মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ১৯ মে ২০১১, ৫ জ্যৈষ্ঠ ১৪১৮
সময়ের সেরা অভিনেত্রী নিপুণ
কম্পিউটার সায়েন্স থেকে গ্র্যাজুয়েশন করা নিপুণ। চাকরিরত ছিলেন নিউইয়র্কে সেখান থেকে হঠাৎ করে দেশে ফেরা। এরপর বড় বোনের অনুপ্রেরণায় বাংলা চলচ্চিত্রে ২০০৬ সালে রত্ন গর্ভা মা ছবি দিয়ে যাত্রা শুরম্ন। যদিও ছবিটি এখনও প্রেৰাগৃহে যায়নি। কিন্তু তখন থেকেই মূলত উঠে আসা। এরপর পিতার আসন ছবিতে অভিনয় করেন। এই ছবিতে অভিনয়ের সময় বেশ অনুপ্রাণিত হয়েছিলেন বড় বড় সব অভিনেতাদের কাছে থেকে। পরবর্তীতে চ্যানল আইয়ের প্রয়োজনায় সাজঘর ছবিতে অভিনয় করে জাতীয় পুরস্কারে ভূষিত হন। ২০০৬ সাল পর্যন্ত নিপুণের এই ছবিগুলোতেই ছিল অভিনয়। এরপর . . .
নাট্যোৎসবের দুই নাটক
খ. এনামুল হক মুকুল
ঝাঁসির রানী শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালার মূল মঞ্চে সন্ধ্যা ৬টায় দিনাজপুরের নবরূপী শিশু নাট্যদল_ তুলে ধরল দিগিন্দ্রচন্দ্র বন্দ্যোপাধ্যায় রচিত ও ম. মিজু নির্দেশিত নাটক 'ঝাঁসির রানী' নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেন সাবিহা শবনম মৌলি, মুশরিকা মৌসুমী, আসিফ হোসেন সনু, মহিউদ্দীন, মলয় প্রমূখ। মূল কাহিনী : ঝাঁসির রানী ১৮৫৭ সালের ব্রিটিশ বিরোধী আন্দোলনের একজন প্রতীক এবং অন্যতম নেতৃত্বদানকারী ব্যক্তিত্ব। ভারতের উত্তরাংশে অবস্থিত ঝাঁসি প্রদেশের রানী ছিলেন, যা পেশোয়া কর্তৃক শাসিত হতো। . . .
গানের ভুবনে
সৈয়দ আবদুল হাদীর রবীন্দ্রসঙ্গীতের এ্যালবাম বরেণ্য কণ্ঠশিল্পী সৈয়দ আবদুল হাদী রবীন্দ্র সার্ধশত জন্মবার্ষিকী উপলক্ষে প্রকাশ করেছেন রবীন্দ্রসঙ্গীতের একক অডিও এ্যালবাম 'যখন ভাঙলো মিলনমেলা'। লেজারভিশনের ব্যানারে এটিই শিল্পীর প্রথম রবীন্দ্রসঙ্গীতের এ্যালবাম।'যখন ভাঙলো মিলনমেলা এ্যালবামে রবীন্দ্রনাথের ৯টি জনপ্রিয় গান রয়েছে। যার মধ্যে_ আমি চঞ্চল হে, তুমি কি কেবলই ছবি, যখন ভাঙলো মিলনমেলা, মনে কি দ্বিধা, যখন পড়বে না মোর পায়ের চিহ্ন প্রভৃতি। এ্যালবামটির সঙ্গীত পরিচালনা করেছেন মনোয়ার হোসেন টুটুল . . .
একা আছি ভালই আছি
বিপাশা বসু
বিপাশা বসু জন আব্রাহামের সঙ্গে ৯ বছরের সম্পর্কে ইতি টেনে বর্তমানে একাই আছেন। তাঁর জীবনে নতুন আরেকজনের আগমন ঘটেছে শোনা গেলেও বিপাশা এটি নিছক গুজব বলে উড়িয়ে দিয়েছেন। বলেছেন একাকী জীবনটা নাকি তিনি বেশ উপভোগ-ই করছেন। সামপ্রতিক সময়ে প্রকাশিত এক সাক্ষাতকারে বিপাশা বলেছেন, আমি ১৫ বছর বয়সে প্রথম প্রেমে পড়ি আর ১৭ বছর বয়সে সেই সম্পর্ক ভেঙ্গে যায়। এরপর আমার আরও ৩ জনের সঙ্গে সম্পর্ক উঠেছিল। সবই ভেঙ্গে গেছে। বর্তমানে আমি সম্পূর্ণ একা আছি, ঠিক যেমন ১৭ বছর বয়সে ছিলাম। ভালই আছি। জন আব্রাহামের সঙ্গে সম্পর্কের আগে . . .
বন্ধুত্ব থেকে প্রেমের জোয়ারে অসিন
দক্ষিণের অভিনেত্রীদের মধ্যে অভিনেত্রী অসিনই প্রথম বলিউডে শক্ত অবস্থান করে নিয়েছেন। তবে এর আগেও অনেকেই এসেছিলেন বলিউডে কিন্তু বেশিদূর যেতে পারেন নি তারা। পরপর বেশ কয়েকটি হিট ছবি তার ঘরে পুরষ্কারও এনে দিয়েছিল। এখন তিনি পুরদস্তুর ব্যস্ত রয়েছেন বলিউড ছবি নিয়ে। দিন দিন বলিউডের মেগা প্রযোজকদের দৃষ্টিও যাচ্ছে অসিনের দিকে। অনেকেই নতুন ছবিতে অসিনকে নেয়ার আগ্রহও দেখাচ্ছেন। সবকিছুকে পেছনে ফেলে অসিন ছবিতে অভিনয় যেমন করছেন তেমনি প্রেমও করছেন বলে জানা যায়। দীর্ঘদিনের গার্লফ্রেন্ড প্রিয়াঙ্কা ভাটিয়ার সঙ্গে সম্পর্ক . . .
ছোট পর্দা
রেড ড্রাগন টু রজনীগন্ধা উলুখোলা গ্রামের সবাই মোটামুটি আধুনিক। ঢাকার উত্তরা থেকে আড়াই ঘণ্টার পথ। গ্রামের কিছু মানুষ নানা প্রয়োজনে ঢাকায় চলে আসে সকালে, আবার রাতে রওনা হয়ে গ্রামে পৌঁছে। পৌরসভার শহীদ মিনারটি প্রতি ২১ শে ফেব্রম্নয়ারি ফুলে ফুলে ভরে ওঠে। গ্রামের যে কারও বিয়েতে কিংবা যে কোন সামাজিক উৎসবে হাসি গানে মেতে থাকে গ্রামের মানুষ। ঢাকা থেকে মার্শাল আর্টের একজন ওসত্মাদ এসে প্রতি শুক্রবার প্র্যাকটিস করায় স্কুলমাঠে। এভাবেই শুরম্ন হবে ১০৪ পর্বের মেগাসিরিয়াল 'রেড ড্রাগন টু রজনীগন্ধা'। . . .