মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ৪ ডিসেম্বর ২০০৯, ২০ অগ্রহায়ন ১৪১৬
গুজব ছড়িয়ে বাড়াচ্ছে শেয়ারের দর, হাতিয়ে নিচ্ছে অর্থ
পেছনে কাজ করছে একটি চক্র
অর্থনৈতিক রিপোর্টার গুজব ছড়িয়ে শেয়ারের দর বাড়িয়ে পুঁজিবাজার থেকে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নিচ্ছে একটি চক্র। ১০০ টাকা অভিহিত মূল্যের সকল শেয়ারের অভিহিত মূল্য (ফেসভ্যালু) ১০ টাকা হচ্ছে- এ ধরনের প্রচার চালিয়ে সাধারণ বিনিয়োগকারীদের বিভ্রান্ত করছে তারা। অথচ এক মাস আগেই বর্তমানে তালিকাভুক্ত কোন কোম্পানির অভিহিত মূল্য পরিবর্তনে বাধ্যবাধকতা আরোপ না করার সিদ্ধান্ত নিয়েছে অর্থ মন্ত্রণালয়। জানা গেছে, পুঁজিবাজারে তালিকাভুক্ত সকল কোম্পানির শেয়ারের দরে সামঞ্জস্য আনার জন্য অভিহিত মূল্য ১০ টাকা নির্ধারণের . . .
এবারই প্রথম হজ ব্যবস্থাপনা ছিল সুষ্ঠু, পরিকল্পিত
দেশে ফিরে সরকারী ভূমিকার প্রশংসা করলেন হাজীরা
ফিরোজ মান্না দেশের ইতিহাসে এবারই প্রথম হজ ব্যবস্থাপনা ছিল সুষ্ঠু-পরিকল্পিত। কোন প্রকার অনিয়ম-অব্যবস্থাপনার অভিযোগ পাওয়া যায়নি। সরকারের আন্তরিক প্রচেষ্টায় নির্বিঘ্নে হজব্রত পালন করতে পেরেছেন হজযাত্রীরা। হাজীরা দেশে ফিরে হজ নিয়ে সরকারের ভূমিকার প্রশংসা করেছেন। তাঁরা বলেছেন, এটা সরকারের একটি বড় সাফল্য। অতীতের তিক্ত অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে এবার হজ ব্যবস্থাপনা পরিচালনা করা হয়েছে। এবারের হজ ব্যবস্থাপনাকে মডেল হিসেবে নিয়ে আগামীতে কাজে লাগানো হবে বলে বিমান এবং ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে। প্রধানমন্ত্রী . . .
বিদেশ নির্ভরতা কাটাতে পঞ্চবার্ষিকী পরিকল্পনায় যাচ্ছে দেশ
রাজু আহমেদ স্বনির্ভর উন্নয়ন নীতির মাধ্যমে অর্থনীতিতে বিদেশনির্ভরতা কাটানোর চিন্তা করছে সরকার। বিশ্বব্যাংক-আইএমএফসহ বহুজাতিক ঋণদাতা সংস্থার কাছ থেকে সুনির্দিষ্ট প্রকল্পে ঋণ নেয়া হলেও অর্থনৈতিক পরিকল্পনা গ্রহণে তাদের প্রভাব কমানোর প্রচেষ্টা চলছে। বিদেশীদের কোন শর্ত বা পরামর্শ জাতীয় স্বার্থের পরিপন্থী হলে তা গ্রহণ না করার বিষয়েও নীতিনির্ধারকরা একমত। এ চিন্তা থেকেই উন্নয়ন ও অর্থনৈতিক পরিকল্পনায় গুণগত পরিবর্তন আনতে ৭ বছর পর পঞ্চবার্ষিকী পরিকল্পনায় ফিরছে দেশ। আইএমএফের পরামর্শে কান না দিয়ে বাস্তবায়িত . . .
