মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ৬ জুন ২০১০, ২৩ জ্যৈষ্ঠ ১৪১৭
আইনশৃঙ্খলা বাহিনীর ওপর হামলার ঘটনায় আতঙ্ক
বেপরোয়া হয়ে উঠছে সন্ত্রাসীরা
স্টাফ রিপোর্টার ॥ খোদ রাজধানীতেই আইনশৃঙ্খলা বাহিনীর ওপর হামলার ঘটনায় আতঙ্কিত নগরবাসী। গত দু'সপ্তাহে হামলায় ১০ পুলিশসহ অনত্মত ২০ জন আহত হওয়ার ঘটনা ঘটেছে। হামলায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে আইনশৃঙ্খলা রৰাকারী বাহিনীর মধ্যেও। হামলার ধরন বিশেস্নষণ করে গোয়েন্দারা অনেকটাই নিশ্চিত, রাজধানীতে অবস্থানরত সন্ত্রাসীরা বেপরোয়া হয়ে উঠছে। বিশেষ করে জঙ্গীরা বেশি আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে। রাজধানীতেই জঙ্গীদের আসত্মানা রয়েছে। ভবিষ্যতে আরও ভয়াবহ হামলা হওয়ার আশঙ্কা রয়েছে। এমনকি আইনশৃঙ্খলা রৰাকারী বাহিনীর ওপর হামলা করে অস্ত্র . . .
মায়ের দেহে জন্ম, মায়ের কবরই ৯ মাসের লাবিবের শেষ ঠিকানা
নাজনীন আখতার ॥ মায়ের দেহে জন্ম, মায়ের দেহেই বিলীন। প্রতিদিন তার কপালে-গালে মায়ের পার্থিব স্পর্শ আর পাওয়া যাবে না। পায়ে নিয়ে ঘুমপাড়ানি গান গেয়েও মা আর ঘুম পাড়াবে না। আকাশের চাঁদ দেখিয়ে তার কপালের ডান পাশের কাজলের বড় টিপের সঙ্গে মিলিয়ে দুষ্টামিও করবে না মা। তার কোমল হাত দু'টিকে জড়ো করে মুখে ঘষে খুনসুটিতে আর মেতে উঠবে না মা। মায়ের সঙ্গে আর কোন ধরনের জাগতিক কিছু ঘটবে তার। এর পরও হয়ত শেষ হাসিটুকু ঝুলে আছে তার মুখে। কারণ সে মায়েরই সঙ্গে আছে। তার দেহটি নেই। তাই পৃথক কবরও খোঁড়া হয়নি তার জন্য। মায়ের . . .
হাউজিং কোম্পানির হাত থেকে জমি বাঁচাতে নতুন করারোপের সুপারিশ
সংসদ রিপোর্টার ॥ বর্তমানে সিটি কর্পোরেশন, পৌরসভা ও ক্যান্টনমেন্ট বোর্ডের বাইরে অকৃষি জমি কিনতে গেলে এক লাখ টাকা পর্যনত্ম কর দেয়া লাগে না। এ সুযোগ কাজে লাগিয়ে হাউজিং কোম্পানিগুলো দেশের অকৃষি জমি দেদার কিনছে বলে মনে করছে সংসদীয় কমিটি। এ অবস্থায় হাউজিং কোম্পানির হাত থেকে জমি বাঁচাতে নতুন করারোপের সুপারিশ করেছে অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। এ জন্য আয়কর (সংশোধিত) আইন ২০১০-এ বেশ কিছু পরিবর্তন আনার জন্য বলা হয়েছে। জাতীয় সংসদ ভবনে শনিবার অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়। কমিটির . . .
ক্ষুধা মুক্তির পদযাত্রা আজ
অর্থনৈতিক রিপোর্টার ॥ আজ বিশ্বের ৭০টি দেশের সঙ্গে বাংলাদেশেও অনুষ্ঠিত হতে যাচ্ছে ৰুধা মুক্তির পদযাত্রা। বিশ্ব খাদ্য কর্মসূচীর উদ্যোগে আট বছর ধরে এই পদযাত্রার আয়োজন করা হচ্ছে। ৰুধা মুক্তির জন্য পথে হাঁটবেন হাজার হাজার মানুষ। ঢাকার পদযাত্রা শুরম্ন হবে আইডিবি ভবনের ইউএন অফিস থেকে সকাল দশটায়। এরপর এটি শেরে বাংলানগর চন্দ্রিমা উদ্যানে পথের কেন্দ্রবিন্দু হয়ে আগারগাঁ বঙ্গবন্ধু আনত্মর্জাতিক সম্মেলন কেন্দ্রে শেষ হবে। বিশ্ব খাদ্য কর্মসূচী জানিয়েছে, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী এমপি এই পদযাত্রার আনুষ্ঠানিক উদ্বোধন . . .
মাহমুদুরকে হেফাজতে নেয়ার আবেদনে উদ্বেগ
স্টাফ রিপোর্টার ॥ ডিক্লারেশন বাতিল করে দেয়া আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানকে পুলিশ হেফাজতে নেয়ার আবেদন করায় উদ্বেগ প্রকাশ করেছেন তার আইনজীবী নাসির উদ্দিন অসীম। শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে তিনি এই উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি বলেন এ ধরনের তৎপরতা উদ্দেশ্যমূলক। একজন সম্পাদককে রিমান্ডে নিতে বারবার চেষ্টা এটাই প্রমাণ করে সরকার স্বাধীন সংবাদমাধ্যমের কণ্ঠরোধ করতে তৎপর। নাসির উদ্দিন জানান, পুলিশ ৩ জুন দুপুরে ঢাকা কেন্দ্রীয় কারাগারের ফটকে মাহমুদুর রহমানকে পুলিশের ওপর . . .
মাত্র দু'মিনিটের ব্যবধানে বেঁচে গেল দু'শিশু
স্টাফ রিপোর্টার ॥ মাত্র দু'মিনিটের ব্যবধান। এই সময়ের মধ্যে ফরিদা বাসায় না পৌঁছলে মারা যেতে পারত তাঁর দু' শিশুসনত্মান সাগর ও সুমাইয়া। বর্তমানে তারা আশঙ্কাজনক অবস্থায় ঢাকা মেডিক্যালের বার্ন ইউনিটের পঞ্চমতলায় ৫১২ নং ওয়ার্ডে মৃতু্যর সঙ্গে পাঞ্জা লড়ছে। দীর্ঘ ৭ বছর ধরে নিমতলির অগি্নকা-ে আক্রানত্ম একটি ভবনের নিচতলার এক কৰে বাস করে আসছিলেন ফরিদা বেগম। ফরিদপুরের চরভদ্রশন থানাধীন আব্দুল সিকদারডাঙ্গী গ্রাম থেকে বেঁচে থাকার তাগিদে রাজধানীতে ছুটে আসেন তারা। ফরিদা অন্যের বাসায় রান্না-বান্নার কাজ করেন। . . .