মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ৪ আগষ্ট ২০১১, ২০ শ্রাবণ ১৪১৮
তুমি রবে নীরবে...
আব্দুল্লাহ রায়হান
ক্লোজ-আপ ওয়ানখ্যাত কণ্ঠশিল্পী আবিদ শাহরিয়ার কক্সবাজার সমুদ্র সৈকতে গোসল করতে নেমে মর্মানত্মিকভাবে প্রাণ হারিয়েছেন। তার সঙ্গে থাকা আরও দুই তরুণের মধ্যে মোক্তাকিমের মৃতদেহ আবিদের সঙ্গেই উদ্ধার করা হয়। অপর তরুণ আশিকের মৃতদেহ উদ্ধার করা হয় রাত ১০টায়। তারা তিনজনই বিজ্ঞাপনী সংস্থা মাত্রার কর্মী। আবিদ কয়েক মাস আগে মাত্রায় যোগ দিয়েছিলেন। বিজ্ঞাপনী সংস্থা মাত্রার ৩৫ জনের একটি দল বিজ্ঞাপন নির্মাণের কাজে ২৮ জুলাই বৃহস্পতিবার কঙ্বাজার আসে। সুপরিচিত কণ্ঠশিল্পী আবিদ শাহরিয়ারসহ অপর দুই তরুণও ছিলেন এই দলের সদস্য। . . .
ভক্তদের ভালবাসায় আবিদ
সবার আগে আবিদের পরিচায় ছিল একজন মানুষ হিসেবে। এরপর তিনি হলেন শিল্পী। শিল্পী হয়ে তিনি জয় করেছেন লৰ লৰ সঙ্গীতপ্রেমীর হৃদয়। তাই তো তার মৃতু্যতে সারাদেশের মানুষ আজ শোকে মূহ্যমান। অনেকেই কান্নায় ভেঙ্গে পড়েন তার মৃতু্যর কথা শুনে। শুধু তার কণ্ঠের গান শুনে তাকে ভালবেসেছেন এমন অনেকেই রাতভর তার জন্য করেছেন প্রার্থনা। মানুষ যে মানুষকে কতটা ভালবাসতে পারে তা বোঝা যায় এসব মানুষের করা উক্তি থেকে। শিল্পী আবিদের সলিল সমাধির পর ফেসবুকে হাজারো মানুষ তাঁদের শোকের কথা জানিয়েছেন। জানিয়েছেন ভালবাসার কথা। এসব দেখে বোঝা . . .
টপ মডেল হাসিন
রওশন জাহান হাসিন রাজশাহীর লক্ষ্মীপুরের মেয়ে। ইতিহাস নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে মাস্টার্সে পড়ছেন তিনি। ভিট-চ্যানেল আই সেরা টপ মডেল প্রতিযোগিতার খেতাব বিজয়ী হাসিন ধাঁপের পর ধাঁপ ডিঙিয়ে বিচারক আর দর্শকদের মন রাঙিয়ে মাথায় পরেছেন সেরা টপ মডেলের মুকুট। পেয়েছেন পাঁচ লাখ টাকা পুরস্কার। নিজেকে তৈরি করছেন শোবিজের রঙিন দুনিয়ার জন্য। প্রায় সহাস্রাধিক প্রতিযোগী অংশ নেয় এ প্রতিযোগীতায়। তাদের মধ্য থেকে তিনি উঠে আসেন গ্রা- ফিনালেতে। অবশ্য এটিকে হাসিন তার জীবনের বড় সাফল্যই মনে করেন। তিনি ভেবেছিলেন গ্রান্ড ফিনালেই . . .
মঞ্চ নাটকে অনুদান রবীন্দ্রনাট্যের সূত্রসন্ধান
রবীন্দ্র সার্ধশত জন্মবার্ষিকী উপলৰে ১৪ দিনে ঢাকাসহ বিভিন্ন শহরে একযোগে মঞ্চস্থ হয় ১৪টি নাটক। এ সব নাটক কবিগুরু রবীন্দ্রনাথের চিন্তা-চেতনাকে নিয়ে। মঞ্চ নাটকে বেসরকারী পৃষ্ঠপোষকতা কালেভদ্রে মিললেও তা আলোচনার পর্যায়ে নয়। অন্যদিকে সরকারী পৃষ্ঠপোষকতাও উলেস্নখযোগ্য পর্যায়ে কোনদিনই ছিল না। এই নিয়ে গ্রুপ থিয়েটার ফেডারেশন কম চেষ্টা করেনি। অবশেষে সরকারের সাংস্কৃতিক মন্ত্রণালয় দেরিতে হলেও মঞ্চের পৃষ্ঠপোষকতার দিকে নজর দিয়েছে। চালু করেছে অনুদান প্রথা। এই প্রথা মঞ্চের ইতিহাসে প্রথম না হলেও এবারের অনুদানের অঙ্কটি . . .
