মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ২৯ আগষ্ট ২০১৩, ১৪ ভাদ্র ১৪২০
গৃহযুদ্ধে জড়াচ্ছে যুক্তরাষ্ট্র
০ সিরিয়ায় মার্কিন হস্তক্ষেপের পরিণতি শুভ হবে না ॥ সাবেক কর্মকর্তাদের হুঁশিয়ারি
০ অভিযান সমর্থন করবে না আরব লীগ
সিরীয় সরকারের নির্দিষ্ট স্থাপনাগুলোর ওপর আমেরিকার ত্বরিত হামলা যুক্তরাষ্ট্রকে সিরিয়ার গৃহযুদ্ধে জড়িয়ে ফেরতে পারে। সাবেক মার্কিন কর্মকর্তারা মঙ্গলবার এ কথা বলেন। গত সপ্তাহে সিরীয় সরকারের বেসামরিক লোকজনের ওপর কার্যত রাসায়নিক অস্ত্র প্রয়োগের পাল্টা ব্যবস্থা হিসেবে যুক্তরাষ্ট্র এরূপ হামলার কথা ভাবছে। এরূপ সীমিত প্রতিশোধমূলক হস্তক্ষেপের পরিণতি ভবিষ্যতের জন্য শুভ হয়েছে বলে ইতিহাসে দেখা যায় না। ওই কর্মকর্তারা এ সতর্কবাণীও উচ্চারণ করেছেন। এদিকে আরব বিশ্বের নেতারা গত সপ্তাহের রাসায়নিক অস্ত্রের হামলা চালানোর . . .
স্কাই সিটি ॥ চীনে রিয়েল এস্টেটে নতুন যুগের সূচনা
বিশ্বের সুউচ্চ ১শ’টি ভবনের মধ্যে ৬০টি এখন দেশটিতে
চীনের অর্থনীতির প্রবৃদ্ধির হার এখন নিম্নমুখী। কিন্তু দেশটির ভবনগুলো যেভাবে পারে উর্ধমুখী হচ্ছে। বিশ্বের উচ্চতম ১শ’টি ভবনের মধ্যে ৬০টির অবস্থান এখন চীনে। এর অনেকই এখনও নির্মাণধীন। এর মধ্যে হুনান প্রদেশের রাজধানী চ্যাঙ্গশায় বর্তমানে সর্বোচ্চ টাওয়ারটি নির্মাণ কাজ চলছে। ২০২তলা স্কাই সিটি টাওয়ারটি নির্মাণ পরিকল্পনা এ বছর আরও আগের দিকে চূড়ান্ত করা হয়েছে। টাওয়ারটি নির্মাণের দায়িত্ব পেয়েছে ব্রড গ্রুপ নামে একটি নির্মাণ সংস্থা। সংস্থাটি এখন ভবনটির অফিসিয়াল মালিক। শহরের উপকণ্ঠে এর ফাউন্ডেশন খননের কাজ . . .
মিসরে ধর্মভিত্তিক রাজনৈতিক দল নিষিদ্ধ হচ্ছে
শীঘ্রই নতুন সংবিধান
মিসর এমন এক নতুন সংবিধানের কথা বিবেচনা করছে, যে সংবিধানে নিষিদ্ধ থাকবে ধর্মভিত্তিক রাজনৈতিক দল। এতে দেশটি ফিরে যাবে হোসনি মোবারকের ধর্মীয় রাজনৈতিক দল নিষিদ্ধ থাকার যুগে। সামরিক বাহিনী মোহাম্মদ মুরসির ইসলামপন্থী সরকারকে উৎখাতের পর কয়েক সপ্তাহের সহিংসতা শেষে দেশের স্থিতিশীলতার জন্য এ ধরনের সংবিধান খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করছে কর্তৃপক্ষ। খবর ওয়াশিংটন পোস্ট অনলাইনের। এ সংবিধান সম্পূর্ণতা পাচ্ছে দ্রুতগতিতে। দেশের সামরিক বাহিনীসমর্থিত অন্তর্বর্তী সরকারের নেতৃবৃন্দ, পাশ্চাত্যের দাবি এবং দ্রুত বেসামরিক . . .
