মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ৩ সেপ্টেম্বর ২০১৩, ১৯ ভাদ্র ১৪২০
মুরসি বিচারে সোপর্দ
০ বিক্ষোভকারীদের হত্যায় উস্কানি দেয়ার অভিযোগ ব্রাদারহুডের আরও ১৪ নেতার বিরুদ্ধে
০ সংবিধান পর্যালোচনায় প্যানেল গঠন
মিসরের সেনাসমর্থিত কর্তৃপক্ষ প্রতিবাদীদের ওপর হত্যাকাণ্ড ও সহিংসতা চালানোতে উস্কানিদানের অভিযোগে ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে বিচারে সৌপর্দ করেছে। রাষ্ট্রীয় টেলিভিশনে রবিবার এ কথা বলা হয়। তবে এতে বিচারের তারিখ উল্লেখ করা হয়নি। এদিকে নতুন সরকার ইসলামপন্থীদের তৈরি করা সংবিধান সংশোধনের লক্ষ্যে এক গণপরিষদের সদস্যদের নাম ঘোষণা করেছে। এ গণপরিষদে ইসলামপন্থীদের অন্তর্ভুক্ত করা হয়নি বললেই চলে। এ গণপরিষদকে কতগুলো প্রস্তাবিত সংশোধনী পর্যালোচনা করতে ৬০ দিন সময় দেয়া হয়েছে। এসব সংশোধনীতে সংবিধান থেকে . . .
সিরিয়া হামলায় সমর্থন পেতে সর্বাত্মক চেষ্টা ওবামার
ওবামা প্রশাসনের সিরীয় সরকারের ওপর শাস্তিমূলক আঘাত আনার পরিকল্পনার প্রতি কংগ্রেসের অনুমোদন লাভের জন্য সর্বাত্মক প্রচার অভিযান শুরু করেছে। খবর নিউইয়র্ক টাইমস অনলাইনের। কংগ্রেস ভবন ক্যাপিটাল হিল থেকে মিসরের রাজধানী কায়রো অবাধ পূর্ণমাত্রায় লবিং চালানো হয়। ক্যাপিটাল হিলে প্রশাসন সব কংগ্রেস সদস্যের জন্য সিরিয়া সম্পর্কে এর প্রথম গোপনীয় ব্রিফিংয়ের আয়োজন করে। আর পররাষ্ট্রমন্ত্রী জন কেরি সিরিয়ার বিরুদ্ধে কঠোর ব্যবস্তা নেয়ার লক্ষ্যে আন্তর্জাতিক সমর্থন আদায়ের প্রচেষ্টায় কায়রোর আরব কূটনীতিকদের সঙ্গে ফোনে যোগাযোগ . . .
বাগদাদে ইরানী ভিন্নমতাবলম্বীদের শিবিরে হামলায় নিহত ৪৭
ইরাকের রাজধানী বাগদাদের উত্তরে ইরানী ভিন্নমতাবলম্বীদের একটি শিবিরে রবিবার ৪৭ জনকে গুলি করে হত্যা করা হয়েছে। মর্মান্তিক এ ঘটনা তদন্তের জন্য বাগদাদের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ। খবর ওয়েবসাইটের। শিবিরটিতে একটি মর্টার হামলার মাত্র কয়েক ঘণ্টা পর এ সহিংস ঘটনা ঘটে। ভিন্নমতাবলম্বী মুজাহিদীন-ই-খালক এ ঘটনার জন্য ইরাকী সেনাবাহিনীকে দায়ী করেছে। দুই ইরাকী নিরাপত্তা সূত্র জানান, ইরাকী সরকার যে ‘ক্যাম্প আশরাফ’ বন্ধ করতে চাচ্ছে, অধিবাসীরা সে শিবিরে প্রবেশ করতে জোরালো চেষ্টা করলে সেনা ও বিশেষ বাহিনী . . .
বাড়িতে প্রথম রাত কাটালেন ম্যান্ডেলা
দক্ষিণ আফ্রিকার অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলা রবিবার হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার পর বাড়িতে প্রথম রাত কাটালেন। তবে দক্ষিণ আফ্রিকার সরকার জানায়, ম্যান্ডেলার অবস্থা গুরুতর, তিনি নিবিড় পরিচর্যায় রয়েছেন। সাবেক এ প্রেসিডেন্ট প্রায় তিন মাস ধরে প্রিটোরিয়ার একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। অসুস্থতার কারণে নিবিড় পরিচর্যা চিকিৎসার প্রয়োজন হওয়ায় তিনি হাসপাতালেই তাঁর ৯৫তম জন্মদিন পালন করেন। প্রেসিডেন্টের কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়, ম্যান্ডেলা গুরুতর অসুস্থ এবং তাঁর শারীরিক অবস্থা স্থিতিশীল নয়। তাঁর জোহানেসবার্গের . . .
স্বাস্থ্য পরীক্ষার জন্য সোনিয়ার যুক্তরাষ্ট্র যাত্রা
ভারতের ক্ষমতাসীন দলের প্রধান সোনিয়া গান্ধী মেডিক্যাল চেকআপের জন্য যুক্তরাষ্ট্র যাচ্ছেন। তিনি এক সপ্তাহ আগে ভাইরাসজনিত জ্বরে অসুস্থ হয়ে নয়াদিল্লীর এক হাসপাতালে ভর্তি হয়েছিলেন। এএফপির এক খবরে বলা হয়, ভারতের সবচেয়ে ক্ষমতাবান রাজনীতিবিদ সোনিয়া গান্ধী ২০১১ সালে অস্ত্রোপচারের জন্য যুক্তরাষ্ট্র যান। এর পর তিন মাস তাঁকে প্রকাশ্যে দেখা যায়নি এবং তাঁর শারীরিক অবস্থা সম্পর্কে কিছু জানানো হয়নি। রবিবার রাতে কংগ্রেসের এক সিনিয়র নেতা নাম প্রকাশ না করার শর্তে বার্তা সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়াকে বলেন, ‘মেডিক্যাল . . .
রাঁধুনী রোবট
মনে করুন রোবট আপনার জন্য খাবার রান্না করছে। তবে বিষয়টি মোটেও কল্পনা নয়। সম্প্রতি একদল পোলিশ শিক্ষার্থী ঠিক এ রকম রোবট তৈরির প্রকল্প হাতে নিয়েছে। এই প্রকল্পটির নাম দেয়া হয়েছে ‘লেটস কুক দ্য ফিউচার’ শিক্ষার্থীরা গাড়ি তৈরির কারখানায় ব্যবহৃত একটি রোবটকে এমনভাবে প্রোগ্রাম করেছেন যাতে এটি বিকল্প কাজ হিসেবে রান্নাও করতে পারে। এ প্রকল্পের সঙ্গে যুক্ত শিক্ষার্থী বারবারা জামান বলেন, আমাদের গাড়ি তৈরি কারখানায় কাজ করার মতো রোবট ছিল। আমরা এখন এটিকে মানবিক রূপ দেয়ার চেষ্টা করছি। রোবটটি যাতে রান্নাবান্না . . .