মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১ ডিসেম্বর ২০১৪, ১৭ অগ্রহায়ন ১৪২১
রূপচর্চা আলাপন আর ঐতিহ্যের স্মারক...
বউঘাটের মধুময়তা
সমুদ্র হক ॥ বউঘাটের সেই মিষ্টি কথা ও মধুময়তার দিনগুলো হারিয়েই গিয়েছে। মধ্যবয়সী ও প্রবীণরা স্মৃতিতে ধরে রেখেছেন। বউঘাটের কথা উঠলে নস্টালজিক হয়ে পড়েন। জীবনের একটি অংশের বড় অধ্যায় হয়ে আছে ওই বউঘাট। বিশেষ করে সেদিনের নারীদের স্মৃতিতে তা অমøান। একটা সময় গ্রামে ও শহরে শানবাঁধা পুকুরঘাট ছিল দৃষ্টিনন্দন। বিশেষ করে গ্রামে বড় গৃহস্থ বাড়ির শান বাঁধানো পুকুরঘাটের পরিচিতি ছিল বউঘাট হিসেবে। তারও অনেক আগে প্রাচীন সভ্যতার বড় নিদর্শন ছিল বউঘাট। রোমান গ্রীস ফ্রান্স ব্রিটিশ কালে এবং এর মধ্যবর্তী মুঘল শাসনামলে . . .
ইইউর আস্থা অর্জনে যৌথ কমিশন কার্যকরের উদ্যোগ
বাংলাদেশের গার্মেন্টসের ৬০% ইউরোপের বাজারে রফতানি হয়
এম শাহজাহান ॥ অর্থনৈতিক, বাণিজ্যিক ও বিনিয়োগসহ নানা খাতে সহযোগিতা বৃদ্ধিতে বাংলাদেশ ইউরোপীয় ইউনিয়নের যৌথ অর্থনৈতিক কমিশন কার্যকর করার উদ্যোগ নিচ্ছে সরকার। বাংলাদেশের রফতানির সবচেয়ে বড় বাজার হচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। কিন্তু রানা প্লাজা ধস ও তাজরীন গার্মেন্টসে ভয়াবহ অগ্নি দুর্ঘটনার পর ইইউ অর্থনৈতিক বিভিন্ন ইস্যুতে বাংলাদেশকে চাপ দিয়ে আসছে। এক সময় রফতানিতে শুল্কমুক্ত বাজার সুবিধা স্থগিতেরও ঘোষণা দেয় ইইউ। এই সঙ্কট দূর করে ইইউ’র আস্থা অর্জনে এবার যৌথ অর্থনৈতিক কমিশন কার্যকর করার উদ্যোগ নেয়া হচ্ছে। . . .
কয়েক শ’ কোটি টাকার মালিক জঙ্গী ছালামত
যুদ্ধাপরাধী মীর কাশেমের হাত ধরে উত্থান
এইচএম এরশাদ, কক্সবাজার ॥ চট্টগ্রামে আটক জঙ্গী ছালামত উল্লাহসহ পাঁচ জঙ্গীর বিরুদ্ধে কক্সবাজার ও বান্দরবান সীমান্ত অঞ্চলের লোকজনের কাছ থেকে গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে। মৃত্যুদ-প্রাপ্ত যুদ্ধাপরাধী মীর কাসেম আলীর হাত ধরে উত্থান ঘটে জঙ্গী ছালামত উল্লাহর। সম্প্রতি আটক ভয়ঙ্কর জঙ্গী মৌলভী ছালামত উল্লাহ আরএসওর বাংলাদেশের সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালনের পাশাপাশি সৌদি ও তুরস্ক থেকে রোহিঙ্গাদের নামে অঢেল টাকা এনে নিজে আঙ্গুল ফুলে কলাগাছ বনে গেছে। চট্টগ্রাম ও কক্সবাজার জেলার বিভিন্ন স্থানে ছালামতের রয়েছে অন্তত . . .