বগুড়ায় ২১ সাংগঠনিক ইউনিটে পাল্টা কমিটি নোয়াখালীতে স্থগিত
বিএনপিতে কোন্দল
জনকণ্ঠ ডেস্ক দেশের বিভিন্ন স্থানের মতো বগুড়া বিএনপির অভ্যন্তরীণ কোন্দল চরম আকার ধারণ করেছে। নেতৃত্ব নিয়ে বিরোধে দলীয় নেতাকর্মীরা দ্বিধাবিভক্ত ও বিভ্রান্ত হয়ে পড়েছেন। কেন্দ্রীয় নজরদারি থাকলেও জেলার ২৩টি সাংগঠনিক ইউনিটের ২১টির কমিটি ঘোষণা নিয়ে দলীয় কোন্দল প্রকাশ্য রূপ নিয়েছে। এদিকে কোন্দলের জেরে স্থগিত হয়ে গেছে নোয়াখালী জেলা বিএনপির সম্মেলন। বগুড়া অফিস জানায়, জেলার ২৩টি সাংগঠনিক ইউনিট ঘোষণা নিয়ে দলীয় কোন্দল আবার প্রকাশ্য রূপ নিয়েছে। জেলা বিএনপির আহ্বায়ক ও ১নং যুগ্ম আহ্বায়ক জেলায় দলের থানা . . .
বায়ান্ন বাজার তিপ্পান্ন গলি
সৈয়দ সোহরাব হেমন্ত বিদায় নিতে শুরু করেছে। বাড়ছে শীতের মাত্রা। রাতে এখন ভালই ঠাণ্ডা পড়ছে। দিনেও অনুভূত হচ্ছে না গুমোটভাব। না আছে গরমের দাপট, আবার না আছে শীতের তীব্রতা। আবহাওয়া বেশ মনোরম। নগরীতে শীতের এমনই আমেজ বাড়ার সঙ্গে সঙ্গে বেড়ে গেছে পিঠা-পুলির আয়োজনও। তবে বাসা-বাড়িতে এমন আয়োজন হচ্ছে তা নয়। নগর যান্ত্রিক জীবনে এত সময় কোথায়? তাই বলে নগরবাসীর পিঠা খাওয়া বন্ধ, তাও নয়। এ জন্য অভিজাত এলাকার বাসিন্দাদের জন্য সেসব এলাকায় গড়ে উঠেছে ডেকোরেটেড পিঠার দোকান। আর সাধারণের জন্য নগরী জুড়ে রাস্তার মোড়ে . . .
চুয়াডাঙ্গায় র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ চরমপন্থী রবি সহকারীসহ হত
নিজস্ব সংবাদদাতা, চুয়াডাঙ্গা, ৩ ডিসেম্বর পূর্ববাংলার কমিউনিস্ট পার্টির (এমএল) কেন্দ্রীয় সম্পাদক ও ৯টি হত্যাসহ অর্ধশত মামলার আসামী জামাল ওরফে রবি ও তার সেকেন্ড ইন কমান্ড দুটি হত্যা মামলার আসামি সুন্নত র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হয়েছে। চুয়াডাঙ্গা শহরের বুজরুকগড়গড়িপাড়ার একটি আমবাগানে বুধবার রাত দেড়টার দিকে মোস্ট ওয়ান্টেড জামাল ওরফে রবি (৩৬) এবং তার সহযোগী সুন্নত (৪০) র‌্যাব-৬ এর একটি বিশেষ দলের মুখোমুখি বন্দুকযুদ্ধে নিহত হয়। এ সময় ঘটনাস্থল থেকে ৬টি শার্টারগান, ৪ রাউন্ড গুলি, ৪টি . . .
আখতার আহমেদ খানের মরদেহ আজ আসছে, প্রেসক্লাবে জানাজা
ওয়াশিংটনস্থ বাংলাদেশ দূতাবাসের মিনিস্টার (প্রেস) সদ্য প্রয়াত সাংবাদিক আখতার আহমেদ খানের মরদেহ আজ শুক্রবার কাতার এয়ারওয়েজের ফ্লাইটে (নং-৩৪৪) সকাল ৮টা ২০ মিনিটে ঢাকা আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছবে। মরহুমের প্রথম নামাজে জানাজা আজ সকাল সাড়ে ১০টায় জাতীয় প্রেসক্লাব চত্বরে অনুষ্ঠিত হবে। তথ্যমন্ত্রী, তথ্য সচিব, সাংবাদিক নেতৃবৃন্দসহ তাঁর পরিবারের সদস্যরা অংশগ্রহণ করবেন বলে আশা করা যাচ্ছে। এরপর মরহুমের মরদেহ তাঁর ৩৫, রাজার দেউড়ীর পৈত্রিক বাসায় নিয়ে যাওয়া হবে এবং রাজার দেউড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন . . .
