মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ৯ জুন ২০১১, ২৬ জ্যৈষ্ঠ ১৪১৮
এক নজরে ১৯৫০-২০১১
পপগুরু নামেই যিনি বেশি পরিচিত। কেউ কেউ তাকে গুরু বলেও ডাকতেন। তবে সবাই তাকে চেনে আজম খান বলে। পুরো নাম মাহবুবুল হক খান। বাবা আফতাবউদ্দিন আহমেদ ও মা জোবেদা খাতুন। ১৯৫০ সালের ২৮ ফেব্রুয়ারি ঢাকার আজিমপুরের ১০ নম্বর সরকারী কোয়ার্টারে জন্মগ্রহণ করেন। বাবা ছিলেন সরকারী চাকরিজীবী ও মা সঙ্গীতশিল্পী। ১৯৫৫ সালে প্রথমে আজিমপুরের ঢাকেশ্বরী স্কুলে শিশু শ্রেণীতে ভর্তি হন। এরপর ১৯৫৬ সালে কমলাপুরের প্রভেনশিয়াল স্কুলে প্রাইমারিতে। ১৯৬৫ সালে সিদ্ধেশ্বরী হাইস্কুলে বাণিজ্য বিভাগে লেখাপড়া শুরম্ন। সেখান থেকেই ১৯৬৮ সালে . . .
মনের আড়াল নও...
আব্দুল্লাহ রায়হান
['ও রে সালেকা, ও রে মালেকা, ও রে সালেকা, ও রে মালেকা, ও রে ফুলবানু পারলি না বাঁচাতে...'_আশির দশকে দেশ মাতানো পপগানটি যিনি গেয়েছিলেন তিনি সত্যিকারভাবেই আর বেঁচে নেই। গানপাগল এই মানুষটি গত রোববার চলে গেছেন গানের পৃথিবী থেকে অনেক দূরে। তবে তিনি যতই দূরে চলে যান না কেন এদেশের মানুষের মনের আড়াল হতে পারবেন না তিনি। বলা হয় বাংলা ব্যান্ড সঙ্গীতের পপধারার অন্যতম পথিকৃৎ ছিলেন তিনি। কিংবদনত্মিতুল্য এই শিল্পীকে তরম্নণ প্রজন্মের সবাই চেনে 'পপগুরু' হিসেবে। বাংলা গানের অনন্য এক ধ্রম্নপদী তারকা, . . .
পপ ও ব্যান্ড সঙ্গীতের পথিকৃৎ
সঙ্গীতে আজম খানের হাতেখড়ি ছোটবেলায়। বড় ভাই আজকের সঙ্গীত পরিচালক আলম খান গান শিখতেন। অনেকটা তার দেখাদেখিই গান গাইতে শুরু করেন আজম খান। মুক্তিযুদ্ধে যোগ দেয়ার আগে ক্রানত্মি শিল্পীগোষ্ঠীর হয়ে গণসঙ্গীত পরিবেশনায় অংশ নিয়েছেন এই শিল্পী। মুক্তিযুদ্ধের পরে ১৯৭২ সালে পরিচিত একজন তাকে বিটিভিতে গান পরিবেশনের সুযোগ করে দেন। বন্ধু নিলু আর মনসুরকে গিটারে, সাদেককে ড্রামে আর নিজেকে প্রধান ভোকাল করে তিনি বিটিভির অনুষ্ঠানে অংশ নেন। 'এতো সুন্দর দুনিয়ায় কিছুই রবে না রে' আর 'চার কালেমা সাক্ষী দেবে' . . .
