মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ১৪ জুলাই ২০১৩, ৩০ আষাঢ় ১৪২০
যে কোন ব্যক্তিকে রাজনৈতিক আশ্রয় দিতে পারে রাষ্ট্র
মার্কিন হুঁশিয়ারির পর লাতিন নেতৃবৃন্দের যৌথ ঘোষণা
যে কোন ব্যক্তিকে রাজনৈতিক আশ্রয় দেয়ার অধিকার একটি রাষ্ট্রের রয়েছে, দক্ষিণ আমেরিকার নেতৃবৃন্দ শুক্রবার এমন বক্তব্য দিয়েছেন। মার্কিন গোয়েন্দা তথ্য ফাঁসকারী স্নোডেনের আশ্রয় প্রসঙ্গে যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারির পরিপ্রেক্ষিতে তারা এই যুক্তি তুলে ধরেন। খবর এএফপির। মার্কিন গোয়েন্দা সংস্থা ন্যাশনাল সিকিউরিটি এজেন্সির (এনএসএ) সাবেক কম্পিউটার এ্যানালিস্ট এডওয়ার্ড স্নোডেন এখন মস্কো এয়ারপোর্টে আটকা পড়ে আছেন। তাকে রাজনৈতিক আশ্রয় দেয়ার আনুষ্ঠানিকতা এখনও কোন দেশ চূড়ান্ত করেনি। লাতিন আমেরিকার কয়েকটি দেশ তাকে আশ্রয় . . .
বিদ্রোহীদের অন্তর্কলহ
০ বাশারবিরোধীরা নিজেদের মধ্যে হত্যা অপহরণ ও শিরñেদে লিপ্ত
সিরীয় বিদ্রোহী উপদলগুলোর সদস্যরা নিজেদের মধ্যে হত্যাকা-, অপহরণ ও শিরñেদের ঘটনায় ক্রমশ লিপ্ত হয়ে পড়ছে। তাদের এ অন্তর্কলহে প্রেসিডেন্ট বাশার আল আসাদকে ক্ষমতাচ্যুত করার লড়াই হুমকির মুখে পড়েছে। শুক্রবার বিদ্রোহীদের একটি উপদল হুঁশিয়ারি দেয় যে, তারা আল কায়েদা সম্পৃক্ত অন্য এক উপদলের হাতে তাদের এক সিনিয়র কমা-ার খুন হওয়ার ঘটনার প্রতিশোধ নেবে। এতে আসাদকে উৎখাত করতে লড়াইরত মধ্যপন্থী ও জিহাদী বাহিনীর মধ্যে বিরোধের মাত্রা আরও বৃদ্ধি পেল। খবর নিউইয়র্ক টাইমস ও ওয়াশিংটন পোস্ট অনলাইনের। পশ্চিমা সমর্থিত উপদল . . .
মিসরজুড়ে স্বস্তির বাতাস ষড়যন্ত্রের কানাঘুষা
মুরসিকে ব্যর্থ প্রমাণ করতে কাজ করে মোবারকপন্থীরা!
মিসরে বিভিন্ন শহরের রাস্তাগুলোতে বিক্ষোভে ফেটে পড়ছে জনতা। মুরসি সরকারের মন্ত্রীরা পালিয়ে বেড়াচ্ছেন অথবা রয়েছেন কারাগারে। কিন্তু সামরিক বাহিনী প্রেসিডেন্ট মুরসিকে উৎখাতের পর মিসরব্যাপী অনেক মানুষের জীবনে ফিরে এসেছে কিছুটা স্বস্তি। গ্যাস স্টেশনগুলোতে এখন আর ভিড় দেখা যায় না। নেই বিদ্যুত ঘাটতি এবং পুলিশ রাস্তায় ফিরে এসেছে দায়িত্ব পালনের জন্য। অসহনীয় বিদ্যুত সঙ্কটের দৃশ্যত বিস্ময়কর সমাপ্তি এবং দায়িত্ব পালনে পুলিশের উপস্থিতি মুরসির ইসলামপন্থী প্রশাসনের আমলে মানুষের জীবনযাত্রায় সার্বিক চিত্র অনেকখানি পাল্টে . . .