আধিপত্য নিয়ে পিরোজপুরে সংঘর্ষ আগুন লুট আহত দেড় শ’
নিজস্ব সংবাদদাতা, পিরোজপুর, ৩ ডিসেম্বর নাজিরপুরে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে বৃহস্পতিবার উপজেলার মালিখালীর পেনাখালীতে হাওলাদার-দাড়িয়া দু’গ্রুপের মধ্যে দিনব্যাপী সংঘর্ষ হয়। এ সময় একে অপরের বাড়ি-ঘরে অগ্নিসংযোগ ও লুটপাট করে। উভয় গ্রুপের মধ্যে দিনব্যাপী এ সংঘর্ষে আহত হয় দেড় শতাধিক। সরেজমিনে গিয়ে পাওয়া তথ্য অনুযায়ী জানা গেছে, পূর্বপরিকল্পিতভাবে বৃহস্পতিবার বেলা সাড়ে এগারোটার দিকে হাওলাদার গ্রুপের কয়েকজন স্থানীয় নজরুল দাড়িয়ার বাড়িতে অতর্কিত হামলা চালিয়ে নগদ টাকা ও স্বর্ণালঙ্কারসহ মালামাল লুটপাট . . .
ভারতে শ্রমিকনেতা খুন বেনাপোল দিয়ে আমদানি রফতানি বন্ধ
নিজস্ব সংবাদদাতা, বেনাপোল, ৩ ডিসেম্বর ভারতে এক শ্রমিকনেতার খুনের প্রতিবাদে বৃহস্পতিবার সকাল থেকে বেনাপোল বন্দর দিয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে আমদানি রফতানি বন্ধ রয়েছে। ফলে আমদানি ও রফতানিকৃত পণ্যবোঝাই শত শত ট্রাক আটকা পড়েছে উভয় দেশের বন্দর এলাকায়। ওপারের কাস্টমসের সহকারী কমিশনার বিরেশ্বর পাল জানান, বুধবার ভারতের বনগাঁও আদালত চত্বরে অনিমেশ মিত্র (৪০) নামে এক সিপিএম সমর্থিত শ্রমিকনেতাকে প্রকাশ্যে গুলি করে হত্যা করা হয়। এর প্রতিবাদে বৃহস্পতিবার সকাল থেকে সিপিএম বনগাঁও অঞ্চলে সকাল-সন্ধ্যা পরিবহন . . .
আজ শেখ মণির জন্মদিন
স্টাফ রিপোর্টার যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ ফজলুল হক মণির ৭০তম জন্মবার্ষিকী আজ। ১৯৩৯ সালের ৪ ডিসেম্বর টুঙ্গিপাড়ার ঐতিহাসিক শেখ পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। ১৯৭২ সালে প্রথম যুব সংগঠন যুবলীগ প্রতিষ্ঠা করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুর সঙ্গে শেখ ফজলুল হক মণি ও তাঁর স্ত্রী সামছুন্নেসা আরজু মণি ঘাতদের বুলেটে নিহত হন। শেখ মণির জন্মদিন উপলক্ষে আওয়ামী যুবলীগের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচী নেয়া হয়েছে। কর্মসূচীর মধ্যে রয়েছে সকাল ৮টায় ধানমণ্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির জনকের প্রতিকৃতিতে . . .