জঙ্গী অনুপ্রবেশ ঠেকাতে ভারত লেজার ওয়াল ও ফ্লাডলাইট নির্মাণ করবে
মিয়ানমারই এখন জঙ্গীদের নিরাপদ আশ্রয়
শংকর কুমার দে ॥ ভারতে জঙ্গীদের বিরুদ্ধে ধরপাকড় হলেই জঙ্গীরা চলে যাচ্ছে বাংলাদেশ ও মিয়ানমারে। বাংলাদেশে জঙ্গীদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে শেখ হাসিনার সরকার। এ কারণে জঙ্গীরা এখন চলে যাচ্ছে মিয়ানমারে। ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ ধরনের মতামত ব্যক্ত করে। জঙ্গী অনুপ্রবেশ ঠেকাতে ভারত সীমান্তে অদৃশ্য দেয়াল অর্থাৎ লেজার ওয়াল ও ফ্ল্যাড লাইট নির্মাণ প্রকল্প গ্রহণের পরিকল্পনা করেছে। গোয়েন্দা সূত্র এ খবর দিয়েছেন। সীমান্তে অদৃশ্য দেয়াল বা লেজার ওয়াল এমনই প্রযুক্তি যে হঠাৎ করে হন্তদন্ত হয়ে কেউ সীমান্ত . . .
সফটওয়্যার রফতানি করে শত কোটি ডলার আয়ের টার্গেট
ব্যক্তি উদ্যোগে সহযোগিতা দেবে সরকার
ফিরোজ মান্না ॥ সফটওয়্যার রফতানি করে ২০১৮ সালের মধ্যে এক বিলিয়ন মার্কিন ডলার আয় করার টার্গেট নিয়েছে বাংলাদেশ। ব্যক্তি উদ্যোগে এই শিল্প দ্রুত এগিয়ে যাচ্ছে। বর্তমানে এই খাত থেকে বছরে এক শ’ কোটি টাকারও বেশি বৈদেশিক মুদ্রা আয় হচ্ছে। ইতোমধ্যে সফটওয়্যার শিল্পে সরকারী সহযোগিতা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। বাংলাদেশ এ্যাসোসিয়েশন অব সফটওয়্যার এ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ইতোমধ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের সহযোগিতায় সফটওয়্যার রফতানির কাজ শুরু করেছে। বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মনোজ কুমার রায় জনকণ্ঠকে . . .
যুদ্ধাপরাধী বিচার ॥ সাখাওয়াত ও শামসুদ্দিনকে ট্রাইব্যুনালে পেশ, জেলে প্রেরণ
জব্বারের বিরুদ্ধে রাষ্ট্র পক্ষের ও সুবহানের পক্ষে আসামিপক্ষের সওয়াল শেষ
স্টাফ রিপোর্টার ॥ একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে আটক জাতীয় পার্টির কেন্দ্রীয় নেতা ও যশোরের জামায়াতের সাবেক সংসদ সদস্য সাখাওয়াত হোসেন ও কিশোরগঞ্জ জেলা বারের আইনজীবী শামসুদ্দিন আহমেদকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছে ট্রাইব্যুনাল। একই মামলায় জাতীয় পার্টির সাবেক সংসদ সদস্য পলাতক ইঞ্জিনিয়ার আব্দুল জব্বারের বিরুদ্ধে প্রসিকিউশনের যুক্তিতর্ক (আর্গুমেন্ট) উপস্থাপন শেষ হয়েছে। আজ জব্বারের পক্ষে আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপনের দিন ধার্য করা হয়েছে। অন্যদিকে মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত . . .
স্যার জগদীশচন্দ্র বসুর পৈত্রিক বাড়ি সংরক্ষণের নির্দেশ হাইকোর্টের
স্টাফ রিপোর্টার ॥ মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার রাঢ়িখালে অবস্থিত বিজ্ঞানী জগদীশচন্দ্র বসুর পৈত্রিক বাড়ি সংরক্ষণের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। প্রতœতত্ত্ব অধিদফতরের মহাপরিচালক, মুন্সীগঞ্জের জেলা প্রশাসক ও শ্রীনগর থানার ওসিকে সাত দিনের মধ্যে এ আদেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে। দৈনিক জনকণ্ঠে প্রকাশিত এ বিষয়ে একটি প্রতিবেদন সংযুক্ত করে দায়ের করা একটি রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মোঃ আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেয়। অন্তবর্তীকালীন আদেশের . . .
