মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ৬ অক্টোবর ২০১১, ২১ আশ্বিন ১৪১৮
বহুমাত্রিক তারিন
প্রতিদিনের মতোই তাঁর জীবনে ভোর আসে, নতুন এক আশায় সেই ভোর রূপ নেয় একটু একটু করে সকালে। সকাল পেরিয়ে সেই সকাল গড়িয়ে পড়ে দুপুরের দিকে, আর তখন যেন বিকেলের পথে দ্রুত ছুটে চলে সেই সময়। আবার যেন ফিরে এলো রাত্রি। না, আজকের দিনটাও যেন সেই আগেকার দিনের মতোই। বার বার চোখ পড়ে থাকা সেলফোনে; আসে না ভাল কোন স্ক্রিপ্টের সন্ধান। যেন এই কারণেই একটু একটু করে নাটকে তারিনের উপস্থিতি আগের চেয়ে যেন একটু কমে গেছে। যে চরিত্র নিজের কাছে সাফল্যের দ্বিধা-দ্বন্দ্ব তৈরি করে দোটানায় ফেলে দেয় এমন চরিত্রে নিজেকে কখনোই প্রতিস্থাপন . . .
হাসি-কান্নার নাটক চণ্ডালিকা
"আপন হতে বাহির হয়ে বাইরে দাঁড়া বুকের মাঝে বিশ্বলোকের পাবি সাড়া।" বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশত জন্মবার্ষিকী উপলক্ষে প্রাঙ্গনেমোর আয়োজিত দুই বাংলার রবীন্দ্র নাট্যমেলা ২০১১-এর প্রদর্শনগুলোর মধ্যে ভারতের রঙ্গকর্মী'র প্রযোজনায় ওপার বাংলার বিখ্যাত নাট্যকার উষা গাঙ্গুলীর নির্দেশনায়, রবীন্দ্রনাথ ঠাকুরের নাটক 'চণ্ডালিকা' মঞ্চস্থ হয় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালায়। প্রাচীন সমাজ ব্যবস্থা ও আধুনিক সমাজ ব্যবস্থার সঙ্গে সমন্বয় সাধন করতে গেলে অনেকটাই পার্থক্য লক্ষ্য . . .
আসছে গার্মেন্টস কন্যা
আগামী ৭ অক্টোবর মুক্তি পাচ্ছে জি সরকার পরিচালিত ও পপি অভিনীত ছবি গার্মেন্টস কন্যা। এ ছবিতে নাম ভূমিকায় অভিনয় করেছেন পপি। প্রথমবারের মতো তাঁর সঙ্গী হয়েছেন নবাগত নায়ক ইমন। একটি ছবির মুক্তর জন্য এতটা অপেক্ষা করতে হবে কখনও ভাবেননি চিত্রনায়িকা পপি। মোস্তাফিজুর রহমান বাবুর 'স্বামী আমার বেহেশত' ছিল পপি অভিনীত মুক্তিপ্রাপ্ত সর্বশেষ ছবি। ছবিটি মুক্তি পেয়েছিল ২০১০ সালের ১ অক্টোবর। এরপর আর কোন ছবি মুক্তি পায়নি তাঁর। দেখতে দেখতে এরপর কেটে গেল প্রায় একটি বছর। ছবির জন্য সবার প্রতীৰার কমতি ছিল না এতটুকু। . . .
'রাওয়ান' ভেঙ্গে দেবে সব রেকর্ড
শাহরুখ খান
বহুদিন ধরেই রাওয়ান চলচ্চিত্রটি নিয়ে সংবাদ প্রচারিত হয়ে আসছিল। এরই মধ্যে ছবির একটি গান বেশ আলোড়নও তুলেছে সর্বত্র। সম্মাক চলো গানটি তরুণরা ভীষণ ভাবে পছন্দ করেছে। কেউ কেউ রিং টোন হিসেবেও এ গানটি ব্যবহার করছেন। তাই একটি গান দিয়ে যখন এত আলোচনা তখন ছবিটি নিয়ে আলোচনাতো হতেই পারে। বলিউডের কিং শাহরুখ খান তাঁর স্বপ্নের প্রজেক্ট 'রাওয়ান' ছবিটি মুক্তির অপেক্ষায় আছেন। অনুভব সিনহার পরিচালনায় বলিউড বেবো কারিনা কাপুরের বিপরীতে শাহরুখ খান অভিনীত এই ছবিটি দিওয়ালী উপলক্ষে মুক্তি পাচ্ছে। বিশাল বাজেটের সায়েন্স . . .