আরও একটি মামলা সীতাকুণ্ডে বন উজাড় বিএনপি নেতার বাড়িতে তল্লাশি, ব্যবসায়ী গ্রেফতার
সীতাকুণ্ড, ৩ ডিসেম্বর, সংবাদদাতা চট্টগ্রামের সীতাকুণ্ডে রাতের আঁধারে উপকূলীয় সবুজ বেষ্টনীর সহস্রাধিক কেওড়া গাছ কেটে ফেলার ঘটনায় গত বুধবার গভীর রাতে ব্যবসায়ী দিদারুল আলমকে তার চট্টগ্রাম নগরীর বাসা থেকে গ্রেফতার করেছে পুলিশ। একই সময়ে পুলিশ অভিযান চালায় চট্টগ্রাম-উত্তর জেলা বিএনপির যুগ্ম আহবায়ক লায়ন আসলাম চৌধুরীর বাড়িতে। এদিকে, গত বুধবার রাতে সীতাকুণ্ড সহকারী কমিশনারের (ভূমি) পক্ষে কানুনগো প্রীতিরুন চাকমা সহস্রাধিক অজ্ঞাত ব্যক্তিকে আসামি করে সীতাকুণ্ড থানায় আরও একটি মামলা দায়ের করেছেন। এছাড়া বৃহস্পতিবার . . .
আযিযুল হক কলেজ অধ্যাপকের বিরুদ্ধে সন্ত্রাস দমন আইনে মামলা, ফের রিমান্ডে
এ্যাটর্নি জেনারেলকে হত্যার হুমকি
স্টাফ রিপোর্টার, রাজশাহী বঙ্গবন্ধু হত্যা মামলার ঐতিহাসিক রায়ের দিন এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমকে চিঠির সঙ্গে কাফনের কাপড় পাঠিয়ে হত্যার হুমকির ঘটনায় জড়িত সন্দেহে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) গোয়েন্দা শাখা (ডিবি) কর্তৃক গ্রেফতারকৃত জামা’আতে আহলে হাদিসের সেক্রেটারি জেনারেল ও বগুড়ার আযিযুল হক কলেজের ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক রেজাউল করিমের বিরুদ্ধে বৃহস্পতিবার সন্ত্রাস দমন আইনে মামলা দায়ের করেছে পুলিশ। দ্বিতীয় দফায় ৩ দিনের রিমান্ড শেষে বৃহস্পতিবার বিকেলে মহানগর ডিবি পুলিশ তাকে রাজশাহীর . . .
রাজধানীতে সন্ত্রাসী হামলায় ৩ জন গুলিবিদ্ধ
স্টাফ রিপোর্টার পুরনো ঢাকার সূত্রাপুরে আধঘণ্টার ব্যবধানে সন্ত্রাসীদের গুলিতে একটি ব্যবসায়ী প্রতিষ্ঠানের ম্যানেজারসহ তিনজন গুলিবিদ্ধ হয়েছে। চাঁদা না দেয়ায় সন্ত্রাসীরা এ হামলা চালিয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়। আরও তিনটি অস্বাভাবিক মৃত্যুর ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার পুলিশ ও মেডিক্যাল সূত্রে এ তথ্য জানা গেছে। গুলিবিদ্ধ তিন পুলিশ ও স্থানীয় সূত্র থেকে জানা গেছে, বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় পুরনো ঢাকার বংশাল নর্থসাউথ রোডের ৪২/১ নম্বর ‘আকবর স্টীল হাউজে’ দোকান খুলে বসছিলেন প্রতিষ্ঠানের . . .
বাংলা একাডেমীর প্রতিষ্ঠাবার্ষিকীতে স্মারক বক্তৃতা, সঙ্গীতানুষ্ঠান
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার বাংলা একাডেমীর ৫৪তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হলো বৃহস্পতিবার। এ উপলক্ষে সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করেন একাডেমীর মহাপরিচালক শামসুজ্জামান খান। এ সময় একাডেমীর কর্মকর্তা-কর্মচারীবা উপস্থিত ছিলেন। বিকেলে একাডেমীর সেমিনার কক্ষে আয়োজন করা হয় স্মারক বক্তৃতার। ৫৪টি মোমবাতি প্রজ্বলনের মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠান। ‘রঙ্গপুর সাহিত্য পরিষদঃ বাংলাদেশের সাহিত্যচর্চার প্রথম বাতিঘর’ শীর্ষক স্মারক বক্তৃতা প্রদান করেন বিশিষ্ট মুক্তিযোদ্ধা, গবেষক, ইতিহাসবিদ ড• মুহম্মদ . . .