মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ১৭ এপ্রিল ২০১৪, ৪ বৈশাখ ১৪২১
গৃহযুদ্ধের দ্বারপ্রান্তে ইউক্রেন
সন্ত্রাসবিরোধী অভিযানের কড়া সমালোচনা পুতিনের
ইউক্রেনের পূর্বাঞ্চলে রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধে অন্তর্বর্তী সরকার ‘সন্ত্রাসবিরোধী অভিযান’ শুরু করার পর দেশটি এখন গৃহযুদ্ধের দ্বারপ্রান্তে দাঁড়িয়েছে। ইউক্রেনের অস্থায়ী প্রেসিডেন্ট ওলেসান্দার তুর্চিনভ মঙ্গলবার পার্লামেন্টে এই অভিযান শুরুর ঘোষণা দিয়েছেন। তিনি বলেছেন, ধাপে ধাপে চলবে এই অভিযান । খবর এএফপি, বিবিসি ও গার্ডিয়ান অনলাইনের। মঙ্গলবার সকালে পার্লামেন্টে তুর্চিনভ রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধে অভিযান শুরুর ঘোষণা দেয়ার কয়েক ঘণ্টা পরই একটি সামরিক ঘাঁটি থেকে গোলাগুলির . . .
গুজরাট দাঙ্গার জন্য ক্ষমা চাইতে মোদির অস্বীকৃতি
পাল্টা অভিযোগে কংগ্রেসের বিরুদ্ধে
ভারতে লোকসভা নির্বাচনে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) প্রধানমন্ত্রী পদপ্রার্থী নরেন্দ্র মোদি ২০০২ সালের গুজরাট দাঙ্গার জন্য ক্ষমা চাইতে অস্বীকার করে বলেছেন, কংগ্রেসের আগে উচিত তাদের অতীত পাপের জন্য দুঃখ প্রকাশ করা। মঙ্গলবার টিভি ৯ মহারাষ্ট্র চ্যানেলকে দেয়া সাক্ষাতকারে তিনি এ কথা বলেন। খবর এনডিটিভি অনলাইনের। ক্ষমতাসীন কংগ্রেস পার্টি দাবি করেছিল মোদি ১২ বছর আগের সেই দাঙ্গার জন্য ক্ষমা চাক। ২০০১ সাল থেকে মোদি গুজরাটের মুখ্যমন্ত্রীর পদে আছেন। তারই শাসনামলে ২০০২ সালে সংঘটিত ভয়াবহ দাঙ্গার জন্য তিনি দুঃখ . . .
বিকল্প সরকার গঠন করতে চান মমতা ও জয়ললিতা
ভারতের তামিলনাড়ু রাজ্যের মুখ্যমন্ত্রী জয়ললিতা ও তৃণমূল কংগ্রেস প্রধান মমতা ব্যানার্জী উভয়ে কংগ্রেস ও বিজেপির বাইরে একটি বিকল্প সরকার গঠন করতে চান। হিন্দু জাতীয়তাবাদী দল ভারতীয় জনতা পার্টিকে (বিজেপি)’ কঠোর ভাষায় আক্রমণ করার কয়েক দিন পর অল ইন্ডিয়া আন্না দ্রাবিড়া মুনেত্রা কাজাঘাম (এআইএডিএমকে) প্রধান জয়ললিতা মঙ্গলবার কংগ্রেস ও বিজেপির বাইরে একটি কেন্দ্রীয় সরকার গঠনের ইচ্ছার কথা ব্যক্ত করলেন। খবর বাসস। তামিলনাড়ুর আরানীতে এক নির্বাচনী জনসভায় বক্তৃতাকালে জয়ললিতা বলেন, বর্তমান পরিস্থিতিতে আঞ্চলিক . . .
দ. কোরিয়ায় সাড়ে ৪ শ’র বেশি যাত্রী নিয়ে ফেরি ডুবি
মৃত ২, জীবিত উদ্ধার ৩৬৮
দক্ষিণ কোরিয়ার দক্ষিণ উপকূলে সাড়ে চার শতাধিক যাত্রী নিয়ে একটি ফেরি ডুবে যাওয়ায় দু’জনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় শতাধিক লোক এখনো নিখোঁজ রয়েছে। খবর এএফপির। ফেরির যাত্রীর অধিকাংশ উচ্চ বিদ্যালয়ের ছাত্র-ছাত্রী। সেখানে যাত্রীদের উদ্ধার তৎপরতা চলছে। বুধবার কোস্টগার্ড একথা জানায়। নিরাপত্তা ও জনপ্রশাসন বিষয়ক ভাইস মিনিস্টার লি জিয়াং-ওগ সিউলে সাংবাদিকদের বলেন, ‘ফেরিডুবির ঘটনায় এ পর্যন্ত ৩৬৮ জনকে উদ্ধার করা হয়েছে।’ এ ঘটনায় এখনো ১০৭ জন নিখোঁজ থাকায় কর্মকর্তারা তাদের পরিণতির ব্যাপারে উদ্বেগ প্রকাশ . . .
সৌদি গোয়েন্দা প্রধান প্রিন্স বন্দর অপসারিত
সৌদি আরবের গোয়েন্দা প্রধান প্রিন্স বন্দর বিন সুলতানকে সরিয়ে ইউসুফ আল-ইদরিসকে তার স্থলাভিষিক্ত করা হয়েছে। খবর ওয়েবসাইট। সৌদি সরকারী বার্তা সংস্থা এসপিএ দেশটির রাজকীয় ফরমানের বরাত দিয়ে জানিয়েছে, প্রিন্স বন্দরের অনুরোধেই তাকে গোয়েন্দা প্রধানের পদ থেকে সরিয়ে দেয়া হয়েছে এবং তার সহযোগী আল-ইদরিসকে তার স্থলাভিষিক্ত করা হয়েছে। ১৯৮৩ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত প্রিন্স বন্দর যুক্তরাষ্ট্রে সৌদি রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন। ২০০৫ সালে দেশে ফিরে তিনি সৌদি আরবের জাতীয় নিরাপত্তা পরিষদের মহাসচিব নিযুক্ত হন। এরপর . . .
লোকসভা নির্বাচন আজ পঞ্চম দফায় ১২ রাজ্যের ১২১ আসনে ভোট
ভারতের লোকসভা নির্বাচনের পঞ্চম ধাপে আজ বৃহস্পতিবার ১২টি রাজ্যের ১২১টি আসনে এবং উড়িষ্যার ৭৭টি বিধানসভা আসনে ভোটগ্রহণ করা হবে। খবর বাসসর। লোকসভায় পশ্চিমবঙ্গের ৪টি, উত্তর প্রদেশে ১১টি, রাজস্থানে ২০টি, মহারাষ্ট্রে ১৯টি, মধ্যপ্রদেশে ১০টি, কর্ণাটকে ২৮টি (সব আসন), ঝাড়খণ্ডে ৬টি, জম্মু ও কাশ্মীরে একটি, ছত্তিশগড়ে ৩টি এবং বিহারে ৭টি আসনে ভোট হবে। নির্বাচনকে সামনে রেখে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। ভোটার হলো কুকুর ইউরোপিয়ান পার্লামেন্টের আগামী নির্বাচনে ভোট প্রদানের জন্য আট বছরের একটি কুকুরকে ভোটার . . .