মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ২৪ ডিসেম্বর ২০০৯, ১০ পৌষ ১৪১৬
কাজলা দিদি
বিক্রমপুরের বাহেরক গ্রামের সেই মেয়েটির কথা কি মনে আছে? যার বাবার নাম মণিভূষণ চট্টোপাধ্যায় আর মায়ের নাম কমলা? তাও চিনতে কষ্ট হচ্ছে! তাহলে বলা যাক, সেই মেয়েটির নাম প্রতিমা। হ্যাঁ, সুরের জাদুকরী প্রতিমা বন্দ্যোপাধ্যায় আমাদের বিক্রমপুরেরই মেয়ে। আজো বাঁশ বাগানের মাথার ওপর যখন চাঁদ ওঠে, পুকুরপাড়ে নেবুর তলে যখন থোকায় থোকায় জোনাক জ্বলে, তখন বেদনা মাখানো মিষ্টি সুরে কে যেন কানে কানে বলে যায়_মাগো আমার শোলক বলা কাজলা দিদি কই ! কাজলা দিদি'র প্রতিমা বন্দ্যোপাধ্যায়কে কি ভোলা যায়! প্রতিমার জন্ম ডিসেম্বর . . .
বন্ধুত্বের বন্ধনে আবদ্ধ ইউটুর বোনো ও 'জিম সেরিডান'
সেই ১৯৭৭ সালের কথা। পল হিউসন নামের এক আইরিশ কিশোর ডাবলিনের প্রজেক্ট আর্ট সেন্টারে ভর্তি হয়। উদ্দেশ্য মুকাভিনয়ে পাঠ নেয়া। সেদিনের হিউসনই আজ ইউটুর। বিশ্বখ্যাত রক সঙ্গীত তারকা বোনো নামে পরিচিত ডাবলিনের ঐ আর্ট সেন্টারের পুরোধা জিম সেরিডান আয়ারল্যান্ডের সবচেয়ে খ্যাতিমান চলচ্চিত্র নির্মাতা, আর্ট সেন্টার থেকেই দুজনের বন্ধুত্বের সূচনা। জিমের সঙ্গে তার বন্ধুত্বের সম্পর্কে বোনো বলেন, জিমের সঙ্গে আমার বন্ধুত্বে সব রসায়নেরই সমন্বয় ঘটেছে। রক ব্যান্ড ও ছয় বার অস্কার মনোনয়নপ্রাপ্ত তারকার মধ্যে সম্পর্কের ব্যাপারে . . .
শাবনূরের মন ছুঁয়েছে মন তুষার আদিত্য
আর মাত্র ক'দিন পরেই, নতুন বছরের শুরুতে অভিনয় ক্যারিয়ারের এক যুগে পা দিবেন ঢাকার চলচ্চিত্রের জনপ্রিয় তারকা শাবনূর। লাখো-কোটি সিনেমা দর্শকের সুইট হার্ট-ড্রিমগার্ল এ তারকা নায়িকার চলচ্চিত্রে অভিনয় ক্যারিয়ার শুরু হয়েছিল ১৯৯৩ সালে। শবনম, শাবানা, শাবনাজ প্রমুখ তারকা চিত্র নায়িকার আবিষ্কারক-গুণী নির্মাতা এহতেশামের 'চাঁদনী রাতে' ছবিতে সাবি্বরের বিপরীতে শাবনূরের অভিষেকটা সাফল্যে মোড়ানো না হলেও প্রথম ছবিতেই তিনি প্রতিভার ঝলকানিতে দর্শক নির্মাতার আশ্বস্ত ও আশান্বিত হয়েছিলেন ঠিকই। তাই তো চাঁদনী . . .
বিজয়ের মাসে বিদেশিনী
বিজয়ের মাস মানেই যেন এক অন্যরকম উদ্যমের মাস, উজ্জীবিত হওয়ার মাস। নতুন করে পথ চলার সাহস সঞ্চার করার মাস, লাখো শহীদের রক্তের বিনিময়ে অর্জিত যে স্বাধীনতা তার উত্তাপ যে অন্যরকম থাকবে এটাই স্বাভাবিক। বাঙালী তার স্বকীয়তা ফিরে পেয়েছে এ মাসে। ফিরে পেয়েছে তাদের একান্ত কৃষ্টি কালচার, যা নিজেদের মতো উদযাপন করার স্বাধীনতা অর্জন করেছে। বাংলায় একটা প্রবাদ রয়েছে বারো মাসে তেরো পার্বণ, হাজার বছরের ঐতিহ্য সমৃদ্ধ বাঙালীর এই কৃষ্টি কালচার শুধু যে বাঙালীদেরই আকৃষ্ট করে তা না। অনেক বিদেশী নাগরিক আমাদের এ শিল্প সংস্কৃতিতে . . .
নতুন বছরের শুরুতে প্রিয়াঙ্কার পেয়ার ইম্পসিবল
অনেক বছর আগে প্রখ্যাত চিত্র নির্মাতা শেখর কাপুর নির্মাণ করেছিলেন মাসুম ছবিটি। শাবানা আজমী নাসির উদ্দিন শাহ অভিনীত মাসুম ছবিটি সব দর্শকের হৃদয় ছুঁয়ে গিয়েছিল। মাসুম ছবিতে একটি সুন্দর ফুটফুটে শিশু শিল্পীর অপূর্ব অভিনয়ের কথা দর্শক আজও ভুলতে পারে না। ঐ ছবিতে নাসির উদ্দিন শাহর ছেলের ভূমিকায় অভিনয় করেছিল ঐ শিশুশিল্পী। এই ফুটফুটে সুন্দর ছেলেটিই একসময় বড় হয়ে হিন্দী সিনেমায় নায়ক রূপে আত্মপ্রকাশ করেছিল। আগলে লাগ যা, পাপা ক্যাহতে হ্যায়, মোহাব্বাতেসহ বেশ কিছু ছবিতে তাকে নায়ক চরিত্রে অভিনয় করতে দেখেছেন হিন্দী . . .
ওয়েস্টার্ন পপে নতুন বিস্ময় অ্যালিসিয়া কীস
আমেরিকান পপ তারকা অ্যালিসিয়া কীস-এর চতুর্থ অ্যালবাম দ্য এলিমেন্ট অব ফ্রিডম রিলিজ হয়েছে গত ১৫ ডিসেম্বর। রিলিজ হওয়ার আগেই অ্যালিসিয়ার লেটেস্ট এই মিউজিক অ্যালবাম নিয়ে পৃথিবীজুড়ে দারুণ হইচই শুরু হয়ে গিয়েছিল। ইতোমধ্যে আমেরিকান পপের টপ চার্টে ঠাঁই করে নিয়েছে অ্যালিসিয়ার সর্বশেষ এই চমকটি। আগের সব অ্যালবামের মতোই বিক্রির েেত্র বিশেষ রেকর্ড সৃষ্টি করতে চলেছে দ্য এলিমেন্ট অব লাইফ। ২৯ বছর বয়সী এই কৃষ্ণাঙ্গ গায়িকা ইতোমধ্যে অসংখ্য পুরস্কার জয়ের গৌরব অর্জন করেছেন। তার গাওয়া গানের অ্যালবাম বিক্রি হয়েছে ৩০ মিলিয়নের . . .