মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ১৫ ডিসেম্বর ২০১১, ১ পৌষ ১৪১৮
বিজয় দিবস
তরুণ তারকাদের চোখে
ইমতু তরম্নণ অভিনেতা ইমতু মনে করেন মুক্তিযুদ্ধ আমাদের সবচেয়ে বড় অর্জন। তবে বিজয়ের এই দিনে এলেই মানুষ বিজয় নিয়ে বেশি কথা বলে। টিভি চ্যানেলগুলোতে টক শোর বন্যা বয়। কিন্তু আসল কাজটির কিছুউ হয় না। মানুষের ভেতরে মুক্তিযুদ্ধের চেতনা বাড়ে না। সবাই যার যার অবস্থান থেকে দেশকে একটুকুও ভালবাসেনা। সবার উচিত দেশকে ভালবাসা। দেশের জন্য কিছু হলেও কাজ করা। সবাই রাজনীতিবিদদের দোষ দেয়। মানুষ হিসেবে, এদেশের নাগরিক হিসেবে একটু কাজতো করা উচিত। নইলে দেশ ও জাতির কাছে কি জবাব দেব আমরা? এই বিজয় দিবসে আমি চাই সবাই মুক্তিযুদ্ধের . . .
শিল্পী গড়ার কারিগর সঞ্জীব দে
বসার ঘরে ঢুকতেই চোখ যেন জুড়িয়ে গেল। সারি করে রাখা বিভিন্ন সাইজের তানপুরা। তবলাগুলো যেন হাত ধরাধরি করে চেয়ে আছে হারমোনিয়ামটির দিকে। দেয়ালে ঝুলানো আছে ওসত্মাদজীদের ছবি। সেতার যেন মাথা দুলাচ্ছে আপন মহিমায়। পুরো ঘরটিতেই যেন সুর লহরী খেলে বেড়াচ্ছে। ঘরে ঢুকলেই সুর সঙ্গীতের আবহ যেন ঘিরে রাখে। সঙ্গীত সাধনার এক উৎকৃষ্ট জায়গা এ ঘরটি। আর হবেই বা না কেন? এ ঘরটিকে নিজ হাতে সাজিয়েছেন ওসত্মাদ সঞ্জীব দে। ছোটবেলা থেকেই ক্ল্যাসিক ঘারানায় বড় হয়ে উঠেছেন সঞ্জীব দে। বাবা ছিলেন উপমহাদেশের বিখ্যাত ওসত্মাদ মিথুন দে, মা . . .
মুক্তিযুদ্ধ ও বাংলা চলচ্চিত্র
আব্দুল্লাহ রায়হান
একটি দেশের ইতিহাস, সংস্কৃতি ও ঐতিহ্যকে তুলে ধরার এক বিশাল মাধ্যম হচ্ছে সে দেশের চলচ্চিত্র। তবে আধুনিক চলচ্চিত্র বোদ্ধারা এসব বিষয় মানেন কি না সন্দেহ। তাদের মতে, বড় ক্যানভাসে কিছু প্রেমালাপ ও গানের সমারোহ ঘটিয়ে ২ বা তিন ঘণ্টা পার করতে পারলেই চলচ্চিত্র হয়ে যায়! কিন্তু না। এভাবে যে চলচ্চিত্র তৈরি হয় তাকে মূলধারার চলচ্চিত্র বলা যেতে পারে না। অনত্মত বাংলা চলচ্চিত্রের জন্য তো নয়ই। চলচ্চিত্র একটি বৃহৎ গণমাধ্যম। যেখানে ব্যক্তি থেকে পরিবার, পরিবার থেকে সমাজ, সমাজ থেকে দেশের প্রতিটি ছোট-বড় কাজের পতিফল পাওয়া . . .
বিজয় নাট্য উৎসবের জাগরণী নাটক
বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে জাঁকজমকপূর্ণভাবে জমে উঠেছে ৭ দিনের বিজয় নাট্য উৎসব। এতে অংশ নিয়েছে মহাকাল নাট্য সমপ্রদায়, ঢাকা ড্রামা, চন্দ্রকলা থিয়েটার, গ্রন্থিক নাট্যগোষ্ঠী, স্বাপি্নক থিয়েটার, প্রাচ্য নাট ও সিএটি। ঢাকার ন্যায় সারাদেশে প্রতিটি জেলা ও উপজেলায় এ মাসে আয়োজন করেছে নাট্য উৎসবের। এর মধ্যে ভুঁইয়াপুর নাট্যদলের ৫ দিনের আয়োজনে সব নাটকই ছিল মুক্তিযুদ্ধভিত্তিক। এ অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন ভুঞাপুরের বীর মুক্তিযোদ্ধা আবদুল হামিদ ভোলা। তবে সবচাইতে আলোচনায় আসে নান্দনিকের শাসত্মি, চন্দ্রকলা থিয়েটারের . . .
স্বাধীন বাংলা বেতারের গান সরকারীভাবে সংরক্ষণ করা উচিত
-তিমির নন্দী
বিজয়ের ৪০ বছর পূর্তির অনুভূতিটা কেমন? স্বাভাবিকভাবেই আনন্দিতবোধ করছি। একটু পেছনে ফিরে তাকালে দীর্ঘ ৪০ বছরের এই অর্জনটি মনের প্রশানত্মি ছড়িয়ে দেয়। একজন শব্দসৈনিক হিসেবে মুক্তিযুদ্ধে নিজের অংশগ্রহণটা আজও ভালোলাগার অনুভূতি জাগায়। তবে এই ভালোলাগার মাঝেও আছে অপ্রাপ্তির বেদনা। কারণ, স্বাধীনতার এত বছর পরও স্বপ্নের এই দেশটা আকাঙ্ৰা অনুযায়ী এগুতে পারেনি। যতটুকু উন্নতি হয়েছে, সেটা যথেষ্ট নয়। রাজনৈতিক ব্যর্থতার কারণেই এমনটি ঘটেছে। নেতৃত্বের অনৈক্যের ফলে সবাই মিলে একযোগে কাজ করা হয়নি। আর এটা হলে বছরে তিন ফসলের . . .
আমার বন্ধু রাশেদ-এর ওয়ার্ল্ড প্রিমিয়ার ১৬ ডিসেম্বর
মুহম্মদ জাফর ইকবাল এর কিশোর উপন্যাস অবলম্বনে মোরশেদুল ইসলামের মুক্তিযুদ্ধভিত্তিক শিশুতোষ চলচ্চিত্র 'আমার বন্ধু রাশেদ'- এর ওয়ার্ল্ড প্রিমিয়ার হচ্ছে ১৬ ডিসেম্বর। ঐদিন চ্যানেল আইতে দুপুর ২ টার সংবাদের পর ছবিটি দেখানো হবে। চ্যানেল আইয়ের বরাতে জানা গেছে, ছবিটি মুক্তির পরে এটি শিশুদের কাছে বেশ জনপ্রিয়তা পায় এবং সিনেমা প্রেমীরাও হলে গিয়ে ছবিটি দেখেছেন। তাদের এই আগ্রহ বিবেচনা করে দর্শকরা যাতে বিজয় দিবসের দিন সিনেমাটি উপভোগ করেত পারেন সেজন্য এই ছবিটির ওয়ার্ল্ড প্রিমিয়ারের উদ্যোগ নিয়েছে চ্যানেল . . .