মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ১৩ জানুয়ারী ২০১১, ৩০ পৌষ ১৪১৭
হারানো হিয়ার নিকুঞ্জপথে...
শিল্পী ফাতেমা তুজ জোহরা ১৫ জানুয়ারি বগুড়াতে জন্মগ্রহণ করেন। বাবা মরহুম সৈয়দ ফরীদ উদ্দিন, মা মিসেস ফজিলাতুন্নেসা। বাবা সরকারি ডাক্তার হওয়ায় ছোটবেলাটা কেটেছে জয়পুরসহ বাংলাদেশের বিভিন্ন জেলা শহরে। ৫ বছর বয়স থেকে তিনি গান গাওয়া শুরম্ন করেন ওসত্মাদ হাবিবুর রহমান সাথী ভাই এর কাছে। এরপর তিনি তালিম নেন মিথুনদের কাছে। ফাতেমা তুজ জোহরা প্রথম মঞ্চে গান করেন স্কুলে। ক্লাস ফাইভে পড়ার সময় স্কুরের ফাংশনে তিনি গান করেন। ১৯৭৫ সালে তিনি রেডিওতে এবং ১৯৭৭ সালে টেলিবিশনে গান করেন। তিনি গায়িকা হিসেবে পরিচিত হলেও ভিন্ন . . .
একজন সুচিত্র মিত্র
মামুন রশীদ
পঙ্কজ কুমার মলিস্নক, শৈলজারঞ্জন মজুমদার, নীলিমা সেন, হেমনত্ম মুখোপাধ্যায়, আবদুল আহাদ, শানত্মিময় ঘোষ, সুবিনয় রায়, দেবব্রত বিশ্বাস, কণিকা বন্দ্যোপাধ্যায়, কলিম শরাফী চলে গেছেন আগেই। চলে যাবার এই মিছিলে সবশেষে যোগ দিলেন সুচিত্রা মিত্র। তাঁর এই বিদায়ে আৰরিক অর্থেই শূন্য হয়ে গেল রবীন্দ্রসঙ্গীতে কিংবদনত্মিদের আসন। যাঁদের সাধনা এবং একাগ্রতায় রবীন্দ্রসঙ্গীত আজকের অবস্থানে তাঁদের একে একে বিদায়ে শেষ হলো রবীন্দ্রসঙ্গীতের একটি অধ্যায়। বাবা সৌরীন্দ্র মোহন মুখোপাধ্যায়, মা সবুর্ণলতা দেবীর ঘর আলো করে সুচিত্রা . . .
কমেছে এ্যালবাম বেড়েছে কনসার্ট
চলে গেল ২০১০ সাল। দেশের সঙ্গীতাঙ্গন ও অডিও বাজারটি ছিল হতাশা আর অস্থিরতার মধ্যে। পাইরেসি, প্রযোজক-শিল্পী মতবিরোধ, তারকা শিল্পীদের নীরবতা, পেস্নব্যাকে শিল্পীসম্মানী হ্রাস প্রভৃতি নেতিবাচক প্রভাব দেশের মিজজিক ইন্ডাস্ট্রিকে ফেলে দিয়েছে অসত্মিত্বের সঙ্কটে। তবে নতুন শিল্পীদের পদচারনা ছিল উলেস্নখ করার মতোই। অডিও শিল্প নিয়ে নিচের প্রতিবেদনটি লিখেছেন নূর এ সাদিয়া পাইরেসির কবলে অডিও বাজারে গত ৫ বছরের মধ্যে এবারই বাজার পরিস্থিতি সবচেয়ে খারাপ ছিল। অডিও পাইরেসির কারণে কমে গেছে ক্রেতার সংখ্যা। মাঝে হিন্দি . . .
