মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ২৯ আগষ্ট ২০১৩, ১৪ ভাদ্র ১৪২০
ভারতীয় চলচ্চিত্র আমদানি এবং বাস্তবতা
বাংলাদেশের চলচ্চিত্র একটি ক্রান্তিকাল অতিক্রমের দ্বারপ্রান্তে এ কথা চলচ্চিত্র সংশ্লিষ্ট সকলেই জানেন। যে সময়ে তরুণ নির্মাতারা ডিজিটাল ফর্মেটে স্বল্প খরচে সিনেমা বানিয়ে দেশের সিনেমার সোনলী দিনের ঐতিহ্য ফিরিয়ে আনার চেষ্টা করছেন ঠিক সেই সময়েই কথা উঠেছে বাণিজ্যিকভাবে বাংলাদেশ- ভারত চলচ্চিত্র বিনিময়ের। আদতে এই চলচ্চিত্র বিনিময় আমাদের জন্য কি আদৌ সুফল বয়ে আনবে? না এতে লাভবান হবে একটি পক্ষ। এমন চিন্তা সবার মাঝে। অবশ্য চলচ্চিত্র আমদানির এই প্রয়াস সরকারী মহলের। সেই সঙ্গে রয়েছে হল মালিকরা। তবে এই চলচ্চিত্র . . .
মঞ্চ আখ্যান ‘চাকা’
ঢাকা বিশ্বদ্যিালয়, নাট্যকলা বিভাগ নাট ম-লে সন্ধ্যা ৭টায় তিন দিনব্যাপী ২৩, ২৪ ও ২৫ আগস্ট স্নাতকোত্তর প্রযোজনা কথা নাট্যশিল্পী সেলিম আল দীনের নাকট ‘চাকা’, প্রদর্শনী হয়। প্রদর্শনী তিন দিন এ শেষ হওযার কথা থাকলেও দর্শকদের অকণ্ঠ সমর্থন ও ভালবাসায় দুই দিন বাড়িয়ে ২৭ আগস্ট পর্যন্ত করা হয়। ‘চাকা’ নাটকটি ১৯৮৯-৯০ সালে গণঅভু্যুত্থানকে কেন্দ্র করে রচনা। রাজনৈতিক দলের বাদানুবাদের আবর্তে শহীদের শব নাম পরিচয়হীন দিগন্তের দিকে ভেসে যায়। বর্তমান সময়ের সৃজনশীল নাট্যনির্দেশক সুদীপ চক্রবতী ‘চাকা’ . . .
এ্যাকশনধর্মী কমেডি নাকি কমেডিধর্মী ট্র্যাজেডি?
প্রেক্ষাগৃহ থেকে ফিরে লিখেছেন মাহবুবুর রহমান সজীব
অনেকটা হুট করেই সেদিন চলে গেলাম বলাকায়, ছয় কোটিরও বেশি টাকা বাজেটের ছবি ‘নিঃস্বার্থ ভালবাসা : ডযধঃ রং ষড়াব?’ দেখার জন্য। টিকেট কাউন্টারের ভিড় দেখেই মনে হলো এবার বুঝি বাংলা সিনেমা হারানো পথের দিশা খুঁজে পেতে শুরু করেছে। অনেক কষ্টে টিকেট ম্যানেজ করে ভেতরে ঢুকলাম। যথাসময়ে সিনেমা শুরু হলো। স্ক্রিনে দেখা গেল ‘সুপারস্টার অনন্ত জলিল এজে’ আর ‘গ্ল্যামারগার্ল বর্ষা’র নাম। দর্শকদের সে কি তালিয়া! ব্যাপারটা বুঝে ওঠার আগেই দেখলাম আমাদের এজে সাহেব বিল্ডিংয়ের ছাদ থেকে দড়ি ধরে . . .
অভিনয়ের রুনা খান
মশিউর রহমান শান্ত
থিয়েটার অতঃপর টিভি নাটকে অভিনয় করে অনেকেই মিডিয়াতে নিজের অবস্থান করে নিয়েছেন। টিভি নাটকে অভিনয়ের জন্য থিয়েটারের প্রয়োজনীয়তা যে অনেক বেশি সেটাও বুঝিয়ে দিয়েছেন অনেক অভিনেতা-অভিনেত্রী। আর এর ধারাবাহিকতাতেই প্রতিনিয়ত অসাধারণ সব অভিনেতা-অভিনেত্রীর আগমন ঘটছে মঞ্চ থেকে। অনেকেই মঞ্চে তাদের অভিনয়ের অভিজ্ঞতা কাজে লাগিয়ে রীতিমতো জয় করে নিচ্ছেন হাজারো দর্শকের হৃদয়। আর তাদের অভিনয় দক্ষতা দেখে নাট্যকাররাও বেশ মুগ্ধ। নবীন অথবা প্রবীণ সব পরিচালকই তাদের নাটকে মঞ্চ কর্মীদের অগ্রাধিকার দিয়েছেন এবং এখনও দিচ্ছেন। . . .
