মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৩, ৭ আশ্বিন ১৪২০
ড্রোন বানাচ্ছে চীন
মার্কিন প্রযুক্তি করায়ত্ত করতে তৎপর সাংহাইয়ের হ্যাকাররা
প্রায় দু বছর ধরে সাংহাইভিত্তিক হ্যাকাররা একেক করে অন্তত ২০ বিদেশী প্রতিরক্ষা ঠিকাদারের পিছু লেগেছিলেন। তাঁদের লক্ষ্য ছিল কোন প্রযুক্তির বলে সামরিক ড্রোন তৈরির ক্ষেত্রে যুক্তরাষ্ট্র সুস্পষ্টভাবে অগ্রগামী অবস্থানে রয়েছে তা খুঁজে বের করা। এভাবে যুক্তরাষ্ট্রের গোপন তথ্য করায়ত্ত করে চীন ড্রোন তৈরির জোর প্রয়াস চালাচ্ছে। হ্যাকিং পর্যবেক্ষণ করেছিল এমন এক আমেরিকান সাইবার সিকিউরিটি কোম্পানি একথা জানায়। ক্যালিফোর্নিয়াভিত্তিক ঐ কোম্পানি ফারারআইয়ে কর্মরত থ্রেট ইন্টেলিজেন্সের ম্যানেজার জুরিয়েন কিন্ডলুন্ড বলেন, . . .
সিরিয়ার রাসায়নিক অস্ত্রের তালিকা পেশ
যুক্তরাষ্ট্র সন্তুষ্ট
সিরীয় সরকার এর রাসায়নিক অস্ত্রভাণ্ডারের এক প্রাথমিক তালিকা পেশ করায় যুক্তরাষ্ট্র উৎসাহিত হয়েছে। প্রেসিডেন্ট বারাক ওবামা প্রশাসনের এক কর্মকর্তা শুক্রবার এ কথা জানান। খবর নিউইয়র্ক টাইমস অনলাইনের। ঐ কর্মকর্তা শুক্রবার বলেন, আমরা তাদের ঘোষণার সম্পূর্ণতায় বিস্মিত হওয়ার পাশাপাশি খুশি হয়েছি। তিনি তার নাম প্রকাশে অনিচ্ছুক হন, কারণ ঐ বিষয়ে প্রকাশ্যে মন্তব্য করার ক্ষমতা তার নেই। তিনি বলেন, এটি প্রত্যাশার চেয়েও ভাল। এদিকে রাসায়নিক অস্ত্র নিষিদ্ধকরণ সংস্থা (ওপিসিডাব্লিউ) জানায়, সংস্থাটি প্রেসিডেন্ট বাশার আল . . .
মেক্সিকোতে বন্যা ও ভূমিধসে শতাধিক লোকের প্রাণহানি
০ বহু নিখোঁজ
০ একই স্েঙ্গ আঘাত হেনেছে ইনগ্রিড ও ম্যানুয়েল
মেক্সিকোতে প্রবল বর্ষণের ফলে সৃষ্ট বন্যা ও ভূমিধসের ঘটনায় শতাধিক লোকের প্রাণহানি ঘটেছে এবং অনেক লোক নিখোঁজ রয়েছে। শুক্রবার রাতে এক উর্ধতন সরকারী কর্মকর্তা এ কথা জানান। খবর এএফপি। স্বরাষ্ট্রমন্ত্রী মিগুয়েল অ্যাঞ্জেল অসোরিও চং অবকাশ শহর আকাপুলকো থেকে এ দুঃখজনক খবর জানান। এ সময় তাঁর পাশে প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েতো উপস্থিত ছিলেন। অসোরিও চং জানান, গুয়েরারো রাজ্যের লা পিনতাদা গ্রামে ব্যাপক ভূমিধসের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ১০১ জনে দাঁড়িয়েছে। এতে আরও ৬৮ জন নিখোঁজ রয়েছে। মেক্সিকোতে একই সঙ্গে গ্রীষ্মম-লীয় . . .
তৃণমূল বিধায়ক তাপস শতাব্দী ও কুনালকে শোকজ
দলের বিরুদ্ধে প্রকাশ্যে মন্তব্য
দলের বিরুদ্ধে প্রকাশ্যে মন্তব্য করার অভিযোগে তৃণমূলের তিন বিধায়ককে শোকজ করা হয়েছে। এরা হলেন তাপস পাল, শতাব্দী রায় ও কুনাল ঘোষ। শুক্রবার মধ্য কলকাতার ৪৮ নম্বর ওয়ার্ডে রক্তদান উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। প্রতিবছরই এ রক্তদান শিবির করা হয়। স্থানীয় তৃণমূলের নেতারা এ শিবিরের আয়োজন করেন। এ দিন শিবিরে উপস্থিত ছিলেন তৃণমূলের চার বিধায়ক সোমেন মিত্র, তাপস পাল, শতাব্দী রায় ও কুনাল ঘোষ এবং সোমেনের স্ত্রী শিখা মিত্র। মঞ্চে দাঁড়িয়ে এদের সকলেই তৃণমূলের বিরুদ্ধে বিষোদ্গার করেন। খবর আজকাল অনলাইনের। এ . . .
দাঙ্গায় উস্কানিদাতা বিজেপি নেতা সঙ্গীত সোম গ্রেফতার
ভারতের উত্তর প্রদেশ রাজ্যের মুজাফফরনগরে ভুয়া ভিডিও ছড়িয়ে হিন্দু-মুসলিম সাম্প্রদায়িক দাঙ্গা বাধানোর অভিযোগে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) আইনপ্রণেতা সঙ্গীত সোমকে গ্রেফতার করা হয়েছে। শনিবার মৈরুতে আত্মসমর্পণের পর তাঁকে গ্রেফতার দেখানো হয় বলে এনডিটিভি জানিয়েছে। খবর ওয়েবসাইট। চলতি মাসের প্রথমদিকে মুজাফফরনগরের ওই দাঙ্গায় প্রায় ৫০ জন নিহত ও ৪০ হাজার মানুষ গৃহহীন হয়। আত্মসমর্পণের আগে অভিযোগ অস্বীকার করে সোম বলেন, আমি ভিডিওটি আপলোড করিনি। আমার অফিসের ছেলেরা এটি শেয়ার করেছে। জানার ৫ মিনিটের মধ্যেই আমি ভিডিওটি . . .
জাতিসংঘে মাহমুদ আব্বাসের সঙ্গে বৈঠক করবেন ওবামা
মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ফিলিস্তিনী নেতা মাহমুদ আব্বাসের সঙ্গে বৈঠক করবেন। হোয়াইট হাউস সূত্রে বলা হয়েছে, জাতিসংঘ সাধারণ অধিবেশনের ফাঁকে মঙ্গলবার তাঁর এ বৈঠক করার কথা রয়েছে। খবর এএফপির। মুখপাত্র বেন রোডেস জানান, ওবামা মঙ্গলবার জাতিসংঘে ভাষণ দেবেন। এরপর তিনি এক এক করে আব্বাস, নাইজিরিয়ার প্রেসিডেন্ট গুডলাক জনাথন ও লেবাননের মাইকেল সেøইমানের সঙ্গে বৈঠক করবেন। চলমান ইসরাইল-ফিলিস্তিন শান্তি আলোচনার প্রেক্ষাপটে ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর হোয়াইট হাউস সফরের মাত্র দিন ছয় আগে . . .