আলোচিত-সমালোচিত ২০১০
শো বি জ
বাংলাদেশের শোবিজ জগতে ২০১০ সাল ছিল ঘটন-অঘটনে ভরপুর। বিভিন্ন ৰেত্রে সাফল্য যেমন এসেছে, তেমনি নানা প্রসঙ্গে বিতর্কও উঠেছে। তারকাদের স্ক্যান্ডাল নিয়ে সরগরম ছিল বেশিই। বছর শেষে এরকম ১০টি আলোচিত প্রসঙ্গ নিয়ে বিশেষ আয়োজন নিয়ে লিখেছেন নূর এ সাদিয়া এবং প্রভার বিয়ে ২০১০ সালে মিডিয়ার বড় স্ক্যান্ডালের জন্ম দিয়েছে ছোটপর্দার জনপ্রিয় অভিনেত্রী সাদিয়া জাহান প্রভা। ১৯ আগস্ট চয়নিকা চৌধুরীর 'পালিয়ে বিয়ে' নাটকের শুটিং শেষে গভীর রাতে অভিনেতা অপূর্বর হাত ধরে প্রভা শুটিং স্পট থেকে বেরিয়ে পড়েন। পরদিন ভোরে . . .
অ ল্প স্ব ল্প গ ল্প
অবসকিউরের নতুন এ্যালবাম নতুন এ্যালবাম প্রকাশ করবে ব্যান্ডদল অবসকিউর। আর সেটি হচ্ছে ভালবাসা দিবসে। ব্যান্ডের ভোকালিস্ট টিপু জানিয়েছেন, রোমান্টিকধর্মী এই এ্যালবামে মোট ১০টি গান থাকবে। নতুন এ্যালবামের কাজ নিয়ে এ মুহূর্তে ব্যসত্ম ব্যান্ডের সদস্যরা। এ্যালবামের শিরোনাম চূড়ানত্ম না হলেও, ইতোমধ্যেই ৫টি গানের রেকর্ডিং শেষ হয়েছে। গানগুলো লিখেছেন টি আই অনত্মর, জাহিদ আকবর এবং রবিউল ইসলাম জীবন। অবসকিউরের গানের একটা বিশেষ ধরন রয়েছে। নতুন এ্যালবামেও সেই বৈশিষ্ট্য অক্ষুণ্ন থাকবে। বরাবরের মতো এবারও আমরা ফোক, মেলোডি . . .
ফিরে আসছেন গিটারিস্ট ভেলভেট রিভলভার
ব্যান্ড সঙ্গীত পিপাসুদের জন্য সুখবরই বলা যায়। আর তা হচ্ছে, কিংবদনত্মি গিটারিস্ট এবং মার্কিন মিউজিশিয়ান ডাফ ম্যাকাগানের ভেলভেট রিভলবার এর ফিরে আসা। ব্যান্ডটির কার্যক্রম দুই বছরেরও বেশি সময় বন্ধ ছিল। তবে সমপ্রতি ব্যান্ডটির ড্রামার ম্যাট সোরাম শীঘ্রই তাদের ফিরে আসার ইঙ্গিত দিয়েছেন। ২০০৮ সালে ব্যান্ডটির ভোকালিস্ট স্কট ওয়েইল্যান্ড চলে যান। মূলত স্কট ওয়েইল্যান্ডের চলে যাওয়ার পর থেকেই ব্যান্ডটির সব ধরনের কার্যক্রম বন্ধ হয়ে যায়। তবে সমপ্রতি নতুন একজন ভোকালিস্ট খুঁজে পাওয়ায় ব্যান্ডটির ফিরে আসার ইঙ্গিত দিয়েছেন . . .
হ লি উ ড
সেরা হলিউড ছবি
হলিউডি চলচ্চিত্রের ক্ষেত্রে ২০১০ সালটি ছিল উলেস্নখযোগ্য। নরমাল ছবির চেয়ে এ্যানিমেটেড ছবিই বেশি তৈরি হয়েছে এ বছর। আর এর বড় প্রমাণ আইএমডিবির রেটিংয়ে বছরের সেরা ১০টি ছবির ৪টিই এ্যানিমেটেড। এছাড়া আরও বেশ কয়েকটি ছবি গত বছর বঙ্ অফিস মাতিয়েছে। দর্শক-সমালোচকদের কাছে প্রশংসিত ছবিগুলো থেকে ৫টি ছবি নিয়েই এবারের আয়োজন। যা ধারাবাহিকভাবে প্রকাশিত হবে আনন্দকন্ঠের পাঠকদের উদ্দেশ্যে। এবার সেই আলোকে আলোচনা করা হলো ইনসেপশন ছবি নিয়ে। ইনসেপশন হলিউডে গত বছর অনেক চলচ্চিত্র তৈরি হয়েছে। এর মধ্যে বছরের অন্যতম আলোচিত ও ব্যবসা . . .