মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২৩ জুন ২০১৩, ৯ আষাঢ় ১৪২০
উত্তর ভারতে বন্যা ও ভূমিধসে মৃত বেড়ে ৬শ’
৬৩ হাজার লোক আটকা
ভারতে বর্ষণ কবলিত উত্তরাঞ্চলে আটকে পড়া হাজার হাজার মানুষকে উদ্ধারে শনিবার উদ্ধারকারী দলের সদস্যরা সময়ের সঙ্গে পাল্লা দিয়ে তৎপরতা চালাচ্ছে। দেশটিতে প্রবল বর্ষণে সৃষ্ট আকস্মিক বন্যা ও ভূমিধসে প্রায় ৬০০ লোকের প্রাণহানি ঘটেছে। খবর এএফপির। কর্মকর্তারা জানান, উদ্ধারকর্মীরা গঙ্গা নদীতে ডুবে যাওয়া বেশ কয়েক জনের মৃতদেহ উদ্ধার করেছে। এদিকে হিমালয়ের পাদদেশে অবস্থিত উত্তরাখ- রাজ্যে মৌসুমী বৃষ্টিপাত শুরু হওয়ার পর থেকে প্রায় ৬৩ হাজার লোক আটকা পড়েছে বা নিখোঁজ রয়েছে। এদের অধিকাংশই পুণ্যার্থী ও পর্যটক। ফুঁসে ওঠা . . .
দুর্নীতি দমন করব
০ ব্রাজিলে পরিবহন ভাড়া হ্রাস, শিক্ষা ও স্বাস্থ্য খাতে আরও বিনিয়োগের প্রতিশ্রুতি প্রেসিডেন্ট রুসেফের
ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা রুসেফ তাঁর দেশে দুর্নীতি রোধ করার জন্য আরও পদক্ষেপ নেয়ার সঙ্কল্প ব্যক্ত করেছেন। তার দেশ আরও উন্নতি করতে পারে বলেও তিনি স্বীকার করেছেন। তিনি শুক্রবার রাতে টেলিভিশনে দেশবাসীর উদ্দেশে ভাষণ দিচ্ছিলেন। এর একদিন আগে দেশে ১০ লাখেরও বেশি লোক জীবনযাত্রার মান উন্নততর করার দাবিতে বিক্ষোভ প্রদর্শন করে। খবর এএফপি ও বিবিসি অনলাইনের। রুসেফ বলেন, আমরা ব্রাজিলে আরও ভালভাবে অনেক কিছু করতে পারি। এর আগের দিন প্রতিবাদীরা পরিবহন ভাড়া হ্রাস করা, শিক্ষা ও স্বাস্থ্য খাতে আরও বিনিয়োগ করা এবং . . .
ভারত কেন চীন থেকে এত পিছিয়ে
আধুনিক ভারতের বহু ক্ষেত্রে ব্যাপক সাফল্য আছে। অর্থনৈতিক প্রবৃদ্ধির ক্ষেত্রে দেশটির অবস্থান এখন প্রতিদ্বন্দ্বী চীনের ছুঁই ছ্ুঁই। তা সত্ত্বেও উভয় দেশের অনেক ফারাকও রয়েছে। বলা চলে ভারত অনেক দিক দিয়ে চীনের থেকে পিছিয়ে রয়েছে। শুক্রবার নিউইয়র্ক টাইমসে প্রকাশিত নোবেল বিজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের এক নিবন্ধে এ কথা বলা হয়েছে। যদি বলা হয় বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারত, তবে ভুল হবে না। দেশটির গণমাধ্যম ক্রম বিকাশমান এবং বলা চলে এটি যথেষ্ট মুক্ত ও স্বাধীন। এটাও ঠিক যে, পৃথিবীর অনেক দেশের চেয়ে ভারতীয়রা . . .
