মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ১৭ জানুয়ারী ২০১৩, ৪ মাঘ ১৪১৯
বদলে যাওয়া জিৎ
শুধু ওপার বাংলাই নয়, এপার বাংলার দর্শকের কাছেও ভীষণ জনপ্রিয় নায়ক জিৎ। হরনাথ চক্রবর্তীর ‘সাথী’ ও ‘সঙ্গী’ ছবিতে অনবদ্য অভিনয় করে পুরো কলকাতার চলচ্চিত্রের পরিবেশই একদম পাল্টে দেন তিনি। নির্মাতারা একের পর এক তাকে নিয়ে ছবি নির্মাণ করতে শুরু করেন। যেখানে এক সময় কলকাতায় শুধু পারিবারিক গল্পের ওপর বেশি বেশি ছবি নির্মিত হতো সেখানে জিৎ-এর আগমনের পর রোমান্টিক ছবি নির্মাণের হিড়িক পড়ে যায়। বদলে যেতে থাকে কলকাতার ছবির ভাষা। বলা যায় জিৎ এসেই পাল্টে দেন কলকাতার চলচ্চিত্রের পরিবেশ। গত ১০ জানুয়ারি . . .
গোল্ডেন গ্লোবের দুর্দান্ত সমাপনী
ইমরান হোসেন
বর্ণিল আয়োজন আর নামকরা তারকাদের মিলনমেলার মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার বেভারলি হিলটন হোটেলে গত রবিবার রাতে শেষ হলো বিশ্বের নামকরা এ্যাওয়ার্ড অনুষ্ঠান গোল্ডেন গ্লোবের ৭০তম আসর। টিনা ফে আর এমি পোহেলারের দুর্দান্ত উপস্থাপনায় পুরোই হিট এ্যাওয়ার্ড অনুষ্ঠান। গত ছয় বছরের মধ্যে রেটিংয়ে গোল্ডেন গ্লোবের এই আসরই ছিল সবচেয়ে দর্শকপ্রিয়। গত বছরের চেয়ে সারা পৃথিবীর ২.৮ মিলিয়ন বেশি দর্শক এই বছর এই শোটি টিভিতে উপভোগ করেছে। সব মিলিয়ে এনবিসিতে ১৯.৭ মিলিয়ন মানুষ উপভোগ করেছে এই জমকালো আয়োজন। অবশ্য উপস্থাপিকা . . .
সজল মমর নতুন নাটক আই এ্যাম সরি...
সজল এবং মম দু’জনই অভিনয়ে একযুগ পার করেছেন। জুটিবদ্ধ হয়ে দর্শককে অনেক ভাল ভাল নাটক উপহার দিয়েছেন এই তারকা জুটি। যখন দু’জনকেই ভাল ভাল কয়েকটি নাটকের নাম বলতে বলা হয় তখন অনেক নাটকের ভিড়ে তবুও ভালোবাসি, মিরা, গোধূলী, বাজি, ও সি ডি, এক পেয়ালা কপিসহ আরো বেশ কয়েকটি ভাললাগার মতো নাটকের নাম বললেন। তবে কৌশিক শংকর দাশের হয়ত বা ভালবাসি নাটকটি তাদের কাছে সবচেয়ে ভাল লাগার নাটক। তারচেয়েও এখন অভিনয় করে ভাল লেগেছে আশফাকুর রহমান অভি পরিচালিত ‘আই এম সরি’ নাটকে অভিনয় করে। গতকাল মঙ্গলবার এই . . .
