মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০১৩, ৩১ ভাদ্র ১৪২০
সিরিয়ার পরিণতি অস্পষ্ট!
আসাদকে আন্তর্জাতিক অপরাধ আদালতে সোপর্দ করা যাবে না ॥ জেনেভা বৈঠকে রুশদের দাবি
সিরিয়া তার রাসায়নিক অস্ত্রভাণ্ডার আন্তর্জাতিক নিয়ন্ত্রণাধীনে ন্যস্ত করার চুক্তি লঙ্ঘন করলে এর পরিণতি কি হবে, তা অস্পষ্টই রয়ে গেছে। যদি সিরিয়া ওই চুক্তি লঙ্ঘন করে, ওবামা প্রশাসন সিরিয়ার বিরুদ্ধে শক্তি প্রয়োগ অনুমোদন করতে জাতিসংঘের ওপর চাপ দেবে না। মার্কিন প্রশাসনের সিনিয়র কর্মকর্তারা শুক্রবার একথা জানান। এদিকে, জেনেভায় আলোচনায় রুশরা স্পষ্ট করে দিয়েছেন যে, সিরিয়ার ওপর সামরিক হামলার প্রতি জাতিসংঘের অনুমোদন চাওয়ায় হুমকির মুখে আলোচনা চলতে পারে না। রাশিয়া এ আশ্বাসও চায় যে, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল . . .
এমটিভির এ্যাওয়ার্ড অনুষ্ঠানে তারকাদের অশ্লীল অঙ্গভঙ্গি নিয়ে তোলপাড়
তরুণীদের প্রতি ভুল বার্তা!
গত মাসে নিউইয়র্কের ব্রুকলিন শহরের বার্কলে সেন্টারে এমটিভির এ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে রিহানা, লেডি গাগা ও মাইলি সাইরাসের মতো তারকাদের অশ্লীল নৃত্য ও অঙ্গভঙ্গী নিয়ে তোলপাড় শুরু হয়েছে। শিক্ষাবিদরা এদের তীব্র সমালোচনা করে বলছেন, মডেল ও অভিনয় জগতের এ শীর্ষ তারকাদের অতিমাত্রায় যৌন আবেদনময়ী ওই নৃত্য পরিবেশন আজকালকার তরুণীদের প্রতি একটি ভুল বার্তা পৌঁছে দেয়া হয়েছে। সমালোচকরা বলছেন, এর ফলে তরুণীদের আত্মবিশ্বাস, তাদের শিক্ষার জায়গাগুলো ক্ষতিগ্রস্ত হবে এবং কর্মজীবনেও মেয়েরা পিছিয়ে পড়বে। তারকাদের এ নেতিবাচক . . .
অভিমানী আদভানিকে বিজেপির উপেক্ষা!
একটা দল দুই ছবি! একদিকে হতাশা আর বয়কট, অন্যদিকে ঘোষণা আর উচ্ছ্বাস। নরেন্দ্র মোদিকে প্রধানমন্ত্রী পদপ্রার্থী ঘোষণা করা নিয়ে আপত্তি ফের স্পষ্ট করে দিয়ে দলের সংসদীয় বোর্ডের বৈঠক বয়কটই করলেন অভিমানী লালকৃষ্ণ আদভানি। বিজেপি সভাপতি রাজনাথ সিংহকে চিঠি লিখে নিজের হতাশা ও অসন্তোষ খোলাখুলি জানিয়েও দিলেন প্রবীণ এ বিজেপি নেতা। আর সেই অভিমান-আপত্তি-হতাশা-বয়কটকে উপেক্ষা করেই আরএসএসের ইশারা মেনে আজ নরেন্দ্র মোদিকে আগামী লোকসভা নির্বাচনের জন্য প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে ঘোষণা করে দিল বিজেপি। এ ঘোষণাটা যে . . .
