মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ৩১ আগষ্ট ২০১৩, ১৬ ভাদ্র ১৪২০
ঘুষ দিয়েছে এনএসএ
বিনিময়ে পেয়েছে যোগাযোগ নেটওয়ার্কে আড়িপাতার সুযোগ
মার্কিন কোম্পানিগুলো যেন তাদের যোগাযোগ নেটওয়ার্কে গোপনে আড়িপাতার সুযোগ করে দেয় সে জন্য যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি (এনএসএ) কোম্পানিগুলোকে শত শত কোটি ডলার দিয়েছে। এর মধ্য দিয়ে এনএসএ দেশের ভেতরে ও বাইরের অসংখ্য টেলিফোন কল, ইমেল ও এসএমএস পরীক্ষা করার সুযোগ পেয়েছে। ওয়াশিংটন পোস্ট অনলাইন। গোয়েন্দা খাতে বিশাল অঙ্কের এ খরচের কথা ওয়াশিংটন পোস্ট জানতে পেরেছে। যুক্তরাষ্ট্রে প্রচলিত আইন বলেই গোয়েন্দা সংস্থাগুলো এসব ব্যয়ের সংস্থান হয়ে থাকে। পত্রিকায় প্রকাশিত এ রিপোর্ট মার্কিন ভূখ-ে দেশটির গোয়েন্দা . . .
সিরিয়ায় আল কায়েদা জঙ্গীরা শঙ্কিত
মার্কিন অভিযানের তারাও টার্গেট
যুক্তরাষ্ট্রের যে কোন সামরিক অভিযানের লক্ষ্যবস্তু কেবল সিরীয় সরকারই হবে না বিরোধী ইসলামপন্থীরাও হবে, এ ব্যাপক আশঙ্কার মধ্যে আল কায়েদার শাখা সংগঠনগুলো সিরিয়ায় বিদ্রোহী অধিকতর এলাকায় তাদের সম্পদ সরিয়ে নিচ্ছে। খবর ওয়াশিংটন পোস্ট অনলাইন। বিদ্রোহীদের নিয়ন্ত্রিত উত্তর ও পূর্বাঞ্চলীয় প্রদেশগুলোর অনেক এলাকায় চরমপন্থী গ্রুপগুলো তাদের প্রধান দফতর ও সামরিক সরঞ্জামাদি সরিয়ে নিচ্ছে এবং কোন কোন ক্ষেত্রে নিরাপদ পার্বত্য স্থানে পালিয়ে যাচ্ছে তারা। এ উদ্যোগ প্রেসিডেন্ট বাশার আল আসাদের অনুগত বাহিনীর প্রস্তুতির অনুরূপ। . . .
প্রভাবশালী চীনা নেতার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তদন্ত হচ্ছে
পলিটব্যুরোর সাবেক সদস্য ঝুর পরিবার বিপুল অর্থবিত্তের মালিক
চীনা পলিটব্যুরোর শীর্ষ নেতৃত্ব দেশটির প্রভাবশালী রাজনীতিক ঝু ইয়াংক্যাংয়ের বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগ তদন্ত করতে রাজি হয়েছে। ঝু ২০০৭ সালে পলিটব্যুরোর সবচেয়ে ক্ষমতাধর স্ট্যান্ডিং কমিটিতে নির্বাচিত হন। তিনি গত বছরের নবেম্বরে অনুষ্ঠিত পার্টির ১৮তম কংগ্রেসে স্ট্যান্ডিং কমিটি থেকে পদত্যাগ করেন এবং এ বছরের মার্চে আনুষ্ঠানিকভাবে অবসর নেন। সাউথ চায়না মর্নিং পোস্ট শুক্রবার খবরটি দিয়েছে। খবর ওয়েবসাইটের। কমিউনিস্ট পার্টি থেকে বহিষ্কৃত হওয়া নেতা বো জিলাইয়ের বিরুদ্ধে দুর্নীতির মামলা পাঁচদিন ধরে চলার পর ঝুয়ের . . .
মোদীর মুসলিম মুখপাত্রকে সামাজিক বয়কটের আহ্বান
ভারতের কয়েকটি মুসলিম ধর্মীয় সংগঠন গুজরাট বিজেপির সংখ্যালঘু সেলের প্রেসিডেন্ট সুফী মেহবুব আলী চিশতিকে (বাবা) সামাজিকভাবে বয়কট করার আহ্বান জানিয়ে তাঁর বিরুদ্ধে ফতোয়া জারি করেছে। তিনি ওই রাজ্যের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীর ২০১১-এর সদ্ভাবনা মিশন অনশন অনুষ্ঠানে বড় ভূমিকা পালন করে হঠাৎ লোকজনের দৃষ্টি আকর্ষণ করেন। বিভিন্ন সূত্রে বলা হয়, সুরাট ও বারুট জেলা দুটির ১৯ জন মওলানা মুসলিম সম্প্রদায়ের মধ্যে বিভেদ সৃষ্টির চেষ্টার অভিযোগে চিশতির বিরুদ্ধে ফতোয়া জারি করেন। তিনি তাঁর ‘তাজিনে সেজদা জায়েজ হ্যায়’ . . .
