মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ১৭ নভেম্বর ২০১১, ৩ অগ্রহায়ন ১৪১৮
যা হলো ঈদ আয়োজনে
আব্দুল্লাহ রায়হান
প্রতিবছরের মতো এবারও ঈদ এসেছিল মানুষের দ্বারে হাসি আনন্দের মহামিলন নিয়ে। আর এই ঈদের আনন্দকে আরও বাড়িয়ে দিতে বিভিন্ন চ্যানেলগুলোর আয়োজনেরও কোন কমতি ছিল না। চ্যানেলগুলো ঈদের অনুষ্ঠানের মধ্যে নাটক, টেলিফিল্ম, চলচ্চিত্র, নৃত্যানুষ্ঠান, সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করে। অনেক চ্যানেল আবার বিভিন্ন ধরনের আড্ডা, ম্যাগাজিন অনুষ্ঠানও প্রচার করেছে। দর্শকও তাই দীর্ঘ প্রতীক্ষিত ঈদের ছুটিতে গোগ্রাসে গিলেছে সেই সব অনুষ্ঠান। তবে এত অনুষ্ঠানের কতটুকুই বা দর্শকদের দৃষ্টিগোচরে এসেছে তা কে বলতে পারে? গত রোজার ঈদের পর বহু . . .
মঞ্চ নাটক ও যাত্রাপালা
খন্দকার এনামুল হক মুকুল
উদীচীর ৪৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপন উপলক্ষে সারা দেশের ন্যায় টাঙ্গাইলেও আড়ম্বরপূর্ণভাবে প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপিত হয়। দিনব্যাপী এ অনুষ্ঠানমালার মধ্যে ছিল র্যালি, আলোচনা, সঙ্গীত, আবৃতি, নৃত্যানুষ্ঠান ও নাটক। জেলার সকল উপজেলার উদীচীর শাখা সংগঠনগুলো এতে অংশগ্রহণ করে। ঘাটাইল শাখার মিজানুরের গান মন্ত্রমুগ্ধের মতো উপভোগ করে শ্রোতা দর্শকরা। নাগরপুর উপজেলা শাখার সমবেত আবৃত্তি ছিল বিশেষভাবে উপভোগ করার মতো। কাকন তালুকদারের নৃত্য দর্শক শ্রোতাদের মনে করিয়ে দেয় নৃত্য বাস্তবিক পক্ষে একটি মনোমুগ্ধকর শিল্প। নৃত্যপটিয়সী . . .
বিয়েতে কারিনার অসম্মতি
নূর এ সাদিয়া সুলতানা
সম্প্রতি আনুষ্ঠানিকভাবে নবাবের খেতাব গ্রহণ করেছেন। বাবা মনসুর আলী খান পতৌদির মারা যাবার পর বলিউড স্টার সাইফ আলী খান যে নবাব হচ্ছেন এ খবর সবারই জানা ছিল। তবে নবাব খেতাব গ্রহণ করার পর পারিবারিকভাবে কথা উঠে তার বিয়ে প্রসঙ্গে। কারিনা কাপুরের সঙ্গে দীর্ঘদিনের প্রেমের সম্পর্কের পরিণয় টানার ইচ্ছের কথা জানান সাইফ আলী খান। কিন্তু কারিনা কাপুর এখনই বিয়ের কথা ভাবতে অসম্মতি জানিয়েছেন। সাঈফিনা জুটি আগামী বছর ফেব্রুয়ারিতে বিয়ের পিঁড়িতে বসছেন এ সংবাদ ভারতের বিভিন্ন দৈনিকে প্রকাশ পায়। আগামী বছরের ফেব্রুয়ারি মাসে . . .
