মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২৮ জুন ২০১০, ১৪ আষাঢ় ১৪১৭
রিয়েল এস্টেট আইন হচ্ছে
প্রকল্পের নিবন্ধন ছাড়া বিজ্ঞাপন দিলে কারাদ-, জরিমানা
তপন বিশ্বাস ॥ সংশ্লিষ্ট কর্তৃপৰের নিবন্ধন ব্যতীত কোন ডেভেলপার প্রকল্পের কাজ শুরু বা বিজ্ঞাপন প্রকাশ করলে দুই বছর কারাদণ্ড এবং অনুর্ধ ১০ লাখ টাকা জরিমানার বিধান রেখে রিয়েল এস্টেট উন্নয়ন ও ব্যবস্থাপনা আইন করতে যাচ্ছে সরকার। এ ছাড়াও আইন চুক্তিভঙ্গ এবং অনুমোদিত নকশাবহির্ভূত ভবন নির্মাণ করলে ৩ বছরের কারাদ- এবং অনুর্ধ ২০ লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে। আইনটি শীঘ্রই জাতীয় সংসদে উত্থাপন করা হবে। সূত্র জানায়, আইনটি ইতোপূর্বে জাতীয় সংসদে উত্থাপন করা হলে তা আরও যাচাই-বাছাইয়ের জন্য জাতীয় সংসদের স্থায়ী কমিটির . . .
নতুন ৫ লাখ করদাতাকে করনেটের আওতায় আনা হচ্ছে
প্রশ্নোত্তরে অর্থমন্ত্রী
সংসদ রিপোর্টার ॥ গ্রাম ও ইউনিয়ন পর্যায়ে করদাতা শনাক্ত করে আগামী এক বছরে ৫ লাখ নতুন করদাতাকে করনেটের আওতায় আনা হচ্ছে। এ লৰ্যে উপজেলা পর্যায়ে আয়কর অফিস স্থাপন করা হবে। এছাড়া জোট সরকার ও বিগত তত্ত্বাবধায়ক সরকারের সাত বছরে সরকারী মালিকানাধীন ৯টি ব্যাংক থেকে এক কোটিরও বেশি ঋণখেলাপীর ৩ হাজার ৬৪৪ কোটি টাকার সুদ মওকুফ করা হয়েছে। রবিবার জাতীয় সংসদে এ তথ্য জানান অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। প্রশ্নোত্তর পর্বে সুকুমার রঞ্জন ঘোষের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী জানান, গ্রাম ও ইউনিয়ন পযর্ায়ের করদাতা শনাক্তকরণসহ . . .
চট্টগ্রাম আ'লীগে শীঘ্রই রদবদল, সুপারিশ প্রধানমন্ত্রীর টেবিলে
সিটি নির্বাচনে হারের পর দল ঢেলে সাজানোর পরিকল্পনা
মহসিন চৌধুরী, চট্টগ্রাম অফিস ॥ যে কোন মুহূর্তে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগে বড় ধরনের রদবদল আসবে। চসিক নির্বাচনে অভ্যন্তরীণ কোন্দল প্রকাশ্য রূপ নেয়ার খেসারতের পর ভবিষ্যত চিন্তা করে এ রদবদল প্রায় চূড়ান্ত। দলীয় নীতিনির্ধারক ফোরাম থেকে এ বিষয়ে একটি সুপারিশমালা পাঠানো হয়েছে প্রধানমন্ত্রীর দফতরে। প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা এ বিষয়ে বিভিন্ন দৃষ্টিকোণ থেকে বিশ্লেষণের পরই ঘোষণা আসবে। আগামী সপ্তাহান্তেই রদবদলের সম্ভাবনা রয়েছে বলে দলীয় দায়িত্বশীল সূত্র জানিয়েছে। সংশিস্নষ্ট সূত্র জানায়, . . .
বরিশাল জেলা জাতীয় পার্টির দুই নেতা বহিষ্কৃত
স্টাফ রিপোর্টার ॥ দলীয় শৃঙ্খলা ভঙ্গ ও ভাবমুর্তি ক্ষুন্ন ও করার অভিযোগে বরিশাল জেলা জাতীয় পার্টির দুই নেতাকে দল থেকে বহিস্কার করা হয়েছে। তাদের মধ্যে আছেন বরিশাল জেলা জাতীয় পার্টির যুগ্ম সম্পাদক ও বরিশাল সিটি করপোরেশনের কাউন্সিলর এ.কে.এম মুর্তজা আবেদীন এবং বরিশাল মহানগর জাতীয় যুব সংহতির সাধারণ সম্পাদক ইরান চৌধুরী। এছাড়া তাদের দলীয় প্রাথমিক সদস্যপদ বাতিল করা হয়েছে। রবিবার জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ তাদের দল থেকে আনুষ্ঠানিক ভাবে বহিস্কার করেন। জাতীয় পার্টির দপ্তর সম্পাদক তাজুল ইসলাম . . .