মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর ২০১১, ২৪ অগ্রহায়ন ১৪১৮
আবারও নন্দিনী
অপি করিম
জনপ্রিয় অভিনেত্রী অপি করিম। অভিনয়ের সব মাধ্যমেই রেখেছেন স্বাচ্ছন্দ্য বিচরণ। তবে তার প্রিয় মাধ্যম মঞ্চ। দেশের অনেক নামী-দামী শিল্পীই উঠে এসেছেন মঞ্চ থেকেই। কিন্তু শোবিজে ঝকমারি রাজ্যে গিয়ে তারা ভুলে গেছে তীর্থভূমি মঞ্চের কথা। ঢাকার মঞ্চ আজ তারকাশূন্য। তারকাবিহীন শূণ্য মঞ্চে আনন্দ বার্তা হয়ে ফিরেছেন অপি করিম। আবারও তিনি নন্দিনী হয়ে মঞ্চে ফিরেছেন। জার্মান থেকে স্থাপত্যকলায় উচ্চতর পড়াশোনা শেষ করে দেশে ফিরে অপি করিম খুব বেশি টিভি নাটকে অভিনয় করেননি। একের পর এক প্রস্তাব তার পিছু নিলে ফিরিয়ে দিয়েছেন . . .
ঐতিহাসিক নাটক কিছু কথা
স্বাধীনতার ৪০ বছরপূর্তি উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর তিনটি মিলনায়তনে শুরম্ন হয়েছে মুক্তিযুদ্ধভিত্তিক নাটকের প্রদর্শনী। প্রদর্শনীতে উপচে পড়া ভিড় লৰণীয়। আর এর মধ্যে আলোচিত নাটক 'ভাগের মানুষ', 'ঘুম নেই, 'শপথ নিলাম', 'পরীবানু', 'এবরের সংগ্রাম, 'জলস্নাদের দরবার, 'একটি জাতি একটি ইতিহাস', ও রাজারবাগ '৭১। রাজারবাগ '৭১ নাটকটি রচনা ও নিদের্শনায় মান্নান হিরা। নাটকের মূল অংশে বোঝানো হয়েছে ১৯৭১ সালের ২৫ মার্চ রাত মানব জাতীর ইতিহাসে এক কলঙ্কময় . . .
চির সবুজ
দেব আনন্দ
সবাই তাকে 'চিরসবুজ রোমান্টিক তারকা' নামেই চিনত। বলিউডের এভারগ্রিনখ্যাত কিংবদন্তি অভিনেতা দেব আনন্দ আর নেই। তিনি ৩ ডিসেম্বর হার্ট এ্যাটাকে লন্ডনে মারা গেছেন। তাঁর বয়স হয়েছিল ৮৮ বছর। মৃত্যুকালে ছেলে সুনীল তাঁর পাশে ছিলেন। মূলত কিছুদিন আগে থেকেই অসুস্থ হয়ে পড়েন দেব আনন্দ। তাই স্বাস্থ্য পরীক্ষার জন্য তিনি লন্ডনে যান। সেখানে ক্রমান্বয়ে তাঁর শরীরের অবস্থা আরও খারাপের দিকে যেতে থাকলে তাঁকে লন্ডনের একটি হাসপাতালে ভর্তি করা হয়। ১৯২৩ সালের ২৬ সেপ্টেম্বর দেব আনন্দ শাকরঘর, গুরুদাশপুর পাঞ্জাবে জন্মগ্রহণ . . .
হলিউড সুন্দরী
হলিউড তারকা ক্যাথরিন জেটা জোন্স ব্রিটিশ রাজ-পরিবার থেকে বিশেষ সম্মাননা পেয়েছেন এ কথা হয়ত সবারই জানা। ২০১০ সালেই তাঁর বয়স চলিস্নশ ছাড়ালেও এখনও তারুণ্য-ঝলমল এই সুন্দরী অভিনেত্রী। এখনও তিনি ব্যস্ত টিভি শো ও চলচ্চিত্রে অভিনয় নিয়ে। ফিল্মে পা রাখার আগে তিনি যেমন স্টেজে মিউজিক্যাল শো করে বেড়াতেন, অনেকটা সেই আদলে আমেরিকার ইয়র্কশায়ার টেলিভিশনে প্রচার হচ্ছে ক্যাথিস শো। এই শোতে তিনি নিয়ে আসছেন তাঁর পছন্দের মানুষদের, যারা তারই মতো নাচ-গান ও অভিনয়ে পারদর্শী। সমপ্রতি ব্রিটেনের রানী যে ক'জনকে রাজকীয় সম্মানে . . .