সুপ্রীমকোর্টে মীর কাশেমের আপীল দায়ের
স্টাফ রিপোর্টার ॥ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দেয়া মৃত্যুদ- থেকে খালাস চেয়ে সুপ্রীমকোর্টে আপীল আবেদন দায়ের করেছেন জামায়াতে ইসলামীর কর্মপরিষদের অন্যতম নেতা যুদ্ধাপরাধী মীর কাশেম আলী। রবিবার সুপ্রীমকোর্টের আপীল বিভাগের সংশ্লিষ্ট শাখায় আপীলের এই আবেদন দাখিল করা হয়েছে বলে জানিয়েছেন মীর কাশেমের আইনজীবী শিশির মুহাম্মদ মুনির। তিনি বলেন, আপীলে ১৮১টি যুক্তিতে আমরা তার খালাস চেয়েছি। মূল আপীল ১৫০ পৃষ্ঠা। এ ছাড়া ১ হাজার ৭৫০ পৃষ্ঠার দলিল-দস্তাবেজ দাখিল করা হয়েছে মূল আপীলের সঙ্গে। তিনি আরও বলেন, আমরা বিশ্বাস . . .
সিরাজগঞ্জ উপনির্বাচন ॥ আওয়ামী লীগ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত
স্টাফ রিপোর্টার, সিরাজগঞ্জ ॥ সিরাজগঞ্জ-৩ (রায়গঞ্জ-তাড়াশ) আসনের সংসদ সদস্য পদের শূন্য আসনের উপনির্বাচনে কোন প্রতিদ্বন্দ্বী না থাকায় আওয়ামী লীগ মনোনীত গাজী ম ম আমজাদ হোসেন মিলনকে রবিবার বিকেলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হয়েছে। নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী ৩০ নবেম্বর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন রিটার্নিং অফিসার তাঁকে বেসরকারীভাবে নির্বাচিত ঘোষণা করেন। এ আসনের সংসদ সদস্য গাজী ইসহাক হোসেন তালুকদার ৬ অক্টোবর মৃত্যুবরণ করায় ২৮ অক্টোবর আসনটি শূন্য ঘোষণা করা হয়। পরে উপনির্বাচনের . . .
আওয়ামী লীগ নয়, ভবিষ্যতে জনগণ বিএনপিকেই বর্জন করবে ॥ নাসিম
স্টাফ রিপোর্টার, সিরাজগঞ্জ ॥ আওয়ামী লীগ মুক্তিযুদ্ধের নেতৃত্বদানকারী ও গণতান্ত্রিক দল নয়-তাদের বর্জন করার আহ্বান জানিয়ে কুমিল্লায় খালেদা জিয়া যে বক্তব্য দিয়েছেন তার কঠোর সমালোচনা করে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, আওয়ামী লীগকে নয় ভবিষ্যতে জনগণ বিএনপিকেই বর্জন করবে। আন্দোলনের নামে অতীতে তারা যুদ্ধাপরাধী জামায়াতকে সঙ্গে নিয়ে জ্বালাও, পোড়াও, পুলিশ হত্যাসহ যে নৈরাজ্য সৃষ্টি করেছিল তা দেশবাসী ভুলে যায়নি। তাদের কৃতকর্মের কারণেই আগামী দিনে জনগণ তাদের . . .