চিরশয্যায় পপগুরু
পপগুরু আজম খান আজ আর নেই। গানে গানে তিনি আজীবন মানুষের মাঝে আনন্দ ছড়িয়েছেন। কেন্দ্রীয় শহীদ মিনারে তাইতো তাকে শেষবারের জন্য শ্রদ্ধা জানাতে জনতার ঢল নেমেছিল। স্বজন হারানোর ব্যথা নিয়ে সামাজিক-সাংস্কৃতিক-রাজনৈতিক কর্মীদের পাশাপাশি অগুনিত মানুষ আজম খানের প্রতি অশ্রম্ন-ভেজা চোখে ফুলে ফুলে শেষ শ্রদ্ধা নিবেদন করেন। আজম খানের মরদেহ ৬ জুন সোমবার সকাল সাড়ে ৭টায় সিএমএইচের হিমাগার থেকে তাঁর কমলাপুরের বাসভবনে নিয়ে আসা হয়। এ সময় মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিল আজম খানের মরদেহের প্রতি 'গার্ড অব . . .
তোমারে লেগেছে এত যে ভাল...
এরপর 'কাশিনাথ' ছবির নায়িকা লতিকা চট্টোপাধ্যায়ের বিপরীতে নায়কের অভিনয় করেন। পরবর্তীতে লতিফাকেই তিনি বিয়ে করেন। কে.জি. মুস্তফা বললেন, তালাত মাহ্মুদ যখন বাংলা গান গাইতেন পুরোপুরি শুদ্ধ বাংলা উচ্চারণে গান গাইতেন। গান শুনলে মনে হতো তিনি বাঙালী। কথা কম বলতেন। মিষ্টি করে হাসতেন। একটা বিষয় এখনও আমার চোখে ভাসে তালাত মাহ্মুদ যখন গান রেকর্ডিং করেন মাইক একেবারে মুখের সামনে এনে গান গাইতেন। এফডিসি মাত্র শুরম্ন মেশিনপত্র নেই। রেকর্ডিংয়ের জন্য এ যুগের মতো আধুনিক সরঞ্জামাদি ছিল না। ৩২টা টেক্ হলো। যেখানে . . .
এফডিসিতে এক চক্কর
সাঈফ আবেদীন
চলচ্চিত্র শিল্পের মন্দা ভাব ধীরে ধীরে কেটে যাচ্ছে। সিনেমা নির্মাতারা আবারও নতুন নতুন ছবি নির্মাণে হাত দিয়েছেন। বেশ কিছু দিন ধরে এফডিসিতে নির্বাচনী হাওয়া বইছিল। চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন। নির্বাচনে শাকিব খান_মিশা সওদাগর প্যানেল হারিয়ে দেয় মিজু আহমেদ_ড্যানি সিডাক প্যানেলকে। এফডিসির গেটের কাছে যেতেই দেখা গেল দর্শকদের ভিড়। প্রায়ই এমন ভিড় লৰ্য করা যায়। প্রিয় তারকাকে এক নজর দেখার জন্য দর্শকদের এমন ভিড়। রোদ, ঝড়-বৃষ্টি উপেৰা করেও তারা এভাবে ঠায় দাঁড়িয়ে থাকে। পাহারাদার লাঠি নিয়ে বার বার তাড়া করে। তবুও . . .
চলছে জাতীয় নাট্যোৎসব
বাংলাদেশ গ্রম্নপ থিয়েটার ফেডারেশনের আয়োজনে ৪ জুন থেকে শুরু হয়েছে ১৫ দিনব্যাপী জাতীয় নাট্যোৎসব। বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালা ও পরীক্ষণ থিয়েটার হলে অনুষ্ঠিত এ নাট্যোৎসবে বাংলাদেশের পাশাপাশি পশ্চিমবঙ্গের কয়েকটি দলের নাটকও প্রদর্শিত হবে। 'বাংলা নাটক করবে বিশ্ব ভ্রমণ'- এ শেস্নাগান নিয়ে অনুষ্ঠিত ১৫ দিনের এই নাট্যোৎসবে প্রতিদিন থাকছে দুটো করে নাটকের প্রদর্শনী। উৎসবের উদ্বোধনী সন্ধ্যায় জাতীয় নাট্যশালায় প্রদর্শিত হয় নাগরিক নাট্য সমপ্রদায়ের নাটক 'রক্তকরবী' রবীন্দ্রনাথ ঠাকুরেরর . . .