বলিউড সেরা তিন নায়িকা
বলিউডপাড়ায় বর্তমান সময়ে শীর্ষ নায়িকাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তাদের মধ্যে অন্যতম হল সুপার স্যানসেশন অভিনেত্রী কারিনা কাপুর, ক্যাটরিনা কাইফ এবং আনুস্কা শর্মা। ২০১২ সালটি শুরু হয়েছিল ক্যাটরিনার ‘চিকনি চামেলী’ দিয়ে আর শেষ হলো কারিনার ‘ফেবিকল’ এর মতো সুপার গান দিয়ে। মাঝে অনুস্কার সাপোর্টিং চরিত্র টাও কিন্তু বেশ জমিয়েছিল বলিউড কে। বর্তমানে এরা তিন জনই কিন্তু শ্রেষ্ঠত্বে জড়িয়ে পড়েছেন। কেউ যেন কাউকে ছেড়ে কথা বলতে পারে না। তবে সবচেয়ে মজার ব্যাপার হলো এদের তিন জনের বয়সের . . .
বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনার সিনেমা ‘সীমারেখা’র শূটিং শুরু
গত বছরের শেষ দিক থেকে শুরু হয়েছে বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনার ছবি ‘সীমারেখা’র শুটিং। ছবিটি পরিচালনা করেছেন দেওয়ান নাজমুল। প্রায় ২৫ জনের ইউনিটের সঙ্গে ছিলেন নতুন জুটি ফারিহা, ফাহিম ছাড়াও ক্যামেরাম্যান মজিবুল হক ভূইয়াসহ অন্যরা। বন বিতানে (সেন্ট্রাল পার্ক) নৃত্য পরিচালনায় ছিলেন মাদ্রাজের কৈশাল শর্মা। শুটিং-এ কলকাতার সুনামধন্য পরিচালক স্বপন সাহাসহ প্রায় ৬৫ জনের ইউনিটে উপস্থিত ছিলেন। রূপায়ণ স্টুডিওতে ধারণ করা হয় কলেজের কয়েকটি দৃশ্য। প্রায় শতাধিক ছাত্রছাত্রীকে সঙ্গে নিয়ে দৃশ্য ধারণে অংশ নেয় . . .
সুরের টানেই নেশা
ছন্দবন্ধ অথবা ছন্নছাড়া কয়েকটি লাইন; তাকে সুরের আষ্টেপৃষ্ঠে জড়িয়ে কণ্ঠের জাদুতে বন্দী করেন একজন শিল্পী। হয়ে যায় গান। মুখে মুখে ফেরে মানুষের। কাজের ভিড়ে অথবা অলসবেলায় যে মানুষগুলো গুনগুনিয়ে আপনমনে সেই গান গেয়ে ওঠেন, তাদের কাছে প্রকাশিত শুধুমাত্র গানের কথাগুলো আর শিল্পীর নাম। কিন্তু একটা গান কি শুধুই শিল্পীর কণ্ঠ আর গীতিকবিতার মিলিতরূপ? নাকি নেপথ্যে কাজ করেন আরও কিছু মানুষ? উত্তরটি ‘হ্যাঁ’ হতে বাধ্য অবশ্যই। গানের জনপ্রিয়তার শরীরে সার্থক সুর এবং সঙ্গীতায়োজন কাজ করে রক্তধারার মতো। নীরব তার . . .
লাভস্টোরি ‘ব্রেক কি বাদ’
সম্প্রতি মুক্তি পেয়েছে ‘ব্রেক কি বাদ’ ছবিটি। ছবিতে অভিনয় করেছেন বলিউডের নতুন নায়ক ইমরান খান এবং হার্টথ্রব নায়িকা দীপিকা পাড়–কোন। তাদের অনবদ্য অভিনয় শৈলিতে ছবিটির সব চরিত্রই ফুটে উঠেছে। এ ছবির মাধ্যমে দু’জনের একটি সম্পর্ক যে মূল্যবোধের মাপকাঠিতে নির্ধারণযোগ্য নয় তা ফুটে উঠেছে। ছবিটি সম্পর্কে বিস্তারিত জানুন নিচের প্রতিবেদনে। লিখেছেন -খ. এনামুল হক মুকুল বলিউডের অন্যতম একজন গুণী পরিচালক হচ্ছেন দানিশ আসলাম। তিনি ‘ব্রেক কি বাদ’ ছবিটি পরিচালনা করেছেন অত্যন্ত যতœসহকারে। . . .