বাদশা ইলিয়াস ॥ ডিআরইউ নির্বাচন বাদশা সভাপতি ইলিয়াস জিএস
স্টাফ রিপোর্টার ॥ ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) কার্যনির্বাহী কমিটির নির্বাচনে দৈনিক ইনকিলাবের বিশেষ প্রতিনিধি সাখাওয়াত হোসেন বাদশা সভাপতি ও ইন্ডিপেনডেন্ট টিভির বিশেষ প্রতিনিধি ইলিয়াস হোসেন সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন। এ নির্বাচনে ১ হাজার ৩০৪ ভোটারের মধ্যে ১ হাজার ৯৬ জন ভোট প্রদান করেন। সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত উৎসবমুখর পরিবেশে ডিআইরউ সদস্যরা তাদের পছন্দের প্রার্থীকে ভোট দেন। ভোট গণনা শেষে সন্ধ্যায় প্রধান নির্বাচন কমিশনার ও দৈনিক সমকাল সম্পাদক গোলাম সারওয়ার আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা . . .
পদ্মা সেতুর ৪২ পরামর্শক কাজে যোগ দিচ্ছেন আজ
স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ পদ্মা সেতুর সুপারভিশন কনসালট্যান্ট ‘কুরিয়ান এক্সপ্রেসওয়ে কর্পোরেশন’ নেতৃত্বে ৬টি প্রতিষ্ঠানের ৪২ প্রকৌশলী ও কর্মকর্তা আজ সোমবার কাজে যোগ দিচ্ছেন। কোরিয়া, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, নেপাল এবং বাংলাদেশ পরামর্শকরা যোগদান করেই মাওয়া আসছেন। প্রতিনিয়ত মাঠে থেকে কাজের সুপারভিশন করবেন তাঁরা। এদিকে অবৈধ অধিকাংশ স্থাপনা সরিয়ে নেয়ার পর মাঝেরচর কাটা শুরু হচ্ছে আজ। চায়না থেকে আনা ৬টি বড় আকারের ড্রেজার একযোগে কাটবে এই চর। মূল সেতু এলাকার দেড় কিলোমিটার দীর্ঘ বিশাল এই . . .
সাউথ সাউথ এ্যাওয়ার্ড লাভে সংসদে প্রধানমন্ত্রীকে অভিনন্দন
সংসদ রিপোর্টার ॥ জাতিসংঘ কর্তৃক সম্মানজনক ‘সাউথ সাউথ কো-অপারেশন ভিশনারী এ্যাওয়ার্ড’ অর্জন করায় রবিবার জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সর্বসম্মতিক্রমে অভিনন্দন জানানো হয়েছে। আলোচনায় অংশ নিয়ে সরকার ও বিরোধী দলের সংসদ সদস্যরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্বের ভূয়সী প্রশংসা করে বলেছেন, নির্বাচনে না এসে এখন ভুল বুঝতে পেরে বিএনপি নেত্রী খালেদা জিয়া এখন নির্বাচনের জন্য চেঁচামেচি করছেন। দেশে জনসমর্থন না পেয়ে এখন বিদেশীদের কাছে ধরনা দিচ্ছেন। কিন্তু তিনি যতই হুমকি-ধামকি কিংবা ষড়যন্ত্র . . .
চৌরাসিয়ার বাঁশিতেও শোকের আবহেও
সংস্কৃতি সংবাদ
মনোয়ার হোসেন ॥ সুরের আসর বেঙ্গল উচ্চাঙ্গ সঙ্গীত উৎসবের চতুর্থ রজনী ছিল রবিবার। তবে আনন্দময় সুরের আবাহনের পাশাপাশি এ নিশীতে আকস্মিকভাবে নেমে আসে শোকের আবহ। সঙ্গীতের এ মহাযজ্ঞের উদ্বোধনী অধিবেশনে বিশেষ অতিথির বক্তৃতা শেষ করে হঠাৎ কী যেন বলতে আবারও এসেছিলেন মঞ্চে। সে কথা বলার আগেই, সুরের আসরে মাথা ঘুরে পড়ে যান এদেশের চারুকলা ভুবনের পথিকৃৎ ও বরেণ্য শিল্পী কাইয়ুম চৌধুরী। এর পর শিল্পীকে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) নেয়ার পর জানা গেল, চিরতরে প্রস্থান করেছেন তিনি। তাঁর জীবনাবসান হলেও তাল-সুর ও লয়ের . . .