সিরিয়ায় শক্তি প্রয়োগের সম্ভাবনা উড়িয়ে দিচ্ছি না ॥ যুক্তরাষ্ট্র
বাছাই করা সাংবাদিকদের সঙ্গে কথা বলল হোয়াইট হাউস
না, যুক্তরাষ্ট্র সিরিয়ার বিরুদ্ধে শক্তি প্রয়োগের সম্ভাবনা উড়িয়ে দিচ্ছে না। শুক্রবার হোয়াইট হাউসে বাছাই করা কয়েক সাংবাদিককে ডেকে সিরিয়া ইস্যুতে পর্দার অন্তরালের বিষয়ে এভাবেই ব্রিফ করে মার্কিন কর্তৃপক্ষ। কার্যত ওবামা প্রশাসনের সিনিয়র কর্মকর্তারা একথাই জানিয়ে দেন যে, প্রেসিডেন্ট যে বিষয়গুলো ছেড়ে দিয়েছেন সেগুলো নিয়ে যুক্তরাষ্ট্রের আলোচনা করারই কথা ছিল না। সিরিয়ায় হামলা প্রশ্নে জাতিসংঘের অনুমোদনের বিষয়টি নিয়েই হোয়াইট হাউস এই মন্তব্য করেছে। নিরাপত্তা পরিষদের যে কোন প্রস্তাবে ভেটো প্রদানের অধিকারী রাশিয়া . . .
পাকিস্তানের হাতে রণক্ষেত্রে ব্যবহার্য পরমাণু বোমা
লক্ষ্য ভারতের সাঁজোয়া বহরে প্রতিরোধ
দক্ষিণ এশিয়ায় অস্ত্র প্রতিযোগিতা এবং পাকিস্তানের রণক্ষেত্রে ব্যবহার্য পারমাণবিক অস্ত্র তৈরির ফলে এ অঞ্চলে যে কোন সংঘর্ষের পারমাণবিক যুদ্ধে পরিণত হওয়ার ঝুঁকি বৃদ্ধি পাচ্ছে। ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর স্ট্র্যাটেজিক স্টাডিজ (আইআইএসএস) বৃহস্পতিবার এ কথা বলেছে। খবর এক্সপেস ট্রিবিউন। গবেষকরা পাকিস্তানের স্বল্প পাল্লার রণক্ষেত্রে ব্যবহার্য পারমাণবিক অস্ত্র তৈরির তৎপরতাকে বিশেষ উদ্বেগের কারণ হিসেবে উল্লেখ করেছেন। এ পারমাণবিক অস্ত্র তত্ত্বগত দিক থেকে পাকিস্তানের ভূমিতে ভারতের যে কোন প্রচলিত সাঁজোয়া বহরের . . .
উড়িষ্যায় পুলিশের সঙ্গে সংঘর্ষে ১৪ মাওবাদী নিহত
ভারতের উড়িষ্যায় পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে অন্তত ১৪ মাওবাদী গেরিলা নিহত হয়েছে। মাওবাদী গেরিলা অধ্যুষিত ছত্তিশগড় রাজ্যের সীমান্তবর্তী উড়িষ্যা জেলার মালকানগিরি জেলায় শনিবার এ বন্দুকযুদ্ধ হয়। খবর ওযেবসাইট। বন্দুকযুদ্ধ কয়েক মিনিট স্থায়ী হয়েছে বলে জানানো হলেও নিরাপত্তা বাহিনীর ক্ষয়-ক্ষতির কোন খবরে বিবরণ দেয়া হয়নি। এ ছাড়া মাত্র কয়েক মিনিটের যুদ্ধে ১৪ মাওবাদী নিহত হওয়ার ঘটনায় বিস্ময় প্রকাশ করেছেন কোন কোন নিরাপত্তা বিশ্লেষক। খবরে বলা হয়েছে- জেলা পুলিশ সুপার অখিলেশ্বর সিংয়ের নেতৃত্বে একটি দল ওই এলাকায় অভিযান . . .
মানবতাবিরোধী অপরাধের জন্য আসাদকে দুষলেন মুন
জাতিসংঘ মহাসচিব বান কি মুন শুক্রবার সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে মানবতাবিরোধী অপরাধের জন্য অভিযুক্ত করেছেন। তিনি আসাদের কঠোর সমালোচনা করে বলেন, সিরিয়ায় রাসায়নিক অস্ত্র ব্যবহারের যথেষ্ট প্রমাণ রয়েছে জাতিসংঘের কাছে। -খবর বিবিসি অনলাইনের। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ মানবতার বিরুদ্ধে অনেক অপরাধ করেছেন। এ জন্য তাঁকে সিরিয়ার গৃহযুদ্ধ সমাপ্তির পর জবাবদিহি করতে হবে বলে জানিয়েছেন বান। মার্কিন প্রশাসনের এক সিনিয়র কর্মকর্তা বলেন রাসায়নিক অস্ত্র মজুদের চুক্তির বিষয়ে উভয়পক্ষই চূড়ান্ত সিদ্ধান্তের . . .