গুজরাট দাঙ্গা নিয়ে মোদীর মন্তব্যে ভারতে তোলপাড়
জাতীয় পর্যায়ের নির্বাচনী প্রচারে দলের হাল হাতে নিয়েছেন নরেন্দ্র মোদী। তবু বিতর্ক তাঁর পিছু ছাড়ছে না। বিজেপির প্রচার কমিটির প্রধান হওয়ার পরে মোদী একটি বিদেশী সংবাদ সংস্থাকে প্রথম সাক্ষাতকারটি দিলেন। গুজরাট দাঙ্গা থেকে মেরুকরণের প্রতীক যাবতীয় বিষয়ে নিজের অবস্থান স্পষ্ট করার মঞ্চ হিসেবে বেছে নিয়েছিলেন তিনি। কিন্তু সাক্ষাতকারের ফাঁকে এমন একটি মন্তব্য করলেন তিনি, যা ঘিরে শুক্রবার গোটা দেশে বিতর্কের ঝড় উঠে গেল এবং সেই মন্তব্যের বিরুদ্ধে কংগ্রেস, বাম, সাম্রাজ্যবাদী পার্টি, জেডি (ইউ) সকলেই সরব হয়ে আসরে নামার . . .
কায়রোর রাজপথে লাখো মুরসি সমর্থকের বিক্ষোভ
লাখখানেক মিসরীয় শুক্রবার রাজধানী কায়রোর নগর কেন্দ্রগুলোতে জড়ো হয়ে রাস্তায় বিক্ষোভ মিছিল করেছে। ইসলামপন্থী প্রেসিডেন্ট মোহামেদ মুরসিকে সেনাবাহিনীর ক্ষমতাচ্যুত করার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছে তারা। মুরসির মুসলিম ব্রাদারহুডের একদল সমর্থক তাহ্রির স্কয়ারের কাছের রামেসিস স্ট্রিট ধরে প্রতিবাদ মিছিল করেছে, আর কয়েক শ’ সমর্থক ৬ অক্টোবর সেতুতে প্রতিবাদ মিছিল করেছে। সপ্তাহখানেক আগে এ সেতুতেই মুরসিবিরোধীদের সঙ্গে মুরসি সমর্থকদের ভয়াবহ সংঘর্ষের ঘটনা ঘটেছিল। অপরদিকে, তাহ্রির স্কয়ারে মুরসিবিরোধী একটি গোষ্ঠীর . . .
কিরকুকে কফি শপে আত্মঘাতী বোমা হামলায় নিহত ৩৮
ইরাকের উত্তর-পূর্বাঞ্চলীয় শহর কিরকুকে একটি কফি শপে বোমা হামলায় অন্তত ৩৮ নিহত এবং বহু আহত হয়েছে। শহরটি রাজধানী বাগদাদ থেকে ২৫০ কিলোমিটার উত্তরে। শুক্রবার কিরকুকের ওয়াহেদ হুজেইরান এলাকায় ভয়াবহ এ হামলার ঘটনা ঘটে বলে জানিয়েছে পুলিশ ও হাসপাতাল সূত্রগুলো। রোজাদাররা ইফতার শেষে ওই ক্যাফেতে এসে জমায়েত হয়েছিল। এ সময় বোমাটির বিস্ফোরণ ঘটানো হয়। এতে দোকানটি বিধ্বস্ত হয়। বোমা হামলার প্রত্যক্ষদর্শী মোহাম্মদ বলেন, ‘আমি ক্যাফে থেকে বের হয়ে অপর পাশে আমার দোকানে যাই, এর পরপরই প্রচণ্ড শব্দে বিস্ফোরণ ঘটে। আমি . . .
ভাসমান পরমাণু বিদ্যুতকেন্দ্র
প্রত্যন্ত অঞ্চলে বিদ্যুত সরবরাহ নিশ্চিত করতে রাশিয়া তৈরি করছে ভাসমান পরমাণু বিদ্যুত কেন্দ্র। প্রত্যন্ত অঞ্চলে বিদ্যুত সরবরাহ নিশ্চিত করতে রাশিয়া তৈরি করছে ভাসমান পরমাণু বিদ্যুত কেন্দ্র। প্রযুক্তি সংবাদবিষয়ক ওয়েবসাইট ম্যাশএবল এক প্রতিবেদনে জানিয়েছে, এ বিদ্যুত চালু হবে ২০১৬ সালে। ৬৯ জনের একটি নাবিক দলসহ প্রথম ভাসমান বিদ্যুত কেন্দ্রের নাম হবে ‘এ্যাকাডেমিক লমোনোসোভ’, যার ওজন হবে ২১ হাজার ৫০০ টন। প্রতিটি বিদ্যুত কেন্দ্রে ৭০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন দুটি রিএ্যাক্টর থাকবে, যা একটি শহরে ২ লাখ মানুষের . . .