দারিদ্র্য মানসিক শক্তি নিঃশেষ করে দেয়
দারিদ্র্য মানুষের মানসিকশক্তি এতটাই শেষ করে দেয়, যাতে তার পক্ষে জীবনের অন্যান্য দিক নিয়ে চিন্তা করার মতো বুদ্ধিবৃত্তিক শক্তি তেমন অবশিষ্ট থাকে না। বৃহস্পতিবার প্রকাশিত এক আন্তর্জাতিক গবেষণায় বিষয়টি প্রকাশ পেয়েছে। যুক্তরাষ্ট্রের হার্ভার্ড, প্রিন্সটন ও উত্তর আমেরিকার কয়েকটি বিশ্ববিদ্যালয়ের গবেষকদের সঙ্গে ব্রিটেনের ওয়ারউইক বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ধারাবাহিক কয়েকটি গবেষণা করেন। এর মাধ্যমে তারা দারিদ্র্যের সঙ্গে বুদ্ধিবৃত্তিক সক্ষমতার সম্পর্কটি উদঘাটন করেছেন। গবেষকরা দেখতে পান, মানসিক এই চাপ মোকাবেলায় . . .
শনিবার সকালের মধ্যে সিরিয়া ছাড়বে জাতিসংঘ পরিদর্শক দল ॥ বান
জাতিসংঘ পরিদর্শক দল শনিবার সকালের মধ্যেই সিরিয়া ছাড়বে। বৃহস্পতিবার অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় সাংবাদিকদের এ কথা বলেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন। জাতিসংঘের এ পরিদর্শক দলটি রাসায়নিক অস্ত্র হামলার বিষয়টি তদন্তে সিরিয়ায় অবস্থান করছে। খবর এএফপির। সাংবাদিকদের বান কি মুন বলেন, শুক্রবার পর্যন্ত জাতিসংঘ পরিদর্শক দলটি তাদের তদন্তকাজ অব্যাহত রাখবে। তার পর শনিবার সকালে সিরিয়া ত্যাগ করে যত দ্রুত সম্ভব আমাকে রিপোর্ট দেবে। জাতিসংঘ নিরাপত্তা পরিষদ এবং জাতিসংঘের সকল সদস্য রাষ্ট্রের প্রতিনিধির সামনে তিনি এ তদন্তের . . .
সৌদি আরবে নারী শিশু ও গৃহকর্মীদের রক্ষায় আইন
সৌদি আরবে মহিলা, শিশু ও গৃহকর্মীদের অপব্যবহার থেকে রক্ষার উদ্দেশ্যে আইন প্রণীত হয়েছে। এ আইন গৃহ সহিংসতা থেকে মহিলা ও শিশুদের রক্ষা করবে। মানবাধিকার কর্মীরা আইনটির প্রতি স্বাগত জানিয়েছেন। খবর আল-জাজিরা অনলাইন। সব ধরনের অপব্যবহার থেকে জনগণকে রক্ষার উদ্দেশ্যে প্রণীত ‘প্রটেকশন ফ্রম অ্যাবিউজ’ আইনটির সোমবার মন্ত্রিপরিষদে অনুমোদন দেয়া হয়। সামাজিক, মনস্তাত্ত্বিক ও মেডিক্যাল সহায়তার মতো তাদের জন্য আশ্রয়ের ব্যবস্থা করাও আইনটির লক্ষ্য। মহিলা ও গৃহকর্মীদের অপব্যবহার থেকে রক্ষায় কোন আইন না থাকায় . . .
প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করেছে ইসরাইল
প্রতিবেশী দেশ সিরিয়ার ওপর যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা দেশগুলোর হামলা আসন্ন হয়ে ওঠায় ইসরাইল নিজের প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করেছে। ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বৃহস্পতিবার তাঁর দেশের আয়রন ডোমসহ অন্যান্য মিসাইল ইন্টারসেপ্টর প্রতিরক্ষা ব্যবস্থাগুলো মোতায়েনের নির্দেশ দিয়েছেন। এএফপি। নেতানিয়াহু ও প্রেসিডেন্ট শিমন পেরেজ উভয়ই বলেছেন, ইসরাইল সিরিয়ার গৃহযুদ্ধের সঙ্গে জড়িত নয়। কেবল আক্রান্ত হলেই ইসরাইলী সেনাবাহিনী তার পাল্টা জবাব দেবে। নেতানিয়াহু এমন একসময় এ কথা বললেন যখন সিরিয়ায় বাশার . . .
কাশ্মীরে ভারতীয় বাহিনীর গুলিতে নিহত ৫
ভারতীয় কাশ্মীরের উত্তরাঞ্চলীয় এক জঙ্গল এলাকায় শুক্রবার রাতে ভারতীয় পুলিশ ও সৈন্যদের সঙ্গে বন্দুকযুদ্ধে পাঁচ বিদ্রোহী নিহত হয়েছে। এ ঘটনায় স্থানীয়রা ভারতবিরোধী বিক্ষোভ করেছে। খবর এএফপির। পুলিশ জানায়, পুলিশ ও সৈন্যদের একটি দল ভারতীয় কাশ্মীরের গ্রীষ্মকালীন রাজধানী শ্রীনগরের ৩৫ কিলোমিটার (২০ মাইল) উত্তরে অবস্থিত নাজওয়ান জঙ্গলের কাছে মধ্যরাতের দিকে এক যৌথ অভিযান শুরু করে। পুলিশের সুপারিনটেনডেন্ট শহীদ মিরাজ এএফপিকে বলেন, ‘জঙ্গীদের একটি দল ওই জঙ্গল ছেড়ে অন্য একটি জঙ্গলে যাচ্ছিল। আমরা তাদের চ্যালেঞ্জ . . .