মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ৬ জানুয়ারী ২০১১, ২৩ পৌষ ১৪১৭
শাবনুর এবং
বছরের শুরুতেও শাবনূর ২০১০ সালে মুক্তিপ্রাপ্ত শেষ ছবি 'এভাবেই ভালোবাসা হয়'। এই ছবির নায়িকা ছিলেন শাবনূর। ২০১১ সালের প্রথম ছবিতে তিনিই নায়িকা হিসেবেই থাকছেন। আগামী ৭ জানুয়ারি মুক্তি পাচ্ছে বছরের প্রথম ছবি 'মা আমার চোখের মণি'। মোস্তাফিজুর রহমান মানিক পরিচালিত এ ছবির নাম ভূমিকায় অভিনয় করেছেন জনপ্রিয় নায়িকা শাবনূর। নায়করাজ রাজ্জাক এবং তার দুই ছেলে বাপ্পারাজ ও সম্রাট এ ছবির অন্যতম আকর্ষণ। নিজের দুই উত্তরসূরিকে নিয়ে নায়করাজ প্রথমবার দর্শকদের সামনে এসেছিলেন 'কোটি টাকার ফকির' . . .
সুচিত্রা মিত্র
তিনি ছিলেন রবীন্দ্র ভক্ত ও রবীন্দ্র অনুরাগী। তাইতো তার কণ্ঠে তুলে নিয়েছিলেন রবীন্দ্রনাথের গান। তথা রবীন্দ্র সঙ্গীত। সারা জীবন তিনি অসংখ্য রবীন্দ্রসঙ্গীত গেয়েছেন। আজ তিনি আমাদের মাঝে নেই। হ্যা বলছিলাম প্রখ্যাত রবীন্দ্রসঙ্গীত শিল্পী সূচিত্রা মিত্রের কথা। ৩ জানুয়ারি সোমবার দুপুরে কলকাতার গড়িয়াহাটের নিজ বাড়িতে উপমহাদেশের এই অগ্রগণ্য রবীন্দ্রসঙ্গীতশিল্পীর জীবনাবসান হয়। তাঁর বয়স হয়েছিল ৮৬ বছর। দীর্ঘ ৬ মাস সূচিত্রা মিত্র অসুস্থ ছিলেন। এ সময় তিনি গান গাইতে পারেননি। সুচিত্রা মিত্র ১৯২৪ সালের ১৯ সেপ্টেম্বর . . .
বলিউডের বর্ষসেরা ১০ গান
২০১০ সালটি বলিউডের অন্যরকম একটি বছর ছিল। বিশেষ করে বলিউডের অডিও বাজারটি ছিল বেশ জাক জমক পূর্ণ। গত বছর বলিউডে এসেছে নানা রকমের গান। আবেদনময়ী গান 'মুনি্ন বদনাম হুই' যেমন আছে, তেমনি আছে হাল্কা রোমান্টিক গান 'দিল তোহ বাচ্চা হ্যায় জি' এবং সুফি মেজাজের 'সাজদা।' গত বছর একক রাজত্বও চলেনি কোনও শিল্পীরই। প্রীতম চক্রবর্তী থেকে বিশাল শেখর সবাই ছিলেন খ্যাতির পাদপ্রদীপে। সরব ছিলেন বছরজুড়ে। তবে রাহাত ফতেহ আলী খানের অবস্থান সবার উপরে। তিনি উপহার দিয়েছেন দুটি জনপ্রিয় গান। সংবাদমাধ্যম . . .
যাত্রাপালা
সাগর ভাষা
মানুষ চিরকালই বৈচিত্র্য পিয়াসী। বৈচিত্র্যের মধ্যে সে আনন্দ খুঁজে পায়। প্রকৃতির বিচিত্র লীলাখেলা মানুষের মনে আনন্দের হিলেস্নাল তোলে। দুনিয়ার কোন মানুষই তাই স্থির হয়ে বসে নেই। নতুনের তীব্র আকষর্ণে মানুষ প্রতিনিয়ই স্থান থেকে স্থানান্তরে, গমনাগমন করে। ফলে মানুষের ছক বাঁধা জীবনে আসে বৈচিত্র্য। আরএ থেকে আমিও আলাদা নই। তাই তো নতুনের সন্ধানে ঢাকা থেকে রওনা হই চলনত্মিকা নাট্যসংস্থার ৫ম পালা সাগর ভাষা ও কাসেম মালার প্রেম দুটি পালা উপভোগ করার জন্য। ঘরির কাঁটার রাত নয়টা যমুনা নদীর চর তেঘুরী মোড় বাগবাড়ী ভাঙ্গার . . .