সা ক্ষা ত কা র
অপূর্ব! ছোটপর্দার প্রিয় মুখ। রোমান্টিক হিরো হিসেবে সবাই চেনেন তাকে। তবে খবর হচ্ছে এই প্রথম সিনেমাতে অভিষেক হচ্ছে অপূর্বর। তাও আবার এ্যাকশন হিরো হিসেবে। সিনেমার নাম গ্যাংস্টার রিটার্নস। আশিকুর রহমানের পরিচালনায় এই সিনেমায় একজন উঠতি গ্যাংস্টার রিটার্নস, চরিত্রে অভিনয় করেছেন অপূর্ব। এই সিনেমার খবরাখবর নিয়ে কথা বলেছেন আনন্দকণ্ঠের সঙ্গে। তাঁর সাক্ষাতকারটি গ্রহণ করেছেন শাহেদ পোলেন আনন্দকণ্ঠ : কেমন আছেন? অপূর্ব : দারুণ আনন্দকণ্ঠ : কোথায় আছেন? অপূর্ব : উত্তরাতে আছি। একটু পরই একটা নাটকের শূটিংয়ের জন্য . . .
প্রাঙ্গণেমোরের নতুন নাটক তৃতীয় একজন
সামীর বিশ্ববিদ্যালয়ের ইংরেজী সাহিত্যের অধ্যাপক আর সামীরের স্ত্রী তুলি শিক্ষিতা তথাপি শুধুই গৃহিণী। একাকী নিঃসঙ্গ এক নারী। যে তুলি এক সময় তুখোড় নৃত্যশিল্পী ছিল, ডক্টরেট করে নিজের ক্যারিয়ার গড়ার স্বপ্ন দেখত, মাল্টি ন্যাশনাল কোম্পানিতে খুবই লোভনীয় চাকরি পেয়েও সামীরের চধংংরাব আপত্তির কারণে চাকরি করা থেকে বিরত থেকেছে, সেই তুলি যখন স্বামীর সংসারে চার দেয়ালে বন্দী এক অস্তিত্বহীন সত্তা হয়ে কেবলই ডানা ঝাঁপটাতে থাকে তখন সামীর ব্যস্ত নিজের ক্যারিয়ার আর লেখক হিসেবে নিজের আকাশচুম্বী জনপ্রিয়তা গড়ে তোলার রেসে। . . .
বাংলা সিনেমার নতুন নায়িকা
আগামীকাল মুক্তি পাচ্ছে জাকির হোসেন রাজুর চলচ্চিত্র ‘এর বেশি ভালোবাসা যায় না’। এ ছবির মাধ্যমে বড়পর্দায় অভিষেক হচ্ছে নিঝুম রুবিনার ক্যামেরার সঙ্গে নিঝুমের প্রথম পরিচয় হয় ২০০৮ সালে। এসএসসি শেষ করে বুকে এক ঝাঁক স্বপ্ন নিয়ে উচ্চশিক্ষার উদ্দেশ্যে কুমিল্লা ছেড়ে ঢাকায় এসেছেন। উৎফুল্ল মন-মেজাজ নিয়ে ক্লাস করতে যাচ্ছেন কলেজে। দ্রুত বর্ধমান বান্ধবীর বহর, পড়াশোনা আর নতুন নতুন জায়গায় ঘোরাঘুরিÑ এমন করেই কেটে যাচ্ছে নিঝুমের দিনকাল। কিন্তু হরেক রঙের, হরেক স্বপ্নের এই ঢাকা শহর তার উচ্চশিক্ষার . . .
দুই নায়কের দুই ছবি!
আগামী ৩০ আগস্ট একই দিনে মুক্তি পেতে যাচ্ছে চিত্রনায়ক কায়েস আরজু ও চিত্রনায়ক সাইমন সাদিক অভিনীত দুটি ভিন্ন ছবি। আরজু অভিনীত ছবিটি হচ্ছে হানিফ রেজা মিলন পরিচালিত ছবিটির নাম ‘মন তোর জন্য পাগল’ ও সাইমন অভিনীত ছবিটি হচ্ছে জাকির হোসেন রাজু পরিচালিত ‘এর বেশি ভালোবাসা যায় না’। দুটি ছবিই মুক্তির চূড়ান্ত প্রস্তুতি নিয়েছে বলে জানা গেছে। দীর্ঘদিন পর নিজের অভিনীত ছবি মুক্তি নিয়ে আরজু বলেন, ‘সত্যি বলতে ছবি মুক্তি পাচ্ছে এ জন্য তো আলাদা টেনশন রয়েছেই। তারচেয়েও বেশি টেনশন হচ্ছে মন তোর . . .