চলে গেলেন কিংবদন্তি নায়ক
ঢাকার উত্তরার ক্রিসেন্ট হসপিটালে ইনত্মেকাল করেছেন দেশীয় চলচ্চিত্রের একুশে পদকপ্রাপ্ত কিংবদন্তি নায়ক আমিনুল হক। গত ১ জুলাই তিনি ৯২ বছরে পা দিয়েছিলেন। বিগত বেশ কিছুদিন যাবত তিনি হৃদরোগে ভুগছিলেন। গত তিন দিন আগে ফুসফুসে সমস্যাজনিত কারণে তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই তাঁর শারীরিক অবস্থার অবনিত ঘটলে তাঁকে আর বাসায় নেয়া হয়নি। তাঁকে যথাযথ চিকিৎসা সেবা দেয়া হয়। কিন্তু হাসপাতালেই তিনি তাঁর শেষ নিশ্বাস ত্যাগ করেন। আমিনুল হক স্ত্রী পিয়ারী বেগম এবং একমাত্র সনত্মান রবিউল আলমকে রেখে গেছেন। রবিউল আলম বাংলাদেশ . . .
বলিউডজুড়ে বাপ-বেটার শাসন
বলিউডের জীবন্ত কিংবদনত্মি 'বিগ-বি'খ্যাত মেগাস্টার অমিতাভ বচ্চন একের পর এক হিট ছবি উপহার দিয়েছেন। ১৯৬৯-এ 'সাত হিন্দুসত্মানি' ছবির মাধ্যমে বলিউডে অভিনয় শুরম্ন করেন তিনি। তার অভিনীত জাদুগর, দোসত্মানা, কালিয়া, শোলে, তুফান ইত্যাদি ছবি একের পর এক হিট হয়। ছেলে অভিষেক বচ্চনও বাবার পথ ধরেই ফিল্মী দুনিয়ার পথে হাঁটছেন। যদিও বাবার মতো সফলতা এখনও পায়নি অভিষেক। তবে বাবা-ছেলে মিলে বেশ কয়টি ছবি করেছেন। যার মধ্যে পা, ফালতু, শূটআউট, কাভি আলভিদা না কেহনা উলেস্নখযোগ্য। এবার বলি রাকেশ রোশনের কথা। . . .
আলোচিত সেলিনা গোমেজ
বিখ্যাত সঙ্গীত শিল্পী জাস্টিন বিবারের সঙ্গে সম্পর্কে জড়িয়ে একের পর এক জন্ম দিচ্ছেন নানা আলোচনা সমালোচনার। জাস্টিন বিবার সম্পর্কের শুরু থেকেই বিয়ের জন্য চাপ দিয়ে আসছেন সেলিনাকে। কিন্তু সেলিনা এখনই বিয়েতে রাজি নন। একটি সংবাদ মাধ্যমের বরাতে জানা যায়, হলিউডের টিনেজ সেলিব্রিটি সেলিনা গোমেজ তাঁর বয়ফ্রেন্ড জাস্টিন বিবারের সঙ্গে বিয়ের বন্ধনে জড়াতে এখনই রাজি নন। যদিও তাদের দুজনের মধ্যে চলছে জমজমাট রোমান্স। এই সম্পর্কের বিষয়টি তারা কেউই গোপন করেননি। হলিউডের সব পত্রপত্রিকায় নিয়মিত রসাল খবর হিসেবেই মানুষ এটি . . .
পাঁচমিশালী
জুলিয়ার সুগন্ধির বিজ্ঞাপনটি নিষিদ্ধ হলিউডি অভিনেত্রী জুলিয়া রবার্টস সমপ্রতি একটি প্রসাধনী পণ্যের বিজ্ঞাপনের মডেল হয়েছিলেন । জানা যায় এই বিজ্ঞাপনে ডিজিটাল কারসাজি করা হয়েছে। আর সেটি হচ্ছে ডিজিটাল সফটওয়ারের মাধ্যমে তাঁকে অতিরিক্ত সুন্দরী হিসেবে উপস্থাপন করা হয়েছে। এই অভিযোগের ভিক্তিতে ব্রিটেনে নিষিদ্ধ করা হয়েছে বিজ্ঞাপনটিকে। অভিযোগে বলা হয়েছে, ল'রেলের এই বিজ্ঞাপনে জুলিয়ার ছবিতে ফটোশপ ব্যবহার করে এতটাই পরিবর্তন করা হয়েছে যে, যুক্তরাজ্যের বিজ্ঞাপন রীতির বাইরে চলে গেছে সেটি। ছবিতে তাকে ভুলভাবে . . .