লুণ্ঠিত শিল্পকর্ম রাশিয়ার কাছে ফেরত চাইলেন মেরকেল
এঞ্জেলা মেরকেল দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষের দিকে সোভিয়েত সৈন্যদের লুট করে নিয়ে যাওয়া জার্মান শিল্পকর্ম ফেরত দেয়ার দাবি জানিয়েছেন। জার্মান চ্যান্সেলর এঞ্জেলা মেরকেল সেন্ট পিটার্সবার্গ হার্মিটেজ জাদুঘরে এক প্রদর্শনী উদ্বোধনের সময় ওই দাবি জানান। এ সময় তাঁর পাশে ছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। এঞ্জেলার এ দাবির কারণে তাঁর রাশিয়া সফর অনেকটা ম্লান হয়ে পড়ে। প্রদর্শনীর গুরুত্বপূর্ণ সামগ্রীর মধ্যে রয়েছে ৮১টি প্রাচীন স্বর্ণ সামগ্রীর সংগ্রহ। এগুলোর মধ্যে রয়েছে বাসন, আংটি ও অলঙ্কৃত বল। সামগ্রীগুলো . . .
সিরীয় গৃহযুদ্ধে ধ্বংসের মুখে ৬ বিশ্ব ঐতিহ্য
সিরিয়ায় দীর্ঘস্থায়ী গৃহযুদ্ধের কারণে দেশটির ৬টি বিশ্ব ঐতিহ্যের নিদর্শন ধ্বংসের মুখে। এই নিদর্শনসমূহ ইউনেস্কো কর্তৃক স্বীকৃত। কম্বোডিয়ায় অনুষ্ঠিত ইউনেস্কোর এক বার্ষিক সভায় এ কথা বলা হয়। জাতিসংঘের এই সংস্থাটি বলেছে, এই বিশ্ব ঐতিহ্যগুলো রক্ষায় সমাবেশের আয়োজন করা হবে। স্থাপনাগুলো ধ্বংসের যে খবর ইউনেস্কোর কাছে এসেছে তা ছিল আংশিক। সামাজিক যোগাযোগ মাধ্যম এবং সিরীয় কর্তৃপক্ষসহ বিভিন্ন অসমর্থিত সূত্র থেকে এসব তথ্য এসেছে। কিন্তু তাতে প্রকৃত পরিস্থিতি সম্পর্কে পুরো তথ্য উঠে আসেনি। এতে সম্প্রতি সিরিয়ার আলেপ্পো . . .
কানাডায় বন্যায় এক লাখ লোক ঘরছাড়া
কানাডার কালগারি নগরীর পশ্চিমাঞ্চল ও এর পার্শ্ববর্তী বিভিন্ন শহরে ব্যাপক বন্যার কারণে শুক্রবার প্রায় এক লাখ লোককে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে। খবর এএফপির। কানাডার পশ্চিমাঞ্চলে প্রবল বর্ষণের ফলে সৃষ্ট বন্যার কারণে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়েছে এবং বন্যাকবলিত বিভিন্ন এলাকা থেকে লোকজনকে সরিয়ে নিতে সেখানে সামরিক বাহিনীর ১২টি হেলিকপ্টার ও এক হাজার ২শ’ সৈন্য পাঠানো হয়েছে। প্রবল বর্ষণের ফলে কানাডার পশ্চিমাঞ্চলীয় বো ও ইলবো নদীর পানি বেড়ে যাওয়ায় নদী দুটির তীর উপচে পানি প্রবাহিত হওয়ায় . . .
ম্যান্ডেলাকে বহনকারী এ্যাম্বুলেন্স বিকল ৪০ মিনিট অপেক্ষা
দক্ষিণ আফ্রিকার অবিসংবাদিত নেতা ও সাবেক প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলাকে দু’ সপ্তাহ আগে হাসপাতালে বহন করে নিয়ে যাওয়ার সময় জরুরী এ্যাম্বুলেন্সটি বিকল হয়ে যায়। এরপর অন্য একটি এ্যাম্বুলেন্স পাঠিয়ে তাঁকে হাসপাতালে নেয়া হয় বলে জানা যায়। দেশের প্রেসিডেন্টের মুখপাত্রের উদ্ধৃতি দিয়ে বিবিসি এ খবর জানিয়েছে। ওই মুখপাত্র জানান, এ্যাম্বুলেন্সটির ইঞ্জিনে সমস্যা দেখা দেয়। প্রচণ্ড ঠাণ্ডা আবহাওয়ার মধ্যে সাবেক প্রেসিডেন্টকে অন্য এ্যাম্বুলেন্সে নিয়ে যাওয়া হয়। তিনি আরও জানান, তবে এতে ম্যান্ডেলার চিকিৎসার কোন সমস্যা . . .