মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০১১, ৭ মাঘ ১৪১৭
সু ন্দ রে র হা ত ধ রে
মনিষা কৈরালা নিজে ভীষণ সুন্দর। হয়ত তাই সুন্দরের পৰে দাঁড়াতে দু'বার ভাবেননি। বাংলাদেশের মানুষ ও প্রকৃতি বলিউড অভিনেত্রীকে মুগ্ধ করায় বিশ্বের প্রাকৃতিক সপ্তাশ্চর্য নির্বাচনে সুন্দরবনকে ভোট দিয়েছেন তিনি। 'ভোট ফর সুন্দরবন' সেস্নাগানে শানত্ম-মারিয়াম ফাউন্ডেশন ও সুন্দরবন কুরিয়ার সার্ভিস বাংলাদেশের পৰ থেকে এই প্রচারাভিযানের উদ্যোগ নেয়া হয়। এরই অংশ হিসেবে সোমবার প্রথমবারের মতো বাংলাদেশে আসেন বলিউড সেনসেশন ও ইউএনএফপির বিশেষ দূত মনীষা কৈরালা। মঙ্গলবার রাতে উত্তরা ক্লাবে আনন্দকণ্ঠের সঙ্গে কথা . . .
আলোচিত-সমালোচিত ২০১০
শো বি জ
[পূর্ব প্রকাশের পর] ফারুকী-তিশার বিয়ে নির্মাতা মোসত্মফা সরয়ার ফারম্নকী এবং অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা পাঁচ বছর প্রেমের অবসান ঘটিয়ে চলতি বছর ১৬ জুলাই বিয়ের পিঁড়িতে বসেন। রাজধানীর ওয়েস্টিন হোটেলে উভয় পরিবারের মধ্যস্থতায় অনুষ্ঠিত হয় জাঁকজমকপূর্ণ বিয়ের অনুষ্ঠান। আলোচিত এবং ব্যয়বহুল এ বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়েছে পুরোটাই স্বদেশী মোড়কে। কনে তিশার পোশাক তৈরি করে দেশের অন্যতম ফ্যাশন ডিজাইনার মাহিন খানের প্রতিষ্ঠান 'মায়াসির' আর বর ফারম্নকীর পোশাক তৈরি করে ফ্যাশন হাউজ 'ও-টু'। কনের . . .
অ ল্প স্ব ল্প গ ল্প
কেক বিক্রেতা এ্যাশ
হিন্দি ছবিতে ফেমিনা মিস ইন্ডিয়া সারা জেন ডায়াসের অভিষেক হতে যাচ্ছে। জানা গেছে, ডায়াস 'গেম' সিনেমায় অভিষেক বচ্চনের বিপরীতে অভিনয় করবেন। ভারতের বান্দ্রায় এই সুন্দরীর কেক এবং কনফেকশনারীর ব্যবসাও আছে। আর খবরটি তার ফিল্ম সেটে চাউর হয়ে যাবার পরের দিন ঘটে এক চমকপ্রদ ঘটনা। 'খবরটি প্রচার হওয়ার পরের দিন ঐশ্বরিয়া নিজেই হাজির হন বান্দ্রায় সারার দোকানে। কেবল এইটুকু করেই থেমে থাকেননি সাবেক এই মিস ওয়ার্ল্ড। রীতিমতো সারার দোকানে বিক্রি-বাট্টাতেও হাত লাগিয়েছেন তিনি। জানা গেছে, সে সময় তিনি দোকানটির . . .
একটি যুদ্ধ ও ভালবাসার গল্প
মেহেরজান
'মেহেরজান' বীরাঙ্গনা ও যুদ্ধশিশুর কাহিনী। একটি যুদ্ধ-মৃত্যু-ভালোবাসা ও প্রেরণার গল্প। মুক্তিযুদ্ধের অনেক বছর পর এক যুদ্ধশিশু সারা তার ইতিহাস জানতে আসে মেহেরের কাছে। মেহের তার মা নীলার খালাত বোন। এই জানতে চাওয়া ইতিহাসকে ৩৮ বছর পর নতুন করে ফিরে দেখে মেহের। একাত্তরের ২৫ মার্চের কালরাতে অনেকের মতো মেহেরও তার পরিবারের সাথে ঢাকা থেকে পালিয়ে তার নানার বাড়িতে পৌঁছে। এই ছবির পটভূমি সেই গ্রামকে নিয়েই। সেই গ্রামেই পালিয়ে থাকা এক আহত ও স্বপদত্যাগী-যুদ্ধবিরোধী বেলুচ সৈন্যের সাথে প্রেম হয় মেহেরের। . . .
হ লি উ ড
সেরা হলিউড ছবি
২০১০ সালটি ছিল হলিউডি চলচ্চিত্রের ক্ষেত্রে উলেস্নখযোগ্য। এ বছর অন্য বছরের তুলনায় এ্যানিমেটেড চলচ্চিত্রই বেশি তৈরি হয়েছে এ বছর। আর এর বড় প্রমাণ আইএমডিবির রেটিংয়ে বছরের সেরা ১০টি ছবির ৪টিই এ্যানিমেটেড। এছাড়া আরও বেশ কয়েকটি ছবি গত বছর বঙ্ অফিস মাতিয়েছে। দর্শক-সমালোচকদের কাছে প্রশংসিত ছবিগুলো থেকে আরও ৩টি ছবি নিয়েই এবারের আয়োজন বস্ন্যাক সোয়ান 'বস্ন্যাক সোয়ান' গত বছরের ৩ ডিসেম্বর সীমিত পরিসরে মুক্তি দেয়া হয়েছে। আর এই অল্প সময়েই ছবিটি সবার প্রশংসা কুড়িয়েছে। ছবিটি পরিচালনা করেছেন ড্যারেন এ্যারনফস্কি। . . .