আ য়ো জ ন
টিএসসিতে সঙ্গীত সন্ধ্যায় সুরের মূর্ছনা
পুরনো বছরের সব গস্নানি মুছে নতুনের জয়গান আর তারুণ্যদীপ্ত একটি নতুন বছরের আগমন নগরবাসীকে এনে দিয়েছে একটু স্বসত্মি। শুক্রবার রাত থেকেই নতুন বছর উদযাপনে পুরো ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা যেন উৎসবমুখর হয়ে উঠেছিল। রাতভর নাচগান আর নানা আয়োজনের মধ্য দিয়ে নতুন বছর উদযাপন করা হলেও নতুন বছরের নতুন সূর্য ওঠার পরও যেন এর রেশ কাটেনি। রাতের বেলা যারা নতুন বছর উদযাপন করতে পারেনি শনিবার দুপুর থেকেই শীতের মিষ্টি রোদ গায়ে মেখে ক্যাম্পাসে আসতে শুরম্ন করেন বিনোদন পিয়াসীরা। রাতে নতুন বছর উদযাপন না করতে পারার আক্ষেপ যেন . . .
নিরাপত্তা চেয়ে বিপাকে বাঙালী অভিনেত্রী আফসান আজাদ
আফসান আজাদ। নামেই তাকে চেনা যায়। তিনি বাঙালী। অভিনয় করেছেন হ্যারি পটার সিরিজে। বাবা ও ভাইয়ের শাসন থেকে নিরাপত্তার জন্যে পুলিশের সাহায্য চাইতে গিয়ে বিপাকে পড়েছেন জনপ্রিয় চলচ্চিত্র হ্যারি পটারের বাঙালি অভিনেত্রী আফসান আজাদ। তার নিরাপত্তার অনুরোধকে মামলা হিসেবে আদালতে প্রেরণ করায় ২৮ বছর বয়সী ভাই আশরাফ আজাদ এখন জেলদন্ডের মুখোমুখি। আফসানকে হত্যার হুমকি ও মারধরের অভিযোগে পুলিশ আদালতে মামলা প্রেরণ করলেও প্রাথমিক শুনানি শেষে ২০ ডিসেম্বর সোমবার আদালত হ্যারি পটার অভিনেত্রীর বাবা ৫৪ বছর বয়সী আব্দুল আজাদকে . . .
ঢা কা য় আ স ছে ন বচ্চন পরিবার
কদিন আগে ঢাকা সফর করে গেলেন শাহরুখ, রানী ও অর্জুন রামপাল। অনেকেই তাদের দেখতে পারেন নি। তবে এবার আরও বড় সুখবর হচ্ছে বলিউড মেগাস্টার অমিতাভ বচ্চনের সপরিবারে ঢাকা সফর। এ সফর এরই মধ্যে চূড়ান্ত হয়েছে। বিশ্বকাপ ক্রিকেটের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেওয়া ছাড়াও ঢাকায় একটি কনসার্টে বিগ বিসহ অংশ নেবেন জয়া বচ্চন, ঐশ্বরিয়া রাই ও অভিষেক বচ্চন। শুধু তাই নয়, তাদের পাশাপাশি ঢাকায় আসছেন বলিউড তারকা সালমান খান, অক্ষয় কুমার, প্রিয়াঙ্কা চোপড়া, সনু নিগম ও পাকিসত্মানি শিল্পী রাহাত ফতেহ আলী খানসহ অর্ধশতাধিক শিল্পী-কলাকুশলীর . . .