মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ২৮ মে ২০১৩, ১৪ জ্যৈষ্ঠ ১৪২০
কান চলচ্চিত্র উৎসবে অভিনয়ে সেরা ব্রুস ও বিজিনিস
সংস্কৃতি ডেস্ক ॥ দুই সপ্তাহের তারকাদের আলোর ঝলকানি শেষ হয়েছে। আর যেজন্য এই মহামিলন সেই সেরা ছবির পুরস্কার পাম ডি অর জিতে নিয়েছে সমকামী ছবি ‘লা ভি দ্য দেল’। সেরা অভিনেতা পুরস্কার জিতেছেন ব্রুস ডের্ন আর সেরা অভিনেত্রীর হয়ে সবাইকে চমক দেখিয়েছেন ফরাসী বিজিনিস বিজু। রবিবার যখন প্যারিসের রাস্তায় সমকামী বিয়ে আইনের বিরুদ্ধে লাখো মানুষ বিক্ষোভ করছে ঠিক তখনই সমকামী প্রেমের একটি চলচ্চিত্রকেই কান চলচ্চিত্রের শ্রেষ্ঠ চলচ্চিত্র হিসেবে মনোনীত করার বিষয়টিকে সময়োপযোগী বলে মন্তব্য করেছেন উৎসব পরিচালক . . .
সিরীয় যুদ্ধে ইরাকী শিয়ারা
০ আঞ্চলিক গোষ্ঠী সংঘাতের আশঙ্কা বাড়ছে
ইরাকী শিয়ারা এখন সিরীয় যুদ্ধে জড়িয়ে পড়ছে। সিরিয়ার শাসক বাশার আল আসাদকে উৎখাতের লক্ষ্যে দেশটিতে দু’বছরেরও সময় ধরে লড়াই চলছে। আসাদের বিরুদ্ধে লড়াইকারী বিদ্রোহী গ্রুপগুলোর মধ্যে ঐক্য ও সমম্বয়ের যথেষ্ট অভাব রয়েছে। এ থেকে এক বৃহত্তর আঞ্চলিক গোষ্ঠী সংঘাতের আশঙ্কা ক্রমেই প্রকট হয়ে উঠছে। খবর ওয়াশিংটন পোস্ট অনলাইনের। আসাদ আলাভি গোষ্ঠীভুক্ত শিয়া মতাবলম্বী অপর দিকে তার বিরুদ্ধে লড়াইকারী বিদ্রোহীরা অধিকাংশই সুন্নী। প্রতিবেশী দেশ ইরাকে বর্তমানে শিয়ারা ক্ষমতায় থাকলেও ইরাক সরকার এখন পর্যন্ত সিরিয়ার গৃহযুদ্ধ . . .
ভারতের মাওবাদী হামলার পর আরও সহিংসতার আশঙ্কা
ভারতের পূর্বাঞ্চলে মাওবাদী গেরিলাদের হাতে ব্যাপকসংখ্যক লোক নিহত হওয়ার পর সরকার বিদ্রোহ দমন অভিযান জোরদার করার সঙ্কল্প ব্যক্ত করেছে। আর আগামী নির্বাচনের আগে আরও সহিংসতা দেখা দিতে পারে বলে আশঙ্কা করছেন বিশ্লেষকরা। শনিবার মাওবাদী বিদ্রোহীরা এক রাজনৈতিক দলের গাড়িবহরের ওপর চোরাগোপ্তা হামলা চালালে ২৯ ব্যক্তি নিহত হন। খবর ক্রিশ্চিয়ান সায়েন্স মনিটরের। ওই হামলায় নিহতদের মধ্যে পূর্বাঞ্চলীয় ছত্তিশগড় রাজ্যের ভারতীয় কংগ্রেস দলের সিনিয়র নেতারাও ছিলেন। প্রধানমন্ত্রী মনমোহন সিং মাওবাদীদের বিরুদ্ধে সরকারের অভিযান . . .
সীমান্ত পেরিয়ে মানবতা-
দক্ষিণ এশিয়ার পরমাণু অস্ত্রসজ্জিত প্রতিবেশী ভারত ও পাকিস্তানের মধ্যে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ সম্পর্ক দীর্ঘ দিনের। কিন্তু এবার একদল ভারতীয় প্রমাণ করল রাষ্ট্রীয় সীমান্তের দেয়াল বড় কথা নয়। বড় কথা হলো মানুষের প্রাণ বাঁচাতে মানুষের চেষ্টা করা। সম্প্রতি একদল ভারতীয় চিকিৎসক তাদের সেবা প্রদান করে এবং একজন সাধারণ ভারতীয় নাগরিক নিজের হৃৎপি- দিয়ে এক পাকিস্তানীর জীবন বাঁচিয়ে এই মনুষ্যত্বেরই প্রমাণ দিলেন। পাকিস্তানের গুজরাট জেলার খারিয়ান তহশিল এলাকার বাসিন্দা মাওলানা মোহাম্মদ জুবায়ের আজমী। হার্টের মারাত্মক জটিলতা . . .
হাতির জন্য
একটি বুনো হাতির মৃত্যুকে কেন্দ্র করে পাগলপ্রায় পশ্চিমবঙ্গের বাঁকুড়া জেলার বড়জোড়া ব্লকের ভরতপুর গ্রাম। হাতি ঠাকুরের মৃত্যুকে কেন্দ্র করে গ্রামটির নারী-পুরুষ এক মিনিট নীরবতা পালন, গীতা পাঠ, পূজা পাঠ, তারপর মুখাগ্নি কোন কিছুই বাদ রাখেনি। ভরতপুরের এক ধানক্ষেতে শুক্রবার অসুস্থ মাদি হাতিটিকে পড়ে থাকতে দেখে গ্রামবাসী হাতিটিকে বাঁচাতে প্রাণান্ত চেষ্টা, হাতিটির রক্ত পরীক্ষার পর স্যালাইন ও ওষুধ দেয়া হয়। অবস্থার উন্নতি না হওয়ায় রবিবার কলকাতার প্রখ্যাত পশু চিকিৎসক স্বপন ঘোষকে আনা হয়। কিন্তু শত চেষ্টার পরও রবিবারই . . .