্ত্র মামলা
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চাঞ্চল্যকর দশ ট্রাক অস্ত্র মামলার অধিকতর তদন্তের রিপোর্ট দাখিলের জন্য আরও ৬০ দিন সময় পেল সিআইডি। তদনত্মকারী এ সংস্থার আবেদনের প্রেক্ষিতে সোমবার চট্টগ্রাম মহানগর দায়রা জজ আদালত এ বর্ধিত সময় মঞ্জুর করে। এ নিয়ে আলোচিত এ মামলার তদন্তের জন্য ৮ম বারের মতো সময় বাড়ানো হলো। এদিকে সিআইডি সূত্রে জানানো হয়, রিমান্ড মঞ্জুরের ১৩ দিন অতিক্রান্ত হলেও এনএসআইর সাবেক ডিজি রেজ্জাকুল হায়দারকে এখনও জিজ্ঞাসাবাদের জন্য নেয়া হয়নি। তদনত্ম কর্মকর্তা সিআইডির এএসপি মনিরুজ্জামান জনকণ্ঠকে জানান, . . .
সংসদের টাকা ফেরত দিতে মিলনের বিরুদ্ধে চাঁদপুরে সার্টিফিকেট মামলা
নিজস্ব সংবাদদাতা, চাঁদপুর, ২২ মার্চ ॥ সংসদ সদস্য থাকাকালীন অনিয়মতান্ত্রিকভাবে বিভিন্ন ভাতাদি গ্রহণ করায় সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী আ ন ম এহছানুল হক মিলনের বিরুদ্ধে এবার চাঁদপুরের একটি আদালতে সার্টিফিকেট মামলা হয়েছে। সোমবার বিকেলে বাংলাদেশ জাতীয় সচিবালয়ের ল অফিসার মোঃ ফজলে এলাহি ভূঁইয়া জেনারেল সার্টিফিকেট অফিসার চাঁদপুরের আদালতে এই মামলাটি করেন। আদালতের ম্যাজিস্ট্রেট বেগম সারা দিবা মামলা গ্রহণের পর আগামী ৩০ দিনের মধ্যে টাকা ফেরত প্রদানের জন্য অথবা কেন ফেরত দেয়া হবে না_ এই মর্মে ৭ ধারায় নোটিস প্রদান . . .
কলেজ শিক্ষক খুনে সিলেটে শোকের মাতম
স্টাফ রিপোর্টার, সিলেট অফিস ॥ সিলেটের সরকারী মহিলা কলেজের দর্শন বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক মো. হারুন-অর-রশীদ খুনের ঘটনায় শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে শোকের ছায়া নেমে এসেছে। জানাজা শেষে লাশ গ্রামের বাড়িতে পাঠিয়ে দেয়া হয়েছে। ঘটনায় পুলিশ এ পর্যন্ত কাউকে গ্রেফতার করতে পারেনি। উদ্ঘাটন করতে পারেনি খুনের নেপথ্যের কারণ। সোমাবর শোকাতুর মানুষের মিছিলে পরিণত হয়েছিল সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার ও সরকারী মহিলা কলেজ। সকাল থেকে কলেজ ক্যাম্পাস ও শহীদ মিনারে সমাবেত হতে থাকেন শিক্ষক-শিক্ষার্থীসহ সর্বস্তরের . . .
সাতক্ষীরায় ৬০ সদস্যের জবানবন্দী প্রদান
বিডিআরের মামলা
স্টাফ রিপোর্টার, সাতীরা ॥ সাতীরার নীলডুমুরের ৭ রাইফেল ব্যাটালিয়নের অভিযুক্ত ৬০ বিডিআর সদস্যের সকলেই আদালতে আত্মপক্ষ সমর্থন করে লিখিত ও মৌখিক জবানবন্দী দিয়েছেন। এদের মধ্যে ৪৪ জন নিজেদের নির্দোষ দাবি করেছেন। অপর ১৬ বিডিআর সদস্য আগেই নিজেদের দোষ স্বীকার করে নিলেও গতকাল তাঁরাও লিখিতভাবে জবানবন্দি প্রদান করেন। আদালত আজ মঙ্গলবার সকাল সাড়ে ৮টা পর্যন্ত মুলতবি ঘোষণা করা হয়। এদিকে আদালত চলাকালে হাবিলদার বাবুল বুকে ব্যথা অনুভব করলে তাঁকে সাতীরা সদর হাসপাতালে ভর্তি করা হয়। বিডিআর বিদ্রোহে অংশ নেয়া নীলডুমুর . . .
সেনা মোতায়েনের দাবি বিএনপির
ভোলা-৩ নির্বাচন
স্টাফ রিপোর্টার ॥ শূন্য ঘোষিত ভোলা-৩ আসনে অবাধ, নিরপেৰ ও সুষ্ঠু নির্বাচনের স্বার্থে নির্বাচন কমিশনের কাছে সেনাবাহিনী মোতায়েনের দাবি জানিয়েছে বিএনপি। বিএনপির একটি প্রতিনিধি দল এ ব্যাপারে যুক্তি তুলে ধরতে সোমবার সাক্ষাত করেন প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) সঙ্গে। তবে কমিশন এ বিষয়ে কোন সিদ্ধান্ত না জানিয়ে দলটির দাবির প্রেৰিতে পরবর্তী বৈঠকে করণীয় ঠিক করবে বলে জানিয়েছে। নির্বাচন কমিশন সচিবালয়ে বিএনপির সিনিয়র সহসভাপতি এম কে আনোয়ারের নেতৃত্বে নজরুল ইসলাম খান ও প্রার্থী মেজর (অব) এম হাফিজউদ্দিন ও দফতর . . .
সুন্দরবনের আগুন নিভেছে, তদন্তে কমিটি
বাগেরহাট, ২২ মার্চ, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ॥ সুন্দরবনের অগ্নিকাণ্ড তদন্তে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। বন বিভাগ সোমবার জানিয়েছে, আগুন পুরোপুরি নিভে গেছে। কমিটিকে আগামী সাত দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে বলে বন কর্মকর্তা মিহির জানান। পূর্ব সুন্দরবনের গুলিশাখালী ক্যাম্পসংলগ্ন পঁয়ষট্টি ছিলায় শনিবার বিকেলে আগুন লাগে। পাঁচ একর ভূমিজুড়ে ওই আগুন নেভাতে বন বিভাগ ও দমকল বাহিনী একযোগে কাজ শুরু করে। . . .