মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১২ জুলাই ২০১৩, ২৮ আষাঢ় ১৪২০
নিষিদ্ধ হতে পারে ব্রাদারহুড !
০ সহিংসতা উস্কে দেয়ার অভিযোগ আনা হচ্ছে ইসলামপন্থীর বিরুদ্ধে
মিসরের নতুন সেনা নেতৃত্বাধীন সরকার মোহাম্মদ মুরসি ও তাঁর মুসলিম ব্রাদারহুডের মিত্রদের তাঁর বিরোধীদের বিরুদ্ধে সহিংসতা উস্কে দেয়ার দায়ে অভিযুক্ত করেছে। প্রেসিডেন্ট হিসেবে তাঁর ক্ষমতাচ্যুতির আগে ও পরে এরূপ উস্কানি দেয়া হয়েছিল বলে অভিযোগে উল্লেখ করা হয়। এ অভিযোগ উত্থাপনের মধ্য দিয়ে সরকার এক সপ্তাহ আগেকার ক্ষমতা দখলের এক নতুন কারণ দেখালো এবং ইসলামপন্থী সংগঠনটি আবারও নিষিদ্ধ ঘোষিত হতে পারে বলে আভাস দিল। খবর নিউইয়র্ক টাইমস অনলাইনের। সেনাবাহিনীর মুখপাত্র আহমদ আলী বলেন, মুরসির বিরুদ্ধে প্রতিবাদীদের বিক্ষোভ . . .
সিরিয়ায় জিহাদীদের দিন শেষ!
অমানবিক আচরণে জনগণের মোহভঙ্গ
সিরিয়ায় আন্দোলন শুরুর দিনগুলোতে জিহাদী যোদ্ধাদের স্বাগত জানানো হলেও বর্তমানে তাদের প্রতি একটা বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হচ্ছে। জিহাদীদের নৃশংস অমানবিক আচরণের কারণে ক্রমেই সিরীয়দের মোহভঙ্গ হচ্ছে। প্রশাসনের বিরোধীরা তখন যে কোন মহল থেকে জিহাদীদের সহযোগিতার জন্য মরিয়া হয়ে উঠেছিল। খবর-এএফপির। কিন্তু সে পরিস্থিতির এখন পরিবর্তন হয়েছে। বিক্ষোভকারীরা উত্তরাঞ্চলীয় শহর মানবিজে একটি আল-কায়েদা গ্রুপের উল্লেখ করে এ সপ্তাহে এক সমাবেশে চিৎকার করে বলে, (ইসলামী রাষ্ট্র) ইরাক ও সিরিয়া সরকারকে এখান থেকে ভাগতে হবে। . . .
মিসরকে ১২শ’ কোটি ডলার দেবে সৌদি কুয়েত আমিরাত
মিসরকে সৌদি ও আমিরাতের সমর্থন
মিসরের মুরসিবিরোধী অন্তর্বর্তী সরকারকে অর্থনৈতিক সহায়তার জন্য রীতিমতো প্রতিযোগিতায় নেমেছে কয়েকটি উপসাগরীয় রাজতান্ত্রিক দেশে। এই দেশের তালিকায় সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত এবং কুয়েতের নাম রয়েছে। মিসরে মুসলিম ব্রাদারহুড এবং গণতন্ত্রবিরোধী মনোভাব জিইয়ে রাখাই এ বিপুল অর্থ সহায়তার প্রধান উদ্দেশ্য। এ দেশগুলো ইতোমধ্যে মিসরকে ১২শ’ কোটি ডলার অর্থ সহায়তার প্রতিশ্রুতি দিয়ে দেশটির অন্তর্বর্তী সরকারের ওপর তাদের সমর্থন ব্যক্ত করেছে। মিসরের ইসলামপন্থী প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির পতনের পর সেনাবাহিনীর হাতে . . .
ভীত নন এডওয়ার্ড স্নোডেন অনুতাপও নেই
যুক্তরাষ্ট্রের শীর্ষ গোপন গোয়েন্দা কার্যক্রম ফাঁস করে দেয়া সাবেক গোয়েন্দা ঠিকাদার এডওয়ার্ড স্নোডেন তাঁর কৃতকর্মের জন্য ভীত নন। এমন কী তার কোনো অনুতাপও নেই। খবর ওয়েবসাইটের। যুক্তরাষ্ট্রের সাংবাদিক গ্রেন গ্রিনওয়াল্ড বুধবার এ কথা জানান। স্নোডেনের ফাঁস করা গোপন গোয়েন্দা কার্যক্রমের নথি সাংবাদিক গ্রেন গ্রিনওয়াল্ডই প্রথম প্রকাশ করেন। মঙ্গলবার অনলাইনে চ্যাটের মাধ্যমে স্নোডেনের সঙ্গে কথা বলে গ্রিনওয়াল্ড বলেন, ‘তিনি (স্নোডেন) তার পরবর্তী পদক্ষেপ নিয়ে চিন্তিত কিন্তু সত্যিই যে বিতর্ক তিনি উস্কে দিয়েছেন . . .
মানব পাচারের অভিযোগে যুক্তরাষ্ট্রে সৌদি প্রিন্সেস গ্রেফতার
মানব পাচার ও এক কেনীয় নারীকে যুক্তরাষ্ট্রে এনে তাঁর ইচ্ছার বাইরে গৃহকর্মী হিসেবে প্রাসাদে আটকে রাখায় এক সৌদি রাজকন্যার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। যুক্তরাষ্ট্রের দক্ষিণ ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে তাঁর বিরুদ্ধে এ অভিযোগ আনা হয়। খবর বিবিসি’র। বিয়াল্লিশ বছর বয়সের মেশায়েল আলাইবান গত মে মাসে এক কেনীয় নারীকে সৌদি আরবে নিয়ে আসেন। গৃহকর্মী হিসেবে প্রতিমাসে তাকে দুই শ’ ২০ ডলার দিত। তবে তখন তার পাসপোর্ট কেড়ে নেয়া এবং ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের আরভিনে একটি ফø্যাটে আটকে রাখা হয়। সরকারী আইনজীবীরা . . .
সিরিয়ার আলোচনার প্রস্তাব গ্রহণ করল জাতিসংঘ
সিরিয়ার রক্তক্ষয়ী গৃহযুদ্ধে রাসায়নিক অস্ত্র ব্যবহারের অভিযোগ নিয়ে সিরিয়ার আলোচনার প্রস্তাব জাতিসংঘ গ্রহণ করেছে। সিরিয়া সরকার দামেস্ক সফরের জন্য জাতিসংঘের দুই সিনিয়র কর্মকর্তাকে আমন্ত্রণ জানিয়েছে। বুধবার জাতিসংঘ মুখপাত্র একথা জানান। খবর এএফপির। এএফপি’র খবরে বলা হয়, এফপির খবওে বল হয়, অভিযোগ তদন্তে জাতিসংঘ মনোনীত সুইডিশ বিজ্ঞানী আকি সেলস্ট্রম ও জাতিসংঘের নিরস্ত্রীকরণ বিষয়ক প্রতিনিধি এ্যাঞ্জেল কানকে আলোচনার প্রস্তাব দেয়া হয়। জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র মার্টিন নেসার্কি জানান, সিরিয়ায় রাসায়নিক . . .