টুইটার ও নিউইয়র্ক টাইমসের ওয়েবসাইটে আসাদসমর্থিত ই-আর্মির হামলা
সামাজিক যোগাযোগের জনপ্রিয় মাইক্রো ব্লগিং সাইট টুইটার ও প্রখ্যাত মার্কিন দৈনিক নিউইয়র্ক টাইমস সাইবার হামলার শিকার হয়। মঙ্গলবার অল্প সময়ের জন্য এ সাইট দুটিতে হামলা চালায় দি সিরিয়ান ইলেকট্রনিক্স আর্মি। দি সিরিয়ান ইলেকট্রনিক্স আর্মি সিরীয় প্রেসিডেন্ট বাশার আল আসাদ সমর্থক একটি সাইবার সেনা গ্রুপ। খবর এএফপি ও গ্লোবাল ইকোনমিক টাইমসের। এই সাইবার সেনাদলের এক টুইটার বার্তায় বলা হয়, গণমাধ্যমের পতন হচ্ছে, টুইটার তুমি কি প্রস্তুত? সান ফ্রান্সিসকোভিত্তিক টুইটার কর্তৃপক্ষ এ বিষয়ে বলেছেন, এতে কোন টুইটার ব্যবহারকারীর . . .
প্রেসিডেন্টের হস্তক্ষেপ ॥ ১৮শ’ শিক্ষার্থীকে ভর্তি করবে ভার্সিটি কর্তৃপক্ষ
লাইবেরিয়ায় একটি বিশ্ববিদ্যালয়ে চলতি বছরের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী সব শিক্ষার্থী ফেল করার পর ১৮শ’ শিক্ষার্থীকে ভর্তি করতে সম্মত হয়েছে বিশ্ববিদ্যালয়টির কর্তৃপক্ষ। খবর ওয়েবসাইটের। দেশটির প্রেসিডেন্ট এলেন জনসন সারলিফের বরাত দিয়ে বিবিসি এ খবর জানিয়েছে। সম্প্রতি লাইবেরিয়ার রাষ্ট্র পরিচালিত দুটি বিশ্ববিদ্যালয়ের একটি ইউনিভার্সিটি অব লাইবেরিয়ায় ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী ২৫ হাজার শিক্ষার্থীর সবাই ফেল করে। বিষয়টি বিস্ময়ের জন্ম দিয়েছে। সারলিফ জানান, তিনি এ ঘটনায় ইউনিভার্সিটি অব লাইবেরিয়ার কর্তৃপক্ষের . . .
গাদ্দাফিপুত্র সাইফের আগামী মাসে বিচার শুরু
লিবিয়ার সাবেক স্বৈরশাসক মুয়াম্মার গাদ্দাফির পুত্র এবং তার গোয়েন্দা প্রধানকে দেশটির ২০১১ সালের গৃহযুদ্ধের সময় হত্যকা-ে জড়িত থাকার দায়ে অভিযুক্ত করা হয়েছে। তাদের ১৯ সেপ্টেম্বর বিচারের মুখোমুখি হতে হবে। দেশটির জেনারেল প্রসিকিউটর এ কথা জানান। গাদ্দাফির পুত্র সাইফ আল-ইসলাম গাদ্দাফি ও গোয়েন্দা প্রধান আবদুল্লাহ আল সানুসি এবং শাসক গোষ্ঠীর অন্য ২৬ সদস্যকে বিভিন্ন অভিযোগে বিচারে সোপর্দ করা হবে। এসব অভিযোগের মধ্যে রয়েছে, গাদ্দাফির ৪২ বছরে শাসনামলে এবং আট মাসের গৃহযুদ্ধকালে হত্যাকা-ে জড়িত থাকা, আইন লঙ্ঘন করে . . .