ফ্যান্টাসি গার্ল বিদ্যা বালান
বিদ্যা বালান অভিনীত দ্য ডার্টি পিকচার চলচ্চিত্রটি নিয়ে গত তিন মাস ধরেই ছিল নানা আলোচনা, সমালোচনা ও বিতর্ক। সব কিছু ছাপিয়ে চলচ্চিত্রটি গত ২ ডিসেম্বর মুক্তি পেয়েছে বিশ্ব জুড়েই। আসছে এ সপ্তাহে। চলচ্চিত্রটি একটি সত্য ঘটনার ছায়া অবলম্বনে নির্মিত। দক্ষিণ ভারতের চলচ্চিত্রে একজন সুন্দরী নর্তকী ছিল। নাম সিল্ক স্মিতা। একদিন তিনি চলচ্চিত্রে ঝড় তোলেন। সেই নর্তকী অভিনেত্রী সিল্ক স্মিতার বাস্তব জীবনের নাটকীয় ঘটনাবলী নিয়ে বিদ্যা দর্শকদের সামনে এসেছেন। যেখানে তিনি বেশ খোলামেলা অভিনয় করেছেন। বিদ্যাকে এর আগে দর্শক . . .
শাহরুখ না আমির, দ্বন্দ্বে কারিনা
কাজ নিয়ে ব্যসত্মতা যেমন অভিনেত্রীদের ক্যারিয়ারে পস্নাস পয়েন্ট হয়, তেমনি ব্যস্ততার কারণে সময় নিয়ে তাদের প্রায়ই পড়তে হয় বিড়ম্বনায়। সে রকমই এক পরিস্থিতির মুখোমুখি হয়েছেন কারিনা কাপুর। শাহরুখ আর আমির, দুজনের মধ্যে একজনকে বেছে নেয়ার মতো বিব্রতকর অবস্থার মধ্যে পড়েছেন তিনি। শেষ পর্যন্ত কিং খানকে বাদ দিয়ে আমির খানকেই বেছে নিলেন কারিনা কাপুর। বলিউডের বিখ্যাত খানদের বিপরীতে অভিনয় নিয়ে এইসময় ভীষণ ব্যসত্ম বেবো কারিনা। এই তো কদিন আগে মুক্তি পেলো সালমান খানের সঙ্গে অভিনীত কারিনার ছবি 'বডিগার্ড'। শাহরম্নখের . . .
ঘটনা
নতুন চলচ্চিত্রে মুক্তি ছোটপর্দার অভিনেত্রী ও মডেল মুক্তি অভিনীত প্রথম চলচ্চিত্র হাছিবুল ইসলাম মিজান পরিচালিত 'তুমি আছো হৃদয়ে ' মুক্তি পায় ২০০৭ সালের ২ নভেম্বর । দীর্ঘ চার বছর পর নতুন আরেকটি ছবিতে থেকে অভিনয় শুরম্ন করেছেন তিনি। শাহাদাৎ হোসেন লিটন পরিচালিত 'তোমার আমার প্রেমের বাঁধন' ছবিতে মুক্তি অভিনয় করছেন এই সময়ের শীর্ষ নায়ক শাকিব খানের বিপরীতে। ছবিটিতে আরও অভিনয় করছেন সাহারা, শাহিদ চৌধুরী, মিশা সওদাগরসহ আরো অনেকে। চার বছর পর নতুন চলচ্চিত্রে কাজ করা প্রসঙ্গে মুক্তি বলেন, 'ছবির . . .