দূর দ্বীপবাসিনী...
দ্বীপ কিনে আলোচনায় এসেছেন বিশ্ব মাতানো কলম্বিয়ান পপ-সেনসেশন শাকিরা। তিনি এবার কিনে নিয়েছেন ক্যারিবিয়ান উপসাগরের একটি দ্বীপ। জানা যায়, দ্বীপটিতে তিনি একটি অত্যাধুনিক রিসোর্ট গড়ে তোলার পরিকল্পনা করছেন। সমপ্রতি খবর রটেছে বাহামা দ্বীপপুঞ্জের অপরূপ প্রাকৃতিক শোভামণ্ডিত বন্ডস দ্বীপটি কিনে নিয়েছেন শাকিরা। ১৬ মিলিয়ন ডলার ব্যয় হয়েছে তাঁর এই দ্বীপের মালিকানা পেতে। অবশ্য এককভাবে তিনি এই দ্বীপটির মালিকানা নেননি। সঙ্গে রেখেছেন ইংলিশ রক ব্যান্ড পিংক ফ্লয়েডের বেজ গিটারিস্ট রজার ওয়াটার। অবশ্য দ্বীপটির মালিকানার . . .
মহাকাব্যিক প্রেমের আখ্যান মৌসম
Ò...So kiss me and smile for me Tell me that you’ll wait for me Hold me like you’ll never let me go Cause I’m leavin’ on a jet plane Don’t know when I’ll be back again Oh babe, I hate to go...Ó প্রেমিক একজন এয়ারফোর্স অফিসার। তাকে যুদ্ধে চলে যেতে হবে। যাওয়ার আগে তার প্রেমিকার উদ্দেশ্যে গাওয়া এই গান। একের পর এক মার্কিনী বোমা যখন আছড়ে পড়ছিল ভিয়েতনামের বুকে, তখন জন ডেনভারের এই বিখ্যাত যুদ্ধবিরোধী গান আমাদের নতুন পৃথিবীর সন্ধান দিয়েছিল। মৌসম ছবিটি . . .
র হ স্য ম য় ক্লা ব ২ ৭
রবার্ট জনসন বলা হয় বিখ্যাত ক্লাব টোয়েন্টি সেভেনের ইতিহাসের শুরুটা রবার্ট জনসনকে দিয়ে। বস্নুজ মিউজিকের শ্রোতা যারা, রবার্ট জনসনের নাম তাদের কারও কাছেই অজানা নয়। বস্নুজ মিউজিককে মানুষের কাছে জনপ্রিয় করার পেছনে সবচেয়ে বড় অবদান এই মিউজিশিয়ানের। রবার্ট জনসনের জন্ম ১৯১১ সালে বস্নুজ মিউজিকের স্বর্গ মিসিসিপিতে। তিনি যখন মিউজিকে তার যাত্রা শুরু করেন, তখন বেশিরভাগ সময়ই তিনি বিভিন্ন রাস্তার ধারে বাজাতেন। গায়ক জীবনে তিনি বেঁচে থাকতে তার এ্যালবামগুলো বেশি বিক্রি হয়নি। ১৯৩৮ সালে ২৭ বছর বয়সে যখন মৃতু্যবরণ করেন . . .
পাঁচমিশালী
ইভা মেন্ডেস পর্দার প্রেম বাস্তবেও! 'ঘোস্ট রাইডার' খ্যাত হলিউডি অভিনেত্রী ইভা মেন্ডেসের সঙ্গে কানাডিয়ান অভিনেতা ও মিউজিশিয়ান রায়ান গসলিংয়ের পর্দার প্রেম এবারে নাকি বাস্তবে রূপ নিয়েছে। সমপ্রতি একটি বিনোদন পার্কে এই জুটি ঘনিষ্ঠ সময় কাটানোতেই এমন খবর চাউর হয়েছে। বিনোদন পার্কে ৩৭ বছর বয়সী ইভাকে তার চেয়ে বয়সে ৭ বছরের ছোট রায়ানের সঙ্গে বেশ অন্তরঙ্গভাবেই মিশতে দেখা গেছে। সেখানে তারা ভালই উষ্ণতা ছড়িয়েছেন। পুরোটা সময়ই রায়ানকে ভালবাসার বাহুডোরে বেঁধে রেখেছিলেন ইভা। শুধু তাই নয়, সেখানে চুম্বনরত অবস্থায়ও . . .