আজ শেষ হচ্ছে কলকাতা চলচ্চিত্র উৎসব
রাজু
কলকাতা চলচ্চিত্র উৎসবের আসর বসেছে কলকাতায়। উৎসব শুরু হয়েছে ১০ নবেম্বর থেকে। চলবে আজ ১৭ নবেম্বর পর্যন্ত। এটি এ উৎসবের ১৭তম আসর। এবারের উৎসবে ৩৮ দেশের ১২৭টি ছবি দেখানো হয়। উৎসবের অন্যতম আর্কষণ ইন্টারন্যাশনাল ফোরম অব নিউ সিনেমা এবার অনুষ্ঠিত হয় কলকাতার মেট্রো প্রেক্ষাগৃহে। সদ্যপ্রয়াত বাংলাদেশের প্রখ্যাত চিত্র পরিচালক তারেক মাসুদের সর্বশেষ ছবি রানওয়ে দিয়ে উৎসবের উদ্বোধন করা হয়। উদ্বোধনী সন্ধ্যায় উপস্থিত থাকছেন ছবিটির সম্পাদক এবং তারেক মাসুদের স্ত্রী ক্যাথরিন মাসুদ। এবারই প্রথম কলকাতা চলচ্চিত্র উৎসবের . . .
শাহরুখ-অক্ষয় লড়বে দিওয়ালিতে
এ বছর দিওয়ালিতে শাহরুখের রা ওয়ান ছবিটি মুক্তি পায়। আর প্রতিবছরই এভাবে দিওয়ালিতে শাহরুখ বাজি মাত করে যাচ্ছেন একের পর এক। তবে আর নয়। শাহরুখের পথে এবার আসছেন অৰয়। আগামী বছর দিওয়ালিতে অক্ষয় ও শাহরুখের লড়াই হবে! দেহের লড়াই নয়, দিওয়ালিতে নিজেদের অভিনীত নতুন ছবি মুক্তি দিয়ে বঙ্ অফিসে লড়াই করবেন বলিউডের এই দুই সুপারস্টার। বলিউডের বাদশা শাহরুখ খান ও অক্ষয় কুমারের বয়সের পাল্লা খানিকটা বেড়ে গেলেও উদ্যমের ক্ষেত্রে দু'জনই সবসময় এগিয়ে আছেন। রোমান্টিক, এ্যাকশন ও কমেডিসহ সব ধরনের চরিত্রে নিজেদের মানিয়ে নেন . . .
হলিউডি মুভি ইমরটাল
ডিসেম্বরেই মুক্তি পাচ্ছে ফ্রিদা পিন্টো অভিনীত হলিউড ছবি ইমমরটাল। পুরনো গ্রিসের রাজাদের লোকজ কাহীনি নিয়ে চলচ্চিত্রটির গল্প আবর্তিত হয়েছে। এ ছবিতে ফ্রিদার সঙ্গে আরও অভিনয় করেছেন হেনরি কেভিল, মাইকি রোর্ক, স্টিফেন ডর্ফ, জন হার্ট ও লুক ইভান। ছবিতে গ্রিসের একটি বালক তার টাইটান নামে তলোয়ার দিয়ে পুরো দেশটিকে রৰা করেছে শয়তানরূপী শাসক রাজার হাত থেকে। ফ্রিদা পিন্টো এর আগে বহু ছবিতে খোলামেরা দৃশ্যে অভিনয় করেছেন। কিন্তু এ ছবিতে তিনি একটু বেশিই খোলামেলাভাবে দর্শকদের সামনে হাজির হয়েছেন। এ সম্পর্কে ফ্রিদা বলেন, . . .
ঘটনা
ইংরেজী গান নিয়ে মাইলস ২৫ বছর পর আবার ইংরেজী গান নিয়ে কাজ শুরু করেছেন জনপ্রিয় ব্যান্ড মাইলস। সম্প্রতি গ্রামীণফোন মিউজিক স্টেশনে প্রকাশিত হয়েছে তাদের এ্যালবাম 'প্রতিচ্ছবি'র পাঁচটি গান। বাকি পাঁচটি গান তৈরির কাজও শেষ পর্যায়ে। ১৯৮২ সালে ইংরেজী গানের সেলফ টাইটেল এ্যালবাম নিয়ে যাত্রা শুরু করেছিল মাইলস। ব্যান্ডটির দ্বিতীয় এ্যালবামও ছিল ইংরেজী গান দিয়ে সাজানো। দ্বিতীয় এ্যালবাম 'স্টেপ ফারদার' প্রকাশ পায় ১৯৮৬ সালে। এরপর বাংলা গান দিয়ে তারা পায় তুমুল জনপ্রিয়তা। মাইলসের নতুন এই ইংরেজী গানটির . . .